OrdinaryITPostAd

যাকাত দেওয়ার নিয়ম - যাকাত কাদের উপর ফরজ

আমরা অনেকেই যাকাত দেওয়ার নিয়ম জানিনা। আর যাকাত দেওয়ার নিয়ম না জানার কারণে সঠিকভাবে যাকাত আদায় করতে পারি না। তাই আমাদের যাদের উপর যাকাত ফরজ হয়েছে সাধারণত তাদেরকে যাকাত দেওয়ার নিয়ম সম্পর্কে জানা উচিত।

আপনি যদি যাকাত দেওয়ার নিয়ম জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে যাকাত দেওয়ার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ যাকাত দেওয়ার নিয়ম - যাকাত শব্দের অর্থ কি

যাকাত শব্দের অর্থ কি?

যাকাত দেওয়ার নিয়ম সম্পর্কে জানার আগে আমাদেরকে যাকাত শব্দের অর্থ কি? এই বিষয়ে ধারণা নিতে হবে। কারণ যাকাত হলো ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম একটি। যদিও যাকাত সবার উপরে ফরজ নয় যাকাত ফরজ হওয়ার শর্ত রয়েছে। সেইগুলো জানার আগে আমাদেরকে যাকাত শব্দের অর্থ কি? সে সম্পর্কে ধারণা নিতে হবে।

আরো পড়ুনঃ রমজানের গুরুত্বপূর্ণ ৮ টি ইবাদাত - রোজার ইবাদতের ফজিলত 

যাকাত শব্দের অর্থ হলো পবিত্রতা ও বৃদ্ধি। প্রত্যেক স্বাধীন পূর্ণবয়স্ক মুসলমান নর নারীকে প্রতিবছর তাদের আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ যদি সেগুলো ইসলামের শরীয়ত নির্ধারিত সীমা অতিক্রম করে তবে গরিব-দুঃখীদের মধ্যে বিতরণ করার নিয়ম কে বলা হয় যাকাত।

যাকাত দেওয়ার নিয়ম

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে যাকাত একটি। মূলত রমজান মাসেই সাধারণত মানুষ যাকাত প্রদান করে থাকেন। কিন্তু যাকাত কতটা দিতে হবে এ বিষয়ে সম্পর্কে অনেকের অজানা থেকে যায়। কি পরিমান সম্পদ থাকলে কত পরিমাণ যাকাত দিতে হবে এ বিষয়ে বিস্তারিত জেনে তারপরে যাকাত প্রদান করতে হবে। সেই জন্য আমাদেরকে ভালোভাবে যাকাত দেওয়ার নিয়ম জেনে নিতে হবে।

এ ব্যাপারে আল্লাহ তাআলা বলেন, "তাদের সম্পদ থেকে সদকা গ্রহণ করুন, যার দ্বারা আপনি তাদেরকে পবিত্র করবেন এবং পরিশোধিত করবেন এবং আপনি তাদের জন্য দুআ করবেন। আপনার দুআ তো তাদের জন্য চিত্ত স্বস্তিকর। আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।" {সূরা তাওবাঃ ১০৩}

আয়হীন গরিব মানুষ, ঋণে জর্জরিত লোক, কারাগারে বন্দির পরিবার, আকস্মিক রোগব্যধিতে আক্রান্ত দুঃখী মানুষ, সন্তানহীন বৃদ্ধ ও অথর্ব বয়স্ক নারী-পুরুষ আপনার দানের অপেক্ষায়। এদের মধ্যে যারা যাকাত পাওয়ার মতো তাদের যাকাত দিন। যারা সাধারণ দান পেলে বিপদমুক্ত হয় তাদের দান-সাদাকাহ করুন।

পবিত্র রমজানে নফল দান, ফরজের সমান সওয়াব নিয়ে আসবে। আর যাকাতের সওয়াব হবে অন্য সময়ের চেয়ে সত্তর গুণ। নবী করিম সাঃ বলেছেন, "এতিম ও বিধবার জন্য যে কষ্ট করে জীবিকা অর্জন করে তার মর্যাদা সারাদিন রোজা রাখা ও সারা রাত নামাজে দাঁড়িয়ে কাটানো লোকের সমান।" {আল হাদিস}

