OrdinaryITPostAd

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়?

বুদ্ধ পূর্ণিমায় কার জন্মদিনবুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? বিস্তারিত ভাবে জেনে নিন। আমরা যারা বৌদ্ধ ধর্মাবলম্বীর মানুষ রয়েছে সাধারণত তাদের মধ্যে অনেকেই জানেনা এই দিনটি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। আপনাদের অবশ্যই এ বিষয়ে ধারণা রাখা উচিত।

বুদ্ধ-পূর্ণিমার-দিন-কি-করতে-হয়?

আজকের এই আর্টিকেলে আমরা বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি এই দিনটি গুরুত্বের সাথে পালন করতে চান তাহলে অবশ্যই আপনার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

পেজ সূচিপত্রঃ বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয় বিস্তারিত জেনে নিন

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়?

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? এই বিষয়টি সম্পর্কে আমরা অনেকেই জানিনা। পৃথিবীতে যে সকল ধর্ম রয়েছে সেই ধর্মগুলোর প্রত্যেকের নিজস্ব কিছু উৎসব রয়েছে। উল্লেখযোগ্য ধর্ম গুলোর মধ্যে অন্যতম হলো বৌদ্ধ ধর্ম। বৌদ্ধ ধর্মের বেশ কিছু ধর্মীয় উৎসব রয়েছে আর এগুলোর মধ্যে অন্যতম হলো বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের মানুষের কাছে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ। তারা অনেক গুরুত্বের সাথে এই দিনটি পালন করে থাকেন।

আরো পড়ুনঃ মধু পূর্ণিমার তাৎপর্য এবং মধু পূর্ণিমা কেন পালন করা হয়

কিন্তু বৌদ্ধ ধর্মের অনেকেই আছে যারা জানেনা কিভাবে এই দিনটি পালন করতে হয়? সাধারণত আমরা সবাই আমাদের সৃষ্টিকর্তাকে খুশি করতে চাই। এখন বৌদ্ধ ধর্মের মানুষেরা মনে করে থাকে যে বুদ্ধ পূর্ণিমার দিন বেশ কিছু কাজ করলে তাদের সৃষ্টি কর্তা খুশি হয়। এই জন্য আমাদেরকে সঠিক নিয়মে এই দিনটি পালন করতে হবে। বুদ্ধ পূর্ণিমা পালন করার বেশ কিছু দিকনির্দেশনা রয়েছে।

বুদ্ধ পূর্ণিমার দিন সর্বপ্রথম কাজ হল নিজেকে পাক পবিত্র করে তোলা। বৌদ্ধ ধর্মের নিয়ম অনুযায়ী এই ধর্মের অনুসারীদের পবিত্রতা অর্জন করতে হয় বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে গোসল করতে হয়। নতুন জামা কাপড় পড়ার পরে মন্দিরে গিয়ে সৃষ্টিকর্তার ইবাদতে মগ্ন হতে হয়। সাধারণত এর আগে বৌদ্ধ ধর্মের যে সকল মন্দির রয়েছে সেগুলোকে খুব ভালোভাবে পরিষ্কার করা হয় এবং ফুল দিয়ে সাজানো হয়।

প্রতিটি মন্দিরে মোমবাতি জ্বালানো হয়ে থাকে। মন্দির গুলো এমন কিছু ফুল দিয়ে সাজানো হয় যেগুলো অনেক সুগন্ধি ছড়িয়ে থাকে। বুদ্ধ ধর্মের মানুষেরা এই দিনে পূজা করে থাকে এর পাশাপাশি বিভিন্ন ধরনের কার্যক্রম রয়েছে সেগুলো করতে পারে। এই দিনে তারা সৃষ্টিকর্তার কাছে তাদের মনের আশা গুলো চেয়ে থাকে এবং সারা দেশের মানুষের জন্য মঙ্গল কামনা করে। সাধারণত এভাবেই বুদ্ধ পূর্ণিমার দিনটি পালন করতে হয়।

বুদ্ধ পূর্ণিমা কত তারিখ ২০২৪

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? এ বিষয়টি সম্পর্কে জেনেছি। বুদ্ধ পূর্ণিমা কত তারিখ ২০২৪? চলুন বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। আমাদের মধ্যে অনেকেই জানেনা যে বুদ্ধ পূর্ণিমা কত তারিখ পালন করা হবে? বিশেষ করে আপনি যদি বৌদ্ধ ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই এই বিষয়টি সম্পর্কে ধারণা রাখা উচিত। আমরা যদি এই বিষয়ে ধারণা রাখতে পারি তাহলে খুব সহজেই বুদ্ধ পূর্ণিমা পালনে দায়িত্বশীল হতে পারব।

