OrdinaryITPostAd

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হবে। সুতরাং আপনি যদি জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন। কেননা নিচে জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে।

পেজ সূচিপত্র: জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই: ভূমিকা

নিচে জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে। চাইলে আপনি নিম্নবর্ণিত জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিজের সংগ্রহে রেখে দিতে পারেন। জুলাই মাসের ছুটির তালিকা যদি আপনি আপনার সংগ্রহে রাখেন তাহলে যখন ইচ্ছা তখন আপনি সেটি দেখতে পারবেন। জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করার পাশাপাশি, নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই তুলে ধরা হবে।

যেহেতু জুলাই মাসের সরকারি ছুটির মধ্যে অন্যতম একটি হলো ঈদুল আযহার দ্বিতীয় দিনের পর দিন। আর অপরটি হলো আশুরার দিন। এই আর্টিকেলটিতে ঈদুল আযহার দিন সম্পর্কে বেশ কিছু তথ্য তুলে ধরা হবে এবং আশুরার দিনের তাৎপর্য ও গুরুত্ব উল্লেখ করা হবে। যাই হোক চলুন দেরী না করে দেখে নেয়া যাক জুলাই মাসের সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা। 

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি ক্যালেন্ডার অনুযায়ী জুলাই মাসে নির্বাহী আদেশে একটি ছুটি এবং ঐচ্ছিক একটি ছুটি রয়েছে। 
জুলাই মাসের কত তারিখে ছুটি থাকবে, এবং কত দিন ছুটি থাকবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। নিচে জুলাই মাসের ছুটি দুইটি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

১ জুলাই রোজ শনিবার ঈদুল আযহার দ্বিতীয় দিনের পর দিন: ঈদুল আযহা উপলক্ষে তিন দিন সরকারি ছুটি রয়েছে। এর বাইরে ঈদের দ্বিতীয় দিনের পর দিন ঐচ্ছিক ছুটি রয়েছে। আর ঈদের দ্বিতীয় দিনের পর দিন হলো ১ জুলাই রোজ শনিবার। যেহেতু জুন মাসের শেষের দিকে ঈদুল আযাহা অনুষ্ঠিত হবে তাই ঈদুল আযহার ছুটি জুন মাসের পাশাপাশি জুলাই মাসেও পড়বে। 

মুসলমানদের অন্যতম একটি আনন্দ উৎসব হলো ঈদুল আযহা। ঈদুল আযহা সারা পৃথিবীতে তাৎপর্যহীন পালন করা হয়ে থাকে যেহেতু সারাবিশ্বের সর্বত্রই মুসলমান রয়েছে তাই সারা বিশ্বেই ঈদ-উল-আযহা পালন করা হয় তবে সব দেশে কিন্তু ঈদুল আযহা উপলক্ষে সরকারি ছুটি নেই। বিশেষ করে যে দেশগুলোতে মুসলমানের সংখ্যা কম রয়েছে. সেই দেশগুলোতে সাধারণত ঈদুল আযহা উপলক্ষে সরকারি ছুটি প্রদান করা হয় না। কিন্তু বাংলাদেশ পাকিস্তান সহ অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ গুলোতে ঈদ-উল-আযহা সহ অন্যান্য ধর্মীয় উৎসব সম্পর্কে সরকারি ছুটি রয়েছে। 
যেহেতু বাংলাদেশে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ তাই এই দেশে ঈদুল আযহা উপলক্ষে সরকারি ছুটি পাওয়া যায়। ঈদুল আযহা উপলক্ষে, সরকারি ছুটি কতদিন পাওয়া যায় সে সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে জুলাই মাসের আরো অন্যান্য ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। অর্থাৎ জুলাই মাসে কতগুলো সরকারি ছুটি রয়েছে কতগুলো বেসরকারি ছুটির হয়েছে সেই সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। 

২৯ জুলাই রোজ শনিবার আশুরা: জুলাই মাসের আরেকটি অন্যতম ছুটির দিন হল আশুরা। আশুরা উপলক্ষে নির্বাহী আদেশে সরকারি ছুটি রয়েছে। মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিবস।আশুলিয়াতে ইসলামের ইতিহাসের গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। কারবালা থেকে শুরু করে ইউনুস নবীর (আঃ) মাছের পেট থেকে উদ্ধারের ঘটনা পর্যন্ত, ইতিহাসের গুরুত্বপূর্ণ সব ঘটনা সংঘটিত হয়েছিল আশুরার দিনে।