যাদের ওপর যাকাত ফরজ তারা তাদের যাকাতযোগ্য মালের শতকরা আড়াই ভাগ দ্রুত গরিবদের হস্তান্তর করলে তারা তাদের প্রয়োজন মিটাতে পারে। যাকাতের নিয়ম হলো আরবি মাসের হিসাবে বছরের যে কোনো একটি দিন আপনি নিজের যাকাত হিসাব দিবস হিসাবে নির্ধারণ করবেন।

আপনার নিজের নগদ টাকা, ব্যাংক-ব্যালেন্স, স্বর্ণ-রূপা, ব্যবসা পণ্য, বিক্রয়ের উদ্দেশে রাখা জমি-ফ্ল্যাট ইত্যাদি সবকিছুর সেদিনকার বাজার মূল্য হিসাব করে যত হয় তার ৪০ ভাগের এক ভাগ অর্থ্যাৎ ২.৫% যাকাত দিতে হবে। যেমন এক লাখ টাকায় আড়াই হাজার টাকা। ৪০ লাখ টাকার যাকাত এক লাখ টাকা। যাকাতের সর্বনিম্ন নেসাব সাড়ে সাত তোলা স্বর্ণ, সাড়ে বায়ান্ন তোলা রূপা অথবা এর যে কোনোটির সমান মূল্যের টাকা অথবা ব্যবসা পণ্য।

নিজের ব্যবহারের বাড়ি, আসবাবপত্র, গাড়ির ওপর যাকাত নেই। উপার্জনের মাধ্যম, শিল্প কারখানার জমি, মেশিনপত্র, অবচয় হয় এমন ইকুইপমেন্ট ইত্যাদিতে যাকাত আসে না। ভাড়া দেয়া বাড়ি, দোকান, ট্রান্সপোর্ট এসবের আয়ের ওপর যাকাত আসবে, কিন্তু মূল সম্পত্তির ওপর যাকাত নেই।

যদি ট্রান্সপোর্ট ব্যবসায়ী বাস, ট্রাক, কার ইত্যাদি বিক্রির জন্য রাখে তাহলে ব্যবসা পণ্য হিসাবে এসবের ওপরও যাকাত আসবে। আমাদের সমাজ থেকে দারিদ্রতা কে দূর করার জন্য যাকাত খুবই গুরুত্বপূর্ণ। যাকাত মানুষকে দান করা নয় যাকাত হলো সমাজের নিম্নবিত্তদের অধিকার। যা আল্লাহ তায়ালা নির্ধারণ করে দিয়েছেন।

যাকাত আদায়ের খাত কয়টি

যাকাত দেওয়ার জন্য আমাদেরকে যাকাত আদায়ের খাত কয়টি? এই বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। যেহেতু যাকাত আল্লাহ তায়ালার সন্তুষ্টের জন্য দেওয়া হয় এবং নিজের ধন-সম্পদকে পবিত্র করার জন্য দেওয়া হয় তাই যাকাত আদায়ের খাত কয়টি? বিষয়গুলো জেনে আমাদের যাকাত প্রদান করতে হবে।আল্লাহ তায়ালা পবিত্র কুরআনের সূরা আত-তাওবার ৬০ নাম্বার আয়াতে যাকাত বণ্টনে আটটি খাত নির্ধারন করেছেন।