প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে বুদ্ধ পূর্ণিমা পালন করতে হয়। সেই দিনটি হল বৈশাখ মাসের পূর্ণিমা তিথি। আমরা জানি যে প্রতি মাসেই পূর্ণিমা তিথি আসে। বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়ে থাকে। এই বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথি ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী হতে চলেছে মে মাসের ২৩ তারিখ। সাধারণত তাই বাংলাদেশে মে মাসের ২৩ তারিখ বুদ্ধ পূর্ণিমা পালন করা হবে।

বৈশাখ পূর্ণিমা এবং বুদ্ধ পূর্ণিমা কি একই

বৈশাখ পূর্ণিমা এবং বুদ্ধ পূর্ণিমা কি একই? অনেকেই এই ধরনের প্রশ্ন করে থাকে। সাধারণত তাদেরকে বলতে চাই আপনারা যে চিন্তাভাবনা করছেন এটি সঠিক। কারণ যে দিনটিকে বৈশাখ পূর্ণিমা বলা হয় সাধারণত সেই দিনটিকেই বুদ্ধ পূর্ণিমা বলে। দুই ধরনের মানুষের কাছে দুই নামে পরিচিত এই দিনটি। দুই ধর্ম বলতে গেলে বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য বুদ্ধ পূর্ণিমা আর হিন্দু ধর্মাবলম্বীদের জন্য বৈশাখ পূর্ণিমা গুরুত্বপূর্ণ।

আমরা ইতিমধ্যে জেনেছি যে বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মের মানুষের জন্য গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। এই ধর্মীয় উৎসবকে তাদের প্রধান ধর্মীয় উৎসব বললেও ভুল হবে না। এই দুইটি নামে পরিচিত একটি দিন দুই ধরনের জন্য তাৎপর্যপূর্ণ। দুই ধরনের মানুষ এই দিনটিকে তাদের মত করে পালন করে থাকে। বৌদ্ধ ধর্মের মানুষেরা এই দিনটিকে তাদের ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্মদিন মনে করে থাকে।

কারণ তো এই উপলক্ষে তারা এই দিনটি পালন করে। আবার এই দিনের আরো একটি গুরুত্ব রয়েছে গৌতম বুদ্ধ এ দিন এই জ্ঞান লাভ করেছিলেন। এই বিশাল খুশির দিনটি তারা আনন্দের সাথে উদযাপন করার জন্য প্রতি বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়ে থাকে। হিন্দু ধর্মের মানুষের কাছেও এই দিনটি গুরুত্বপূর্ণ সাধারণত তারা এই দিনে নারায়নের পূজা করে থাকে। তাই বলতে পারি যে বৈশাখ পূর্ণিমা এবং বুদ্ধ পূর্ণিমার দুইটি এক বিষয় কিন্তু নাম ভিন্ন।

বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? সে কাজ গুলো জানার পাশাপাশি আমাদেরকে জানতে হবে বুদ্ধ পূর্ণিমা কেন পালন করতে হয়? সাধারণত আমাদের মধ্যে অনেকের মধ্যে দেখা যায় যে তাদের ধর্ম পালন করতে হবে বলেই ধর্ম পালন করে থাকে কিন্তু তাদের মধ্যে জানার কোন আগ্রহ থাকে না যে কেন এই ধরনের উৎসবগুলো পালন করা হয়ে থাকে? তাই উপরোক্ত বিষয়গুলো জানার পাশাপাশি জেনে নেব কেন এই বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়ে থাকে?

বুদ্ধ-পূর্ণিমা-কেন-পালন-করা-হয়

আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি বুদ্ধ পূর্ণিমা হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। ধর্ম মানুষের অনুভূতির জায়গায় থাকে। বাংলাদেশের প্রত্যেক মানুষের নিজের নিজের ধর্ম পালনের স্বাধীনতা রয়েছে। অন্যান্য দেশের মতোই বাংলাদেশের যে সকল বৌদ্ধ ধর্মাবলম্বের মানুষের তারা প্রতিবছর বুদ্ধ পূর্ণিমা পালন করে থাকে। কারণ এই বুদ্ধ পূর্ণিমা অর্থাৎ বৈশাখ পূর্ণিমা তিথিতে তাদের গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন এবং এই দিনেই জ্ঞানপ্রাপ্ত হয়েছিলেন।

