OrdinaryITPostAd

১লা মে দিবসের স্লোগান কি - ১লা মে দিবসের ইতিহাস

প্রিয় পাঠকগণ ১লা মে দিবসের ইতিহাস সম্পর্কে আলোচনা করা হবে। আমরা অনেকেই ১লা মে দিবসের ইতিহাস সম্পর্কে জানি না কিন্তু এই সম্পর্কে দিবস পালন করা হয় এটি জানি। তাই আজকের এই আর্টিকেলে ১লা মে দিবসের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট ১লা মে দিবসের ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক। যার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ১লা মে দিবসের ইতিহাস - ১লা মে দিবসের স্লোগান কি

মে দিবস কত তারিখ পালন করা হয়

শ্রমিকদের অধিকার আদায়ের জন্য তারা আন্দোলন করেছিল যেখানে অনেক শ্রমিক মারা যায়। সাধারণত শ্রমিকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই দিনটি মে দিবস নামে পরিচিত। মে দিবস কত তারিখ পালন করা হয়? এই প্রশ্নের উত্তরে আমরা বলব প্রতি বছর মে মাসের ১ তারিখে মে দিবস পালন করা হয়। আশা করি মে দিবস কত তারিখ পালন করা হয়? ধারণা পেয়েছেন।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষণ দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

যে আন্দোলনে বেশ কয়েকজন শ্রমিক নিহত হয়। তাদের স্মরণ করার জন্য এবং শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করার জন্য প্রতিবছর ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস অর্থাৎ মে দিবস পালন করা হয়। তাহলে আমরা আজকের এই আর্টিকেল থেকে জানতে পারলাম যে প্রতিবছর মে মাসের প্রথম দিন মে দিবস পালন করা হয়।

মে দিবস কেন পালন করা হয়

১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। ১লা মে বিশ্বের ৮০ টির বেশি দেশে পালন করা হয় এই দিবসটি। বেশিরভাগ দেশে এই দিবসটি উপলক্ষে সরকারি ছুটির ঘোষণা করা হয়। এই দিনটি শ্রমিকদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের কৃতিত্বের স্বীকৃতি দেওয়ার জন্য চিহ্নিত করা হয়। আমরা অনেকেই মে দিবস কেন পালন করা হয়? এ বিষয়টি সম্পর্কে জানিনা।

আন্তর্জাতিক শ্রমিক দিবস শ্রমিকদের অতীত শ্রম সংগ্রাম এবং শ্রমিকদের অধিকার লঙ্ঘনের উপর আলোকপাত করে। এই দিনে আট ঘন্টা কাজের দাবিতে ধর্মঘট শুরু হয়। সেই ধর্মঘটে বোমা হামলা হয়েছিল। যার ফলে বেশ কয়েকজন শ্রমিক নিহত হয়। প্রতি বছর এই দিনটির কথা মানুষকে মনে করিয়ে দেওয়ার জন্য এবং শ্রমজীবী মানুষের অধিকার সঠিকভাবে বুঝিয়ে দেওয়ার জন্য দিনটি পালন করা হয়।

১লা মে দিবসের ইতিহাস

১লা মে দিবসের ইতিহাস শ্রমিকদের অধিকার আদায়ের? শ্রমিকদের জন্য এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ ১লা মে দিবসের ইতিহাস এর পাতায় স্বর্ণ অক্ষরে লেখা রয়েছে। আশা করি আপনারা ১লা মে দিবসের ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। প্রতিবছর এই দিনটি আসলে শ্রমিকরা তাদের অতীতের কথা মনে করে।

১৮৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক আটঘণ্টার কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। যার ফলে বেশ কয়েকজন শ্রমিক নিহত হয়।

আরো পড়ুনঃ বিজয় দিবসের গুরুত্ব ২০২৩ - বিজয় দিবসের স্লোগান 

১৮৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে ১৮৯০ খ্রিস্টাব্দে থেকে শিকাগো প্রতিবাদের বার্ষিকী আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে পালনের প্রস্তাব করেন রেমন্ড লাভিনে। ১৮৯১ খ্রিস্টাব্দে আন্তর্জাতিকের দ্বিতীয় কংগ্রেসে এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।

১৮৯৪ খ্রিস্টাব্দে মে দিবসের দাঙ্গার ঘটনা ঘটে। পরে ১৯০৪ খ্রিস্টাব্দে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে এই উপলক্ষ্যে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে দৈনিক আটঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবি আদায়ের জন্য এবং শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে পয়লা মে তারিখে মিছিল ও শোভাযাত্রা আয়োজন করতে সকল সমাজবাদী গণতান্ত্রিক দল এবং শ্রমিক সংঘের প্রতি আহ্বান জানানো হয়।

সমাজতান্ত্রিক কমিউনিস্ট এবং কিছু কট্টর সংগঠন তাদের দাবি জানানোর জন্য মে দিবসকে মুখ্য দিন হিসাবে বেছে নেয়। কোনো কোনো স্থানে শিকাগোর হে মার্কেটের আত্মত্যাগী শ্রমিকদের স্মরণে আগুনও জ্বালানো হয়ে থাকে। পূর্বতন সোভিয়েত রাষ্ট্র চীন কিউবাসহ বিশ্বের অনেক দেশেই মে দিবস একটি তাৎপর্যপূর্ণ দিন।

১লা মে দিবসের স্লোগান কি

১লা মে দিবসের ইতিহাস সম্পর্কে জেনে এসেছি এখন আমরা ১লা মে দিবসের স্লোগান কি? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করব। এই দিনটি হল শ্রমিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। সাধারণত এই সময় বিভিন্ন রকম কর্মসূচিতে স্লোগান দেওয়ার প্রয়োজন পড়ে তখন ১লা মে দিবসের স্লোগান কি? এই বিষয়ে জানতে চাওয়া হয়।

১। শুভ শ্রমিক দিবস। আমি আপনাকে আপনার পরিবার এবং বন্ধুদের সাথে ভালো সময় কামনা করি।

২। শুভ শ্রমিক দিবস। আজ একটি ভালো বিশ্রাম নিন আপনাকে জানাই শ্রমিক দিবস উপলক্ষে অনেক শুভকামনা।

আরো পড়ুনঃ স্বাধীনতা ঘোষণা পাঠ করেন কে - স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন কে

৩। প্রতিটি ক্ষেত্রে কর্মীদের প্রতি আমাদের কৃতজ্ঞতা ও সম্মান পাঠাচ্ছি। শুভ আন্তর্জাতিক শ্রমিক দিবস।

৪। আপনাদের সবাইকে মে দিবসের শুভেচ্ছা। যারা আমাদের জাতির জন্য কাজ করেন তাদের সবাইকে ধন্যবাদ জানাতে আমি এই সুযোগটি গ্রহণ করি।

৫। শুভ শ্রমিক দিবস ২০২৩! এটি একে অপরকে উদযাপন করা এবং আনন্দ ভাগ করে নেওয়ার একটি দিন।

সংগ্রহীতঃ bangla.examresultbd

আমাদের শেষ কথাঃ ১লা মে দিবসের ইতিহাস - ১লা মে দিবসের স্লোগান কি

প্রিয় পাঠক গণ আজকেরে আর্টিকেলে ১লা মে দিবসের স্লোগান কি? ১লা মে দিবসের ইতিহাস, মে দিবস কেন পালন করা হয়? মে দিবস কত তারিখ পালন করা হয়? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url