OrdinaryITPostAd

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড, পাসওয়ার্ড ভুল বা হ্যাক হলে করণীয়

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় জানা থাকলে সহজেই ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে পারি। আমাদের ফেসবুক অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে যায় কিন্তু ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয় কেন? অনেকের জানা নাই।

ফেসবুক-একাউন্ট-রেস্ট্রিক্টেড-হলে-করণীয়

বিভিন্ন কারণে ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে যায়। ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয় কেন? বিষয়টি জানা থাকলে এবং ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় অনুসরণ করে আমরা খুব সহজেই ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে পারি।

সূচিপত্রঃ ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে গেলে আমাদের করণীয় - ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয় কেন

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় অনেকেই জানতে চাই। বর্তমান সময়ে যে সকল গুরুত্বপূর্ণ সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো ফেসবুক। স্মার্টফোন রয়েছে এবং ফেসবুক ব্যবহার করে না এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। সাধারণত অনেক সময় আমাদের ফেসবুকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। যারা ফেসবুক সম্পর্কে তেমন কিছু জানে না অর্থাৎ নতুন সাধারণত তারা চিন্তিত হয়ে পড়ে।

আরো পড়ুনঃ ২০টি উপায়ে মোবাইল দিয়ে ইনকাম করুন পেমেন্ট বিকাশে নিন

বিভিন্ন কারণে ফেসবুক আমাদের একাউন্ট রেস্ট্রিক্টেড করে দেয়। সাধারণত এর নির্দিষ্ট কোনো কারণ থাকে না। আপনি যদি ফেসবুকে নীতিমালা গুলো ভঙ্গ করে থাকেন তাহলে ফেসবুক আপনার অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড করে দিতে পারে। সাধারণত নির্দিষ্ট কিছু সময়ের জন্য ফেসবুক আমাদের অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড করে দেই। যদি এমনটা হয়ে থাকে তাহলে আপনি প্রথমে খেয়াল করবেন যে আপনার একাউন্ট কতদিনের অথবা কত ঘন্টার জন্য রেস্ট্রিক্টেড করেছে।

সাধারণত বিভিন্ন জনের ক্ষেত্রে বিভিন্ন রকম সময় ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড করে থাকে। তবে সর্বোচ্চ ৩০ দিনের জন্য ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে থাকে। যদি আপনার সময় ৩০ দিন থাকে তাহলে অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নেই। ৩০ দিন পার হয়ে যাওয়ার পর নিজে থেকেই ফেসবুক রেস্ট্রিক্টেড উঠে যাবে। আবার অনেকের ক্ষেত্রে কিছু ঘন্টার জন্য রেস্ট্রিক্টেড করে থাকে।

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড মানে কি

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড মানে কি? আমরা অনেকেই জানিনা। আমাদের সকলের ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। সাধারণত আমরা অনেক সময় আমাদের ফেসবুক অ্যাকাউন্ট নিয়ে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে। এখন আপনি যদি এই সমস্যায় পড়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে কেন এবং কি জন্য আপনার এই সমস্যা হয়েছে?

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে যায় কিন্তু এর মানে কি? অনেকের জানা থাকে না যার ফলে তারা সঠিকভাবে বিষয়টি বুঝতে পারে না সাধারণত আমরা যখন ফেসবুকের নীতিমালা গুলো ভঙ্গ করে থাকি এবং বিভিন্ন ধরনের কপি পোস্ট করে থাকি তখন ফেসবুক আমাদের একাউন্ট গুলোকে রেস্ট্রিক্টেড করে দেয়। যার ফলে আমরা কিছু সময়ের জন্য কোন পোস্টে লাইক কমেন্ট কিছু করতে পারি না।

এই সমস্যা নির্দিষ্ট কিছু সময়ের জন্য হয়ে থাকে। এই সময় পার হয়ে যাওয়ার পর অটোমেটিক এই সমস্যার সমাধান হয়ে যায়। এখন আপনি যদি এই সমস্যার সমাধান করতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রথম থেকে ফেসবুকের নীতিমালা মেনে চলতে হবে। যে সমস্যার কারণে কোন ধরনের পোস্টটি আমরা লাইক এবং কমেন্ট করতে পারি না তাকে ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড বলা হয়।

