OrdinaryITPostAd

পশু জবেহ করার ইসলামিক নিয়ম - জবেহ করার সময় নিষিদ্ধ কাজসমূহ

পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা, জেনে রাখলে খুব সহজেই সঠিক পন্থায় কোরবানি করতে পারবেন। আর তাই পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা সম্পর্কে জেনে নেয়া উচিত। নিচে পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা তুলে ধরা হলো।
পশু যবেহ করার নির্দিষ্ট নিয়মাবলী রয়েছে। আপনি যদি সঠিক পন্থায় ইসলামী নিয়ম অনুসারে পশু কোরবানি করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে পশু কুরবানী করার মাসআলা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে হবে। আর আপনি যদি পশু জবেহ করা সংক্রান্ত মাসয়ালা সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন, সেক্ষেত্রে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

কেননা এই আর্টিকেলটিতে, পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। মনোযোগ সহকারে যদি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়েন, তাহলে পশু জবেহ করা সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিতভাবে জানতে পারবেন। তো দেরি না করে চলুন দেখে নেয়া যাক, পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা সমূহ। 

পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা

পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা ও মাসায়েল রয়েছে। এই মাসালা মাসয়ালা ও মাসায়েল সম্পর্কে জেনে রাখা প্রত্যেক মুসলমানের একান্ত কর্তব্য। কেননা নিম্ন বর্ণিত মাসয়ালা ও মাসায়েল সমূহ অনুসরণ না করে যদি আপনি পশুর জবেহ করেন, সেক্ষেত্রে কিন্তু কোরবানি সঠিকভাবে নাও হতে পারে। তাই অবশ্যই পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা- মাসায়েল সম্পর্কে জেনে নেয়া করা উচিত। তো আসুন জেনে নেয়া যাক,পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা। 

ধারালো ছুরি দ্বারা যবেহ করা: পশুর জবাই করার ক্ষেত্রে অবশ্যই ধারালো ছুরি ব্যবহার করতে হবে। ভোতা ছুরি কিংবা কম ধারালো ছুরি ব্যবহার করে জবেহ করা উচিত নয়। কেননা এতে করে পশুর কষ্ট হতে পারে। তাই জবেহ করার পূর্বে অবশ্যই আপনাকে ছুরি ভালোভাবে ধার দিয়ে নিতে হবে। 

এই প্রসঙ্গে হাদিসে বলা হয়েছে, আবদুল্লাহ বিন উমার (রা:) থেকে বর্ণিত "রাসূলুল্লাহ (সা:) ছুরি ধারালো করতে এবং তা পশুর দৃষ্টির অগোচরে রাখতে নির্দেশ দিয়েছেন। তিনি আরও বলেছেন: তোমাদের কেউ যবেহ করার সময় যেন দ্রুত যবেহ করে। (সুনানে ইবনে মাজাহ)

নিজ হাতে পশু কোরবানি করা: নিজের পশু নিজে নিজে কুরবানী করা উচিত। এতে করে আপনি অধিক সওয়াবের অধিকারী হতে পারবেন।  রাসূলুল্লাহ (সা:) নিজের প্রশ্ন নিজেই কোরবানি করতেন। হাদিসে এসেছে, আনাস (রা:) থেকে বর্ণিত "রসূলুল্লাহ (সা:) দু’টি সাদা কালো রং এর শিংওয়ালা ভেড়ার দিকে এগিয়ে গেলেন এবং নিজ হাত দিয়ে সে দু’টিকে যবহ্‌ করলেন। (সহীহ মুসলিম)
যাবেহ করার সময় বিসমিল্লাহ পাঠ করা: যাবেহ করার সময় বিসমিল্লাহ পাঠ করতে হবে। বিসমিল্লাহ পাঠ না করলে যবেহ শুদ্ধ হবে না। আর তাই পশু যাবেহ করার সময় অবশ্যই বিসমিল্লাহ পাঠ করতে হবে। 

পশুকে কেবলামুখী করে শোয়ানো: আপনি যে পশুকে কুরবানী করতে চাচ্ছেন সেই প্রশ্নটিকে অবশ্যই কেবলামুখী করে শোয়াতে হবে। তবে কোন কারণবশত যদি পশুকে কেবলামুখী করে শোয়ানো না যায় সেক্ষেত্রে জবেহ শুদ্ধ হয়ে যাবে। 

জবাইয়ের পর দেহের সম্পূর্ণ রক্ত প্রবাহ করা: পশু জঘন্য করার পরে অবশ্যই পশুর দেহের সম্পূর্ণ রক্ত প্রবাহিত করতে হবে।

পশু জবেহ করার সময় নিষিদ্ধ কাজসমূহ

পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা সমূহ ইতোমধ্যেই উপরে উল্লেখ করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে পশু যাবেহের সময় নিষিদ্ধ কাজ সমূহ সম্পর্কে আলোকপাত করা হবে। পশু জবেহ করার ক্ষেত্রে কিছু কিছু কাজ করা সম্পূর্ণ নিষেধ। যবেহ করার সময় যে কাজগুলো করা নিষেধ সেই কাজগুলোর তালিকা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। 

আপনি যখন পশু জবেহ করবেন, তখন অবশ্যই আপনাকে পশু জবেহ করার সময় নিষিদ্ধ কাজসমূহ থেকে বিরত থাকতে হবে। যাইহোক আসুন দেখে নেয়া যাক, পশু জবেহ করার সময় নিষিদ্ধ কাজসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য। 

