OrdinaryITPostAd

UK সিজনাল ভিসা অনলাইনে যেভাবে আবেদন করতে হয়

ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? এ ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে। আপনি যদি ইউকে যেতে চান তাহলে ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া অত্যন্ত জরুরী। আজকের এই আর্টিকেলে ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব এ প্রশ্নের উত্তর জানাবো।

আপনি যদি ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আটিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরী না করে ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব

ভিসা কাকে বলা হয়?

আমরা যারা দেশের বাইরে যেতে চাই সাধারণত তারা ভিসা শব্দটির সাথে পরিচিত। ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? এ বিষয়ে জানার আগে আমরা ভিসা কাকে বলে? বিষয়টি সম্পর্কে জেনে নেব। ভিসা একটি অনুমতি পত্র যা একটি দেশ কোন বিদেশী নাগরিককে ওই দেশে প্রবেশ করার জন্য দিয়ে থাকে। ভিসা ছাড়া বিভিন্ন দেশে প্রবেশ করা বা অবস্থান করা সম্পূর্ণ অবৈধ।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম বিকাশ পেমেন্ট - অনলাইন ইনকাম সাইট

পাসপোর্ট বা ট্রাভেল পারমিট কয়েকটি পাতায় লিখে সিল দিয়ে ভিসা প্রদান করা হয়ে থাকে। আমাদের দেশে প্রত্যেকটি দেশের প্রতিষ্ঠিত দূতাবাসগুলো ভিসা প্রদান করে থাকে। ভিসা কি তা সহজ ভাষায় বলতে গেলে ভিসা একটি অনুমতি পত্র। যা একটি দেশ কোন বিদেশি নাগরিককে ওই দেশে অবস্থান ও প্রবেশ করার জন্য দিয়ে থাকে। এ ভিসা প্রদান করার জন্য প্রত্যেক দেশের দূতাবাসে কনস্যুলার একটি শাখা থাকে।

ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব

ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? এ বিষয়টি সম্পর্কে জানতে চাইলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকতে হবে। বাংলাদেশে ভিসা প্রার্থীরা যুক্তরাজ্য সফরে যেতে এখন নতুন অনলাইন ফরমে সহজে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

ব্যবসায়ীদের জন্য ব্রিটেন উন্মুক্ত এবং যুক্তরাজ্যে ভ্রমণে উৎসাহিত করছে তারা। ভিসা আবেদনকারী বাংলাদেশিরা এখন খুব সহজেই নতুন ভিসা ফরম পাবেন এবং সহজে এটি ব্যবহার করতে পারবেন। এর জন্য তাদের www.gov.uk/apply-uk-visa.gc ঠিকানায় অ্যাকসেস ইউকে ভিসা ফরম পাওয়া যাবে। তাই আপনি এই ফরম খুব সহজেই এই লিঙ্কে প্রবেশ করে পূরণ করতে পারবেন।

আপনি যদি ইউকে ভিসা পেতে চান তাহলে এই ওয়েবসাইট থেকে ইউকে ভিসা ফরম নিয়ে পূরণ করতে পারেন। আপনি যদি নিজের বিষয়টি না বুঝে থাকেন তাহলে আপনার নিকটস্থ যে কোন অনলাইনে দোকানে গিয়ে আপনি বিষয়টি বুঝিয়ে বললে তারা আপনাকে সম্পূর্ণ বিষয়গুলো বুঝিয়ে দেবে এবং আপনার অনলাইনে ফরম পূরণ করে দেবে।

ভিসা কত প্রকার ও কি কি

ভিসা কয়েক প্রকারের হয়ে থাকে। সাধারণত আপনি কোন কারণে বিদেশে যেতে চাই সেই কারণ দেখিয়ে আপনাকে ভিসা গ্রহণ করতে হবে। ভিসা কত প্রকার ও কি কি তার নিচে উল্লেখ করা হলো বিস্তারিত হবে।

  • স্টুডেন্ট ভিসা
  • ব্যবসায়িক ভিসা
  • পর্যটন ভিসা
  • কাজের ভিসা
  • সংবাদ মাধ্যম ও সাংবাদিক ভিসা
  • এক্সচেঞ্জ ভিজিটর ভিসা
  • গৃহকর্মী ভিসা
  • ধর্মীয় কর্মী ভিসা

