OrdinaryITPostAd

দুশ্চিন্তা থেকে মুক্তির ১০টি হাদিস, দোয়া ও আমল

দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্যই। আমরা অনেকেই দুশ্চিন্তার মধ্যে ভুগে থাকি কিন্তু দুশ্চিন্তা থেকে দূর হওয়ার উপায় সম্পর্কে না জানার কারণে আরো দুশ্চিন্তার মধ্যে ঢুকে যায়। এক্ষেত্রে আমাদের মুসলিম হিসেবে দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে জানা উচিত। এই আর্টিকেলে দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে না জানেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। তাহলে চলুন আর দেরি না করে দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস

দুশ্চিন্তা দূর করার উপায়

ইসলামিক দৃষ্টিকোণ থেকে এমন কোন সমস্যা নেই যার সমাধান ইসলামে দেওয়া হয়নি। আমরা সবাই জানি যে দুশ্চিন্তা হলো আমাদের নিত্যদিনের সঙ্গী। আমরা সবাই আমাদের জীবনে দুশ্চিন্তা করে থাকি। সাধারণত একেকজনের জীবনের একেক রকমের দুশ্চিন্তা হয়। দুশ্চিন্তার কারণে অনেকের বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে এখন ইসলামিক দৃষ্টিকোণ থেকে আমাদের দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে জেনে রাখতে হবে।

আরো পড়ুনঃ শিশুর জ্বর হলে করণীয় - শিশুর জ্বর কমানোর ২০ উপায়

কারণ হাদিসের আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এ বিষয়ে বিভিন্ন ধরনের সমাধান দিয়েছেন। আমাদেরকে আল্লাহ তায়ালার কাছে দোয়া করতে বলেছেন দুশ্চিন্তা থেকে মুক্ত হওয়ার জন্য। আমরা প্রথমে দুশ্চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানব।

১। আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রতিদিন মেডিটেশন করতে হবে। বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পরে যেখানে কোন ধরনের শব্দ নেই সাধারণত শান্ত পরিবেশে বসে ১৫ থেকে ২০ মিনিট মেডিটেশন করতে হবে তাহলে দুশ্চিন্তা দূর হয়ে যাবে।

২। আমরা যখন কোন একটি বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করি সাধারণত তখন ওই বিষয়টি আমাদের দুশ্চিন্তায় পরিণত হয়। তাই আমাদেরকে অন্য কোন দিকে মনোযোগী হতে হবে। আমরা যদি আমাদের মনোযোগ অন্যদিকে দিতে পারি তাহলে সে দুশ্চিন্তাটা অনেক কমে যাবে।

৩। আপনি যদি বাড়িতে এমনি বসে থাকেন তাহলে আপনার দুশ্চিন্তা আরও বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। তাই আপনি যদি সম্পূর্ণ দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে অবশ্যই নিজের খালি সময়টুকু কাজে লাগাতে হবে। কারণ আমরা অবশ্যই শুনেছি যে খালি মস্তিষ্ক শয়তানের ঘর।

৪। যদি অতিরিক্ত দুশ্চিন্তা হয় কোন বিষয় নিয়ে তাহলে অবশ্যই আপনাকে শারীরিক পরিশ্রম করতে হবে। যদি আপনি নিয়মিত শারীরিক পরিশ্রম এবং ব্যায়াম করতে পারেন তাহলে আপনার শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পাবে এবং আপনার মস্তিষ্ক সতেজ হবে। সাধারণত এক্ষেত্রে আপনি যে কাজটি করছেন তার দিকে মনোযোগ দিতে পারবেন বেশি।

৫। বন্ধুদের সাথে সময় কাটান। আপনি যদি সব সময় খালি বাড়িতে বসে থাকেন আপনার কোন বন্ধু-বান্ধব না থাকে তাহলে আপনার দুশ্চিন্তা আরও বেশি ভর করবে। এক্ষেত্রে আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্ত হতে চান তাহলে আপনাকে অবশ্যই বন্ধুদের সাথে সময় কাটাতে হবে।

দুশ্চিন্তা দূর করার দোয়া

নিজেকে ইসলামিক নিয়ম কানুন অনুযায়ী চলাতে চাই সাধারণত তারা বিভিন্ন ধরনের দোয়া সম্পর্কে জানতে চাই। আমরা বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাব এর জন্য বিভিন্ন ধরনের দোয়া রয়েছে। ঠিক তেমন দুশ্চিন্তা যেমন আমাদের একটি মানসিক সমস্যা এর থেকে মুক্তি পেতে হলে আমাদেরকে আল্লাহ তায়ালার কাছে দোয়া করতে হবে। এক্ষেত্রে আমাদের দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্ক জানতে হবে।

আরবিঃ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ، وَالعَجزِ وَالكَسَلِ، وَالبُخلِ وَالجُبنِ، وَضَلَعِ الدَّينِ وَقَهْرِ الرِّجَالِ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়া আউজু বিকা মিনাল আজযি ওয়াল-কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল।

অর্থঃ হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে আপনার আশ্রয় নিচ্ছি। হযরত আনাস রাঃ বর্ণনা করেন, রাসুল সাঃ চিন্তাগ্রস্ত অবস্থায় এই দোয়া পড়তেন। {বুখারি- হাদিসঃ ২৮৯৩}

দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস

মুসলিমদের প্রতিটি কাজ করার জন্য বিভিন্ন ধরনের দোয়া রয়েছে। আমরা যেকোনো কাজ শুরু করার আগে আল্লাহতালার কাছে দোয়া চেয়ে নেই যেন আমরা কাজটি সুন্দরভাবে করতে পারি। এছাড়া যে কোন সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ও আমরা আল্লাহতালার কাছে দোয়া করি এই দোয়াগুলো আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম শিখিয়ে গিয়েছেন।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪টি ওষুধ

আর আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেগুলো শিখিয়েছেন এবং পড়েছেন সেগুলি হল হাদিস। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই কোরআন এবং হাদিস মেনে চলতে হবে। সে ক্ষেত্রে যারা অতিরিক্ত দুশ্চিন্তা করে তাদের দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে জানতে হবে।

একটি হাদিসে বর্ণিত হযরত আবু সাঈদ আল খুদরী রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, একবার রাসুল সাঃ মসজিদে প্রবেশ করেন সেখানে আবু উমামাহ নামক আনসারী সাহাবীকে দেখতে পেলেন এবং তাকে বললেন, হে আবু উমামাহ কি ব্যাপার! আমি তোমাকে নামাজের ওয়াক্ত ছাড়া মসজিদে বসে থাকতে দেখেছি? তিনি বললেন, সীমাহীন দুশ্চিন্তা ও ঋণের বোঝা এর কারণে হে আল্লাহর রাসূলসাঃ।

তিনি বললেন, আমি কি তোমাকে এমন কিছু বাক্য শিখিয়ে দেব না, তুমি তা ব বললে আল্লাহ তোমার দুশ্চিন্তা দূর করবে এবং তোমার ঋণ পরিষদের ব্যবস্থাও করে দেবেন? তিনি বললেন, আমি বললাম, হ্যাঁ হে আল্লাহর রাসূল সাঃ। এর পরে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বললেন, তুমি সকাল সন্ধ্যা নিচের এই দোয়াটি পড়বে। আবু উমামাহ বললেন, আমি তাই করলাম এবং আমার দুশ্চিন্তা আল্লাহ তায়ালা দূর করে দিলেন সাথে আমার ঋণ পরিশোধের ব্যবস্থা করলেন। {আবু দাউদঃ ১৫৫৫}

দোয়াটি হলঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউজুবিকা মিনাল আজজি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল জুবনি ওয়াল বুখলি, ওয়া আউজুবিকা মিন গলাবাতিদ দাইনি ওয়া কহরির রিজাল।

দুশ্চিন্তা দূর করার আমল

আমাদের এই ছোট্ট পৃথিবীতে দুশ্চিন্তা ছাড়া মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমাদের সকলের কিছু না কিছু দুশ্চিন্তা আছে। আমাদের মধ্যে কেউ পরিবার নিয়ে দুশ্চিন্তা করে কেউ খাবার নিয়ে দুশ্চিন্তা করে আবার কেউ পড়াশোনা নিয়ে দুশ্চিন্তা করে। এক কথায় বলতে গেলে আমাদের দুশ্চিন্তার কোন অভাব নেই। তবে আমরা দুশ্চিন্তা দূর করার আমল সম্পর্কে জানি না।

১। আমরা উপরে যে দোয়াটি উল্লেখ করেছি আপনাকে নিয়ম এই দোয়া পড়তে হবে কারণ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এই দোয়াটি শিখিয়ে দিয়েছেন। এই দোয়া পড়লে আল্লাহ তায়ালা আমাদের দুশ্চিন্তা দূর করবে এবং আমাদের ঋণ পরিশোধ করার ব্যবস্থা করে দেবে।

২। এরপরে আমাদেরকে ভালো-মন্দ তাকদীরের উপর বিশ্বাস রাখতে হবে। কারণ আপনি যদি তাকদীরের উপর পূর্ণ বিশ্বাস রাখেন তাহলে আপনার কোন দুশ্চিন্তা থাকবে না এবং আল্লাহ তা'আলা আপনার জন্য ভালো ব্যবস্থা করে দেবে।

৩। এরপরে আপনাকে দুনিয়ার বিপদের তুলনায় পরকালের বিপদের কথা চিন্তা করতে হবে। কারণ দুনিয়ার বিপদ এখন আছে কালকে নাও থাকতে পারে কিন্তু পরের কালের বিপদ কখনো শেষ হওয়ার নয়। সে কথা চিন্তা করে আপনাকে কাজ করতে হবে।

৪। ধৈর্য ধারণ করতে হবে। যদি আপনি আপনার জীবনে সুখ পেতে চান এবং আল্লাহ তায়ালার সাহায্য পেতে চান তাহলে আপনাকে অবশ্যই ধৈর্য ধারণ করতে হবে। কারণ আল্লাহতালা ধৈর্য ধারণকারীদের অনেক বেশি পছন্দ করে এবং ভালোবাসে।

৫। দুশ্চিন্তা থেকে মুক্ত হওয়ার জন্য আপনাকে বেশি বেশি ইস্তেগফার পাঠ করতে হবে। আল্লাহ তা'আলা বলেন, অতঃপর আমি বলেছি তোমরা তোমাদের রবের কাছে ক্ষমা চাও। তিনি তো মহাক্ষমাশীল। তিনি তোমাদের জন্য প্রচুর বৃষ্টিপাত করবেন তোমরা সমৃদ্ধ করবে ধন সম্পদ ও সন্তান-সন্তানিতে। {সূরা নূহঃ ৭১}

দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিসঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে দুশ্চিন্তা দূর করার উপায়, দুশ্চিন্তা দূর করার দোয়া, দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস, দুশ্চিন্তা দূর করার আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ এবং আমাদের একজন মুসলিম হিসেবে জেনে রাখা উচিত তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পন্ন আর্টিকেল আগে করে নিতে হবে।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫টি কারণ - খিঁচুনি হওয়ার ৯টি লক্ষণ

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url