অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/soroshoti.html

শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি pdf

শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি অনুসরণ করে হিন্দুরা সরস্বতী পূজা পালন করে থাকে। আপনি যদি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি সম্পর্কে জানতে চান, তাহলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন। নিচে হিন্দু ধর্ম মতে, শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

পেজ সূচিপত্র: শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি pdf

শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজার হোম পদ্ধতি

শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। হিন্দু ধর্ম মতে সরস্বতী পুজো খুবই গুরুত্বপূর্ণ একটি পূজা। প্রতিবছর নির্দিষ্ট সময়ে তারা এই পূজা পালন করে থাকে। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী বিদ্যাদেবী হলো সরস্বতী। অর্থাৎ হিন্দুরা মনে করে, দেবী স্বরসতী কারো প্রতি সন্তুষ্ট থাকলে সে জ্ঞান লাভ করতে পারবে। 

আর সরস্বতী দেবী যদি কারো প্রতি অসন্তুষ্ট হয়ে যায় তাহলে সে গণ্ডমূর্খ থেকে যাবে। তাই তারা নিজেদের জ্ঞান বৃদ্ধির জন্য, বিশেষ করে শিক্ষার্থীরা নিজেদের জ্ঞান বৃদ্ধির জন্য সরস্বতী পূজায় অংশগ্রহণ করে থাকে। হিন্দুগণ নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে সরস্বতী পূজা পালন করে থাকে। আপনি যদি জানতে চান যে হিন্দুরা কিভাবে সরস্বতী পূজা পালন করে তাহলে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন।

পুরো আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন, শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি সম্পর্কে বিস্তারিত। সরস্বতী পূজায় হিন্দুরা কিছু নিয়ম কানুন পালন করে থাকে। সরস্বতী পূজা পালন করার জন্য হিন্দুরা যে সকল নিয়ম কানুন পালন করে থাকে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।
স্বরসতী পূজা করার জন্য হিন্দুরা সর্বপ্রথম তাদের উদ্দেশ্যে ধ্যান করে। এরপর ধ্যান করা শেষ হলে তারা তাদের ভগবানকে আসনে বসায়। এরপরে তারা সরস্বতী দেবীর পাঠাত করে দেয় এবং তা মুছে দেয়। পা ধোয়া মোছা শেষ হয়ে গেলে তারা সরস্বতী দেবীর উদ্দেশ্যে অর্ঘ্য অর্পণ করে। অর্থাৎ মালাচন্দন ইত্যাদি দিয়ে বরণ করে নেয়। এই সকল কর্মকান্ড সমাপ্ত করার পরে তারা নিজেরা সরস্বতী পূজা করার জন্য পরিশুদ্ধ হয়ে নেয়। 

পূজার জন্য নিজেদেরকে পরিশুদ্ধ করার উদ্দেশ্যে তারা স্নান করে। নিজেরা পূজার জন্য পরিশুদ্ধ হওয়ার পরে তারা সরস্বতী দেবীকে পঞ্চামৃত দিয়ে স্নান করায়। পঞ্চামৃত হলো: দুগ্ধ, দধি, ঘী এবং মধু।পঞ্চামৃত ধারা স্নান করানোর পরে তারা দেবী কে শুদ্ধোদকস্নান করায়। শুদ্ধোদকস্নান হলো পরিষ্কার পানি দ্বারা স্নান করানো।

পঞ্চামৃত এবং শুদ্ধোদকস্নান সম্পন্ন হওয়ার পরে তারা সরস্বতী দেবীকে পোশাক পরিধান করায় এরপরে চন্দন লাগায়। চন্দন লাগানো শেষ হয়ে গেলে পৈতা পড়ায় এরপরে পুষ্প এবং দূর্বাঘাস অর্পণ করে।এরপরে দুধ চালিয়ে নৈবেদ্য করার পর পান-সুপারি অর্পণ করা হয় এবং পরিশেষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সকল কার্যক্রম সম্পন্ন হয়ে গেলে। প্রার্থনার মাধ্যমে হিন্দুরা পূজা শেষ করে থাকে। 

এই হলো মোটামুটি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি। নিচে সরস্বতী পূজা পদ্ধতি pdf আকারে তুলে ধরা হবে। সেই সাথে, সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ এবং সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে উল্লেখ করা হবে। এবং সবশেষে, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী এবং সরস্বতী পূজার পাঁচালী

সরস্বতী পূজা পদ্ধতি pdf - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ

সরস্বতী পূজা পদ্ধতি pdf এবং সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আপনি যদি সরস্বতী পূজা পদ্ধতি pdf বা সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আর্টিকেল এই অংশটি পড়তে থাকুন। আর্টিকেল এর এই অংশটি মনোযোগ দিয়ে পরলে আপনি সরস্বতী পূজা পদ্ধতি pdf বা সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ,  সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

