OrdinaryITPostAd

মে দিবসের বক্তব্য - মে দিবসের প্রতিপাদ্য ২০২৩ - মে দিবসের স্ট্যাটাস

মে দিবসের বক্তব্য সম্পর্কে জানতে পারবেন। আজকের এই আর্টিকেলে আমরা মে দিবসের বক্তব্য সম্পর্কে আলোচনা করব। অনেকেই আছে যারা মে দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে বক্তব্য দিয়ে থাকে তাদের জন্য মে দিবসের বক্তব্য আলোচনা করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মে দিবসের বক্তব্য সম্পর্কে জেনে নেওয়া যাক। যার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

সূচিপত্রঃ মে দিবসের বক্তব্য - মে দিবসের প্রতিপাদ্য ২০২৩

মে দিবসের বক্তব্য - মে দিবসের ভাষণ

মে দিবস উপলক্ষে অনেকেই মে দিবসের কর্মসূচিতে মে দিবসের বক্তব্য দিয়ে থাকে। সাধারণত তারা মে দিবসের ভাষণ দেওয়ার জন্য তা জানতে চেয়ে গুগলের সার্চ করে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা মে দিবসের বক্তব্য অর্থাৎ মে দিবসের ভাষণ নিয়ে আলোচনা করব। মে দিবসের ভাষণ জেনে নেওয়া যাক।

পহেলা মে আজ। দিনটি আজ মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা আজকের এই দিনটি। ১২ ঘন্টার পরিবর্তে ৮ ঘন্টা কাজের দাবিতে ১৮৮৬ সালের এই দিনে রাস্তায় নামে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা। আর এই শ্রমিকদের ওপর গুলি চলে। এতে করে বেশ কিছু শ্রমিক নিয়মিত হয়।

আরো পড়ুনঃ স্বাধীনতা ঘোষণা পাঠ করেন কে - স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন কে

তাদের জীবন দানের মধ্য দিয়ে পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বে আট ঘন্টা শ্রমের দাবি মেনে নেওয়া হয়। সেই দিন থেকে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রতীক হিসেবে এই দিনটি পরিচিত। এই দিনটির কল্যানে এবং এই দিনে প্রাণ দেওয়া শ্রমিকদের কারণে আজকে শ্রমিকেরা তাদের রাজ্য অধিকার পায়। তাই এই দিনটিকে মে দিবস অর্থাৎ আন্তর্জাতিক শ্রমিক দিবস বলা হয়।

বাংলাদেশেও প্রতিবছর মে দিবস পালন করা হয় বিশ্বের সাথে তাল মিলিয়ে। এবং বাংলাদেশের শ্রমজীবী মানুষের অধিকার শ্রমজীবী মানুষকে বুঝিয়ে দেওয়া হয়। শ্রমজীবী মানুষের অধিকার সম্পর্কে তাদের সতর্ক করা হয়। তাদের অধিকার তাদেরকে বুঝিয়ে দেওয়া হয়। প্রতিবছর বিভিন্ন রকম অনুষ্ঠানের মধ্য দিয়ে জাঁকজমকপূর্ণ কর্মসূচি এর মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়ে থাকে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাংলাদেশের শ্রমজীবী মানুষদের ন্যায্য অধিকার আদায়ের জন্য এই দিনটি সবথেকে গুরুত্বপূর্ণ। এই দিনটি আসলে শ্রমজীবী মানুষদের শ্রমের কথা মনে পড়ে যায়। তাদের অধিকারের কথা মনে পড়ে যায়।

মে দিবসের প্রতিপাদ্য ২০২৩ - মে দিবসের প্রতিপাদ্য

মে দিবস উপলক্ষে আমরা স্কুল কলেজে মে দিবসের বক্তব্য প্রদান করে থাকি। শ্রমিকদের অধিকার তাদেরকে বুঝিয়ে দেওয়ার জন্য সবাইকে সচেতন করার জন্য মে দিবসের বক্তব্য দেওয়া হয়। প্রতি বছর মে দিবস উপলক্ষে মে দিবসের প্রতিপাদ্য ২০২৩ থাকে। সাধারণত মে দিবসের প্রতিপাদ্য ২০২৩ সরকার দ্বারা নির্ধারিত এবং দিবসটি পালনের আগে প্রকাশ করা হয়।

প্রতি বছর মে দিবস উপলক্ষে বাংলাদেশের সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এবং প্রতি বছর মে দিবসে একটি প্রতিপাদ্য বিষয় থাকে। ঠিক এই বছরও মে দিবস উপলক্ষে প্রতিপাদ্য বিষয় রয়েছে কিন্তু তা এখন প্রকাশ করা হয়নি। ২০২২ সালের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল "শ্রমিক মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা"।