১। ফকির অর্থাৎ যার কিছুই নেই

২। মিসকীন অর্থাৎ যার নেসাব পরিমাণ সম্পদ নেই

৩। যাকাত আদায়ে নিযুক্ত কর্মচারী অর্থাৎ যার অন্য জীবিকা নেই

৪। নওমুসলিমদের যদি আর্থিক সংকটে থাকে

৫। ক্রীতদাস মুক্তির উদ্দেশ্যে

৬। ধনী সম্পদশালী ব্যক্তি যার সম্পদের তুলনায় ঋণ বেশি

৭। আল্লাহর পথে জেহাদে রত ব্যক্তি

৮। মুসাফির যিনি ভ্রমণকালে অভাবে পতিত

যাকাত কাদের উপর ফরজ তা নিচে উল্লেখ করা হলোঃ

১। সম্পদের ওপর পূর্ণাঙ্গ মালিকানা থাকতে হবে।

২। সম্পদ উৎপাদনক্ষম ও বর্ধনশীল হতে হবে।

৩। নিসাব পরিমাণ সম্পদ থাকতে হবে।

৪। সারা বছরের মৌলিক প্রয়োজন মেটানোর পর অতিরিক্ত সম্পদ থাকলেই শুধু জাকাত ফরজ হবে।

৫। জাকাত ফরজ হওয়ার জন্য ঋণমুক্ত হওয়ার পর নিসাব পরিমাণ সম্পদ থাকা শর্ত।

৬। কারো কাছে নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক বছর থাকলেই শুধু ওই সম্পদের ওপর জাকাত দিতে হবে।

যাকাত কাদের উপর ফরজ - যাকাত ফরজ হওয়ার শর্ত

যাকাত দৈনন্দিন ইবাদত করার বিষয় নয়। যাকাত বছরে একবার দিতে হয়। রমজান মাসে যাকাত দেওয়ার সর্বোত্তম সময় হিসেবেই বিবেচনা করা হয়। যাকাত ফরজ হওয়ার শর্ত এবং যাকাত কাদের উপর ফরজ? এ বিষয়গুলো সম্পর্কে আমাদের ধারণা নিতে হবে। কারণ একজন সম্পদশালী মানুষের উপর আল্লাহতালা যাকাত ফরজ করেছেন তাই আমরা অনেকেই যাকাত কাদের উপর ফরজ? এই বিষয়ে কোনো ধারণা রাখি না।

আরো পড়ুনঃ রমজানের প্রথম ১০ দিনের আমল - রমজানের প্রথম দশ দিনের দোয়া

যাকাত ফরজ হওয়ার শর্ত গুলো নিচে উল্লেখ করা হলোঃ

১। নেসাব পরিমাণ মালের মালিক হওয়া। অর্থাৎ সাড়ে সাত তোলা স্বর্ণ, বা সাড়ে বায়ান্ন তোলা রুপা,কিংবা সমপরিমাণ মূল্যের নগদ টাকা বা ব্যবসার মালের মালিক হতে হবে।

২। মুসলমান হতে হবে। কাফেরের উপর যাকাত ফরজ নয়।

৩। বালেগ হতে হবে। নাবালেগের উপর যাকাত ফরজ নয়।

৪। জ্ঞানী ও বিবেক সম্পন্ন হওয়া। সর্বদা যে পাগল থাকে তার নেসাব পরিমাণ মাল থাকলেও তার উপর যাকাত ফরজ নয়।

৫। স্বাধীন বা মুক্ত হওয়া। দাস-দাসীর উপর যাকাত ফরজ নয়।

৬। নেসাব পরিমাণ মালের উপর এক বছর অতিবাহিত হওয়া।

৭। মাল বর্ধনশীল হওয়া। যাকাতের ফজিলত, আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তোমরা যা কিছু আল্লাহর রাস্তায় ব্যয় কর তিনি তার বিনিময় দান করবেন। আর তিনিই উত্তম রিজিকদাতা। {সুরা সাবা,আয়াতঃ ৩৯}

