OrdinaryITPostAd

মার্চ মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ - মার্চ মাসের দিবস

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে উল্লেখ করা হবে।সুতরাং আপনি যদি মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান, তাহলে নিম্নবর্ণিত তালিকা দেখে নিতে পারেন। চাইলে নিম্নবর্ণিত মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩, আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন।

পেজ সূচিপত্র: মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ: উপস্থাপনা

মার্চ মাস ইংরেজি ক্যালেন্ডারের তৃতীয় মাস। এই মাসটি বাঙালি জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। কেননা, এই মাসে স্বাধীনতার ঘোষণা করা হয়েছিল। স্বাধীনতার এই মাসে সরকারি-বেসরকারি বেশকিছু ছুটি রয়েছে। আপনি যদি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আপনি সঠিক জায়গাতেই এসে পৌঁছেছেন। কেননা এই আর্টিকেলটিতে মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে।

গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে মার্চ মাসের সরকারি বেসরকারি ছুটির ছাড়াও জাতিসংঘ কর্তৃক ঘোষিত মার্চ মাসের দিবস সমূহের তালিকা নিচে তুলে ধরা হবে। নিম্নবর্ণিত সরকারি বেসরকারি ছুটির তালিকা এবং মার্চ মাসের দিবস সমূহের তালিকা আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। 

মার্চ মাসের ছুটির তালিকা এবং দিবস সমূহের তালিকা বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে কাজে লাগতে পারে। আপনি যেন খুব সহজেই মার্চ মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা এবং দিবস সমূহ আপনার সংগ্রহে রাখতে পারেন তাই সেগুলো নিচে লিস্ট আকারে তুলে ধরা হয়েছে। যাই হোক চলুন দেখে নেয়া যাক, মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে তুলে ধরা হবে। বাঙালি জাতির জন্য মার্চ মাসের গুরুত্বপূর্ণ হওয়ার পিছনে অনেকগুলো কারণ রয়েছে। সেই কারণ সমূহের মধ্যে থেকে অন্যতম একটি কারণ হলো: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মার্চ মাসে জন্মগ্রহণ করেছিলেন। এছাড়াও এ বছরের মার্চ মাসে আরেকটি গুরুত্বপূর্ণ দিবস রয়েছে আর সেটি হল শবে বরাত। 
অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসে অনেকগুলো গুরুত্বপূর্ণ ইভেন্ট রয়েছে। যেহেতু গুরুত্বপূর্ণ কিছু দিবস ২৬ শে মার্চের হয়েছে তাই এ মাসে সরকারি ছুটি ও অন্যান্য মাসের চেয়ে বেশি পাওয়া যায়। স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন সহ আরো মার্চ মাসে আরোযে সকল সরকারি ছুটি রয়েছে সেগুলো তালিকা করে নিচের বিস্তারিতভাবে তুলে ধরা হবে। 

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

৮ মার্চশবে বরাত: মার্চ মাসে গুরুত্বপূর্ণ একটি রজনী শবেবরাত অনুষ্ঠিত হবে। মুসলমানদের ধর্মীয় উৎসব উপলক্ষে যে সকল সরকারি ছুটি রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো শবে বরাত। যেহেতু মুসলমানদের জন্য এই রাত খুবই গুরুত্বপূর্ণ একটি রাত, তাই শবে বরাতের দিনে সরকারি ছুটি রয়েছে। মার্চ মাসের ৮ তারিখ রোজ বুধবার, শবেবরাত অনুষ্ঠিত হবে। 

১৭ মার্চ, বঙ্গবন্ধুর জন্মদিন: ১৯২০ সালের ১৭ ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন। আর এ কারণেই প্রতিবছর মার্চ মাসের  ১৭ তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন করা হয়। এছাড়াও ১৭ ই মার্চ বাংলাদেশ 'জাতীয় শিশু দিবস' পালন করা হয়ে থাকে। যেহেতু ১৭ ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, তাই প্রতিবছর মার্চ মাসের ১৭ তারিখে সরকারি ছুটি রয়েছে। 

২৬ মার্চ, স্বাধীনতা দিবস: মার্চ মাসের সব থেকে গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ দিবস হল ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। যেহেতু ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস ঘোষণা করা হয়েছিল। তাই প্রতিবছর মার্চ মাসের ২৬ তারিখে স্বাধীনতা দিবস পালন করা হয়। ২৬ শে মার্চ সরকারি ছুটির দিন। 

উপরে বর্ণিত মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩, আশা করি আপনার বিশেষ উপকারে আসবে। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ, তুলে ধরা হবে। এবং মার্চ মাসের দিবস সমূহ তালিকা আকারে তুলে ধরা হবে। 

