অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/shobe-borat.html

শব ই বরাত ২০২৩ - শবে বরাত ২০২৩ কত তারিখে

শব ই বরাত ২০২৩ সালে কত তারিখে অনুষ্ঠিত হবে, সে সম্পর্কে যদি আপনার বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। শব ই বরাত ২০২৩ সালে কত তারিখে হবে, সেই প্রশ্নের সঠিক উত্তর নিচে তুলে ধরা হবে। সেই সাথে শবে বরাত সম্পর্কিত বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্র: শব ই বরাত ২০২৩ - ২০২৩ সালের শব ই বরাত

২০২৩ সালের শবে বরাত কবে : উপস্থাপনা

শাবান মাসে শবে বরাত পালন করা হয়। শবেবরাত কে বলা হয় ভাগ্য রজনী। অর্থাৎ এই রাতে মানুষের ভাগ্য নির্ধারণ করা হয়ে থাকে। মুসলমানদের মধ্যে অনেকেই এই দিবসটি পালন করে থাকে। আবার কোন কোন ইসলামিক স্কলার শাবান মাস পালনের ব্যাপারে নিরুৎসাহিত করে থাকেন। তাদের মতে শবেবরাত ভিত্তিহীন। 

যাই হোক, শবে বরাত পালন করা যাবে কিনা বা শবে বরাত পালন করার ব্যাপারে আলেম-ওলামাদের মধ্যে পার্থক্য কেন? সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। এর পাশাপাশি শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখ অনুষ্ঠিত হবে, সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। সবশেষে ২০২৩ সালের শব ই বরাত, ২০২৩ সালের শবে বরাত কত তারিখে এবং ২০২৩ সালের শবে বরাত কবে? সেই বিষয়ে আলোচনা করা হবে। 

শব ই বরাত ২০২৩ - ২০২৩ সালের শবে বরাত কত তারিখে

শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখে, তা যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেল এর গুরুত্বপূর্ণ এই অংশটি শেষ পর্যন্ত অধ্যায়ন করুন। আশাকরি আপনাদের এই অংশটি মনোযোগ দিয়ে পড়লে শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখে তা জানতে পারবেন। চলুন দেখে নেয়া যাক, শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখে।
২০২৩ সালে মার্চ মাসের ৭ তারিখে শবেবরাত অনুষ্ঠিত হবে। শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখে, আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে ২০২৩ সালের শব ই বরাত বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখে এবং ২০২৩ সালের শবে বরাত কবে তা তুলে ধরা হবে। 

২০২৩ সালের শব ই বরাত - ২০২৩ সালের শবে বরাত কবে

২০২৩ সালের শব ই বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে, সে বিষয়ে সম্পর্কে ইতোমধ্যেই বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই ২০২৩ সালের শব ই বরাত কত তারিখে সে ব্যাপারে এখানে বিস্তারিত আলোচনা করার কোন প্রয়োজন নেই। আপনি যদি জেনে থাকেন যে, ২০২৩ সালের শব ই বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে তাহলে উপর থেকে দেখে আসতে পারেন। 

২০২৩ সালের শব ই বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে আশা করি তা জানতে পারেন। আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই, ২০২৩ সালের শবে বরাত কত তারিখে এবং ২০২৩ সালের শবে বরাত কবে বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখ এই প্রশ্নগুলোর উত্তর পেয়েছেন। নিচে  শবে বরাত পালন করা যাবে কিনা? সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

শবে বরাত পালন করা যাবে কিনা?

শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কবে, সেই বিষয় সম্পর্কে মাধ্যমিক বিস্তারিত আলোচনা করা হয়েছে।  শবে বরাত সম্পর্কে আলেম-ওলামাদের মত পার্থক্য গুলো নিয়ে আলোচনা করা হবে। কেননা পূর্বেই বলা হয়েছে কিছু কিছু উলামায়ে কেরাম শবে বরাত পালন করা হয় পক্ষে দলিল পেশ করে থাকে। আর কিছু কিছু আলেম ওলামা শবেবরাত পালনের ব্যাপারে নিষেধাজ্ঞা প্রদান করে থাকে। 

