OrdinaryITPostAd

মে দিবস কত তারিখ পালিত হয় - মহান মে দিবসের ইতিহাস

প্রিয় পাঠকগণ মহান মে দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই আর্টিকেলে মহান মে দিবসের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি আমাদের আর্টিকেল থেকে মহান মে দিবসের ইতিহাস সম্পর্কে জেনে নিতে পারেন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মহান মে দিবসের ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হয়।

সূচিপত্রঃ মহান মে দিবসের ইতিহাস - মে দিবস কবে থেকে পালিত হয়

ভূমিকাঃ মহান মে দিবসের ইতিহাস - মে দিবস কবে থেকে পালিত হয়

মহান মে দিবসের ইতিহাস আমরা অনেকেই জানিনা। কিন্তু এর মধ্যে একটি করুন ইতিহাস রয়েছে যা শ্রমিকদের অধিকার আদায়ের জন্য হয়েছিল। আজকের এই আর্টিকেল থেকে মহান মে দিবসের ইতিহাস সম্পর্কে জেনে নিতে পারেন। এছাড়া মেয়ে দিবস কবে থেকে পালিত হয়? মে দিবস কত তারিখ পালিত হয়? মে দিবসের ইতিহাস ও তাৎপর্য সম্পর্কে বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

মে দিবস কবে থেকে পালিত হয়?

বিভিন্ন সময় আমাদের গুরুত্বপূর্ণ প্রশ্ন মে দিবস কবে থেকে পালিত হয়? বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হয়। কিন্তু এর উত্তর না জানা থাকার কারণে মে দিবস কবে থেকে পালিত হয়? বিষয়টি সম্পর্কে আমরা উত্তর দিতে পারি না। আজকের এই আর্টিকেলে যেহেতু আমরা মে দিবস সম্পর্কে আলোচনা করছি তাই মে দিবস কবে থেকে পালিত হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষণ দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

১৮৮৬ সাল থেকে আমেরিকায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। যদিও ভারতে এই দিনটি পালন করা হয় ১৯৩২ সাল থেকে। মে দিবস এর সম্পূর্ণ নাম হলো আন্তর্জাতিক শ্রমিক দিবস। এটিকে সংক্ষেপে মে দিবস হিসেবে অভিহিত করা হয়েছে। আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন দিবস হিসেবেই দিবসটি পালন করা হয় সারা বিশ্বে।

মে দিবস কত তারিখ পালিত হয়?

শ্রমিকদের অধিকার আদায়ের জন্য মহান মে দিবস এর ভূমিকা রয়েছে অনেক বেশি। সাধারণত তাই মে দিবস কত তারিখ পালিত হয়? এ ধরনের প্রশ্ন করা হয়। মে দিবস কবে পালিত হয় এর উত্তর হবে প্রতি বছর ১ লা মে দিবসটি পালন করা হয়।

আন্তর্জাতিক শ্রমিক দিবস অর্থাৎ মে দিবস প্রতিবছর পহেলা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপন করা হয়। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও প্রতিবছর মে মাসের প্রথম তারিখ অর্থাৎ ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস অর্থাৎ মে দিবস পালন করা হয়। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ ও শ্রমিক সংগঠন সংঘ রাজপথে সংগঠিত ভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে।

এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন দিবস হিসেবে পালন করা হয়। বাংলাদেশ সহ পৃথিবীর ৮০ বেশি দেশে পহেলা মে জাতীয় ছুটির দিন অর্থাৎ আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আমাদের দেশেও মে মাসের ১ তারিখে সরকারি ছুটির মধ্য দিয়ে মহান মে দিবস পালন করা হয়। আশা করি মে দিবস কত তারিখ পালিত হয়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

মহান মে দিবসের ইতিহাস - মে দিবসের ইতিহাস ও তাৎপর্য

মহান মে দিবসের ইতিহাস ও মে দিবসের ইতিহাস ও তাৎপর্য জানলে আমরা জানতে পারবো যে এটি শ্রমিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। শ্রমিকদের ইতিহাস তাদের আন্দোলন জানতে হলে মহান মে দিবসের ইতিহাস ও তাৎপর্য জানতে হবে।

আরো পড়ুনঃ স্বাধীনতা ঘোষণা পাঠ করেন কে - স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন কে

১৮৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক আটঘণ্টার কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হয়।

১৮৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে ১৮৯০ খ্রিস্টাব্দে থেকে শিকাগো প্রতিবাদের বার্ষিকী আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে পালনের প্রস্তাব করেন রেমন্ড লাভিনে। ১৮৯১ খ্রিস্টাব্দে আন্তর্জাতিকের দ্বিতীয় কংগ্রেসে এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।

এর পরপরই ১৮৯৪ খ্রিস্টাব্দে মে দিবসের দাঙ্গার ঘটনা ঘটে। পরে ১৯০৪ খ্রিস্টাব্দে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে এই উপলক্ষ্যে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে দৈনিক আটঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবি আদায়ের জন্য এবং শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে পয়লা মে তারিখে মিছিল ও শোভাযাত্রা আয়োজন করতে সকল সমাজবাদী গণতান্ত্রিক দল এবং শ্রমিক সংঘের প্রতি আহ্বান জানানো হয়।

সেই সম্মেলনে শ্রমিকদের হতাহতের সম্ভাবনা না থাকলে বিশ্বজুড়ে সকল শ্রমিক সংগঠন মে মাসের ১ তারিখে "বাধ্যতামূলকভাবে কাজ না করার" সিদ্ধান্ত গ্রহণ করে। অনেক দেশে শ্রমজীবী জনতা মে মাসের ১ তারিখকে সরকারি ছুটির দিন হিসেবে পালনের দাবি জানায় এবং অনেক দেশেই এটা কার্যকর হয়।

আরো পড়ুনঃ বিশ্ব নৌ দিবস ২০২৩ - বিশ্ব নৌ দিবস কবে 

দীর্ঘদিন ধরে সমাজতান্ত্রিক কমিউনিস্ট এবং কিছু কট্টর সংগঠন তাদের দাবি জানানোর জন্য মে দিবসকে মুখ্য দিন হিসাবে বেছে নেয়। কোনো কোনো স্থানে শিকাগোর হে মার্কেটের আত্মত্যাগী শ্রমিকদের স্মরণে আগুনও জ্বালানো হয়ে থাকে। পূর্বতন সোভিয়েত রাষ্ট্র চীন, কিউবাসহ বিশ্বের অনেক দেশেই মে দিবস একটি তাৎপর্যপূর্ণ দিন।

আমাদের শেষ কথাঃ মহান মে দিবসের ইতিহাস - মে দিবস কবে থেকে পালিত হয়

প্রিয় পাঠক গন আজকের এই আর্টিকেলে মহান মে দিবসের ইতিহাস, মে দিবস কবে থেকে পালিত হয়? মে দিবস কত তারিখ পালিত হয়? মে দিবসের ইতিহাস ও তাৎপর্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url