OrdinaryITPostAd

কোন সূরা পড়লে টেনশন দূর হয় - মানসিক চাপ কমাতে ইসলামের নির্দেশনা

আপনি কি জানেন কোন সূরা পড়লে টেনশন দূর হয়? যদি না জানেন তাহলে এই আর্টিকেলটি পড়ুন। টেনশনের মধ্যে থাকলে কোন সূরা পড়লে টেনশন দূর হয় তা জানা উচিত। আজকের পোস্টে আলোচনা করা হবে কোন সূরা পড়লে টেনশন দূর হয় তা সম্পর্কে।
আমরা বিভিন্ন কারনে টেনশনে পড়ে যাই এবং তা থেকে পরিত্রাণের উপায় খুঁজি। টেনশন দূর করার সূরা আছে। কিন্তু আমরা হয়তো অনেকে সেটা জানিনা। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন যে সূরা পড়লে টেনশন দূর হয়ে যাবে।

পোস্ট সূচীপত্র | কোন সূরা পড়লে টেনশন দূর হয়

দুশ্চিন্তার কারণ কি

দুশ্চিন্তা এমন একটা সমস্যা যা প্রায় প্রত্যেক মানুষের মধ্যেই বিরাজ করে। মানুষের মধ্যে দুশ্চিন্তা বিভিন্ন কারণে চলে আসে। দুশ্চিন্তা হওয়ার মূল কোন কারণ থাকে না। যে কোন ছোট বড় কারণেই দুশ্চিন্তা হতে পারে। কোন সূরা পড়লে টেনশন দূর হয় তা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন। বেশিরভাগ ক্ষেত্রে দুশ্চিন্তা চলে আসে তরুণ বয়সের মানুষের ক্ষেত্রে। তরুণ বয়সটা এমন একটা সময় যে সময়ে জীবনের প্রতিটি লক্ষ্য স্থির করতে হয়। এই সময় প্রত্যেকের জীবনেই দুশ্চিন্তা চলে আসে।
এছাড়া কেউ যদি জীবনে বিভিন্ন কাজে বারবার ব্যর্থতার পরিচয় দেয় তাহলে এই ব্যর্থতা থেকে কিন্তু তার জীবনে দুশ্চিন্তা নেমে আসতে পারে। এক কথায় দুশ্চিন্তার সঠিক কোন কারণ নেই। দুশ্চিন্তা বিভিন্ন কারণেই হতে পারে। দুশ্চিন্তা থেকে বাঁচার জন্য আমাদের বিভিন্ন উপায় অবলম্বন করতে হবে।  কোন সূরা পড়লে টেনশন দূর হয় সে বিষয়ে জানতে হবে।

টেনশন দূর করার উপায় কি

টেনশন মানুষের জীবনে অনেক বড় একটা সমস্যা। বর্তমানে টেনশন করার কারণে মানুষের শরীরে বিভিন্ন ধরনের বড় বড় রোগের উৎপত্তি এবং সেই রোগগুলোর মাধ্যমে জীবন হানির সম্ভাবনা অনেক বেশি। টেনশন এমন একটা অসুখ, যে অসুখের কোন ঔষধ নেই। টেনশন থেকে মুক্তি পাওয়ার প্রধান ওষুধ হল নিজে থেকে চেষ্টা করে টেনশন কমাতে হবে, দুশ্চিন্তা মুক্ত থাকতে হবে। কোন সূরা পড়লে টেনশন দূর হয় তা আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন।

টেনশন দূর করার জন্য তেমন কোনো কঠিন কাজ করতে হয় না। শুধুমাত্র আপনার স্বাভাবিক জীবনের অস্বাভাবিক কাজগুলো পরিবর্তন করতে হবে। নিয়মিত হাসি খুশি থাকা, ব্যায়াম করা, পুষ্টিকর খাবার খাওয়া, আপনজন দের সাথে থাকা, একাকীত্ব না থাকা ইত্যাদি এসব কাজ করলেই টেনশন দূর হয়ে যাবে।

কোন সূরা পড়লে টেনশন দূর হয়

ইসলাম এমন একটা ধর্ম যেখানে সব সমস্যার সমাধান। কোন সূরা পড়লে টেনশন দূর হয় তা আপনারা এখন জানতে পারবেন। দুশ্চিন্তা এবং মানসিক অস্থিরতা একজন মানুষকে আস্তে আস্তে শেষ করে দেয়। স্বাভাবিক জীবনযাত্রা বিনষ্ট করে দেয়। টেনশন থেকে মুক্তি পাওয়ার জন্য হাদিসে অনেক দোয়া আছে। দোয়া গুলো বেশি করে পড়লে সহজেই টেনশন দূর হয়ে যায়। চলুন তাহলে দেখি কোন সূরা পড়লে টেনশন দূর হয়-
"আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়া আউজু বিকা মিনাল আজযী ওয়াল কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল" এই সূরা পড়লে টেনশন সহজেই দূর হয়ে যায়। 

মানসিক চাপ কমাতে ইসলামের নির্দেশনা

মানসিক চাপ কমানোর জন্য ইসলামের অনেক নির্দেশনা আছে। যে নির্দেশনা গুলো আমরা যদি বাস্তব জীবনে প্রয়োগ করি তাহলে অতি সহজেই মানসিক চাপ অথবা টেনশন দূর করতে পারবো। ইসলামের নির্দেশনা অনুযায়ী মানসিক চাপ দূর করার জন্য সব সময় আল্লাহ তাআলার ইবাদতের মগ্ন থাকতে হবে। কারণ একমাত্র আল্লাহ তাআলাই আমাদের সকল দুঃখ, দুর্দশা, হতাশা, টেনশন দূর করতে পারে।
মানসিক চাপ দূর করার জন্য আমাদের তাকদিরের ওপর বিশ্বাস রাখতে হবে। আমাদের তাকদিরের মধ্যে ভালো-মন্দ কি আছে সেটা আমরা কখনোই বলতে পারব না। এই জন্য তাকদিরের কথা চিন্তা না করে আমাদের নিজের সাধ্যমত চেষ্টা করতে হবে জীবনের সফল হওয়ার জন্য। সব সময় বেশি বেশি ইস্তেগফার পাঠ করতে হবে। কোন সূরা পড়লে টেনশন দূর হয় তার সম্পর্কে জানতে হবে। ধৈর্যশীল হতে হবে, পুষ্টিকর খাবার খেতে হবে, শারীরিক ব্যায়াম করতে হবে। তাহলে আমরা এই পোস্টে আলোচনা করলাম কোন সূরা পড়লে টেনশন দূর হয় তার সম্পর্কে বিস্তারিত।

শেষ কথা | কোন সূরা পড়লে টেনশন দূর হয়

প্রিয় পাঠক আমরা আমাদের আর্টিকেলে আলোচনা করেছি কোন সূরা পড়লে টেনশন দূর হয় তার সম্পর্কে। আমরা আশা করি, আপনারা এ বিষয়টি অনেক সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। তারপরেও যদি কোন সমস্যা হয়ে থাকে বা না বুঝে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা গুরুত্ব সহকারে আপনার প্রশ্নের উত্তর দিব। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url