OrdinaryITPostAd

পহেলা বৈশাখ ২০২৩ সম্পর্কে ১০টি বাক্য - পহেলা বৈশাখ কি বার

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকে আছে যারা পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জানতে চাই সাধারণত তাই গুগলের সার্চ করে। তাদের জন্যই আজকের এই আর্টিকেলে পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য - পহেলা বৈশাখ কি বার

ভূমিকাঃ পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য - পহেলা বৈশাখ কি বার

প্রিয় পাঠক গণ আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জানতে চান তাই তো? আপনি সঠিক জায়গাতে এসেছেন। আমাদের এই আর্টিকেলে পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য নিয়ে আলোচনা করা হবে এর সাথে পহেলা বৈশাখ কি বার? পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য কি দেবেন এ বিষয়ে আপনাদের জানানো হবে।

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য নিয়ে আমরা এখন আলোচনা করব। অনেক সময় আমাদের পরীক্ষায় পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জানতে চাওয়া হয় তখন আমরা যদি এগুলো জেনে থাকি তাহলে খুব সহজেই উত্তর দিতে পারবো। সাধারণত তাই আপনাদের জন্য এখন পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য নিচে তুলে ধরা হলো।

আরো পড়ুনঃ ইসলামের আলোকে পহেলা বৈশাখ - নববর্ষ পালন করা কি হারাম

১। বাঙালি জাতি এবং বাঙালি সংস্কৃতির একটি জনপ্রিয় উৎসব হল পহেলা বৈশাখ। যা শুধু বাঙালি জাতিদের জন্যই এবং শুধু বাঙালিরা পালন করে থাকে।

২। পহেলা বৈশাখ বাংলা বর্ষের প্রথম দিন অর্থাৎ বৈশাখ মাস হল বাংলা বর্ষের প্রথম মাস এবং পহেলা বৈশাখ হল প্রথম দিন। সাধারণত তাই বাঙালিরা এই এই দিনটির মধ্য দিয়ে বর্ষবরণ করে থাকে।

৩। পহেলা বৈশাখে পান্তা ইলিশের মধ্য দিয়ে শুরু করা হয়। পান্তা ইলিশ ছাড়া কখনোই পহেলা বৈশাখ সম্ভব নয়। তারপর বিভিন্ন ধরনের পশু পাখি মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রা করা হয়।

৪। পহেলা বৈশাখ বাঙালি সাংস্কৃতির সাথে অতপ্রতভাবে জড়িত। এই দিনটি বাঙালি নববর্ষের আগমনী গান" এসো হে বৈশাখ এসো এসো" মধ্য দিয়ে নববর্ষকে বরণ করা হয়।

৫। বিভিন্ন ব্যবসায়ী এই দিনটিতে হালখাতা করে থাকে। সাধারণত গ্রামে এ বিষয়টি বেশি দেখা যায়। যার ফলে তারা সারা বছরের বাকির টাকা আদায় করে থাকে এবং সবাইকে মিষ্টি বিতরণ করে থাকে।

৬। বাংলা একাডেমি বাঙালি বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং বাংলাদেশ শিশু একাডেমি, ছায়ানট, ললিত কলা একাডেমী, নজরুল ইনস্টিটিউট মুক্তিযুদ্ধ জাদুঘর সহ বিভিন্ন জায়গাতে সাংস্কৃতিক কর্মসূচি পালন করা হয়।

৭। বৈশাখ সাধারণত প্রত্যেক ধর্ম বর্ণ নির্বিশেষে সবার উৎসব। এখানে কোন ধরনের ধর্ম বর্ণনা ভেদাভেদ থাকে না সাধারণত বাঙালি বলতে পহেলা বৈশাখ বোঝানো হয়।

৮। পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন জায়গাতে মেলার আয়োজন করা হয়। যে মেলাকে আমরা বৈশাখী মেলা বলে থাকি।

৯। বাংলা নববর্ষ উৎসবটি বাঙালি জাতির একটি অসাম্প্রদায় উৎসব। কারণ এখানে কোন ধরনের ধর্মীয় উৎসব পালন করা হয় না সাধারণত প্রত্যেক বাঙালি এই উৎসব পালন করে।

১০। বাংলাদেশে বাংলা নববর্ষ ১৪ এপ্রিল তারিখে পালন করা হয় এবং ভারতে ১৫ এপ্রিল পালন করা হয়।