মে দিবসের স্লোগান

প্রিয় পাঠক গণ এখন আমরা মে দিবসের স্লোগান সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা মে দিবসের স্লোগান সম্পর্কে জানতে চায়। আপনি যদি মে দিবসের স্লোগান সম্পর্কে ধারণা নিতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ আপনার জন্য। নিচে আপনাদের জন্য মে দিবসের স্লোগান গুলো উল্লেখ করা হলো।

১। প্রতিটি ক্ষেত্রে কর্মীদের প্রতি আমাদের কৃতজ্ঞতা ও সম্মান পাঠাচ্ছি। শুভ আন্তর্জাতিক শ্রমিক দিবস।

২। আপনাদের সবাইকে মে দিবসের শুভেচ্ছা। যারা আমাদের জাতির জন্য কাজ করেন তাদের সবাইকে ধন্যবাদ জানাতে আমি এই সুযোগটি গ্রহণ করি।

৩। শুভ শ্রমিক দিবস ২০২৩! এটি একে অপরকে উদযাপন করা এবং আনন্দ ভাগ করে নেওয়ার একটি দিন।

৪। শুভ শ্রমিক দিবস। আমি আপনাকে আপনার পরিবার এবং বন্ধুদের সাথে ভালো সময় কামনা করি।

৫। শুভ শ্রমিক দিবস। আজ একটি ভালো বিশ্রাম নিন আপনাকে জানাই শ্রমিক দিবস উপলক্ষে অনেক শুভকামনা।

মে দিবসের এসএমএস

মে দিবসের এসএমএস সম্পর্কে আলোচনা করব। আমরা অনেকেই মে দিবস উপলক্ষে বন্ধুদের মাঝে এসএমএস সাধারণ প্রদান করে থাকি। যারা মে দিবসের এসএমএস আদান প্রদান করে তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এখন আমরা মে দিবসের এসএমএস সম্পর্কে আলোচনা করব।

১। আপনাকে শ্রমিক দিবসের শুভেচ্ছা জানাই। আপনি আপনার প্রাপ্য সব সাফল্য পেতে পারে এই দোয়া করি।

আরো পড়ুনঃ বিশ্ব নৌ দিবস ২০২৩ - বিশ্ব নৌ দিবস কবে 

২। বিশ্বের সকল যোগ্য শ্রমিকদের জানাই মে দিবসের শুভেচ্ছা। আপনাদের আগামী জীবনের সুস্থতা কামনা করি।

৩। কঠিন পরিশ্রমকে শ্রদ্ধা জানানোর জন্যই মে দিবস পালন করা হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আপনাকে অভিনন্দন এবং শুভেচ্ছা।

৪। সমাজের সকল সম্মানিত শ্রমিকদের মে দিবসের শুভেচ্ছা জানাই। তারা শুধু আজ নয় বছরের প্রতিটি দিনই সম্মান পাওয়ার যোগ্য।

৫। আজ সেই আত্মীয়দের সম্মান করার দিন যার জীবনের গঠন পরিশ্রম করে তার সার্থক করে তোলে। শ্রমিক দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

মে দিবসের কবিতা

মে দিবসের কবিতা সম্পর্কে অনেকেই জানতে চায়। বিশেষ করে যারা কবিতা পছন্দ করে সাধারণত তারা মে দিবসের কবিতা সম্পর্কে জানতে চেয়ে থাকে। আজকের এই আর্টিকেলে যেহেতু আমরা মে দিবস সম্পর্কে আলোচনা করছি তাই মে দিবসের কবিতা নিচে উল্লেখ করা হলো।

উদয়-অস্ত খাটতেই হবে
নেই কোন বিশ্রাম
অর্থ-লোলুপ পিপাসা ওদের
বেড়ে যায় অবিরাম।

এ-বঞ্চনার শেষ ক’বে হ’বে
শ্রমিক পায়না ভেবে
মনের মধ্যে জমে ওঠে ক্ষোভ
প্রতিশোধ তারা নেবে।

মুষ্টিবদ্ধ হাজারো হাতের
গগনভেদি হুংকার
আট-ঘন্টায় কাজ শেষ হবে
মালিক হও হুঁশিয়ার।

মালিক পক্ষ বন্দুক হাতে
ঝাঁকেঝাঁকে গুলি ছোড়ে
বুকচিতিয়ে দাঁড়ায় শ্রমিক
এক চুলও না নড়ে।

বুলেট-বিদ্ধ শ্রমিকের জামা
হ’য়ে গ্যাল লালে লাল
সেই জামাটিই লাল পতাকা
অম্লান চিরকাল।

‘দুনিয়ার মজদুর এক হও’
শ্লোগানে
বিপ্লবের সেই বীজমন্ত্র
পৌছালো কানে কানে।

চীন, ভিয়েতনাম, কোরিয়া,
কিউবা,বিশ্বের নানা দেশে
রক্ত-ঝরানো শ্রমিকের পথ
রুশ-বিপ্লবে মেশে।