মার্চ মাসের দিবস সমূহ

জাতিসংঘ ঘোষিত মার্চ মাসে বেশকিছু আন্তর্জাতিক দিবসে রয়েছে। মার্চ মাসে ইউনেস্কো ঘোষিত সকল আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। নিম্নবর্ণিত মার্চ মাসের দিবস সমূহের তালিকা চাইলে আপনি নিজের সংগ্রহে রেখে দিতে পারেন এবং অনুযায়ী আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিতে পারেন। যাই হোক চলুন দেখে নেয়া যাক মার্চ মাসের দিবস সমূহ। 

১ মার্চ - বুধবার - শূন্য বৈষম্য দিবস
৩ মার্চ - শুক্রবার - বিশ্ব বন্যপ্রাণী দিবস
8 মার্চ - বুধবার - আন্তর্জাতিক নারী দিবস
১০ মার্চ - শুক্রবার - আন্তর্জাতিক নারী বিচারক দিবস
২০ মার্চ - সোমবার - ফরাসি ভাষা দিবস
২০ মার্চ - সোমবার - আন্তর্জাতিক সুখ দিবস
২১ মার্চ - মঙ্গলবার - জাতিগত বৈষম্য দূরীকরণের জন্য আন্তর্জাতিক দিবস
২১ মার্চ - মঙ্গলবার - বিশ্ব কবিতা দিবস
২১ মার্চ - মঙ্গলবার - আন্তর্জাতিক নওরোজ দিবস
২১ মার্চ - মঙ্গলবার - বিশ্ব ডাউন সিনড্রোম দিবস
২১ মার্চ - মঙ্গলবার - আন্তর্জাতিক বন দিবস
২২ মার্চ - বুধবার - বিশ্ব পানি দিবস
২৩ মার্চ - বৃহস্পতিবার - বিশ্ব আবহাওয়া দিবস
২৪ মার্চ - শুক্রবার - বিশ্ব যক্ষ্মা দিবস
২৪ মার্চ - শুক্রবার -    মানবাধিকার লঙ্ঘন এবং ভিকটিমদের মর্যাদার আদায় আন্তর্জাতিক দিবস
২৫ মার্চ - শনিবার - দাসত্বের শিকার এবং ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্যের আন্তর্জাতিক স্মরণ দিবস
২৫ মার্চ - শনিবার - আটক ও নিখোঁজ স্টাফ সদস্যদের সাথে আন্তর্জাতিক সংহতি দিবস

মার্চ মাসের দিবস সমূহ, সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন ইতোমধ্যেই উপরে মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ

ইতোমধ্যেই উপরে মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ তুলে ধরা হবে। হিন্দু ধর্মালম্বীদের জন্য মার্চ মাসের ৭ তারিখ রোজ মঙ্গলবার দোলযাত্রার ছুটি রয়েছে। 

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সংরক্ষিত নিজস্ব কিছু ছুটি থাকে, সেগুলো যে কোন মাসে ব্যবহার করতে পারে। এছাড়া স্বায়ত্তশাসিত এবং প্রাইভেট প্রতিষ্ঠান গুলো সব ধরনের ছুটি নিজেরা নিয়ন্ত্রণ করে থাকে।তাই মাসের যেকোনো সময় যেকোনো ধরনের ছুটি দেয়ার একটি আর তাদের রয়েছে। মূলত বেসরকারি ছুটির ধাঁধা কোন নিয়ম নীতি নেই। 
প্রাইভেট প্রতিষ্ঠানগুলো ইচ্ছা করলেই যেকোনো সময় তাদের প্রতিষ্ঠানে বন্ধ রাখতে পারে আবার খোলা রাখতে পারে। সুতরাং নিশ্চয়ই একথা বুঝতে পেরেছেন যে প্রাইভেট প্রতিষ্ঠানগুলো যাবতীয় কর্মকাণ্ড নিজেদের ইচ্ছে অনুযায়ী এবং সুবিধা অনুযায়ী করে থাকে। আর ছুটি সমূহ তাদের নিজেদের তত্ত্বাবধানে থাকে তাই যখন ইচ্ছা তারা ছুটি দিতে পারে এবং যখন ইচ্ছা প্রতিষ্ঠান খোলা রাখতে পারে। সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ, সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। 

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: উপসংহার

মার্চ মাসের ছুটি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য বহুল এই আর্টিকেলটিতে ইতোমধ্যেই মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। এর পাশাপাশি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ মার্চ উল্লেখ করা হয়েছে। তাই উপরে উল্লেখিত মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url