OrdinaryITPostAd

বাংলা ক্যালেন্ডার ১৪৩০ - বাংলা ক্যালেন্ডার ২০২৩

বাংলা নববর্ষ ক্যালেন্ডার আজকের এই আরটি গেলে তুলে ধরা হবে। আমরা জানি যে আর কিছুদিন পর শুরু হতে চলেছে নতুন বাংলা বছর। তাই অনেকেই বাংলা নববর্ষ ক্যালেন্ডার সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে বাংলা নববর্ষ ক্যালেন্ডার সম্পর্কে আলোচনা করা হবে।

তাহলে চলুন আর দেরি না করে ঝটপট বাংলা নববর্ষ ক্যালেন্ডার সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

সূচিপত্রঃ বাংলা নববর্ষ ক্যালেন্ডার - বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০

ভূমিকাঃ বাংলা নববর্ষ ক্যালেন্ডার - বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা বাংলা নববর্ষ ক্যালেন্ডার নিয়ে আলোচনা করব। আমাদের মাঝে অনেকে আছে যারা বাংলা নববর্ষ ক্যালেন্ডার সম্পর্কে জানতে চাই কারণ সামনেই শুরু হতে চলেছে নতুন বাংলা বছর। সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা বাংলা নববর্ষ কত তারিখ? বাংলা নববর্ষ কি বার? বাংলা নববর্ষ উৎসব এবং বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০ নিয়ে আলোচনা করব।

বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০

প্রিয় পাঠকগণ বাংলা নববর্ষ হল বাঙ্গালীদের কাছে একটি প্রধান উৎসব গুলোর মধ্যে অন্যতম। এই উৎসব সব ধরনের কোন ধরনের ধর্ম বর্ণের মানুষ নির্বিশেষে পালন করে থাকে। সাধারণত বাংলা নববর্ষ হল বাঙ্গালীদের উৎসব তাই এখানে কোন ধর্ম বর্ণ দেখা হয় না সকল ধর্ম বর্ণের মানুষ বাংলা নববর্ষ উৎসব পালন করে থাকে। আমরা আজকের এই আর্টিকেলে তাদের জন্য বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০ নিয়ে আলোচনা করব।

আরো পড়ুনঃ পহেলা বৈশাখ অনুচ্ছেদ রচনা ০৯ টি - পহেলা বৈশাখ নিয়ে কিছু কথা

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জানতে চেয়ে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন তাইতো? আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এবং আপনাদের জন্য নিচে বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০ উল্লেখ করা হলো।

বাংলা নববর্ষ কত তারিখ

ইংরেজি ক্যালেন্ডার অনুসারে বাংলাদেশের প্রতি বছর ১৪ই এপ্রিল এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। পশ্চিমবঙ্গে চান্দ্রসৌর বাংলা পঞ্জিকা অনুসারে ১৫ই এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়। এছাড়াও দিনটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সরকারি ছুটির দিন হিসেবে গৃহীত। বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা দিনটি নতুনভাবে ব্যবসা শুরু করার উপলক্ষ হিসেবে বরণ করে নেয়।

প্রতিবছরের মতো এই বছরও বাংলাদেশে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ অর্থাৎ বাংলা নববর্ষ পালন করা হবে। যেহেতু এই দিনটি হল পহেলা বৈশাখ তাই এই দিনটিতেই বাংলা নববর্ষ পালন করা হয়। তাহলে আমরা জানতে পারলাম যে প্রতিবছরের মত এই বছরও ১৪ এপ্রিল বাংলা নববর্ষ পালিত হবে। আশা করি বিষয়টি জানতে পেরেছেন।

ছবিঃ Calender 2023

বাংলা নববর্ষ কি বার

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা বাংলা নববর্ষ ক্যালেন্ডার নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যেই উপরের আলোচনাতে বাংলা নববর্ষ ক্যালেন্ডার উল্লেখ করা হয়েছে। এখন আমরা বাংলা নববর্ষ কি বার? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন বাংলা নববর্ষ কি বার? তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ২০২৩ সালের বাংলা নববর্ষ কবে - বাংলা নতুন বছর নববর্ষ ২০২৩

বাংলা ক্যালেন্ডার এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী আমরা জানি যে ১৪ এপ্রিল বাংলা নববর্ষ পালন করা হয়। ঠিক এই বছরও ১৪ এপ্রিল বাংলা নববর্ষ পালন করা হবে। এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী এ বছরের ১৪ এপ্রিল শুক্রবার হচ্ছে। তাহলে আমরা বলতে পারি যে এই বছর বাংলা নববর্ষ শুক্রবার পালন করা হবে। অর্থাৎ শুক্রবারের দিন হল পহেলা বৈশাখ। তাই শুক্রবার বাংলা নববর্ষ পালিত হবে।

বাংলা নববর্ষ উৎসব

বাংলা নববর্ষ উৎসব আমরা সকলেই করে থাকি। সাধারণত এই উৎসবটি আমাদের সকলের। এখানে কোন ধর্ম বর্ণ থাকে না কারণ এটি হল বাঙ্গালীদের উৎসব। আমরা যারা বাঙালি রয়েছি তারা বাংলা নববর্ষ উৎসব পালন করে থাকে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে আমরা এখন বাংলা নববর্ষ উৎসব সম্পর্কে জেনে নেই।

নতুন বছরের উৎসবের সঙ্গে গ্রামীণ জনগোষ্ঠীর কৃষ্টি ও সংস্কৃতির নিবিড় যোগাযোগ। গ্রামে মানুষ ভোরে ঘুম থেকে ওঠে, নতুন জামাকাপড় পরে এবং আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের বাড়িতে বেড়াতে যায়। বাড়িঘর পরিষ্কার করা হয় এবং মোটামুটি সুন্দর করে সাজানো হয়। বিশেষ খাবারের ব্যবস্থাও থাকে। কয়েকটি গ্রামের মিলিত এলাকায়, কোন খোলা মাঠে আয়োজন করা হয় বৈশাখী মেলার।

আরো পড়ুনঃ পহেলা বৈশাখ মেসেজ - পহেলা বৈশাখ শুভেচ্ছা বাণী

মেলাতে থাকে নানা রকম কুটির শিল্পজাত সামগ্রীর বিপণন, থাকে নানারকম পিঠা পুলির আয়োজন। অনেক স্থানে ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খাওয়ার ব্যবস্থা থাকে। এই দিনের একটি পুরনো সংস্কৃতি হলো গ্রামীণ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন। এর মধ্যে নৌকাবাইচ লাঠি খেলা কিংবা কুস্তি একসময় প্রচলিত ছিল। বাংলাদেশে এরকম কুস্তির সবচেয়ে বড় আসরটি হয় ১২ বৈশাখ, চট্টগ্রামের লালদিঘী ময়দানে যা জব্বারের বলি খেলা নামে পরিচিত।

আমাদের শেষ কথাঃ বাংলা নববর্ষ ক্যালেন্ডার - বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে বাংলা নববর্ষ ক্যালেন্ডার ১৪৩০ , বাংলা নববর্ষ কি বার? বাংলা নববর্ষ কত তারিখ পালিত হবে? এ বিষয়গুলো আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url