পহেলা বৈশাখ কি বার

উপরের আলোচনায় আমরা পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জেনেছি এখন পহেলা বৈশাখ কি বার? এ বিষয়টি সম্পর্কে জানব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই পহেলা বৈশাখ কি বার পালন করা হবে? এ বিষয়টি জানতে চেয়েছেন? এখন পহেলা বৈশাখ কি বার? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।

আরো পড়ুনঃ পহেলা বৈশাখ অনুচ্ছেদ রচনা ৯টি - পহেলা বৈশাখ নিয়ে কিছু কথা

আমরা যেহেতু প্রতি বছর ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী এপ্রিল মাসে ১৪ তারিখ পহেলা বৈশাখ পালন করে থাকি ঠিক এই বছরও এর বিপরীত না হয়ে এপ্রিল মাসের ১৪ তারিখ পহেলা বৈশাখ পালন করা হবে। বাংলা এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী এপ্রিল মাসের ১৪ তারিখ পহেলা বৈশাখ হবে সাধারণত এই দিনটি শুক্রবার থাকবে।

তাহলে উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে এবারের পহেলা বৈশাখ শুক্রবারে পালন করা হবে। তাহলে আশা করি আজকের এই আর্টিকেল থেকে পহেলা বৈশাখ কি বার হবে এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। তাও বলে রাখি পহেলা বৈশাখ শুক্রবার পালন করা হবে।

পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য

আমরা অনেকেই পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য দিয়ে থাকি। কারণ স্কুল কলেজে পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য দেওয়ার আগে অনেকের। তাই আজকের এই আর্টিকেলে আমরা এখন পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য আলোচনা করব। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য সম্পর্কে জানতে পারবেন।

পহেলা বৈশাখ বাঙ্গালীর জাতীয় জীবনে একটি অন্যতম দিন। এই দিনে বাঙ্গালী জাতি দল-মত, ধনী-গরীব নির্বিশেষ উৎসবে মেতে উঠে। পহেলা বৈশাখ একসময় গ্রামীণ জীবনের অংশ থাকলেও বর্তমানে গ্রাম এবং শহর উভয়েই সমানভাবে পালিত হয়।

আধুনিক নববর্ষ পালন শুরু হয়। কয়েকটি গ্রাম মিলে আয়োজন করা হয় বৈশাখী মেলার। এছাড়াও ঢাকার রমনা বটমূলে পালিত হয় মনো মুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মঙ্গল শোভাযাত্রার।পান্তা ভাত এবং ইলিশ বাংলা নববর্ষের অন্যতম বিশেষ আকর্ষণ।

পহেলা বৈশাখের বিশেষত্ব হলো ইলিশ মাছ। পান্তা ইলিশ নববর্ষে ঐতিহ্য। এই দিনে ধনি গরিব সকলেই পান্তা ভাত ইলিশ খেয়ে থাকে। বাংলাদের বিভিন্ন স্থানে আনুষ্ঠানিকভাবেও পান্তা ইলিশের আয়োজন করা হয়। মূলত এ দিনটি পুরাতনকে ভুলে পুরনো দুঃখ কষ্ট শোক ভু্লে নতুন বছরের সুখ ও সমৃদ্ধি কামনা করাই হলো দিনটির বিশেষত্ব। বাংলাদেশে নববর্ষের অন্যতম অংশ হলো মঙ্গল শোভাযাত্রা। নববর্ষের দিনে ঢাকার বিভিন্ন স্থান পরিদর্শন করে এই মঙ্গল শোভাযাত্রা।

আরো পড়ুনঃ ২০২৩ সালের বাংলা নববর্ষ কবে - বাংলা নতুন বছর নববর্ষ ২০২৩

বাংলাদেশে বিভিন্ন রকমের উৎসবের মাধ্যমে পহেলা বৈশাখ অর্থাৎ নববর্ষ উদযাপন করা হয়। পহেলা বৈশাখের দিন যে মেলা বসে তাকে আমরা পহেলা বৈশাখের মেলা অর্থাৎ বৈশাখী মেলা বলে থাকে। বিশেষ করে গ্রাম অঞ্চলের দিকে বৈশাখী মেলা বেশি দেখা যায় তবে শহরে এখন বৈশাখী মেলা দেখা যাচ্ছে অনেক।

আমাদের শেষ কথাঃ পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য - পহেলা বৈশাখ কি বার

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য, পহেলা বৈশাখ কি বার? এবং পহেলা বৈশাখ নিয়ে বক্তব্য আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url