৮। মালের উপর পূর্ণ মালিকানা থাকা। অসম্পূর্ণ মালিকানার উপর যাকাত ফরজ হয় না।

৯। নেসাব পরিমাণ মাল নিত্য প্রয়োজনীয় সম্পদের অতিরিক্ত হওয়া।

যাকাত আদায় করা যাবে কি

আমাদের সমাজ থেকে সকল ধরনের দারিদ্রতাকে মুক্ত করার জন্য আল্লাহ তা'আলা যাকাতের পদ্ধতি চালু করেছেন। প্রত্যেক ধন-সম্পদ কারী ব্যক্তির উপর আল্লাহ তায়ালা যাকাত ফরজ করেছেন। যাকাত আদায় করা যাবে কি? এ বিষয়ে প্রতিটি মুসলিমের জানা উচিত। যাকাত দেওয়ার নিয়ম এর সাথে সাথে যাকাত আদায় করা যাবে কি? বিষয়টি নিজে উল্লেখ করা হলো।

সম্পদের উপর পূর্ণ মালিকানাঃ সম্পদের উপর যাকাত ওয়াজিব হওয়ার জন্য সম্পদের মালিকানা সুনির্দিষ্ট হওয়া আবশ্যক। অর্থাৎ সম্পদ, মালিকের অধিকারে থাকা সম্পদের উপর অন্যের অধিকার বা মালিকানা না থাকা এবং নিজের ইচ্ছামতো সম্পদ ভোগ ও ব্যবহার করার পূর্ণ অধিকার থাকা। যেসকল সম্পদের মালিকানা সুসস্পষ্ট নয়, সেসকল সম্পদের কোনো যাকাত নেই। যেমন, সরকারি মালিকানাধীন সম্পদ।

সম্পদ উৎপাদনক্ষম হওয়াঃ যাকাতের জন্য সম্পদকে অবশ্যই উৎপাদনক্ষম, প্রবৃদ্ধিশীল হতে হবে, অর্থাৎ সম্পদ বৃদ্ধি পাবার যোগ্যতাই যথেষ্ট। যেমন, গরু, মহিষ, ব্যবসায়ের মাল, নগদ অর্থ ব্যবসায়িক উদ্দেশ্যে ক্রীত যন্ত্রপাতি ইত্যাদি মালামাল বর্ধনশীল। অর্থাৎ যেসকল মালামাল নিজের প্রবৃদ্ধি সাধনে সক্ষম নয়, সেসবের উপর যাকাত ধার্য হবে না। যেমন, ব্যক্তিগত ব্যবহারের মালামাল, চলাচলের বাহন ইত্যাদি।

ঋণমুক্ততা হতে হবেঃ নিসাব পরিমাণ সম্পদ হলেও ব্যক্তির ঋণমুক্ততা, যাকাত ওয়াজিব হওয়ার অন্যতম শর্ত। যদি সম্পদের মালিক এত পরিমাণ ঋণগ্রস্থ হন যা, নিসাব পরিমাণ সম্পদও মিটাতে অক্ষম বা নিসাব পরিমাণ সম্পদ তার চেয়ে কম হয়, তার উপর যাকাত ফরয হবে না। ঋণ পরিশোধের পর নিসাব পরিমাণ সম্পদ থাকলেই কেবল যাকাত ওয়াজিব হয়।

সম্পদ এক বছর আয়ত্তাধীন থাকাঃ নিসাব পরিমাণ স্বীয় সম্পদ ১ বছর নিজ আয়ত্তাধীন থাকা যাকাত ওয়াজিব হওয়ার পূর্বশর্ত। তবে কৃষিজাত ফসল, খনিজ সম্পদ ইত্যাদির যাকাত প্রতিবার ফসল তোলার সময়ই দিতে হবে।

নিসাব পরিমাণ সম্পদ থাকতে হবেঃ যাকাত ফরয হওয়ার তৃতীয় শর্ত হচ্ছে শরীয়ত নির্ধারিত সীমাতিরিক্ত সম্পদ থাকা। সাধারণ ৫২.৫ তোলা রূপা বা ৭.৫ তোলা স্বর্ণ বা উভয়টি মিলে ৫২.৫ তোলা রূপার সমমূল্যের সম্পদ থাকলে সে সম্পদের যাকাত দিতে হয়।

