OrdinaryITPostAd

অক্টোবর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আজকে আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছে বিশেষ করে যারা এখন আমাদের এই আর্টিকেল পরছে তাদের উদ্দেশ্যে অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আপনি যদি অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর দেরি না করে অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩

অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ প্রথম কথা

বছরের শেষ ভাগের মাস গুলোর মধ্যে অন্যতম হলো অক্টোবর মাস। আজকে আমরা অক্টোবর মাস নিয়ে বিস্তারিত আলোচনা করব। এই আর্টিকেলে অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এছাড়া আমাদের এই আর্টিকেল আরো থাকবে অক্টোবর মাসের সরকারি ছুটি, অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার এবং অক্টোবর মাসের দিবস সমূহ সম্পর্কে আলোচনা।

আরো পড়ুনঃ ঈদুল আযাহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

আপনি যদি অক্টোবর মাসের সরকারি ছুটি কত গুলো রয়েছে তা জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। তরুন বন্ধুরা আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

অক্টোবর মাসের সরকারি ছুটি

আমরা অনেকেই জানি যে অক্টোবর মাসের দিকে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। এই অনুষ্ঠান সাধারণত অক্টোবর এবং নভেম্বর এর মধ্যেই হয়ে থাকে। আজকে আমরা অক্টোবর মাসের সরকারি ছুটি সম্পর্কে আলোচনা করব। অক্টোবর মাসের তেমন কোনো সরকারি ছুটি নেই।

তবে অক্টোবর মাসে ২৪ তারিখ শারদীয় দুর্গাপূজার শেষ দিন অর্থাৎ বিজয় দশমী উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এই ধর্মীয় আচার অনুষ্ঠান উপলক্ষে আরো কয়েকদিন বেশি ছুটি দেওয়া হয়। আশা করি অক্টোবর মাসের সরকারি ছুটি সম্পর্কে জানতে পেরেছেন।

অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার

প্রিয় বন্ধু আপনি কি অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন আমরা আজকেরে আর্টিকেলে অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার আপনাদের সামনে তুলে ধরবো। যেন আপনারা খুব সহজে অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে পারেন। তো বন্ধুরা নিচে অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার দেওয়া হল।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩

প্রিয় পাঠকগণ আমরা ইতিমধ্যেই এই বিষয়টি সম্পর্কে নিশ্চিত আপনাদের জন্য আবার অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আলোচনা করছি। আমরা জানি যে প্রতিবছর নতুন বছর শুরু হওয়ার আগেই বাংলাদেশ সরকার থেকে একটি ছুটির তালিকা প্রকাশ করা হয়। ঠিক তেমনি এই বছরও নতুন বছর শুরু হওয়ার আগে ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে সেখান থেকে আমরা এখন অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আপনাদের জানাবো।

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী ২৪ অক্টোবর -- মঙ্গলবার -- বিজয় দশমী উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া অক্টোবর মাসে তেমন কোনো ছুটি নেই কারণ এই মাসে তেমন কোনো গুরুত্বপূর্ণ এবং ধর্মীয় আচার-অনুষ্ঠান নেই। আশা করি অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অক্টোবর মাসের দিবস সমূহ

প্রিয় বন্ধুরা আমরা এখন অক্টোবর মাসের দিবস সমূহ নিয়ে আলোচনা করব। প্রতিমাসে কোন না কোন দেশে একটি নির্দিষ্ট দিনে বিভিন্ন রকম দিবস পালন করা হয়ে থাকে। এখন আমরা অক্টোবর মাসের দিবস সমূহ কি কি রয়েছে সে বিষয়গুলো সম্পর্কে আপনাদের সম্পূর্ণ ধারণা দেব। নিচে অক্টোবর মাসের দিবস সমূহ সম্পর্কে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ রোজার ঈদ ২০২৩ কত তারিখ - ঈদুল ফিতর ২০২৩ 

জাতীয় দিবস সমূহঃ

  • ৫ অক্টোবর -- পথ শিশু দিবস
  • ৬ অক্টোবর -- জাতীয় জন্ম নিবন্ধন দিবস
  • ১৮ অক্টোবর -- জাতীয় শেখ রাসেল দিবস
  • ২২ অক্টোবর -- নিরাপদ সড়ক দিবস

আন্তর্জাতিক দিবস সমূহঃ

  • ১ অক্টোবর -- আন্তর্জাতিক প্রবীণ দিবস
  • ৪ অক্টোবর -- বিশ্ব প্রাণী দিবস
  • ৫ অক্টোবর -- বিশ্ব শিক্ষক দিবস
  • ৯ অক্টোবর -- বিশ্ব ডাক দিবস
  • ১০ অক্টোবর -- বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
  • ১৪ অক্টোবর -- বিশ্ব দৃষ্টি দিবস
  • ১৬ অক্টোবর -- বিশ্ব খাদ্য দিবস

অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ শেষ কথা

অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩, অক্টোবর মাসের দিবস সমূহ, অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার আজকের এই আর্টিকেলের উল্লেখ করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url