পশুকে যন্ত্রণাদায়কভাবে যবেহ করা: ধারালো ছুরি দ্বারা যত দ্রুত সম্ভব পশু যবেহ করে ফেলতে হবে। যবেহ করার সময় পশুকে কোনরূপ কষ্ট দেওয়া যাবে না। আর এ কারণেই পশু জবেহ করার সময় ধারালো ছুরি ব্যবহার করার কথা বলা হয়েছে। কেননা আপনি যদি কম ধার সম্পন্ন ছুরি ব্যবহার করেন সেক্ষেত্রে পশুর কষ্ট হতে পারে। 

পশুর স্পাইনাল কর্ডে আঘাত করা: অনেকেই জবেহ করার পরে পশুর গলায় ছুরির ধারালো অংশ দিয়ে আঘাত করে। এটি সম্পূর্ণ নিষেধ ও গর্হিত একটি কাজ। তাই এই ধরনের কাছ থেকে অবশ্যই বিরত থাকতে হবে। কেননা আপনি যদি এরূপ করেন সেক্ষেত্রে পশু কষ্ট পাবে যা অমানবিক। 

শুধু তাই নয়, আধুনিক বিজ্ঞানের মতে পশুর জবেহ করার পরে গলায় ছুরির ধারালো অংশ দিয়ে যে জায়গায় আঘাত করা হয় সেটি হল স্পাইনাল কার্ড। স্পাইনাল কার্ডের সাথে মস্তিষ্কের সম্পর্ক থাকে। যখন স্পাইনাল কার্ডে আঘাত করা হয় তখন মস্তিষ্কের সাথে শরীরের যোগাযোগ বন্ধ হয়ে যায় এর ফলে পশুর  হার্ট অ্যাটাক খুব দ্রুত সময়ের মধ্যে মৃতবরণ করে। 
এর ফলে শরীরের সকল রক্ত প্রবাহিত হতে পারে না। আর শরীরের রক্ত প্রবাহিত না হওয়ার কারণে তা গোস্তের ভিতর থেকে যায়। রক্ত জমাটকৃত এই গোশত খেলে বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত সমস্যা দেখা দিতে পারে করার সময় কখনোই পশুর স্পাইনাল কার্ডে আঘাত করা যাবে না। 

এক পশুর সামনে আরেকটি পশু যবেহ করা:  এক পশুর সামনে আরেক পশুকে জবেহ না করা। একটি পশুর সামনে যদি আরেকটি পশুকে জবেহ করা হয় সেক্ষেত্রে সেই পশুটি কষ্ট পেতে পারে। আর এ কারণেই একটি পশুর সামনে আরেকটি পশু যবেহ করা উচিত নয়। 

পশুর সামনে চুরি ধার দেওয়া: পশুর সামনে যবেহ করার জন্য ছুরি ধার দেওয়া উচিত নয়। এতে করে পশু কষ্ট পেতে পারে। 

যবেহ করার পরে সম্পূর্ণরূপে স্থির হওয়ার আগেই কাটাকাটি শুরু করা: অনেক সময় দেখা যায় জবেহকৃত পশু যবেহ করার পরে সম্পূর্ণ স্থির হওয়ার পূর্বেই হাত পায়ের রগ কেটে দেওয়া হয়। এটি চরম অমানবিক একটি কাজ। কেননা এতে করে প্রচুর কষ্ট হয়। তাই পশুর জবাই করার পরে সম্পূর্ণ স্থির হওয়ার পরেই চামড়া ছিলানোর কাজ শুরু করা উচিত। 

হালাল পশুর যা যা খাওয়া যাবে না

পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জেনেছেন। আসুন এখন জেনে নেয়া যাক, হালাল পশুর যা যা খাওয়া যাবেনা সে বিষয় সম্পর্কে বিস্তারিত। পশু হালাল হলে কিন্তু তার সবকিছু খাওয়া যাবে না। হালাল পশুরও এমন কিছু অঙ্গ-প্রত্যঙ্গ রয়েছে যেগুলো খাওয়া সম্পূর্ণরূপে নিষেধ। 

হালাল পশুর যে সকল অঙ্গ-প্রত্যঙ্গ খাওয়া যাবেনা সেই বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। তাই আপনি যদি নিচে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন তাহলে জানতে পারবেন যে, হালাল পশুর কোন কোন জিনিস খাওয়া যাবেনা। 
  • পশুর রক্ত।
  • অন্ডকোষ।
  • চামড়া এবং গোশতের মাঝে অবস্থিত স্ফীত গ্রন্থি।
  • মূত্রথলী।
  • পিত্তথলি।
  • গুপ্তস্থান।

শেষ কথা

পশু জবেহ করা সংক্রান্ত কিছু মৌলিক মাসয়ালা সম্পর্কে ইতিমধ্যেই উপরে আলোচনা করা হয়েছে। আপনি যদি উপর উল্লেখিত তথ্যগুলো পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই হালাল পশুর যা যা খাওয়া যাবে না, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
তথ্যবহুল ও গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। আপনি যদি তথ্যবহুল এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করেন তাহলে তারাও পশু যবেহ করা সংক্রান্ত মৌলিক মাসয়ালা গুলো সম্পর্কে জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url