OrdinaryITPostAd

মে মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে উল্লেখ করা হবে। আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন, তাহলে মে মাসের সরকারি এবং বেসরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। চাইলে নিম্নবর্ণিত মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। চলুন দেখে নেয়া যাক, মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

পেজ সূচিপত্র: মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে: ভূমিকা

মে মাসে বেশকিছু সরকারি এবং বেসরকারি ছুটির রয়েছে। এই আর্টিকেলটিতে মে মাসের সরকারি এবং বেসরকারি ছুটির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সুতরাং আপনি যদি যাবতীয় সরকারি এবং বেসরকারি ছুটির সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। 

এই আর্টিকেলটিতে সরকারি বেসরকারি ছুটির তালিকার পাশাপাশি মে মাসের আন্তর্জাতিক দিবস গুলো সম্পর্কে আলোচনা করা হবে। মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে তুলে ধরা হবে। সেইসাথে নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে তুলে ধরা হবে। 

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

মে মাসে যে সকল সরকারি ছুটি রয়েছে সেই ছুটি গুলোর তালিকা নিচে উল্লেখ করা হবে। সরকারি ক্যালেন্ডার অনুযায়ী মাসে দুইটি সরকারি ছুটি রয়েছে। আর সেই দুইটি ছুটি হলো ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস আর দ্বিতীয়টি হলো ৫ মে বুদ্ধ পূর্ণিমা। আসুন দেখে নেই, মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

১ মে মে দিবস: ১ মে সারাবিশ্বে শ্রমিক দিবস পালন করা হয়। এ দিনটি আন্তর্জাতিক একটি দিবস।বাংলাদেশসহ বিভিন্ন দেশে এই দিনটিতে সরকারি ছুটি রয়েছে। মে দিবস খুবই গুরুত্বপূর্ণ একটি দিবস। ১৮৮৬ খ্রিস্টাব্দে শ্রমিকরা নিজেদের অধিকার ফিরে পাওয়ার জন্য এবং দৈনিক ৮ ঘণ্টা কর্মদিবসের জন্য সংগ্রাম করেছিল। 
ইতিহাস থেকে জানা যায়, আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে ১৮৮৬ সালে শ্রমিকরা একত্রিত হয়েছিল তাদের দাবি আদায়ের লক্ষ্যে। শ্রমিকদের কে প্রতিহত করার জন্য পুলিশ শ্রমিকদের কে ঘিরে রেখেছিল। এমতাবস্থায় হঠাৎ করে পুলিশকে লক্ষ করে একটি বোমা বিস্ফোরিত হয়। এর ফলে পুলিশ রা শ্রমিকদের উপর ব্রাশফায়ার শুরু করে এতে বেশকিছু শ্রমিক এবং পুলিশ ঘটনাস্থলেই নিহত হয়। এবং অনেকে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়।

শ্রমিকরা যেহেতু সর্বপ্রথম নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে এই আন্দোলনটি করেছিল তাই তাদেরকে স্মরণ করার জন্য এবং তাদের অবদানের স্বীকৃতি দানের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের শ্রমিক নেতারা এই দিবসটিকে শ্রমিক দিবস হিসেবে স্বীকৃতি দান করার জন্য আহবান জানিয়ে আসছিল। এরই ফলশ্রুতিতে পরবর্তীতে পহেলা মে সারাবিশ্বে শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের মেয়ে দিবস পালন করা হয়। এবং পহেলা মে সরকারি ছুটি। 

৫ মে বুদ্ধ পূর্ণিমা: মে মাসের আরেকটি গুরুত্বপূর্ণ সরকারি ছুটির দিন হল বুদ্ধ পূর্ণিমা।বুদ্ধদের গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব হলো বুদ্ধ পূর্ণিমা। প্রতি বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বুদ্ধ পূর্ণিমা প্রদান করা হয়ে থাকে। বৌদ্ধ ধর্মালম্বীদের  বিশ্বাস অনুযায়ী বৌদ্ধ ধর্মের গুরু গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। 

এবং এই দিনে বুদ্ধ বুদ্ধত্ব লাভ করেছিলেন এবং মহাপরিনির্বাণ অর্জন করেছিলেন। আর সে কারণেই বৌদ্ধধর্মাবলম্বী বুদ্ধ পূর্ণিমা পালন করে থাকে। বুদ্ধ পূর্ণিমায় সরকারি ছুটি রয়েছে। অর্থাৎ সাধারণ যেসকল সিটি রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো বুদ্ধ পূর্ণিমার ছুটি।  

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে তুলে ধরা হলো। আপনি যদি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়েন, তাহলে মে মাসের সকল দিবসের তালিকা দেখতে পাবেন এবং  সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে এর তালিকা দেখতে পাবেন। 