এখন প্রশ্ন হলো: শবে বরাত পালন করা যাবে কিনা? শবে বরাত পালন করার ব্যাপারে আলেম-ওলামাগণ যে সকল প্রমাণাদি পেশ করে থাকে সেগুলো নিচে তুলে ধরা হলো। শবে বরাত শব্দটির অর্থ হলো: ভাগ্য রজনী। সব মানে রাত,  আর বরাত মানে ভাগ্য। অর্থাৎ শবে বরাত ভাগ্য রজনী। যারা শবেবরাতকে পালন করা জায়েজ মনে করে তারা যে সকল ভিতর দিয়ে থাকে সেগুলো নিচে তুলে ধরা হলো।
হযরত আলী বিন আবু তালিব (রা:) বর্ণিত ‌। রাসূলুল্লাহ (সা:) ইরশাদ করেছেন, যখন শাবান মাসের অর্ধেকের রজনী আসে, তখন তোমরা রাতে নামাজ পড়ো আর দিনের বেলা রোজা রাখো। নিশ্চয় আল্লাহ এ রাতে সূর্য ডোবার সাথে সাথে পৃথিবীর আসমানে এসে বলেন, কোন গোনাহ ক্ষমা প্রার্থী আছে কি আমার কাছে ? আমি তাকে ক্ষমা করে দেবো ।‌ কোন রিজিক প্রার্থী আছে কি? আমি তাকে রিজিক দেবো ।‌ কোন বিপদগ্রস্থ মুক্তি পেতে চায় কি ? আমি তাকে বিপদ মুক্ত করে দেবো‌ । আছে কি এমন ? আছে কি তেমন ? এমন বলতে থাকেন ফজর পর্যন্ত । - সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১৩৮৮ ( জয়ীফ)

হযরত মুআয ইবনে (রা:) বলেন, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: আল্লাহ তাআলা ১৫ই শাবানের রাতে ( শবে বারাআতে) সৃষ্টির দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত আর সবাইকে ক্ষমা করে দেন। - সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৬৬৫। সিলসিলাতুল আহাদীছিস আস সহীহাহ-৩/৩১৫ (সহীহ) 

যারা শবে বরাত পালন করা নিষেধ বলে থাকেন তাদের দলিল হলো: তারা বলেন যে আসলে শবে বরাত সম্পর্কে কুরআনে কোন বর্ণনা দিন সহীহ হাদীসে শবে বরাত সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় না। ভাগ্য রজনী সম্পর্কে কোরআনে যে বর্ণনা রয়েছে শবে কদরের সাথে সম্পর্কিত। এবং ভাগ্য সম্পর্কিত সহীহ হাদীস গুলো রয়েছে সেগুলোও শবে কদরের সাথে সম্পর্কিত। তাই শবে বরাত পালন করা বৈধ নয়। 

তাছাড়া পূর্ববর্তী হাদীস বিশারদগন এবং পূর্ববর্তী স্কলারদের মধ্যে কেও শবে বরাত পালন করার ব্যাপারে মতামত প্রদান করেনি। তাই যেহেতু শবে বরাত সম্পর্কে ইসলামে স্পষ্ট কোনো বিধান নেই তাই শবে বরাত পালন করা উচিত নয়। 

শব ই বরাত ২০২৩ বা শবে বরাত পালন করা যাবে কিনা? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে ২০২৩ সালের শব ই বরাত বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখে সে সম্পর্কে আলোচনা করা হবে এবং ২০২৩ সালের শবে বরাত কবে বা ২০২৩ সালের শবে বরাত কত তারিখ তা উল্লেখ করা হবে।

২০২৩ সালের শবে বরাত কত তারিখ: উপসংহার

শব ই বরাত ২০২৩ বা ২০২৩ সালের শবে বরাত কবে তার উপরে উল্লেখ করা হয়েছে। গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে শবে বরাত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। বাংলাদেশের অনেক মুসলমান শবে বরাত পালন করে থাকে। আবার অনেকেই রয়েছে যারা পালন করে না। যারা শবে বরাত পালন করে, তারা শবে বরাত পালন করার পক্ষে যে সকল দলিল দিয়ে থাকে তা উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। 
সেই সাথে যারা শবে বরাত পালন করেনা, তারা যে দলিল পেশ করে থাকে, সে ব্যাপারেও উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। যেহেতু এই আর্টিকেলটিতে উভয় পক্ষের দলিল পেশ করা হয়েছে, তাই আপনি যদি পুরো আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন, তাহলে নিজে নিজেই সিদ্ধান্ত গ্রহন করতে পারবেন যে শবে বরাত পালন করা যাবে কিনা। আশা করি তথ্যবহুল গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আমার ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?