OrdinaryITPostAd

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? সময়টি জানার জন্য অনেকেই গুগলে সার্চ করে থাকে। কারণ প্রতিটি মুসলমান রোজার ঈদের জন্য অপেক্ষা করে দীর্ঘ এক বছর। ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? এ বিষয়টি সম্পর্কে আমাদের জানা উচিত। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? তা উল্লেখ করা হলো।

আপনি যদি ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখেঃ প্রথম কথা

প্রতিটি মুসলিম এর কাছে রোজার ঈদ খুবই গুরুত্বপূর্ণ। কারণ ইসলাম ধর্মাবলম্বীদের কাছে দুইটি উৎসব খুবই গুরুত্বপূর্ণ এবং গ্রহণযোগ্য এক হল রোজার ঈদ অর্থাৎ ঈদুল ফিতর এবং অন্যটি হলো কুরবানীর ঈদ অর্থাৎ ঈদুল আযহা। সাধারণত তাই আগে থেকেই ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে এ বিষয়টি সম্পর্কে জানতে চাই ধর্মপ্রাণ মুসল্লীরা।

আরো পড়ুনঃ ঈদুল ফিতর ২০২৩ কত তারিখ বাংলাদেশ - ২০২৩ সালে রোজার ঈদ

আজকের এই আর্টিকেলে আমরা ঈদুল ফিতর কি? রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে? ২০২৩ সালের রোজার ঈদের ছুটির তালিকা এবং রোজার ঈদের নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

ঈদুল ফিতর কি?

মুসলিম হিসেবে আমাদের জানা উচিত যে ইসলাম ধর্ম পাঁচটি স্তম্ভের উপর অবস্থিত। এর মধ্যে একটি হলো সিয়াম বা রোজা। ইসলাম ধর্মাবলম্বীরা রোজার মাসে ৩০ টি রোজা পালন করে থাকে। রমজান মাসে প্রতিটি রোজা পালন করা ফরজ কাজ। রমজান শেষে আসে মুসলমানদের সবথেকে বড় আনন্দ উৎসব ঈদ উল ফিতর।

৩০ টি রোজা পালন করার পরে অর্থাৎ আল্লাহ তায়ালার সন্তুষ্ট অর্জন করার পরে এবং কষ্ট করে ৩০ টি রোজা পালন করে আনন্দ উৎসব করার জন্য ঈদুল ফিতর দিনটি পালন করা হয়। ঈদুল ফিতর হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সব থেকে বড় ধর্মীয় উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি।

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে

আমাদের মধ্যে অনেকেই আছে যারা রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে? পালন করা হবে এই বিষয় সম্পর্কে জানে না। আমরা জানি যে প্রতিটি দেশে এক দিনে ঈদ পালন করা হয় না ভৌগোলিক অবস্থার কারণে ভিন্ন ভিন্ন দিনে ঈদুল ফিতর পালন করা হয়।

আমরা সাধারণত রমজান মাসে ৩০ টি রোজা করে থাকি আল্লাহতালার সন্তুষ্ট অর্জনের জন্য। ৩০ টি রোজা শেষ হওয়ার পরের দিনে ঈদুল ফিতর পালন করে থাকি। যদিও আগে থেকে ক্যালেন্ডার অনুযায়ী একটা দিন নির্ধারণ করা হয় তবে যেহেতু আরবি ক্যালেন্ডার সম্পূর্ণরূপে চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই চাঁদ দেখার উপরে ঈদুল ফিতর কবে হবে এই বিষয়টি নির্ভর করে।

উপরে আমরা হিজরি ১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার উল্লেখ করেছি। সেখানে দেখতে পাচ্ছি ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হবে মার্চ মাসের ২৩ তারিখ থেকে (চাঁদ দেখার উপর নির্ভরশীল) এবং রমজান মাস শেষ হবে এপ্রিল মাসের ২০ তারিখে। রমজান মাসের শেষে আসে আরবি মাস শাওয়াল এই মাসের ১ তারিখে ঈদুল ফিতর উদযাপন করা হয়।

আরো পড়ুনঃ ঈদ মোবারক স্ট্যাটাস 2023 - ঈদের শুভেচ্ছা স্ট্যাটাস

তাহলে আমরা বলতে পারি যে বাংলাদেশে ঈদুল ফিতর বা রোজার ঈদ ২০২৩ পালন করা হবে শাওয়াল মাসের ১ তারিখ অর্থাৎ এপ্রিল মাসের ২১ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল) কারণ অনেক সময় ২৯ টি রোজা হয়ে থাকে তাই চাঁদ দেখার উপর নির্ভর করে কত তারিখে পালন করা হবে রোজার ঈদ।

