OrdinaryITPostAd

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সেই কাজগুলো সম্পর্কে জেনে রাখা উচিত। আমাদের নবীজি সাঃ যে কাজগুলো করেছেন সেগুলো আমাদের জন্য সুন্নত। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেগুলো করে ঘুমাতে যেতে হবে। আজকের এই আর্টিকেলে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সে সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত কাজগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সুন্নত পালন করতে হবে। সুস্থ এবং সুন্দরভাবে বেঁচে থাকার জন্য আল্লাহ তাআলার খুবই গুরুত্বপূর্ণ একটি নিয়ামত হলো ঘুম। কারণ সারাদিন আমরা বিভিন্ন ধরনের কার্যক্রম করে থাকি এবং রাতে বিশ্রাম নেওয়ার জন্য ঘুম চাই। সাধারণত তাই আল্লাহ তা'আলা রাত সৃষ্টি করেছেন ঘুমানোর জন্য। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজগুলো সম্পর্কে একজন মুসলিমের জানা উচিত।

আরো পড়ুনঃ শবে কদরের ফজিলত - লাইলাতুল কদরের ফজিলত

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাতঃ

  • বিছানা পরিষ্কার করা
  • অজু করে ঘুমানো
  • আল্লাহ তালার নামে দরজা বন্ধ করা
  • আয়াতুল কুরসি পড়া
  • ঘুমানোর আগে দোয়া পড়া
  • ডান-কাত হয়ে ঘুমানো
  • উপুড় হয়ে না ঘুমানো

বিছানা পরিষ্কার করা -- ঘুমানোর আগে যে সকল সুন্নত কাজ রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো বিছানা পরিষ্কার করে নেওয়া। হজরত আবু হুরায়রা রাঃ বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাঃ বলেছেন, যদি তোমাদের কোনো ব্যক্তি বিছানায় ঘুমাতে যায়, তখন সে যেন তার লুঙ্গির ভেতর দিক দিয়ে নিজ বিছানাটা ঝেড়ে নেয়। কারণ সে জানে না যে, বিছানার উপর তার অনুপস্থিতিতে পীড়াদায়ক কোনো কিছু আছে কিনা।

অজু করে ঘুমানো -- ঘুমাতে যাওয়ার আগে নামাজ পড়ার জন্য আমরা যেভাবে অজু করি সাধারণত সেভাবে অজু করে ঘুমাতে হবে। হজরত আয়িশা রাঃ বর্ণনা করেন, নবি সাঃ যখন জানাবাতের অর্থাৎ অপবিত্রতা অবস্থায় ঘুমাতে ইচ্ছা করতেন তখন তিনি লজ্জাস্থান ধুয়ে নামাজের ওজুর মতো ওজু করে ঘুমাতেন। {বুখারি}

আল্লাহ তালার নামে দরজা বন্ধ করা -- সন্ধ্যা হয়ে যাওয়ার পর সাধারণত শয়তান এবং খারাপ জিনদের চলাফেরা বেশি হয়ে যায়। এদের হাত থেকে বাঁচার জন্য আমাদেরকে দরজা বন্ধ করার সময় আল্লাহতালার নামে দরজা বন্ধ করতে হবে। আমরা যদি আল্লাহতালার নামে দরজা বন্ধ করতে পারি তাহলে এ খারাপ জিনিস গুলো আর ঘরের ভেতরে প্রবেশ করতে পারবে না।

আয়াতুল কুরসি পড়া -- ঘুমাতে যাওয়ার আগে গুরুত্বপূর্ণ একটি সুন্নত হলো আয়াতুল কুরসি পড়ে নেওয়া। বিশেষ করে আমাদের নিজেদের সুরক্ষার জন্য আয়াতুল কুরসি পড়ে নিতে হবে এরপরে ঘুমাতে যেতে হবে। আপনারা যারা আয়োজন করছি জানেন না তাদের জন্য তা নিচে উল্লেখ করা হলো।

বাংলা উচ্চারণঃ আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তাঅ খুযুহু সিনাতুঁও ওয়া লা নাওম। লাহু মা ফিস্ সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্বি। মাং জাল্লাজি ইয়াশফাউ ইংদাহু ইল্লা বি-ইজনিহি। ইয়ালামু মা বাইনা আইদিহিম ওয়া মা খালফাহুম, ওয়া লা ইউহিতুনা বিশাইয়্যিম্ মিন ইলমিহি ইল্লা বিমা শাআ ওয়াসিআ কুরসিইয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদ্বি, ওয়া লা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুওয়াল ‘আলিয়্যুল আজিম।’

