অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/tahajjud.html

৩৬৫ দিনের তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩

আপনি কি তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 
তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩
তাই তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। নিচে আপনাদের জন্য তাহাজ্জুদ নামাজের ফজিলত, তাহাজ্জুদ নামাজের দোয়া সহ তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে খুব সহজেই আপনি তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জেনে নিতে পারবেন। তাই দেরি না করে তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃতাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩

তাহাজ্জুদ নামাজের ফজিলত

তাহাজ্জুদ নামাজের ফজিলত বর্ণনা করতে গেলে তা শেষ করা যাবে না। নফল নামাজ গুলোর মধ্যে সবচেয়ে ফজিলত পূর্ণ নামাজ হচ্ছে তাহাজ্জুদের নামাজ। তাহাজ্জুদ নামাজের ফজিলত সম্পর্কে আমাদের সকলের জানা প্রয়োজন। তাহাজ্জুদ নামাজের ফজিলত সম্পর্কে জানলে তাহাজ্জুদ নামাজ আদায়ের প্রতি আগ্রহ সৃষ্টি হবে।
হজরত আলী (রা.) বলেছেন, 'যাঁরা রাত জেগে তাহাজ্জত পড়েছেন, তাঁরাই আধ্যাত্মিক জগতে আল্লাহর নৈকট্য লাভে ঊর্ধ্বারোহণ করেছেন।' (দিওয়ানে আলী, নাহজুল বালাগা)। তাহাজ্জুদ নামাজের শেষে আল্লাহর নিকট কোন কিছু চাইলে আল্লাহ তার মনের আশা পূরণ করেন। তাহাজ্জুদ নামাজ আদায় কারীগণদের প্রতি আল্লাহ তায়ালা অনেক খুশি হন।

তাহাজ্জুদ নামাজের দোয়া

পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ এর পূর্বে আমাদের নবীজি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গভীর রাতে তাহাজ্জুদের নামাজ আদায় করতেন। তাহাজ্জুদের নামাজ আদায়ের সময় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি দোয়া পাঠ করতেন। তাহাজ্জুদ নামাজের দোয়াটি হচ্ছে-
আল্লাহুম্মা লাকাল হামদু আংতা কায়্যিমুস সামাওয়অতি ওয়াল আরদি ওয়া মান ফিহিন্না ওয়া লাকালহামদু। লাকা মুলকুস সামাওয়অতি ওয়াল আরদি ওয়া মান ফিহিন্না। ওয়া লাকাল হামদু আংতা নুরুস সামাওয়াতি ওয়াল আরদ। ওয়া লাকাল হামদু আংতাল হাক্কু। ওয়া ওয়া’দুকাল হাক্কু। ওয়া লিক্বাউকা হাক্কু। ওয়াল ঝান্নাতু হাক্কু। ওয়ান নারু হাক্কু। ওয়ান নাবিয়্যুনা হাক্কু। ওয়া মুহাম্মাদুন সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামা হাক্কু। ওয়াস সাআতু হাক্কু। আল্লাহুম্মা লাকা আসলামতু। ওয়াবিকা আমাংতু ওয়া আলাইকা তাওয়াক্কালতু। ওয়া ইলাইকা আনাবতু। ওয়া বিকা খাসামতু। ওয়া ইলাইকা হাকামতু। ফাগফিরলি মা কাদ্দামতু ওয়া মা আখ্খারতু। ওয়া মা আসরারতু ওয়া মা আ’লাংতু। আংতাল মুকাদ্দিমু ওয়া আংতাল মুআখ্খিরু। লা ইলাহা ইল্লা আংতা। লা ইলাহা গাইরুকা।’ (বুখারি)

তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩

আপনারা অনেকেই আছেন যারা তাহাজ্জুদ নামাজের প্রতি আগ্রহী কিন্তু তাহাজ্জুদ নামাজের সময় সূচী ২০২৩ সম্পর্কে আপনাদের ধারণা নেই তাদের অবশ্যই তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জেনে নিতে হবে।তাহলে চলুন আর দেরি না করে তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জেনে নিন।
তাহাজ্জুদ নামাজ আদায়ের সঠিক সময় হচ্ছে মধ্যরাতের পরে অর্থাৎ রাতের দুই তৃতীয়াংশ অতিবাহীত হবার পর তাহাজ্জুদ নামাজ আদায় করতে হয়।অর্থাৎ রাত দুইটার পর থেকে ফজর নামাজের আগ পর্যন্ত তাহাজ্জুদের নামাজ আদায়ের সময় বা ঐ সময়ের মধ্যে তাহাজুদের নামাজ আদায় করতে হয়।তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সাল থেকে এই নিয়মেই আপনারা পালন করবেন।আশা করি তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে সম্পূর্ন জ্ঞান আপনাদের হয়েছে।

তাহাজ্জুদ নামাজের সূরা

আপনারা অনেকেই এ বিষয়ে দ্বিধাদ্বন্ধে থাকেন যে তাহাজ্জুদ নামাজের সূরা কোনটি। কোন সূরা দিয়ে তাহাজ্জুদ নামায আদায় করবেন সে সম্পর্কে আপনাদের মধ্যে প্রশ্ন থেকে থাকে। তাহাজ্জুদ নামাজের আলাদা কোনও সূরা নেই।যেকোন সূরা দিয়েই তাহাজ্জুদের নামাজ আদায় করা যায়।যেহেতু এটি একটি নফল নামাজ সেহেতু আপনি যেকোন সূরা দিয়েই এই নামাজ আদায় করতে পারবেন।

তাহাজ্জুদ নামাজের সময় ও নিয়ম

তাহাজ্জুদ নামাজের সময় ও নিয়ম সম্পর্কে অনেকেই অবগত আবার অনেকেই জ্ঞাত নন।তাহাজ্জুদ নামাজের সময় ও নিয়ম নির্ধারিত রয়েছে। তাহাজ্জুদ নামাজের সময় হচ্ছে মধ্যরাতের পরে অর্থাৎ রাত ২ টা থেকে ফজরের নামাজের আগ পর্যন্ত। আর নিয়ম হচ্ছে দুই রাকাত করে যত রাকাত পারা যায়।তবে সর্বনিম্ন ২ রাকাত।অনেকে আবার বলেন সর্বোচ্চ ১২ রাকাত পড়া যায় আবার অনেকের মতে যত ইচ্ছা তত রাকাত পড়া যাবে কোন সমস্যা নাই।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে শুধু তাহাজ্জুদ নামাজের সময় সূচি ২০২৩ নয় বরং তাহাজ্জুদ নামাজের সময় ও নিয়ম, তাহাজ্জুদ নামাজের সূরা এবং তাহাজ্জুদ নামাজের দোয়াসহ অনেক কিছু আলোচনা করা হয়েছে। আশাকরি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?