OrdinaryITPostAd

বাংলাদেশ বিজয় দিবস কবে - কততম বিজয় দিবস ২০২৩

আপনি কি বাংলাদেশ বিজয় দিবস কবে সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলে বাংলাদেশ বিজয় দিবস কবে সে সম্পর্কে আলোচনা করা হবে। তাই বাংলাদেশ বিজয় দিবস কবে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
বাংলাদেশ বিজয় দিবস কবে
নিচে আপনাদের জন্য বিজয় দিবস কবে এবং ৫০ তম বিজয় দিবস,বিজয় দিবস কি ও কেন ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।আপনি সেখান থেকে খুব সহজেই বাংলাদেশ বিজয় দিবস কবে তা জেনে নিতে পারবেন।তাই দেরি না করে বাংলাদেশ বিজয় দিবস কবে তা জেনে নিন।

পেজ সুচিপত্রঃ বাংলাদেশ বিজয় দিবস কবে - কততম বিজয় দিবস ২০২৩ 

৫০ তম বিজয় দিবস

২০২১ সালের ১৬ ডিসেম্বর আমাদের দেশে ৫০ বিজয় দিবস পালিত হয়েছে। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর আমরা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বিজয় অর্জন করেছি।২০২১ সালে সেই বিজয় দিবসের সূবর্নজয়ন্তী অর্থাৎ ৫০ তম বিজয় দিবস পালন করেছে আমাদের মানুষ।

বিজয় দিবস কি ও কেন

আমাদের দেশে ১৯৭১ সালে পাকিস্তানিদের শোষণের বিরুদ্ধে এক মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। এই স্বাধীনতা সংগ্রাম প্রায় ৯ মাস ধরে চলেছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের সকল স্তরের মানুষ যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল এবং ১৬ ডিসেম্বর বিজয় ছিনিয়ে এনেছিল। সেই কারণে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়।
১৯৭১ সালে বাংলাদেশের মানুষ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বিজয় অর্জন করে। এই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে বিজয় দিবস পালন করা হয়। এছাড়াও পরবর্তী প্রজন্মের কাছে এই বার্তা পৌছে দেওয়া হয় যে পাকিস্তানি হানাদার বাহিনীরা আমাদের সাথে কত বর্বরতা করেছিল। এছাড়াও পরবর্তী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত করতে প্রতিবছর বিজয় দিবস পালিত হয়। আশা করি বিজয় দিবস কি ও কেন তা বুঝতে পেরেছেন এবার চলুন বাংলাদেশ বিজয় দিবস কবে জেনে নিন।

বাংলাদেশ বিজয় দিবস কবে

আমরা যারা বাংলাদেশের নাগরিক তাদের অবশ্যই এ বিষয়টি সম্পর্কে জানা জরুরী যে বাংলাদেশ বিজয় দিবস কবে। বাংলাদেশের নাগরিক হওয়া সত্ত্বেও বাংলাদেশ বিজয় দিবস কবে তা যদি আমরা না জানি তাহলে সেটি আমাদের কাছে সবচেয়ে বড় লজ্জার বিষয়। অনেকে রয়েছেন যারা বিজয় দিবস এবং স্বাধীনতা দিবসকে মিলিয়ে ফেলেন। বাংলাদেশ বিজয় দিবস কবে যারা জানেন না অথবা যারা কনফিউশনে থাকেন তারা এখনই জেনে নিন।
১৯৭১ সালের ৯ মাস ধরে বাংলাদেশের মানুষ পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে যুদ্ধ করে ১৬ ই ডিসেম্বর বিজয় অর্জন করে অর্থাৎ ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ করে। তাই এই দিনটিকে স্মরণ করে রাখার জন্য এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশে প্রতিবছর বাংলাদেশ বিজয় দিবস পালন করে।

কততম বিজয় দিবস ২০২৩

আমাদের দেশে ১৯৭১ সালে পাকিস্তানিদের শোষণের বিরুদ্ধে এক মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। এই স্বাধীনতা সংগ্রাম প্রায় ৯ মাস ধরে চলেছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের সকল স্তরের মানুষ যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল এবং ১৬ ডিসেম্বর বিজয় ছিনিয়ে এনেছিল। সেই কারণে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়।
২০২১ সালে আমাদের দেশে ৫০ তম বিজয় দিবস পালিত হয়। আমরা যারা বাংলাদেশী নাগরিক তাদের অবশ্যই এই তথ্যগুলো জানা প্রয়োজন। বাংলাদেশী নাগরিক হওয়া সত্বেও আমরা যদি না জানি তাহলে আমাদের কাছে বড়ই লজ্জাজনক বিষয়।২০২৩সালে ৫১ তম বিজয় দিবস পালন করা হবে।

বিজয় দিবসের গুরুত্ব

আমাদের দেশে যে প্রতিবছর বিজয় দিবস পালন করা হয় তা কেন পালন করা হয় অর্থাৎ বিজয় দিবসের গুরুত্ব কি? এই প্রশ্নটিই অনেকের মনে আসতে পারে। যারা জানতে চাচ্ছেন বিজয় দিবসের গুরুত্ব কি তাদের উদ্দেশ্যে বলি-বিজয় দিবস পালন করা হয় এই কারণে যে এই দিবসের মাধ্যমে বাংলাদেশের বর্তমান ও পরবর্তী প্রজন্মের ছেলেমেয়েদের মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত করা।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং বাংলাদেশ বিজয় দিবস কবে সে সম্পর্কে ধারণা পেয়েছেন। আজকের আর্টিকেলটিতে শুধু বাংলাদেশ বিজয় দিবস কবে তা নয় বরং বাংলাদেশ বিজয় দিবস কবে ছাড়াও বিজয় দিবস অনুচ্ছেদসহ আরও অনেক কিছু সম্পর্কে আলোচনা করা হয়েছে।আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে তাই এরকম তথ্যবহুল পোস্ট বেশি বেশি পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url