বাংলা অর্থঃ {তিনিই} আল্লাহ, যিনি ছাড়া কোনো উপাস্য নেই। তিনি জীবিত, সবকিছুর ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং ঘুমও নয়। সবই তাঁর, আসমান ও জমিনের মধ্যে যা কিছু রয়েছে। কে আছ এমন- যে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়া? চোখের সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানের সীমা থেকে কোনো কিছুকেই তারা পরিবেষ্টিত করতে পারবে না, কিন্তু "হ্যাঁ", তিনি যতটুকু ইচ্ছা করেন তা ছাড়া। সমগ্র আসমান এবং জমিনকে পরিবেষ্টিত করে আছে তাঁর সিংহাসন। আর সেগুলোকে ধারণ (নিয়ন্ত্রণ) করা তাঁর জন্য কঠিন নয়। তিনিই সর্বোচ্চ এবং সর্বাপেক্ষা মহান।

ঘুমানোর আগে দোয়া পড়া -- আমরা দিনে বিভিন্ন ধরনের কাজ করি এই সময় আমাদের অজান্তে অথবা ইচ্ছাকৃতভাবে খারাপ কাজ হয়ে যায়। তাই প্রতিদিনের খারাপ কাজগুলো থেকে আল্লাহতালার কাছে ক্ষমা চেয়ে নিতে হবে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে বিছানায় শুয়ে থেকে এই কাজগুলোর কথা মনে করে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। ঘুমাতে যাওয়ার আগে পড়তে হবে।

উচ্চারণঃ আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া।

অর্থঃ হে আল্লাহ! আপনার নামেই মরি, আপনার নামেই জীবিত হই

ডান-কাত হয়ে ঘুমানো -- ইসলামে যেহেতু প্রতিটি কাজে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে ঠিক তেমন ঘুমানোর কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। যেমন আপনি যখন ঘুমাতে যাবেন তখন অবশ্যই ডান কাত হয়ে ঘুমাবেন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ যখন ঘুমাতে যেতেন তখন নিজ বিছানায় সবসময় তিনি ডান পাশ হয়ে ঘুমাতেন।

উপুড় হয়ে না ঘুমানো -- ঘুমানোর সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন উপুড় হয়ে না ঘুমাই। কারণ ইসলামিক দৃষ্টিকোণ থেকে এভাবে ঘুমাতে নিষেধ করা হয়েছে। হজরত আবু হুরায়রা রাঃ বর্ণনা করেন, "রাসুলুল্লাহ সাঃ এক ব্যক্তিকে পেটের উপর উপুড় হয়ে শুয়ে থাকতে দেখে বললেন, 'আল্লাহ তাআলা এ রকম শোয়া পছন্দ করেন না।" {তিরমিজি, মিশকাত}

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে

ঘুমাতে যাওয়ার আগে সাধারণত আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি। যদি আপনি ভালো ঘুম যেতে চান তাহলে অবশ্যই বেশ কিছু কাজ রয়েছে সেগুলো করে তারপরে ঘুমাতে হবে। ঘুম আমাদের ক্লান্তি এবং অবসাদ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। ইসলামিক দৃষ্টিকোণ থেকে ঘুমানোর আগে যে কাজগুলো করতে হবে চলুন জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ নামাজে সুরা পড়ার নিয়ম - সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম

তিন কুল পড়ে ফুঁ দেওয়া -- আমরা যারা ইসলাম ধর্মের অনুসারী তারা সকলেই তিন কুল সূরা অর্থাৎ সূরা ইখলাস, সূরা ফালাক এবং সূরা নাস জানি। এই তিনটি সূরা পড়ে এরপরে দুই হাতের তালুতে ফুঁ দিতে হবে এরপরে দুই হাত দিয়ে আমাদের সম্পূর্ণ শরীর মাসেহ করতে হবে।

আয়তুল কুরসি পড়া -- আমরা ইতিমধ্যে আপনাদের সুবিধার্থে আয়োজন করছি উপরের আলোচনায় উল্লেখ করেছি। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজগুলোর মধ্যে অন্যতম হলো আয়াতুল কুরসি পড়া। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, "যে ব্যক্তি ঘুমানোর সময় আয়াতুল কুরসি পড়বে শয়তান সারারাত তার কাছে আসবে না।"{বুখারীঃ ২৩১১}

সূরা বাকারার শেষ দুই আয়াত পড়া -- ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে সেগুলোর মধ্যে অন্যতম হলো সূরা বাকারার শেষ দুই আয়াত পড়া। রাসুলুল্লাহ সাঃ বলেছেন, যে ব্যক্তি রাতে সূরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করবে, এটা তার জন্য যথেষ্ট হবে। {বুখারীঃ ৪০০৮}