সংগ্রহঃ বাংলা কবিতা

মে দিবসের স্ট্যাটাস

মে দিবসের স্ট্যাটাস আমরা অনেকেই দিয়ে থাকি। মে দিবস আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ একটি দিবস কারণ এই দিনে শ্রমিকদের অধিকার অর্জনের একটি দিন। সাধারণত তাই অনেকেই মে দিবসের স্ট্যাটাস দিয়ে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে মে দিবসের স্ট্যাটাস আলোচনা করা হলো।

১। সব সময় প্রতিটি কাজে আপনার সেরা দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভ শ্রমিক দিবস।

২। জাতির সমস্ত কর্মীদের, আপনার সমস্ত কঠোর পরিশ্রমের জন্য ধন্যবাদ। আপনাদের সবাইকে শ্রমিক দিবসের শুভেচ্ছা জানাই।

৩। প্রিয় শ্রমিক ভাই! আপনার জন্য আমার সব শুভেচ্ছা। আপনি যেভাবে চান আপনার ছুটি উপভোগ করুন। আপনাকে জানাই শ্রমিক দিবসের শুভেচ্ছা।

৪। সকল সম্মানিত শ্রমিকদের জানাই শ্রমিক দিবসের শুভেচ্ছা। তারা শুধু আজ নয় প্রতিদিন ভালো ব্যবহার পাওয়ার যোগ্য।

৫। এই বিশেষ দিন উপলক্ষে প্রতিটি শ্রমিককে একটি খুব সুখী, সমৃদ্ধ ও আনন্দময় দিন কামনা করছি।

৬। শ্রমিক দিবসের অনেক অনেক শুভেচ্ছা। আপনি আপনার প্রবল ইচ্ছা শক্তি এবং কষ্ট পরিশ্রমে এই বছর যেমন টিকে আছেন আগামীতেও দুর্দান্ত করবেন।

মে দিবসের গান

উপরের আলোচনায় মে দিবসের বক্তব্যসহ অনেকগুলো বিষয় সম্পর্কে জেনেছি। এখন মে দিবসের গান সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা মে দিবসের গান সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা মে দিবসের গান সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

কাঁদো যখনি কাঁদতে ইচ্ছে করবে। কান্না শুদ্ধতম আবেগ প্রকাশের একমাত্র উৎকৃষ্ট মাধ্যম। অতি সুখের সংবাদে মানুষ শুদ্ধতা খুঁজে পায়। অতি দুঃখের সংবাদেও মানুষ শুদ্ধতা খুঁজে পায়। কাজেই কাঁদো কেঁদেই তোমার জীবনকে তুমি শুদ্ধতা দান করো।’ তুর্কি মরমি কবি দাদায়েম ঈমাস একথাগুলো বলেছেন (সংগৃহীত)। আর শ্রমিক-জীবনের সঙ্গে কান্নার সম্পর্ক নিবিড়। কখনো গড়ার আনন্দে, কখনো বা ভাঙার বেদনায়।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষণ দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

সাম্যবাদ, শ্রমের অধিকার আর মজুরি– মে দিবসের মূলকথা। আর সেসব কথা নানাভাবে উঠে এসেছে মে দিবসের গানে-কবিতায়।

ইতিহাসের পরম্পরায় মহাকাব্যিক দ্যোতনায় উদ্ভাসিত হয়ে আছে পহেলা মে। মে দিবসকে কেন্দ্র করে বিশ্বসাহিত্যে গীত হয়েছে অসংখ্য গান। পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমিক শ্রেণীর আন্তর্জাতিক সংহতির দিন। "দুনিয়ার মজদুর এক হও" স্লোগান তুলে নতুন সংগ্রামের জন্য তাদের শপথ নেয়ার দিন। শ্রমিক শ্রেণির জন্য দৃপ্ত শপথে বলীয়ান হওয়ার দিন, শেকল ছেঁড়ার দিন আনন্দ ও উৎসবের দিন, একই সাথে শোকেরও দিন।

সংগৃহীতঃ somewhereinblog

মহান মে দিবসের ছবি

মহান মে দিবসের ছবি অনেকেই তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে থাকে। সাধারণত তাই মহান মে দিবসের ছবি সম্পর্কে জানতে চেয়ে গুগলে সার্চ করে। ইতিমধ্যে আমরা অনেকগুলো বিষয় সম্পর্কে জেনেছি এখন মহান মে দিবসের ছবি সম্পর্কে আলোচনা করব। তো নিচে মহান মে দিবসের কিছু ছবি উল্লেখ করা হলো।

আমাদের শেষ কথাঃ মে দিবসের বক্তব্য - মে দিবসের প্রতিপাদ্য ২০২৩

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মে দিবসের বক্তব্য, মে দিবসের প্রতিপাদ্য ২০২৩, মহান মে দিবসের ছবি, মে দিবসের গান, মে দিবসের কবিতা, মে দিবসের স্ট্যাটাস, মে দিবসের এসএমএস বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url