OrdinaryITPostAd

সরস্বতী পূজার মন্ত্র pdf - সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী

সরস্বতী পূজার মন্ত্র pdf যদি আপনি অনুসন্ধান করে থাকেন, তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। কেননা এই আর্টিকেলটিতে সরস্বতী পূজার মন্ত্র pdf আকারে তুলে ধরা হবে। সেখান থেকে আপনি অনায়াসে সরস্বতী পূজার মন্ত্র pdf ডাউনলোড করে নিতে পারবেন।

পেজ সূচিপত্র: সরস্বতী পূজার মন্ত্র pdf - সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী

সরস্বতী পূজার মন্ত্র pdf

বলা হয়ে থাকে হিন্দুদের বারো মাসে তেরো পূজা। অর্থাৎ বাংলা মাসের প্রায় সব মাসেই তাদের পূজা রয়েছে। হিন্দুরা যেসকল পূজা পালন করে থাকে, তার মধ্যে অন্যতম একটি হলো সরস্বতী পূজা। আর্টিকেলের এই অংশের শেষে সরস্বতী পূজার মন্ত্র pdf আকারে তুলে ধরা হবে। তাই আপনি যদি সরস্বতী পূজার মন্ত্র pdf আকারে ডাউনলোড করতে চান সে ক্ষেত্রে নিচে বর্ণিত সরস্বতী পূজার মন্ত্র pdf ফাইল ডাউনলোড করতে পারেন। তো যাই হোক চলুন দেখে নেয়া যাক, সরস্বতী পূজার মন্ত্র pdf।

হিন্দু ধর্ম মতে সরস্বতী পূজা করতে গেলে, নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট মন্ত্র জপ করতে হয়। হিন্দুরা সরস্বতী পুজো করতে গিয়ে যেখানে যে মন্ত্র পাঠ করে সেই মন্ত্র গুলো সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে নিম্নবর্ণিত, সরস্বতী পূজার মন্ত্র pdf ডাউনলোড করতে হবে। সরস্বতী পূজার মন্ত্র pdf ডাউনলোড করতে ভিজিট করুন এই ঠিকানায় (https://tinyurl.com/muuh5puh). 

নিচে সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী এবং সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। এর পাশাপাশি সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র সম্পর্কেও বিশদ আলোচনা করা হবে। তাই সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী, সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে এবং সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়তে থাকুন। 

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী

সরস্বতী পূজা করার সময় হিন্দুরা তাদের দেবীকে পুষ্পাঞ্জলী দিয়ে থাকে। সরস্বতী পুজো করার সময় বিভিন্ন ধরনের নিয়ম কানুন পালন করতে হয় তার মধ্যে অন্যতম একটি নিয়ম হলো পুষ্পাঞ্জলী দেওয়া।বিভিন্ন ধরনের ফুল এবং প্রাকৃতিক উপাদান দ্বারা হিন্দুরা তাদের দেবী সরস্বতী পুষ্পাঞ্জলী দিয়ে থাকে। সেই সাথে পুষ্পাঞ্জলি দেওয়ার সময় তারা নির্দিষ্ট মন্ত্র পাঠ করে থাকে। হিন্দুরা সরস্বতী পুষ্পাঞ্জলি দেওয়ার সময় যে মন্ত্র পাঠ করে সেই মন্ত্র যদি আপনি জানতে চান, তাহলে নিচে থেকে জেনে নিন। 
হিন্দু পন্ডিতগণ পূজার সময় সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলীতে নির্দিষ্ট মন্ত্র জপ করে থাকে। হিন্দুরা তাদের দুর্গাপূজায়, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলীর সময় যে মন্ত্র পাঠ করে থাকে তা যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি খুবই মনোযোগের সহিত পড়তে থাকুন। কেননা আর্টিকেল এই অংশে, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী তুলে ধরা হয়েছে। 

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী নিম্নরূপ:

ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।

নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ।
বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।।

ভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ ।
বেদ –বেদাঙ্গ বেদান্তবিদ্যাস্থানেভ্য এব চ ।।

জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।

স্তোত্রেণানেন তাং দেবীং জগদ্ধাত্রীং সরস্বতীম্।
যে স্মরতি ত্রিসন্ধ্যায়ং সর্ব্বাং বিদ্যাং লভন্তি তে।।

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী উপরে তুলে ধরা হলো। নিচে সরস্বতী পূজার মন্ত্র বাংলা এবং সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। সেই সাথে সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র উল্লেখ করা হবে। 

সরস্বতী পূজার মন্ত্র বাংলা

আর্টিকেলের এই অংশে সরস্বতী পূজার মন্ত্র বাংলায় তুলে ধরা হবে। সরস্বতী পূজা করার সময় হিন্দুরা যে সকল মন্ত্র পাঠ করে থাকে তা যদি আপনি বাংলায় জানতে চান তাহলে নিম্নবর্ণিত, সরস্বতী পূজার মন্ত্র বাংলা দেখে নিতে পারেন। নিম্নবর্ণিত সরস্বতী পূজার মন্ত্র বাংলা দেখলে আপনি বুঝতে পারবেন যে হিন্দুরা তাদের সরস্বতী পূজার সময় কি কি মন্ত্র পাঠ করে। 