এছাড়াও আশুরার দিনে আরো অনেকগুলো গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছিল যেমন: ইব্রাহিম আলাই সাল্লাম নমরুদের আগুন থেকে মুক্তি লাভ করেছিলেন আশুরার দিনে। ঈসা আলাইহিস সালামকে আল্লাহতালা আশুরার দিনে পৃথিবীতে জীবিত অবস্থায় আসমানে উত্তোলন করেন। আশুরার দিনেই নোয়ালে সাল্লাম মহাপ্লাবন থেকে নিষ্কৃতি লাভ করেছিলেন। এবং বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলেন এই আশুরার দিনে। 

আর এ কারণেই আশুরার দিন টিকে খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি দিন হিসেবে অভিহিত করা হয়। আশুরা দিবস উপলক্ষে মুসলমানরা বিভিন্ন ধরনের আমল করে থাকে। বিশেষ করে আশুরার রোজা পালন করার ব্যাপক প্রচলন রয়েছে। যেহেতু ইসলাম ধর্মের গুরুত্বপূর্ণ একটি দিবস হল আশুরা তাই এই দিন সরকারি ছুটি রয়েছে। এবছর আশুরা অনুষ্ঠিত হবে ২৯ জুলাই রোজ শনিবার। তাই ২৯ তারিখে সব ধরনের সরকারি-বেসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বন্ধ থাকবে। 

জুলাই মাসের দিবস সমূহ

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। আর্টিকেলটির শেষাংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। আর এখানে জুলাই মাসের দিবস সমূহ বিস্তারিতভাবে তুলে ধরা হলো। আসুন দেখে নেয়া যাক, জুলাই মাসের দিবস সমূহ। 

১ জুলাই - শনিবার - আন্তর্জাতিক সমবায় দিবস
১১ জুলাই - মঙ্গলবার - বিশ্ব জনসংখ্যা দিবস
১৫ জুলাই - শনিবার - বিশ্ব যুব দক্ষতা দিবস
১৮ জুলাই - মঙ্গলবার - নেলসন ম্যান্ডেলা দিবস
২০ জুলাই - বৃহস্পতিবার - বিশ্ব দাবা দিবস
২৫ জুলাই - মঙ্গলবার - বিশ্ব ডুবন্ত প্রতিরোধ দিবস
২৮ জুলাই - শুক্রবার - বিশ্ব হেপাটাইটিস দিবস
৩০ জুলাই - রবিবার - আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস
৩০ জুলাই - রবিবার - মানব পাচারের বিরুদ্ধে বিশ্ব দিবস

জুলাই মাসের দিবস সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন আপনি যদি প্রথম থেকে এ আর্টিকেল পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ইতোমধ্যেই জেনেছেন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই তুলে ধরা হবে। যাই হোক কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই

ইতোমধ্যেই উপরে জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করা হয়েছে। নিচে, জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে। তাই আপনি যদি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা আর্টিকেল এর গুরুত্বপূর্ণ এই অংশটিতে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।
আর্টিকেলটির এই অংশে শুধুমাত্র জুলাই মাসের সরকারি ছুটি সংক্রান্ত আলোচনা করা হবে। কেননা যেহেতু উপরে ইতোমধ্যেই সরকারি ছুটির তালিকা তুলে ধরা হয়েছে তাই তা পুনরায় উল্লেখ করার প্রয়োজন নেই। বেসরকারি ছুটি হলো এমন ছুটি যা সরকার কর্তৃক নির্ধারিত নয়। বিভিন্ন ধরনের বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজের প্রতিষ্ঠানে ইচ্ছামাফিক বেসরকারি ছুটি প্রদান করে থাকে।

যেহেতু বেসরকারি ছুটির সরকার কর্তৃক নির্ধারিত নয় তাই এর নির্দিষ্ট কোন সীমারেখা নেই। সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠান যখন চাবে তখন ওই ছুটি প্রদান করতে পারবে। তাই বেসরকারি ছুটির কোন তালিকা নেই। বেসরকারি ছুটি সম্পূর্ণ নির্ভর করে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠান উপরে।

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: উপসংহার

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে উল্লেখ করা হয়েছে। সাথে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জুলাই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি প্রথম থেকে মনোযোগের সহিত আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জুলাই মাসের সরকারি এবং বেসরকারি ছুটির সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url