যাকাত কাদের দেয়া যাবে - যাকাত কাকে দেওয়া যাবে

আমরা অনেক সময় দ্বিধা দ্বন্দ্বের মধ্যে থাকি যাকাত কাদের দেয়া যাবে? এ বিষয় নিয়ে। যাকাত দেওয়ার পূর্বে আমাদেরকে যাকাত কাকে দেওয়া যাবে? এ বিষয়ে সঠিক ধারণা নিয়ে নিতে হবে। আমাদের প্রিয় নবী সাঃ যাকাত কাদের দেয়া যাবে? এ বিষয়ে নির্দেশ করে গিয়েছেন। যাকাত কাকে দেওয়া যাবে? বিষয়গুলো জেনে নিন।

ফকিরঃ যে ব্যক্তি মানুষের দ্বারে দ্বারে ঘুরে ভিা চায়, যারা সর্বদা অভাব অনটনে জীবন কাটায়, নিজ জীবিকার জন্য অন্যের মুখাপেী এরাই ফকির।

মিসকীনঃ একজন দরিদ্র ভদ্রলোককে বুঝায়, যার বাহ্যিক অবস্থা দেখেও অভাবগ্রস্থ মনে হয় না, আত্মসম্মানবোধের জন্য অপরের নিকট সাহায্য চাইতে পারেনা অথচ কঠোর শ্রম ও প্রানান্তর চেষ্টার পরও সংসারের অন্ন, বস্ত্র ও বাসস্থানের ব্যবস্থা করতে পারেনা।

দাসমুক্তিঃ কৃতদাসকে মুক্তির জন্য। কিন্তু বর্তমান সময়ে ক্রীতদাস পালন করা এই পদ্ধতিটি চালু নেই।

আল্লাহর পথেঃ যারা আল্লাহ তায়ালার পথে নিজেদের জীবন বিলিয়ে দিয়েছে অথবা সবসময় আল্লাহতালার পথে নিজের জীবন দিতে রাজি তাদের যাকাত দিতে হবে।

মুসাফিরঃ পথে বা প্রবাসে মুসাফির অবস্থায় কোন ব্যক্তি বিশেষ কারনে অভাব গ্রস্থ হলে ঐ ব্যক্তির বাড়ীতে যতই ধন-সম্পদ থাকুক না কেন তাকে যাকাত প্রদান করা যাবে।

নওমুসলিমঃ যাদের অন্তর ইসলামের প্রতি আকৃষ্ঠ তবে সামাজিক বা আর্থিক ভয়ে ইসলাম ধর্মে আসছে না তাদের সাহায্য করে প্রকাশ্যে দলভুক্তি করা অথবা যারা নও মসলিম হয়েছে অন্য ধর্ম ছাড়ার কারনে পারিবারিক সামাজিক ও আর্থিক ভাবে বঞ্চিত হয়েছে তাদের সাহায্য করে ইসলামে সুদৃঢ় করা।

আরো পড়ুনঃ মসজিদে প্রবেশের দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া

ঋনমুক্তির জন্যঃ জীবনের মৌলিক চাহিদা পুরনের জন্য সংগত কারনে ঋনগ্রস্থ ব্যক্তিদের ঋনমুক্তির জন্য যাকাত প্রদান করা যায়।

যাকাত আদায়কারী কর্মচারীঃ সরকারী ভাবে নিযুক্ত যাকাত আদায় ও বিতরনের কর্মচারী। বর্তমানে এই খাত বাংলাদেশে প্রযোজ্য নয়। তাই এই খাতে যাকাত দেওয়া আপাতত সম্ভব নয়।

যাকাত দেওয়ার নিয়ম - যাকাত শব্দের অর্থ কিঃ শেষ কথা

যাকাত দেওয়ার নিয়ম, যাকাত শব্দের অর্থ কি? যাকাত কাদের দেয়া যাবে? যাকাত কাকে দেওয়া যাবে? যাকাত ফরজ হওয়ার শর্ত, যাকাত কাদের উপর ফরজ? যাকাত আদায় করা যাবে কি? যাকাত আদায়ের খাত কয়টি? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে প্রিয় বন্ধুরা আশা করি আপনারা যাকাত সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করা হয়। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url