তো চলুন তাহলে দেরি না করে দেখে নেয়া যাক, সরস্বতী পূজা পদ্ধতি pdf এবং সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ। শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি সম্পর্কের মধ্যে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই সে ব্যাপারে পুনরায় আলোচনা করার কোন প্রয়োজন নেই।

আপনি যদি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি সম্পর্কে জেনে থাকেন তাহলে উপর থেকে দেখে আসতে পারেন। সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে আপনাকে, পুরোহিত দর্পণ নামের বইটি পড়তে হবে। হিন্দু শাস্ত্রের গুরুত্বপূর্ণ একটি বই হলো পুরোহিত দর্পণ। সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে কিভাবে বিস্তারিত তথ্য জানতে পারবেন, আশা করি বুঝতে পেরেছেন। 

ইতোপূর্বেই সরস্বতী পূজা পদ্ধতি pdf সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরা হয়েছে। শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি সম্পর্কেও উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে  সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী এবং সরস্বতী পূজার পাঁচালী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে নিচে তুলে ধরা হবে। সরস্বতী পূজার হোম পদ্ধতি ইতোমধ্যেই উপরে সবিস্তারে তুলে ধরা হয়েছে। সরস্বতী পূজাতে হিন্দুরা বিভিন্ন ধরণের মন্ত্র ব্যবহার করে থাকে তার মধ্য থেকে কয়েকটি সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে নিচে উল্লেখ করা হবে। আপনি যদি হিন্দুদের সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে জানতে চান তাহলে পড়তে থাকুন। সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে নিম্নরূপ।

তরুণশকলমিন্দোর্বিভ্রতী শুভ্রকান্তিঃ কুচভরনমিতাঙ্গী সন্নিষন্না সিতাব্জে।
নিজকরকমলোদ্যল্লেখনীপুস্তকশ্ৰীঃ সকলবিভবসিন্ধ্যৈ পাতু বাগদেবতা নঃ ।।
সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে: "চাঁদের প্রাথমিক অবস্থার মতো যাঁর কান্তি শুভ্র, যিনি কুচভরে অবনতাঙ্গী, যিনি শ্বেত পদ্মাস্থনা, যাঁর নিজ কর কমলে উদ্যত লেখনী ও পুস্তক শোভিত, সকল ঐশ্বর্য সিদ্ধির নিমিত্ত সেই বাগদেবী আমাদিগকে রক্ষা করুন।" সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে আশাকরি জানতে পেরেছেন। 

শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি এবং সরস্বতী পূজা পদ্ধতি pdf  বা সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কিত মধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী এবং সরস্বতী পূজার পাঁচালী সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। 

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী

হিন্দু ধর্ম মতে, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী ব্যতীত তাদের সরস্বতী পূজা হয়না। আর সে কারণেই হিন্দুরা সরস্বতী পূজায় সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী করে থাকে। সুন্দরাম সরস্বতী পূজায়  নিচে যে, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী পড়ে থাকে তা নিচে উল্লেখ করা হলো। সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী নিম্নরূপ:

ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।
নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ।
বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।।
এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী সম্পর্কে আশাকরি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ইতোমধ্যেই উপরে শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি বা সরস্বতী পূজার হোম পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে সরস্বতী পূজার পাঁচালী তুলে ধরা হবে। 

সরস্বতী পূজার পাঁচালী

হিন্দুদের সরস্বতী পূজায় পঠিতব্য সরস্বতী পূজার পাঁচালী যদি আপনি দেখতে চান তাহলে নিচের চোখ রাখুন। কেননা নিচে, হিন্দুদের সরস্বতী পূজায় পঠিতব্য সরস্বতী পূজার পাঁচালী উল্লেখ করা হবে। চলুন দেরি না করে দেখে নেয়া যাক, সরস্বতী পূজার পাঁচালী। 

সরস্বতী পূজার পাঁচালী: 

প্রণাম করিনু সরস্বতীর চরণে। 
যাঁর পূজা করেছিল দেবাসুর গণে॥ 

যাঁর কৃপাবলে মূর্খ হয় জ্ঞানবান। 
তার জন্ম বিবরণ শুন মতিমান৷৷ 
নারায়ণ ছিল যবে অনন্ত শয্যাতে। 
প্রকৃতির সৃষ্টি হয় বাম অঙ্গ হতে ৷৷ 

একই প্রকৃতি পরে নানা মূর্তি হয়। 
তাঁরই রূপ সরস্বতী জানিবে নিশ্চয় ৷৷ 

যেবা করে তাঁর পূজা এই ভূমণ্ডলে। 
চারি বেদ সর্ব শাস্ত্র তার করতলে ৷৷ ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?