মে মাসের সকল দিবস সমূহ

ইতোমধ্যেই উপরে মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে এবং নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে তুলে ধরা হবে। আর আর্টিকেলটিতে অংশে মে মাসের দিবস সমূহ উল্লেখ করা হবে। মে মাসে বেশকিছু আন্তর্জাতিক দিবস রয়েছে। মে মাসে যে সকল আন্তর্জাতিক দিবস রয়েছে। 

সেই দিবস গুলো যদি আপনি দেখতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়তে থাকুন কেননা আর্টিকেলের এই অংশটিতে মে মাসের সকল দিবস লিস্ট আকারে তুলে ধরা হবে। চাইলে আপনি মে মাসের সকল দিবস সমূহের তালিকা আপনার সংগ্রহে রাখতে পারেন। চলুন তাহলে দেখে নেয়া যাক মে মাসের সকল দিবস সমূহের তালিকা। 

২ মে - মঙ্গলবার - বিশ্ব টুনা দিবস
৩ মে - বুধবার - বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস
৫ মে - শুক্রবার - ভেসাকের দিন
৫ মে - শুক্রবার - বিশ্ব পর্তুগিজ ভাষা দিবস
৮ মে - সোমবার - দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যারা তাদের জীবন হারিয়েছিল তাদের জন্য স্মরণ ও পুনর্মিলনের সময়
১০ মে - বুধবার - আর্গানিয়া আন্তর্জাতিক দিবস
১৩ মে - শনিবার - বিশ্ব পরিযায়ী পাখি দিবস
১৫ মে - সোমবার - আন্তর্জাতিক পরিবার দিবস
১৬ মে - মঙ্গলবার - শান্তিতে একসাথে বসবাসের আন্তর্জাতিক দিবস
১৬ মে - মঙ্গলবার - আন্তর্জাতিক আলো দিবস
১৭ মে - বুধবার - বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সমাজ দিবস
২০ মে - শনিবার - বিশ্ব মৌমাছি দিবস
২১ মে - রবিবার - সংলাপ এবং উন্নয়নের জন্য সাংস্কৃতিক বৈচিত্র্যের জন্য বিশ্ব দিবস
২১ মে - রবিবার - আন্তর্জাতিক চা দিবস
২২ মে - সোমবার - জৈবিক বৈচিত্র্যের জন্য আন্তর্জাতিক দিবস
২৩ মে - মঙ্গলবার - প্রসূতি ফিস্টুলা বন্ধ করার আন্তর্জাতিক দিবস
২৯ মে - সোমবার - জাতিসংঘ শান্তিরক্ষীদের আন্তর্জাতিক দিবস
৩১ মে - বুধবার - বিশ্ব তামাকমুক্ত দিবস

উপরোল্লেখিত মে মাসের সকল দিবস সমূহ ইতোমধ্যেই উপরে তুলে ধরা হলো। চাইলে আপনি উপরোল্লেখিত মে মাসের সকল দিবস সমূহ আপনার সংগ্রহে রাখতে পারেন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে তুলে ধরা হবে। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে উল্লেখ করা হয়েছে। এখানে মে মাসের বেসরকারি ছুটির তালিকা তুলে ধরা হবে। মে মাসে ধরাবাঁধা কোনো বেসরকারি ছুটি নেই। বেসরকারি ছুটির সম্পূর্ণ নির্ভর করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উপরে প্রতিষ্ঠান যখন যাবে তখন ছুটি দিতে পারবে। তাই প্রতিষ্ঠান যদি মনে করে মে মাসের নির্দিষ্ট কোন দিনের ছুটির প্রয়োজন তাহলে তারা সেই ছুটি দিতে পারবে। এটা সম্পূর্ণই তাদের নিজস্ব ব্যাপার। 
তবে সরকারি প্রতিষ্ঠান কখনোই সরকারি নিয়ম-নীতির বাইরে গিয়ে ছুটি দিতে পারবে না। সেক্ষেত্রে তাদেরকে অবশ্যই সরকারি ছুটির তালিকা অনুসরণ করে ছুটি প্রদান করতে হবে। সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে সম্পর্কে আশা করি বিস্তারিত জানতে পারলেন। 

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: উপসংহার

আপনি যদি মনোযোগ দিয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয় ইতোমধ্যেই মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখেছেন। এবংসরকারি বেসরকারি ছুটি ২০২৩ মে, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 

কেননা এই আর্টিকেলটিতে মে মাসের সরকারি এবং বেসরকারি ছুটির সম্পর্কিত যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে। মে মাসের ছুটি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য বহুল এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url