সাধারণত এই কারণেই বুদ্ধ পূর্ণিমার গুরুত্ব তাদের কাছে অনেক বেশি বেড়ে গিয়েছে। গৌতম বুদ্ধ জ্ঞান লাভের আশায় এই পূর্ণিমা তিথিতে বাড়ি ছেড়ে গিয়েছিলেন এবং তিনি এই দিনেই জ্ঞান প্রাপ্ত হয়ে বাড়িতে ফিরে এসেছিলেন সাধারণত এইসব কারণেই বৌদ্ধ ধর্মাবলম্বীর মানুষেরা বুদ্ধ পূর্ণিমার দিনটি পালন করে এবং এটি যাদের ধর্মের প্রধান ধর্মীয় আচার অনুষ্ঠান গুলোর মধ্যে অন্যতম একটি।

বুদ্ধ পূর্ণিমার দিন কি সরকারি ছুটি

বুদ্ধ পূর্ণিমার দিন কি সরকারি ছুটি? আমাদের মধ্যে অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানে না। আমরা যারা পড়াশোনা করি অথবা সরকারি চাকরিজীবী রয়েছে সাধারণত তারা খুব ভালোভাবেই জানি যে প্রতি বছর বুদ্ধ পূর্ণিমার দিন সরকারি ছুটির ঘোষণা করা হয়। একটি বিষয় সম্পর্কে সবার ধারণা রয়েছে আমাদের বাংলাদেশে সকল ধর্মের মানুষ রয়েছে এবং তারা তাদের নিজেদের ধর্ম পালন করে থাকে।

বাংলাদেশে যে কয়টি উল্লেখ যোগ্য ধর্ম রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো বৌদ্ধ ধর্ম। বিশেষ করে বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের পার্বত্য অঞ্চলে বৌদ্ধ ধর্মের মানুষ বেশি দেখা যায়। ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মধ্যে বৌদ্ধ ধর্মের মানুষদের বেশি পাওয়া যায়। যেহেতু তারাও বাংলাদেশের নাগরিক এবং তাদের সমান অধিকার রয়েছে সেগুলো বাংলাদেশ সরকার কর্তৃক ছুটির তালিকা করার সময় বৌদ্ধ ধর্মের আচার অনুষ্ঠান গুলোকে অন্তর্ভুক্ত করা হয়।

সাধারণত আমাদের মধ্যে অনেকেই মনে করে থাকে যে বুদ্ধ পূর্ণিমার জন্য বাংলাদেশে সরকারি ছুটি নেই। আপনাদের সুবিধার্থে আরো একবার বলে রাখি যে বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশের সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান এমনকি সরকারি প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকবে। কারণ এই দিনটি সরকারিভাবে ছুটির দিন এবং এটি ধর্মীয় সব পালনের দিন। আশা করি বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? এ বিষয়ে ধারণা পেয়েছেন এখন বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য সম্পর্কে জেনে নিন। আমরা ইতিমধ্যেই বুদ্ধ পূর্ণিমা নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। এখানে স্পষ্ট বলা হয়েছে যে বৌদ্ধ ধর্মের যে সকল গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে এগুলোর মধ্যে সবার উপরে রয়েছে বুদ্ধ পূর্ণিমা কারণ এই দিনটি অনেক পবিত্র এবং তাদের ধর্মের সাথে অপ্রত ভাবে জড়িত।

বাংলাদেশ সহ বিশ্বের যে সকল দেশে বৌদ্ধ ধর্মের মানুষ বসবাস করে সাধারণত তারা একই দিনে বুদ্ধ পূর্ণিমা পালন করে থাকে। বৌদ্ধ ধর্ম অনুযায়ী বুদ্ধ পূর্ণিমা প্রত্যেক বৌদ্ধ ধর্মের মানুষের কাছে ফজিলতপূর্ণ। সাধারণত তারা এই দিনে বিভিন্ন ধরনের ইবাদত করে থাকে তাদের ধর্ম অনুযায়ী। বিশেষ করে তাদের যে সকল মন্দির রয়েছে সেগুলোকে খুব সুন্দর করে সাজায়।

সকাল সকাল ঘুম থেকে উঠে গোসল করে এরপর নতুন কাপড় পড়ে মন্দিরে যাই সেখানে গিয়ে তারা তাদের সৃষ্টিকর্তার ইবাদাতে মগ্ন হয়ে যায়। সাধারণত এই ইবাদত গুলো দীর্ঘ সময় পর্যন্ত চলতে থাকে যেন তাদের সৃষ্টিকর্তা তাদের উপর খুশি হয়। যেহেতু অন্যান্য দিনের চাইতে এই দিনটি তাৎপর্যপূর্ণ সাধারণত তাই এই দিনেই এই ধরনের ইবাদত গুলো বেশি করা হয়ে থাকে। সকল বয়সের মানুষ একই সাথে বসে ইবাদত পালন করে।