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয় কেন

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয় কেন? অনেকেই জানে না। ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে জেনেছেন কিন্তু আসল বিষয় আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কেন রেস্ট্রিক্টেড হল? এই বিষয়ে আপনাকে জানতে হবে। বেশ কিছু কারণে আমাদের ফেসবুক অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে থাকে। আপনি যদি এই সমস্যার সমাধান পেতে চান তাহলে আপনাকে অবশ্যই আগে জানতে হবে এ সমস্যাটি কেন হয়।

বর্তমান সময়ে ইনকামের গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো ফেসবুক। সাধারণত ফেসবুকে বিভিন্ন ধরনের পেজ তৈরি করে আমরা ইনকাম করে থাকি। ফেসবুকের যে সকল অ্যাড নীতিমালা রয়েছে যদি এগুলো কখনো ভঙ্গ করা হয় অথবা বিলিং ঠিকানা এবং অ্যাকাউন্ট ঠিকানার মধ্যে কোন ধরনের মিল না থাকে এছাড়া কপি পোস্ট করা হয় তাহলে ফেসবুক আমাদের অ্যাকাউন্ট অথবা ফেসবুক পেজকে রেস্ট্রিক্টেড করে দেয়।

এছাড়া ফেসবুক এর বেশ কিছু নিতে বলা রয়েছে যদি কোন কারনে এই নীতি কারো ফেসবুক আইডি অথবা পেজ সন্দেহজনক মনে হয় তাহলে ফেসবুক কর্তৃপক্ষ সে একাউন্ট থেকে রেস্ট্রিক্টেড করে থাকে। যদি আপনার এই সমস্যা হয়ে থাকে তাহলে আপনি প্রথমে লক্ষ্য করুন আপনি ফেসবুকের কোন নীতিমালা গুলো ভঙ্গ করেছেন।

ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

ফেসবুক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে এখন আলোচনা করব। বর্তমান সময়ে ফেসবুক একাউন্ট ওপেন করতে পারে না এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। তবে কিছু আগের মানুষ রয়েছে যারা ফেসবুক সম্পর্কে তেমন কোন ধারণা রাখে না তারা কোন নিয়মে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে হয়? এ বিষয়টি জানেনা। তাদের জন্য ফেসবুক একাউন্ট খোলার নিয়ম উল্লেখ করা হলো।

ফেসবুক-একাউন্ট-খোলার-নিয়ম

  • আপনি যদি ফেসবুক একাউন্ট ওপেন করতে চান তাহলে আপনাকে প্রথমে গুগল প্লে স্টোর থেকে ফেসবুক এপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে। অথবা আপনি গুগলে গিয়ে ফেসবুক ডট কম লিখে সার্চ করলে সরাসরি ফেসবুকের ওয়েবসাইটে নিয়ে যাবে।
  • এ দুইটি মাধ্যম থেকে আপনি ফেসবুক অ্যাকাউন্ট ওপেন করতে পারবেন। অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পরে অথবা ওয়েবসাইটে গিয়ে "Create new Account" লেখার উপরে ক্লিক করতে হবে।
  • এরপর আপনার সামনে নতুন একটি পেজ আসবে যেখানে জয়েন ফেসবুক লেখা থাকবে এখান থেকে আপনাকে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।
  • নেক্সট বাটনে ক্লিক করার পরে "ফাস্ট নেম" এবং "লাস্ট নেম" দুইটা অপশন দেখতে পাবেন। এখানে আপনি কোন নামে একাউন্ট ওপেন করতে চান সেই নামের প্রথম অংশ এবং দ্বিতীয় অংশ লিখতে হবে লেখার পরে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।
  • নেক্সট পারনে ক্লিক করার পরে আপনি কোন নাম্বারে একাউন্ট তৈরি করতে চাচ্ছেন সেই নাম্বারটি লিখতে হবে। নিচে ইমেইলের একটি অপশন থাকবে আপনি যদি ইমেইলের মাধ্যমে একাউন্ট করতে চান তাহলে ইমেইল একাউন্ট দিবেন।
  • নাম্বার লেখার পরে নেক্সট বাটনে ক্লিক করতে হবে তারপরে আপনার নাম্বারে একটি কোড যাবে এই কোডটি দিতে হবে। সাধারণত এর পরে আপনার জন্ম তারিখ এবং আপনি কোন জেন্ডার এর মানুষ ছেলে অথবা মেয়ে বিষয়টি সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম খুবই সহজ। সাধারণত আমরা অনেকেই ফেসবুক অ্যাকাউন্ট ওপেন করতে জানি কিন্তু ফেসবুক অ্যাকাউন্ট কিভাবে ডিলিট করতে হয় এই বিষয়ে জানিনা। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের ফেসবুক অ্যাকাউন্ট ওপেন করতে হয়। কাজ শেষ হয়ে গেলে আবার সেই অ্যাকাউন্টটি ডিলিট করতে হয়। সেজন্য অবশ্যই আমাদেরকে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম জানতে হবে।

