OrdinaryITPostAd

আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩

আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ দেখতে চাইলে গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে। কেননা নিচে, আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ তুলে ধরা হবে। তো আসুন তাহলে দেখে নেয়া যাক, আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩

পেজ সূচিপত্র: আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩

উপস্থাপনা

পবিত্র রমজান মাস আত্ম সংযমের মাস। পবিত্র রমজান মাসে মুসলমানগন সিয়াম সাধনা করে থাকেন। রমজান মাস আল্লাহর পক্ষ থেকে মুসলমানদের জন্য বিশেষ উপহার। বিশ্বনবী মুহাম্মদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পূর্ববর্তী নবীদের জমানায় দীর্ঘ সময় রোজা রাখার নিয়ম ছিল। কিন্তু রোজার সেই কঠিন নিয়মের পরিবর্তে মহান আল্লাহ তা'আলা বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উম্মতকে সহজ রোজার বিধান দিয়েছেন। তবে ফজিলত ও মর্যাদার দিক থেকে উম্মতে মোহাম্মদীর (সা:) রোজা অধিক গুরুত্বপূর্ণ। 

মুসলমানদের রোজা রাখার নির্ধারিত নিয়ম রয়েছে। ফজরের পূর্বে সেহরি খেয়ে সূর্যাস্ত পর্যন্ত পানাহার স্ত্রীসহবাস সহ নির্দিষ্ট কিছু কাজ কর্ম থেকে বিরত থাকতে হয়। শুধু তাই নয় আপনি যদি রোজা রাখেন সে ক্ষেত্রে আপনাকে সব ধরনের অস্লিল ও বেহায়াপনা থেকেও বিরত থাকতে হবে। যাইহোক, সঠিকভাবে রোজা রাখার জন্য অবশ্যই আপনাকে সেহরি ও ইফতারের সময় সূচি অনুসরণ করতে হবে। নিচে আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ তুলে ধরা হবে। 

আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩

আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ সম্পর্কে জানতে চাইলে, নিম্নবর্ণিত ঢাকা জেলার সেহরি ইফতারের সময়সূচি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ঢাকা জেলার অধিবাসী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি নিম্ন বর্ণিত, আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ ডাউনলোড করে নিতে পারেন। 
কেননা আপনি যদি, আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ ডাউনলোড করে রাখেন তাহলে তা যে কোন সময় ব্যবহার করতে পারবেন। এমনকি অফলাইনে থাকলেও ডাউনলোড করে দাও রমজানের সময়সূচী দেখে নিতে পারবেন। আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ নিম্নরূপ। 

রোজার নিয়ত - সেহেরির দোয়া

ইতোমধ্যেই উপরে আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ তুলে ধরা হয়েছে। নিচে রোজার নিয়ত তুলে ধরা হবে। সেহেরী খাওয়ার পরে রোজার নিয়ত করতে হয়। অর্থাৎ সেহেরির দোয়া পাঠ করতে হয়। রোজা রাখার জন্য রোজার নিয়ত খুবই গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন হলো কিভাবে রোজার নিয়ত করবেন। অনেকেই বলে থাকে যে, রোজার নির্দিষ্ট দোয়া উচ্চারণ করতে হবে। আবার অনেকে মনে করেন যে, মুখে রোজার নিয়ত উচ্চারণ না করলেও হবে। 

প্রথমে আপনার জেনে নেয়া উচিত যে নিয়ত শব্দের অর্থ কি? নিয়ত শব্দের অর্থ হলো সংকল্প করা বা পরিকল্পনা করা। অর্থাৎ আপনি যখন কোন কাজের ইচ্ছা পোষণ করেন তখন ওই নিয়ত হয়ে যায়। উদাহরণস্বরূপ আপনি, অফিসে যাওয়ার পূর্বে গোসল করে থাকেন। সেক্ষেত্রে সকালে যখন আপনি অফিসে যাওয়ার পূর্বে গোসল করলেন তখনই আপনার নিয়ত হয়ে গিয়েছে। অর্থাৎ অন্তরের ইচ্ছাই হচ্ছে নিয়ত। 
তবে যদি আপনি প্রকাশ্যে রোজার নিয়ত উচ্চারণ করতে চান তাহলে নিম্ন বর্ণিত রোজার নিয়ত দেখে দেখে তার মুখস্ত করে নিতে পারেন। হোক যাই হোক নিচে, সেহরির দোয়া বা রোজার নিয়ত তুলে ধরা হলো। 

রোজার নিয়ত: 
نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم’

রোজার নিয়ত বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন্ শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস্ সামিউল আলিম।

রোজার নিয়ত বাংলা অর্থ: 
হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র মাহে রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার নিয়ত করলাম। অতএব তুমি আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের সময়ের আমল - ইফতারের দোয়া

ইফতার করার সময় ইফতারের দোয়া পাঠ করা খুবই গুরুত্বপূর্ণ। ইফতারের কিছু নিয়ম-নীতি রয়েছে। ইফতারের সময় সেই নিয়ম গুলো যথাযথভাবে পালন করলে আপনি আপনি অশেষ ছাওয়াবের অধিকারী হতে পারবেন। নিচে ইফতারের দোয়ার পাশাপাশি আরও যে সকল আমল করতে হয় সেগুলো তুলে ধরা হলো। উপরে আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ উল্লেখ করা হয়েছে। 