বাংলা কত তারিখ বুদ্ধ পূর্ণিমা

বাংলা কত তারিখ বুদ্ধ পূর্ণিমা? চলুন বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। আমরা সবাই বাঙালি কিন্তু বাংলা কত তারিখ এই বিষয় সম্পর্কে আমাদের কারো তেমন ধারণা নেই। কিন্তু বৌদ্ধ ধর্ম এবং হিন্দু ধর্মাবলম্বীদের জন্য বাংলা ক্যালেন্ডার খুবই গুরুত্বপূর্ণ কারণ তারা পূর্ণিমা তিথি হিসাব করে থাকে। সেই অনুযায়ী তাদের ধর্মীয় উৎসব এবং বিভিন্ন ধরনের ইবাদাত পালন করে থাকে। বিষয় হচ্ছে আমরা জেনেছি ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী বুদ্ধ পূর্ণিমা কত তারিখ?

আরো পড়ুনঃ মধু পূর্ণিমা পালন করার কারণ

আপনি যদি ইংরেজি ক্যালেন্ডার এবং বাংলা ক্যালেন্ডার একসাথে করেন তাহলে খুব সহজেই বের করতে পারবেন যে বাংলা কত তারিখে বুদ্ধ পূর্ণিমা পালন করা হবে? ওপরের আলোচনায় জেনেছি মে মাসের ২৩ তারিখ বুদ্ধ পূর্ণিমা পালন করা হবে। সাধারণত এই দিনটি বৈশাখ পূর্ণিমা তিথির দিন। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী মে মাসের ২৩ তারিখ জ্যৈষ্ঠ মাসের ৯ তারিখ হবে। তাহলে বাংলা জ্যৈষ্ঠ মাসের ৯ তারিখে বুদ্ধ পূর্ণিমা পালন করা হবে।

বুদ্ধ পূর্ণিমায় কার জন্মদিন

বুদ্ধ পূর্ণিমায় কার জন্মদিন? আপনি যদি এই বিষয়টি সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি কিছুই জানেন না। আমরা সবাই জানি যে বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য বুদ্ধ পূর্ণিমা তাৎপর্যপূর্ণ। এই দিনটি তাদের কাছে এত গুরুত্বপূর্ণ কারণ হলো এই দিনে তাদের ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। সাধারণত এই দিনেই জ্ঞান প্রাপ্তির জন্য বনবাসে গিয়েছিলেন আবার এই দিনেই জ্ঞানপ্রাপ্ত হয়ে ফিরে এসেছিলেন।

বুদ্ধ পূর্ণিমা পালন করার গুরুত্ব

বুদ্ধ পূর্ণিমা পালন করার গুরুত্ব সম্পর্কে যদি আমাদের জানা থাকে তাহলে আমরা বৌদ্ধ ধর্মের অনুসারীরা অবশ্যই এই দিনটি গুরুত্বের সাথে পালন করব। এই দিনটিকে গুরুত্ব না দেওয়ার অন্যতম প্রধান কারণ হলো আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ বুদ্ধ পূর্ণিমা কিভাবে পালন করতে হয় এবং এই দিনটি পালন করার গুরুত্ব কি? এই বিষয়ে সঠিকভাবে জানে না। প্রতিটি ধর্মের বেশ কিছু ধর্মীয় উৎসব রয়েছে।

বুদ্ধ-পূর্ণিমা-পালন-করার-গুরুত্ব

সেই উৎসব গুলো নির্দিষ্ট সেই ধর্মের যে সকল মানুষ রয়েছে তাদের জন্য গুরুত্বপূর্ণ। সৃষ্টিকর্তাকে খুশি করার জন্য সাধারণত তারা এ ধরনের উৎসব পালন করে থাকে। বুদ্ধ পূর্ণিমার দিন গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করে সাধারণত এই জন্য এই দিনটির গুরুত্ব আরো বেশি বেড়ে গিয়েছে। বৌদ্ধ ধর্মের প্রবর্তক তিনি তাই বৌদ্ধ ধর্মের মানুষেরা মনে করে থাকে যে এই দিনটি তাদেরকে ইবাদতের সাথে পার করতে হবে।

আমাদের শেষ কথা

বুদ্ধ পূর্ণিমার দিন কি করতে হয়? আশা করি বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি বৌদ্ধ ধর্মের এই বিষয়গুলো সম্পর্কে না জানা থাকে এবং আপনি এ বিষয় গুলো সম্পর্কে ধারণা পেতে চান তাহলে আপনাকে আমাদের আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। আশা করি এখান থেকে আপনি বিস্তারিত ভাবে বুদ্ধ পূর্ণিমা সম্পর্কে জানতে পারবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত করতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url