OrdinaryITPostAd

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য, স্ট্যাটাস, রচনা, পোস্ট

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য নিচে তুলে ধরা হবে। আপনি যদি, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য দিতে চান তাহলে নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য অনুসরণ করতে পারেন। নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য অনুসরণ করলে আপনি ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস সম্পর্কে বক্তব্য দিতে পারবেন। 

পেজ সূচিপত্র: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য

১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি

প্রতিবছর ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। বিভিন্ন সংগঠনের ব্যানারে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সরকারি বেসরকারি সব ধরনের প্রতিষ্ঠান ১৫ই আগস্টে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে থাকে। ১৫ ই আগস্ট সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই যদি আপনি ১৫ ই আগস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

তথ্যবহুল এই আর্টিকেলটি পড়লে আপনি ১৫ ই আগস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। কেননা, এই আর্টিকেলটিতে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস সম্পর্কে আলোচনা করা হয়েছে। সেই সাথে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা উল্লেখ করা হয়েছে। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সে সকল অনুষ্ঠানে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য দিতে হয়। তাই আপনি যদি, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য দিতে চান সেক্ষেত্রে আপনাকে, অবশ্যই ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য কিভাবে দিতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। 

আপনি যেন খুব সহজেই, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য দিতে পারেন, সেজন্য নিচে নমুনা বক্তব্য তুলে ধরা হয়েছে। নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য অনুসরণ করে খুব সহজেই আপনি খুবই আকর্ষণীয় একটি শোক দিবসের বক্তব্য তৈরি করতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য।
"আসসালামু আলাইকুম। অনুষ্ঠানের সভাপতি সহ-সভাপতি সহ অনুষ্ঠানের আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি যারা আমাকে বক্তৃতা দেয়ার সুযোগ দান করেছেন। সেই সাথে অনুষ্ঠানে উপস্থিত সকলের প্রতি আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করছি। আজ আমরা এখানে একত্রিত হয়েছি বিশেষ একটি দিবস পালন করার উদ্দেশ্যে। 

আপনারা সকলেই জানেন ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার পরিবারসহ দৃশংসভাবে হত্যা করা হয়। শুধু তাই নয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য শেখ রাসেলকেউ ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। ইতিহাসের এই জঘন্যতম হত্যাকাণ্ড বাঙালি জাতির জন্য কলঙ্ক স্বরূপ। 

বাংলাদেশের সূচনা লগ্ন থেকেই একদল লোক যারা পাকিস্তানের এজেন্ডা বাস্তবায়ন করে চলেছে তারা পূর্বেও ছিল এখনো আছে ভবিষ্যতেও থাকবে তাই আমাদের উচিত হবে পাকিস্তানের দোসরসহ দেশ শক্তিকে রুখে দেয়া স্বাধীনতার এত বছর পরে এসেও পাকিস্তানি দোসরদের ষড়যন্ত্র থেমে নেই।

আমাদের সকলকেই চোখ কান খোলা রাখতে হবে এবং নিজ নিজ অবস্থান থেকে যথাসাধ্য নিজের দেশকে রক্ষা করার প্রতিজ্ঞা গ্রহণ করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ পরিবারের সকলেই যেন আল্লাহ বেহেস্ত নসিব করেন। সেই আশাবাদ ব্যক্তির বক্তব্য এখানেই শেষ করছি আসসালামু আলাইকুম। সকলকে ধন্যবাদ।"

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য কেমন হওয়া উচিত আশা করি তা জানতে পারলেন। নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সেই সাথে নিচে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা তুলে ধরা হবে। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস

আপনি যদি ১৫ ই আগস্ট উপলক্ষে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিতে চান তাহলে নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস গুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা নিচে যে সকল, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস তুলে ধরা হয়েছে, আশা করি সেই স্ট্যাটাস গুলো আপনার ভালো লাগবে। তো আসুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস সমূহ। 
  • বাংলাদেশের মানুষের জন্য আমি সারাটি জীবন উৎসর্গ করেছি তাই আমি যদি তাদের মুখে হাসি ফোটাতে না পারি, তাহলে বাংলাদেশের স্বাধীনতাকে কখনোই পূর্ণতা পাবে না। আর বাঙ্গালী জাতির হাসি না দেখে মরেও আমি শান্তি পাবো না। 
  • আমাদের অর্জিত এই স্বাধীনতা ব্যর্থ তাই পর্যবসিত হবে যদি আমরা আমাদের জনগণকে পেট পুরে দুবেলা খাবার খাওয়াতে না পারি আর আমার বোনেরা যদি ইজ্জত নিবারণের জন্য কাপড় পরিধান করতে না পারে তাহলে এই স্বাধীনতার কোন মূল্য নেই। 
  • আমার দেশের চাষারা হলো সবচেয়ে নির্যাতিত এবং দুঃখী আমরা সর্বদাই আমাদের দেশের চাষাদেরকে উন্নত জীবন যাপন করার ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করে যাচ্ছি, আমাদের রাষ্ট্রীয় সম্পদের বিরাট একটি অংশ চাষ চাষীদের জন্য বিনিয়োগ করা হবে। 
  • যার যা দায়িত্ব দেওয়া হয়েছে সে যদি সেই দায়িত্ব সঠিকভাবে পালন করে তাহলে কখনোই দেশে বিশৃঙ্খলার সৃষ্টি হবে না।
  • সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের কে বলতে চাই আপনারা জনগণের সেবক জনগণের শাসক নন। তাই তাদের সাথে মিলেমিশে একত্রে দেশের উন্নয়নে কাজ করে যাবেন। এবং প্রান্তিক মানুষের কথা মনোযোগের সহিত শুনবেন। 
উপর উল্লেখিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস সমূহ চাইলে আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারেন। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য উপরে তুলে ধরা হয়েছে। নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সেই সাথে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উল্লেখ করা হবে। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট

১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট সমূহ নিচে তুলে ধরা হবে। নিচে যে সকল, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট তুলে ধরা হবে সেগুলো চাইলে আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন। তো চলুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট সমূহ। 
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমার নেতা তিনি আমার চেতনার বাতিঘর তার শাহাদাত দিবস উপলক্ষে আমি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। 
  • বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে আর বঙ্গবন্ধুকে জানতে হলে ১৫ ই আগস্ট এর ইতিহাস জানতেই হবে। 
  • যিনি সারা জীবন বাংলাদেশের স্বাধীনতার জন্য নিজের জীবন উৎসর্গ করে গিয়েছেন তিনি স্বাধীন বাংলাদেশে নির্মমভাবে হত্যার শিকার হলেন দুর্ভোগ বাঙালি জাতি!
  • বাঙালি জাতির ইতিহাসে এর চেয়ে কলঙ্ক ও নেক্কারজনক ঘটনা আর হতে পারে না যে, তারা নিজেদের আসলে বন্ধুকে চিনতে পারল না। 
  • ১৫ ই আগস্ট সম্পর্কে কি স্ট্যাটাস দেবো! ১৫ই আগস্ট শুধু শোক পালন করার দিন স্ট্যাটাস দেয়ার দিন নয়।
উপরে যে সকল, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট বা ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস তুলে ধরা হয়েছে, সেগুলো চাইলে আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন। নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ বা ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা তুলে ধরা হবে। যাক তো আসলে দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি কিভাবে অর্পণ করতে হয় সে সম্পর্কে আলোচনা। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা

১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা নিচে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা অনুসরণ করে খুব সহজে আপনি, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা লিখতে পারবেন। চলুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা কিভাবে লিখতে হয় সে সম্পর্কে বিস্তারিত। 

ভূমিকা: প্রতি বছর ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়। ১৫ ই আগস্ট কেন জাতীয় শোক দিবসে পালন করা হয় সে সম্পর্কে জানা প্রত্যেকের কর্তব্য। কেননা, বাংলাদেশ স্বাধীনতার পেছনে যার অবদান অনস্বীকার্য সেই ব্যক্তিটিকে অর্থাৎ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার পরিবারসহ ১৫ ই আগস্টে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। 

১৫ আগস্টের প্রেক্ষাপট: দিনটি ছিল ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট। অন্যান্য দিনের মতো, সেই দিনটি ও সাধারণ দিন হতে পারতো। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, সেই দিন অন্যান্য দিনের থেকে সম্পূর্ণ আলাদা। এবং সেই দিনটি ইতিহাসের পাতায় অন্যতম জঘন্য হত্যাকাণ্ড হিসেবে জায়গা করে নিয়েছে। কেননা সেই দিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল সদস্যকে হত্যা করা হয়েছে। যদিও দেশের বাইরে থাকায় সৌভাগ্যক্রমে বেঁচে যায় শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। 

আমাদের করণীয়: বর্তমান প্রেক্ষাপটে আমাদের করণীয় হলো, ৭৫ এর সেই ঘাতকদের ষড়যন্ত্র এখনো শেষ হয়ে যায়নি তাই আমাদেরকে সকলকেই নিজ নিজ অবস্থান থেকে সতর্ক থাকতে হবে। আমরা সকলেই যদি সতর্ক থাকি তাহলে ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা থেকে নিরাপদ থাকা সম্ভব হবে এবং দেশের উত্তরোত্তর সমৃদ্ধি করা সম্ভব। 

উপসংহার: পরিশেষে যে বিষয়টি না বললেই নয় তা হলো: বাংলাদেশের অস্তিত্ব যতদিন থাকবে ততদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা লোক মুখে থাকবে। কেননা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যতীত স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখা অসম্ভব ছিল। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩: শেষ কথা

আপনি যদি প্রথম থেকে পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা এই আর্টিকেলটিতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। যেহেতু উপরে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে তাই আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে।
যদি আপনি মনোযোগ দিয়ে পড়েন তাহলে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন যা আপনার উপকারে আসবে। এই আর্টিকেলটিতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস সমূহ তুলে ধরা হয়েছে। এর পাশাপাশি ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা উল্লেখ করা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url