  • ইফতার সামনে নিয়ে অপেক্ষা করা: ইফতারের সময় হওয়ার পূর্বেই ইফতার সামনে নিয়ে বসে বসে জিকির আজকের করার ভালো। ইফতারের পূর্বে যদি আপনি, সকল প্রস্তুতি গ্রহণ করেন তাহলে যথা সময়ে ইফতার করতে পারবেন পক্ষান্তরে ইফতারের পূর্বে সকল প্রস্তুতি সঠিকভাবে সম্পন্ন না করলে ইফতার করার তাড়াহুড়া করতে হবে। এমনকি ইফতার দেরিতে শেষ হওয়ার কারণে মাগরিবের জামাত ছুটে যেতে পারে। তাই অবশ্যই ইফতারের সময় হওয়ার কিছুক্ষণ পূর্বে থেকেই ইফতার সামনে নিয়ে অপেক্ষা করা উচিত। 
  • ইফতারের সময় ইস্তেগফার পাঠ করা: ইফতারের পূর্বে দোয়া কবুল হয়। তাই ইফতারের পূর্বে বেশি বেশি ইস্তেগফার পাঠ করা গুরুত্বপূর্ণ একটি আমল। আপনি যদি এই সময় আপনার পাপের কথা স্মরণ করেন এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন তাহলে আল্লাহ আপনাকে ক্ষমা করে দেবেন ইনশাল্লাহ। হাদিসে বলা হয়েছে, "ইফতারের সময় রোজাদের ন্যূনতম একটি দোয়া অবশ্যই কবুল হয়।" (ইবনে মাজাহ: ১৭৫৩)
  • সময় হওয়ার সাথে সাথে ইফতার করা: সময় হওয়ার সাথে সাথে ইফতার করা উচিত। ইফতারের সময় হওয়ার পরেও ইফতার না করা অকল্যাণকর। এ ব্যাপারে হাদিসে বলা হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, "দ্বীন ততদিন পর্যন্ত ঠিক থাকবে, যতদিন পর্যন্ত মানুষ তাড়াতাড়ি ইফতার করবে। কেননা, ইহুদি-খ্রিস্টানরা বিলম্বে ইফতার করে" (আবু দাউদ: ২৩৫৫)
  • খেজুর দিয়ে বা পানি দিয়ে ইফতার করা: খেজুর দ্বারা ইফতার করা মুস্তাহাব। বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খেজুর দ্বারা ইফতার করতেন। যদি ভেজা খেজুর না পেতেন তাহলে শুকনো খেজুর দ্বারা ইফতার করতেন। আর কোন খেজুরি না থাকলে কয়েক ঢোক পানি পান করার মাধ্যমে ইফতার করতেন। হাদিসে বলা হয়, "তোমাদের কেউ রোজা রাখলে খেজুর দিয়ে যেন ইফতার করে, খেজুর না হলে পানি দিয়ে; নিশ্চয় পানি পবিত্র"। (আহমদ)
  • মাসনুন দোয়া পাঠ করা: ইফতারের আগে পরে বেশ কিছু দোয়া রয়েছে। সেই দোয়াগুলো যদি আপনি পাঠ করেন তাহলে অনেক সাওয়াবের অধিকারী হতে পারবেন। আর তাই প্রত্যেক রোজাদারের উচিত ইফতারের পূর্বে মাসনুন দোয়া সমূহ পাঠ করা। এছাড়াও ইফতারের পূর্বে আপনি সকাল সন্ধ্যার দোয়া গুলোও পাঠ করতে পারেন। রমজানের বাইরে সকাল সন্ধ্যার দোয়া পাঠ করলে আপনি যে সওয়াবের অধিকারী হবেন, রমজান মাসে তা পাঠ করলে এর চেয়ে কয়েক গুণ বেশি সওয়াবের অধিকারী হতে পারবেন। যাইহোক ইফতারের পূর্বে মসন দোয়া পাঠ করার চেষ্টা করবেন। 
  • ইফতারের পূর্বে মোনাজাত করা: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। ন্যায়পরায়ণ শাসক, রোজাদার যখন সে ইফতার করে ও নির্যাতিত ব্যক্তির দোয়া" (ইবনে মাজাহ)। তাই ইফতারের পূর্ব মুহূর্তে আল্লাহর কাছে প্রার্থনা করা খুবই গুরুত্বপূর্ণ একটি আমল। 

উপসংহার

ঢাকা জেলার ইফতারের সময়সূচি সম্পর্কিত এই আর্টিকেলটি আশা করি আপনার ভালো লেগেছে।আজকের সেহরি ও ইফতারের সময় ঢাকা ২০২৩ তুলে ধরার পাশাপাশি রোজার নিয়ত এবং ইফতারের দোয়া ও ইফতারের পূর্বে আমল সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। আশা করি তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে অনেক ভালো লেগেছে। যদি আপনার কাছে গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url