  • আপনার কোন একাউন্ট ডিলিট করতে চান সেই একাউন্টে প্রথমে লগইন করতে হবে। প্রথমে আপনি চিন্তা ভাবনা করে নিবেন যে আপনি কি একেবারেই মত আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দিতে চান না সাময়িক সময়ের জন্য ডিলিট করতে চান?
  • কারণ দুইটি উপায়ে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। ফেসবুক অ্যাপ্লিকেশন এর মধ্যে ঢোকার পরে সেখান থেকে আপনাকে থ্রি বাটন রয়েছে তার উপরে ক্লিক করতে হবে।
  • এরপরে নিচের দিকে "Setting and Privacy" লেখা রয়েছে এর ওপরে ক্লিক করতে হবে। এরপরে শুধুমাত্র সেটিংস লেখা আছে এর উপরে ক্লিক করুন।
  • এরপর আপনি দেখতে পাবেন "পার্সোনাল অ্যান্ড অ্যাকাউন্ট ইনফরমেশন" নামে একটি অপশন রয়েছে তার ওপরে ক্লিক করুন। সাধারণত এর পরে "অ্যাকাউন্ট উনারশিপ এবং কন্ট্রোল" নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে।
  • উপরোক্ত অপশনে ক্লিক করার পরে ডিএক্টিভেশন এবং ডিলিট সেকশন দেখতে পাবেন। যেহেতু আপনি একেবারেই মত আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চান তাহলে ডিলিট অপশনে ক্লিক করুন। এরপরে আপনার ফেসবুক এর পাসওয়ার্ড লিখুন তাহলে অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।

ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে জেনেছি। কিন্তু যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সাময়িক সময়ের জন্য বন্ধ করতে চান তাহলে আপনাকে ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভ করতে হবে। অ্যাকাউন্ট যদি ডিএক্টিভ করা হয় তাহলে সাময়িক সময়ের জন্য ফেসবুক একাউন্ট খুঁজে পাওয়া যাবে না। এর পরে আপনি যখন ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন তারপরে আইডি ফিরে পাবেন।

আমরা ইতিমধ্যেই কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে হয়? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করেছি। একই নিয়মে আপনাকে ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভ করতে হবে। উপরের নিয়ম গুলো ফলো করার পরে আপনি যদি ফেসবুক একাউন্ট ডিলিট করতে চান তাহলে ডিলিট অপশনে ক্লিক করুন এবং ডিএক্টিভ করতে চাইলে ডিএক্টিভ বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় আমরা অনেকেই জানিনা। কিন্তু অনেক সময় দেখা যায় বিভিন্ন কারণে আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়। কে হ্যাক করেছে এবং কিভাবে করেছে? এ বিষয়গুলো আমরা বুঝে উঠতে পারি না। অনেকের ক্ষেত্রে দেখা যায় ফেসবুকে অ্যাকাউন্ট হ্যাক করার পরে বিভিন্ন ধরনের খারাপ ছবি এবং ভিডিও আপলোড করে থাকে।

ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার অনেক গুলো কারণ রয়েছে এগুলোর মধ্যে অন্যতম কারণ হলো বিভিন্ন ডিভাইসে ফেসবুকে অ্যাকাউন্ট লগইন করে রাখা। আমরা যদি একটি একাউন্ট বিভিন্ন ডিভাইসের মধ্যে লগইন করে রাখি তাহলে অনেক সময় আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। এছাড়া সহজ পাসওয়ার্ড দিয়ে রাখা অন্যতম কারণ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার।

তাই ফেসবুক একাউন্ট তৈরি করার সময় আপনাকে এই বিষয়টি লক্ষ্য রাখতে হবে। আপনি ছাড়া আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড যেন অন্য কেউ অনুমান করতেন না পারে এ বিষয়টি অবশ্যই একটি প্রয়োজনীয় বিষয়। এছাড়া আমরা যদি অপ্রয়োজনীয় কোন লিংকে ক্লিক করি তাহলে অনেক সময় আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে।