সরস্বতী পূজার মন্ত্র বাংলা: 

ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী

নমহস্তুতে।। নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো
নমঃ। বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।। এস

স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।
প্রনাম মন্ত্রঃ নমো সরস্বতী মহাভাগে বিদ্যে

কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি
নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত

মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী
দেবী নমহস্তুতে।।

সরস্বতী পূজার মন্ত্র বাংলা তুলে ধরা হলো। সেই সাথে সরস্বতী পূজার মন্ত্র pdf আকারে ইতোমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। সেইসাথে উপরে সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে এবং সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র তুলে ধরা হয়েছে। 

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে

হিন্দুরা সরস্বতী পূজা করার সময় বিভিন্ন ধরনের মন্ত্র পাঠ করে। সে মন্ত্রগুলো সংস্কৃত ভাষায় হওয়ায় তার অর্থ সম্পর্কে অনেকেই জানেনা আপনি যদি হিন্দুদের মন্ত্রের বাংলা অর্থ জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশের আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা, আর্টিকেলের এই অংশটিতে হিন্দুদের পূজার মন্ত্রের বাংলা তুলে ধরা হয়েছে। 
 
সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। নিম্নবর্ণিত সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে গুলো যদি আপনি পড়েন তাহলে জানতে পারবেন যে হিন্দুরা তাদের পূজা-অর্চনার সময় কি বলে থাকে। যাই হোক চলুন দেখে নেয়া যাক, সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে। 

  • মা সরস্বতীর আগমনে সকল দুর্ভাবনা, সকল দুরাশা কেটে যাক।
  • মা সরস্বতী যেনো মননে জ্ঞান, মস্তিষ্কে বুদ্ধি, কণ্ঠে শুর দিয়ে তোমায় আশীর্বাদ করেন।
  • বসন্ত পঞ্চমী এবং সরস্বতী পুজোর হার্দিক শুভ কামনা আপনার এবং আপনার পরিবারের জন্য।
  • বিদ্যার দেবী তোমায় যেনো আশীর্বাদ করে।
  • বিদ্যাংদেহি মা সরস্বতীর আশীর্বাদ তোমাদের ওপর সবসময় বর্ষণ করুক।
  • বসন্ত পঞ্চমীর এই শুভক্ষণে মা সরস্বতী সবাইকে ওনার জ্ঞান সাগরের কিছু বিন্দু বিন্দু জ্ঞান ওনার সকল ভক্তদের আশীর্বাদ করুক।
  • আজ সরস্বতী পূজা, মা সরস্বতীর আগমনের সাথে আপনার জীবন সুখশান্তিতে ভরে উঠুক।
  • সরস্বতী পুজো উপলক্ষ্যে আপনার এবং আপনার পরিবারের মঙ্গলকামনা করি।
  • মা সরস্বতীর আশীর্বাদে সকল ছাত্রছাত্রীর জীবন সাফল্যে ভরে উঠুক।
  • সকল ছাত্র – ছাত্রীরা যেন মা সরস্বতীর আশীর্বাদ লাভ করতে পারে।

আশা করি সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে আপনি জানতে পারলেন। ইতোমধ্যেই উপরে সরস্বতী পূজার মন্ত্র pdf এবং সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী উল্লেখ করা হয়েছে। নিচে সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র বিস্তারিতভাবে তুলে ধরা হলো। 

সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র

হিন্দুরা সরস্বতী পূজা করার পরে তাদের দেবীকে বিসর্জন দেয় অর্থাৎ যখন পূজার সমস্ত কার্যক্রম সমাপ্ত হয়ে যায় তখন তারা তাদের দেবী সরস্বতী কে বিসর্জন দেয় অর্থাৎ পানিতে ভাসিয়ে দেয়। আর পানিতে ভাসিয়ে দেওয়ার সময় তারা নির্দিষ্ট মন্ত্র পাঠ করে যে মন্ত্র পাঠ করে তারা ধীরে ধীরে তাদের দেবীকে বিসর্জন দেয়।

হিন্দু সম্প্রদায়ের স্বরস্বতী পূজা শেষে যখন তাদের দেবীকে বিসর্জন দেয় তখন কি মন্ত্র পাঠ করে তা যদি আপনি জানতে চান তাহলে নিম্নবর্ণিত, সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র দেখে নিতে পারেন। সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র নিচে তুলে ধরা হলো। 

সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র:

জয় জয় ভবানী, জয় শর্বাণী
জয় ত্রিভুবন, সুখদায়ী

জয় জয় ভবানী, জয় শর্বাণী
জয় ত্রিভুবন, সুখদায়ী
তেরি মায়া অনন্ত অপার, 
যা কো, কো নেহি পায়ি 

জয় জয় দেবী, জয় জগজননী
জয় জয় সরস্বতী।

সরস্বতী পূজার বিসর্জন মন্ত্র তুলে ধরা হলো। ইতোমধ্যেই উপরে সরস্বতী পূজার মন্ত্র pdf তুলে ধরা হয়েছে সেখান থেকে আপনি ডাউনলোড করতে পারেন এবং সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী করা হয়েছে। সেই সাথে সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url