২০২৩ সালের রোজার ঈদের ছুটির তালিকা

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে এই বিষয় সম্পর্কে আলোচনা করে এসেছি। যেহেতু বাংলাদেশের একটি মুসলিম রাষ্ট্র তাই ঈদের সময় সরকারিভাবে সকল কার্যক্রম বন্ধ থাকে অর্থাৎ ছুটি ঘোষণা করা হয়। যেন সকল ইসলাম ধর্মাবলম্বীর মানুষেরা সঠিকভাবে ইদুর যযাপন করতে পারে সেজন্য ছুটি ঘোষণা করা হয়।

ঈদুল ফিতর অর্থাৎ ২০২৩ সালের রোজার ঈদ পালন করা হবে ২১ এপ্রিল তারিখে অর্থাৎ শুক্রবারে। সুতরাং সরকারি ছুটি অনুযায়ী ২০২৩ সালের রোজার ঈদের জন্য ছুটি থাকবে এপ্রিল মাসের ২০ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত মোট তিন দিন। এছাড়া ঈদের পরে দ্বিতীয় দিন থাকবে একদিন।

তাহলে আমরা জানতে পারলাম যে এই বছর অর্থাৎ 2023 সালের ঈদুল ফিতর অর্থাৎ রোজার ঈদের ছুটি থাকবে মোট চার দিন। সরকারিভাবে ছুটি ঘোষণা করা হবে এই কয়েকদিন। সকল কার্যক্রম বন্ধ থাকবে স্কুল কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান সহ বিভিন্ন রকমের সরকারের প্রতিষ্ঠান এই দিনটি বন্ধ থাকবে।

রোজার ঈদের নামাজের নিয়ম

আমরা প্রতিনিয়ত যে নামাজ আদায় করি সেই নামাজের থেকে ঈদের নামাজ একটু ভিন্ন রকমের হয়ে থাকে। ঈদের নামাজ সাধারণত তিন তাকবীরের হয়। আমরা যেহেতু বছরে দুইবার ঈদের নামাজ পড়ি তাই অনেকেই রোজার ঈদের নামাজের নিয়ম সম্পর্কে ভুলে যায়। রোজার ঈদের নামাজের নিয়ম জেনে থাকা জরুরী।

রোজার ঈদের নামাজের জন্য আপনাকে প্রথমেই নামাজের নিয়ত করতে হবে। নিয়ত করা একটি অন্তরের বিষয় এটি মুখে বলে করতে হবে এমন কোন কথা নাই। তাই অন্তরে প্রথমে রোজার ঈদের নামাজের নিয়ত করতে হবে। এরপরে ইমামের সঙ্গে তাকবীরে তাহরীমা " আল্লাহু আকবার" বলে হাত বাঁধতে হবে এরপরে সানা পড়তে হবে।

অতিরিক্ত তিন তাকবীর দেয়া। প্রথম ও দ্বিতীয় তাকবীরে উবায় হাত উঠিয়ে তা ছেড়ে দেওয়া তৃতীয় তাকবীর দিয়ে উভয় হাত বেঁধে দিতে হবে। এরপর ইমাম সাহেব সুরা ফাতেহা সূরা সাথে অন্য একটি সূরা পড়ে নিয়মিত নামাজের মত রিকু সেজদার মধ্যে দিয়ে প্রথম রাকাত শেষ করবে।

আরো পড়ুনঃ ঈদ মোবারক পিকচার ২০২২ - ঈদ মোবারক শুভেচ্ছা

দ্বিতীয় রাকাতে সুরা মিলিয়ে এরপরে অতিরিক্ত তিন তাকবীর দিতে হবে। প্রথম ও দ্বিতীয় তাকবীরে উভয় হাত ছেড়ে দিতে হবে এবং তৃতীয় তাকবীরে রুকু সেজদা সঠিকভাবে আদায় করতে হবে। এরপরে শেষ বৈঠকে বসা তাশাহুদ দুরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাতে হবে।

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখেঃ শেষ কথা

এই আর্টিকেলে ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে? ২০২৩ সালের রোজার ঈদের ছুটির তালিকা এবং রোজার ঈদের নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের অবশ্যই রোজার ঈদ কবে থেকে এই বিষয়গুলো সম্পর্কে জেনে থাকা উচিত।

কারণ রমজান মাস হল ইবাদতের সবথেকে গুরুত্বপূর্ণ একটি মাস। অন্যান্য সকল মাসের থেকে রমজান মাসের গুরুত্ব আল্লাহ তা'আলা বেশি দিয়েছেন। তাই রমজান মাসের পরে যেহেতু রোজার ঈদ আসে তাই সে বিষয়েও উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url