যদি আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে আপনাকে চেষ্টা করতে হবে আপনার ফেসবুক একাউন্ট ফিরে পাওয়ার। অনেক সময় আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্ন ধরনের ক্ষতি করার চেষ্টা করে। যদি এমনটা করে থাকে তাহলে আপনাকে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব পুলিশের কাছে গিয়ে বিষয়টি পরিষ্কার করে জানাতে হবে এবং একটি জিডি করতে হবে।

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে জেনেছি। অনেক সময় আমরা আমাদের ফেসবুকে একাউন্টের পাসওয়ার্ড ভুলে যায়। সাধারণত অনেকেই কিভাবে নতুন পাসওয়ার্ড সেট করতে হয় এই বিষয়টি জানেনা যার ফলে তারা তাদের ফেসবুক অ্যাকাউন্ট নষ্ট করে দেয় এবং নতুন আরেকটি একাউন্ট তৈরি করে। তবে আপনি খুব সহজেই কিছু নিয়ম অনুসরণ করে ফেসবুকের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন।

  • প্রথমে আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করতে হবে। নিজেই একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন সেই একাউন্টে প্রবেশ করুন। এরপরে সেখান থেকে আপনাকে থ্রি ডটের উপরে ক্লিক করতে হবে।
  • এরপরে অনেকগুলো অপশন দেখতে পাবেন সেখান থেকে সেটিংস অ্যান্ড প্রাইভেসি এর উপরে ক্লিক করে সেটিং ক্লিক করতে হবে। এরপরে বেশ কয়েকটি অপশন দেখতে পাবেন সেখান থেকে আপনাকে "সিকিউরিটি এন্ড লগইন" এর উপরে ক্লিক করতে হবে।
  • এরপরে লগইন সেকশন থেকে চেঞ্জ পাসওয়ার্ড এর উপরে ক্লিক করুন। যেহেতু আপনি আপনার পাসওয়ার্ড ভুলে গিয়েছেন তাই আপনাকে ফরগেট ইয়ার পাসওয়ার্ড এর উপরে ক্লিক করতে হবে সেখান থেকে আপনাকে আপনার মোবাইল নাম্বার এবং একটি নতুন পাসওয়ার্ড লিখতে হবে।

পুরাতন ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

পুরাতন ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় অনেকেই জানতে চাই। সাধারণত আমরা পুরাতন ফেসবুক হারিয়ে ফেলে বিভিন্ন কারণে। অনেকের ক্ষেত্রে দেখা যায় মোবাইল হারিয়ে গেছে অথবা পুরাতন মোবাইলে ফেসবুক রয়েছে। যদি আপনি পুরাতন ফেসবুক আইডি ফিরে পেতে চান তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

পুরাতন-ফেসবুক-আইডি-ফিরে-পাওয়ার-উপায়

আরো পড়ুনঃ প্রতিদিন ১০০ টাকা আয় করার ২০টি সেরা উপায়

সাধারণত আমরা যখন ফেসবুক একাউন্ট ওপেন করি তখন মোবাইল নাম্বার অথবা জিমেইল আইডি দিয়ে থাকে। প্রথমে আপনাকে ফেসবুক অ্যাপ্লিকেশনের মধ্যে প্রবেশ করতে হবে সেখান থেকে "লগইন অ্যানাদার একাউন্ট" এর উপরে ক্লিক করতে হবে।

এরপরে ফরগেট পাসওয়ার্ড এর উপরে ক্লিক করে আপনাকে নাম্বার লিখতে হবে। আপনি যেই অ্যাকাউন্ট ফিরে পেতে চান সেই অ্যাকাউন্টটি কোন নাম্বারে খুলেছেন প্রথমে সেই নাম্বার লিখুন। নাম্বার লেখার পরে সার্চ দিলেই যদি ওই নাম্বারে আপনার পুরাতনের একাউন্ট থেকে থাকে তাহলে একাউন্টে আপনার সামনে দেখাবে। অ্যাকাউন্টের উপরে ক্লিক করে পাসওয়ার্ড পরিবর্তন করে নিন এবং একাউন্টের মধ্যে লগইন করুন।

লেখকের শেষ মন্তব্য

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে চান অথবা আপনার ফেসবুক অ্যাকাউন্টে কোন ধরনের সমস্যা হয় তাহলে আমাদের বলা উপরের নিয়ম গুলো অনুসরণ করে আপনাদের ফেসবুক একাউন্ট ফিরে পেতে পারবেন। এছাড়া আরো বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে।

আশা করি আপনারা বিস্তারিত ভাবে জানতে পেরেছেন কিভাবে ফেসবুক অ্যাকাউন্টের সমস্যা হলে সমাধান করবেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। যদি এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url