সূরা কাফিরুন পাঠ করা -- ইসলামিক দৃষ্টিকোণ থেকে ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা সুন্নত এবং করতে হবে সেগুলোর মধ্যে সূরা কাফিরুন পাঠ করা অন্যতম একটি। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, রাতে সূরা কাফিরুন পাঠ করা শিরক থেকে মুক্তি পেতে উপকারী।{তারগিবঃ ৬০২}

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

ইসলামিক দৃষ্টিকোণ থেকে বেশ কিছু কাজ রয়েছে যেগুলো করা থেকে আমাদের বিরত থাকতে হবে। এবং একজন প্রকৃত মুসলিম হিসেবে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজগুলো সম্পর্কে যথেষ্ট পরিমাণ ধারণা নিয়ে নিতে হবে। ঘুমালে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না আমাদের সে বিষয়গুলো সম্পর্কে যথেষ্ট ধারণা রাখতে হবে।

১। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই আমাদেরকে পাক পবিত্র হয়ে নিতে হবে। কখনোই নাপাক অবস্থায় ঘুমানো যাবে না। কারণ এই অবস্থায় যদি আপনার মৃত্যু হয় তাহলে আপনার কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। তাই ঘুমাতে যাওয়ার আগে কখনোই নাপাক হবেন না।

২। ঘুমাতে যাওয়ার আগে খারাপ ছবি অথবা ভিডিও দেখা উচিত নয়। আমরা অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার আগে বিভিন্ন ধরনের খারাপ ছবি এবং ভিডিও দেখে তারপরে ঘুমাতে যাই। কিন্তু একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে এবং সতর্ক থাকতে হবে।

৩। ঘুমাতে যাওয়ার আগে অতিরিক্ত খাবার খাবেন না। আপনি যখন ঘুমাবেন তার কয়েক ঘন্টা আগে খাবার খেয়ে নেবেন যেন আপনার খাবারগুলো ঘুমাতে যাওয়ার আগে হজম হয়ে যায়। এছাড়া অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকবেন।

৪। ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকুন। ঘুমাতে যাওয়ার আগে যদি আমরা মোবাইল ব্যবহার করি তাহলে বিভিন্ন ধরনের খারাপ চিন্তা আমাদের মাথায় আসে। সাধারণত এ সকল কাজ থেকে বিরত থাকার জন্য আমাদেরকে মোবাইল ব্যবহার করা যাবে না।

ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ

আমরা যেহেতু মুসলিম যেহেতু আমাদেরকে অবশ্যই আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ তার জীবন দশায় যে কাজগুলো করে গিয়েছেন সেই কাজগুলো সুন্নত হিসেবে আমাদেরও করতে হবে। আমরা ইতিমধ্যেই ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজগুলো সম্পর্কে জেনেছি। এছাড়া আরো বেশ কিছু কাজ রয়েছে যেগুলো আপনাকে ঘুমাতে যাওয়ার আগে করতে হবে।

ঘরের সকল বাতি নিভিয়ে ফেলা। রাতে ঘুমাতে যাওয়ার আগে যে সকল সুন্নত কাজ রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো সম্পূর্ণ ঘর অন্ধকার করা। হজরত সালিম ইবনে আব্দুল্লাহ রহঃ তার বাবা থেকে বর্ণনা করেন, 'তিনি আবদুল্লাহ বলেন, রাসুলুল্লাহ সাঃ বলেছেন, "শোয়ার (ঘুমের) সময় তোমরা তোমাদের ঘরে আগুন জ্বালিয়ে রেখ না।" {নাসাঈ}

অনেক সময় আমরা ঘুমের মাঝে বিভিন্ন ধরনের খারাপ স্বপ্ন দেখি। যখন আমরা খারাপ স্বপ্ন দেখবো তখন আমাদের উল্টো পাশ ফিরে ঘুমাতে হবে। হরজত জাবির রাঃ বর্ণনা করেন, "তোমাদের কেউ যখন এমন স্বপ্ন দেখে, যা সে পছন্দ করে না, তখন সে যেন তার বামপাশে তিনবার থু থু ফেলে এবং শয়তানের (অনিষ্টতা) থেকে আল্লাহর কাছে তিনবার আশ্রয় প্রার্থনা করে। আর যে পাশে ঘুমানো ছিল তা থেকে যেন বিপরীত দিকে ফিরে ঘুমায়।" {মুসলিম}

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাতঃ উপসংহার

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত, ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে, ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না, ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ করে তারপরে ঘুমাতে যেতে হবে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই বিষয়গুলো সম্পর্কে জানা উচিত।

আরো পড়ুনঃ বিসমিল্লাহ কখন বলতে হয় বলার ১১ টি নিয়ম

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। এ ধরনের তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইট ফলো করুন। ২০৮৭৬


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url