ভিসা করতে প্রয়োজনীয় কাগজপত্র সমূহ

আপনি যদি অন্য কোন দেশে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে ভিসা নিতে হবে। সাধারণত আপনি যে দেশে যেতে চান সেই দেশের দূতাবাস আপনাকে এই ভিসা প্রদান করবে। এখন ভিসা করতে হলে আপনার বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন। ভিসা করতে প্রয়োজনীয় কাগজপত্র সমূহ উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ মহিলাদের ২১টি ঘরে বসে ইনকামের উপায় - নারীদের ঘরে বসে কাজ

১। আবেদনকারী ব্যক্তির অবশ্যই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং পাসপোর্ট অবশ্যই ছয় মাসের বেশি মেয়াদ থাকতে হবে।

২। পাসপোর্ট এর সর্বনিম্ন তিনটি খালি পৃষ্ঠা রাখতে হবে। কিন্তু পাসপোর্ট এর পৃষ্ঠা বেশি খালি থাকে এই বিষয়টি খেয়াল রাখতে হবে।

৩। ভিসার জন্য আবেদন করার সময় আবেদনপত্রে পাসপোর্ট নাম্বার সঠিকভাবে উল্লেখ করতে হবে।

৪। ভিসা আবেদনপত্রে আবেদনকারীর নাম সঠিকভাবে উল্লেখ করতে হবে।

৫। আবেদনপত্রে আবেদনকারীর স্ক্যান করা ছবি লাগাতে হবে।

৬। আবেদনকারীর বর্তমান ও স্থায়ী ঠিকানা ইউটিলিটি বিলের সাথে মিল রাখতে হবে।

৭। পরবর্তী পাসপোর্ট যদি থেকে থাকে তাহলে মূল পাসপোর্ট এর সাথে সংযুক্ত করতে হবে। যদি কোন ভাবে হারিয়ে যায় তাহলে সে ক্ষেত্রে জিডি কপি যুক্ত করতে হবে।

৮। জন্মের তারিখ জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন এর সাথে মিল রাখতে হবে।

৯। আবেদনকারী কোন পেশা করে সাধারণত তার বিবরণ সঠিকভাবে দিতে হবে।

১০। ভিসা করার জন্য সাধারণত আবেদন পত্রের সাথে এই ডকুমেন্টগুলো প্রয়োজন হয়ে থাকে।

ভিসা আবেদন ফি কত টাকা

উপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই আপনাদের প্রশ্ন ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? এ বিষয়টি বিস্তারিত জানিয়েছি। এখন ভিসা আবেদন ফি কত টাকা? এ বিষয়ে অনেকেই জানে না। যদি আপনি ভিসা করতে চান তাহলে অবশ্যই ভিসা করতে কত টাকা লাগে এ বিষয়টি জেনে নেওয়া উচিত।

পৃথিবীতে যেহেতু অনেক দেশ রয়েছে তাই দেশ ও কাজের ধরন অনুযায়ী ভিসার খরচ কম বেশি হয়ে থাকে। যদি কেউ মালয়েশিয়াতে কাজের ভিসায় যেতে চায় তাহলে তার ভিসা খরচ দুই থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। আবার যদি কেউ ভারতে কাজের ভিসায় যেতে চাই তাহলে তার ভিসা খরচ ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা হতে পারে।

আপনি পৃথিবীর কোন দেশে যাবেন এবং কেন যাবেন ও কোন ভিসাতে যেতে চান সাধারণত তার ওপর নির্ভর করে আপনার ভিসা আবেদন ফ্রি জমা দিতে হবে। তাই আপনি কোন দেশে যাবেন সাধারণত সেই দেশের দূতাবাসে এ বিষয়ে বিস্তারিত জেনে নিতে পারেন। ভিসা করতে কত টাকা লাগবে তা নির্ভর করে আপনি কোন দেশ যাবেন তার ওপর।

ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করবঃ শেষ কথা

ভিসা কাকে বলা হয়? ইউকে সিজনাল ভিসা অনলাইনে কিভাবে আবেদন করব? ভিসা কত প্রকার ও কি কি? ভিসা করতে প্রয়োজনীয় কাগজপত্র সমূহ, ভিসা আবেদন ফি কত টাকা? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি ভিসা নিতে চান তাহলে অবশ্যই আপনার এ বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত।

আরো পড়ুনঃ মেয়েদের ঘরে বসে আয় করা ২০ টি সেরা উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url