অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/muktizoddha-day.html

মুক্তিযোদ্ধা দিবস কবে 2022 - মুক্তিযোদ্ধা দিবস কত তারিখে

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ সংঘটিত হয়েছিল। আপনি কি মুক্তিযোদ্ধা দিবস কবে সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে মুক্তিযোদ্ধা দিবস কবে এবং মুক্তিযোদ্ধা দিবস বাংলাদেশসহ আরো অনেক কিছু আলোচনা করা হবে। তাই মুক্তিযোদ্ধা দিবস কবে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
মুক্তিযদ্ধা দিবস কবে
নিচে আপনাদের জন্য মুক্তিযোদ্ধা দিবস কবে পালিত হয়,মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ এবং মুক্তিযোদ্ধা দিবস কবে ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই মুক্তিযোদ্ধা দিবস কবে জানতে পারবেন। তাই দেরি না করে মুক্তিযোদ্ধা দিবস কবে সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মুক্তিযোদ্ধা দিবস কবে - মুক্তিযোদ্ধা দিবস কত তারিখে 

মুক্তিযোদ্ধা দিবস কবে পালিত হয়

বাংলাদেশের একজন নাগরিক হিসেবে মুক্তিযোদ্ধা দিবস সম্পর্কে জ্ঞান থাকা অবশ্যই প্রয়োজন। ১৯৭১ সালে আমাদের দেশে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল। সে সময় পাকিস্তানী হানাদার বাহিনীরা আমাদের দেশের মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে এবং হত্যাকাণ্ড শুরু করে। পরবর্তীতে আমাদের দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সকল পর্যায়ের মানুষ একত্রিত হয়ে যার যা কিছু আছে তাই নিয়ে যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করে। মহান মুক্তিযুদ্ধের এই সঠিক ইতিহাস এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে ১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস পালিত হয়।

মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ

আমাদের দেশে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। এই মুক্তিযুদ্ধে সাধারণ মানুষ থেকে শুরু করে ছাত্র-শিক্ষক সকল ধরনের মানুষ অংশগ্রহণ করে আমাদের দেশটাকে স্বাধীন করে এনেছিল। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীরা আমাদের দেশের মানুষদের ওপর অনেক নির্যাতন করে।
বিনা কারণে অনেক মানুষ হত্যা করে এবং অনেকের মা বোনকে ধর্ষন করে।মুক্তিযুদ্ধের এসব কিছু স্মরণ করে ১- ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস পালিত হয়।এই দিনে বিভিন্ন কর্মসুচির মাধ্যমে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের স্মরণ করা হয় এবং পরবর্তী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের কষ্ট,প্রাপ্তি,চেতনা সবকিছু পৌছে দেওয়ার উদ্দেশ্যে ১ ডিসেম্বর এই দিবস পালিত হয়।

মুক্তিযোদ্ধা দিবস কবে

১৯৭১ সালে আমাদের দেশে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল। সে সময় পাকিস্তানী হানাদার বাহিনীরা আমাদের দেশের মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে এবং হত্যাকাণ্ড শুরু করে। পরবর্তীতে আমাদের দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সকল পর্যায়ের মানুষ একত্রিত হয়ে যার যা কিছু আছে তাই নিয়ে যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করে।
তাই এই মহান মুক্তিযুদ্ধ আমাদের বাংলাদেশের মানুষের কাছে এক স্মরণীয় বিষয় ১৯৭১ সে দিনগুলোকে স্মরণ করে বেসরকারিভাবে ১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশের একজন আদর্শ নাগরিক হিসেবে মুক্তিযোদ্ধা দিবস কবে সে সম্পর্কে আমাদের প্রত্যেকের অবশ্যই জানা প্রয়োজন। আশাকরি মুক্তিযোদ্ধা দিবস কবে জানতে পেরেছেন।

মুক্তিযোদ্ধা দিবস কত তারিখে

আমাদের দেশে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। এই মুক্তিযুদ্ধে সাধারণ মানুষ থেকে শুরু করে ছাত্র-শিক্ষক সকল ধরনের মানুষ অংশগ্রহণ করে আমাদের দেশটাকে স্বাধীন করে এনেছিল। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীরা আমাদের দেশের মানুষদের ওপর অনেক নির্যাতন করে।এই কারণে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের এই ঐতিহাসিক যুদ্ধে জয়কে স্মরণ করে রাখার জন্য মুক্তিযোদ্ধা দিবস ডিসেম্বর মাসের ১ তারিখে পালিত হয়।

মুক্তিযোদ্ধা দিবস - ০১ ডিসেম্বর

বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন হচ্ছে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা লাভ করা।বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আমাদের সকলের একটি বিষয় অবশ্যই জানা প্রয়োজন যে বাংলাদেশে বেসরকারিভাবে পহেলা ডিসেম্বরকে মুক্তিযদ্ধা দিবস হিসেবে পালন করা হয়।
১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের যে ঐতিহাসিক যুদ্ধ সংঘটিত হয় সেই যুদ্ধের ভয়াবহতা এবং মুক্তিযোদ্ধাদের স্মরণে জন্য এবং অন্যান্য বিভিন্ন কারণে প্রতি বছর ডিসেম্বর মাসের ১ তারিখে বেসরকারিভাবে মুক্তিযোদ্ধা দিবস পালিত হয়ে আসছে।তবে এই দিনটিকে সরকারিভাবে মুক্তিযোদ্ধা দিবস হিসেবে পালন করার দাবি জানানো হয়েছে।

মুক্তিযোদ্ধা দিবস বাংলাদেশ

বাংলাদেশের একজন নাগরিক হিসেবে মুক্তিযোদ্ধা দিবস সম্পর্কে জ্ঞান থাকা অবশ্যই প্রয়োজন। মহান মুক্তিযুদ্ধের স্মরণে এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে ১ ডিসেম্বর প্রতিবছর মুক্তিযোদ্ধা দিবস পালিত হয়। এই মুক্তিযোদ্ধা দিবসের প্রধান কারণ হচ্ছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মুক্তিযোদ্ধা দিবস কবে তা জানতে পেরেছেন। আর্টিকেলটিতে শুধু মুক্তিযোদ্ধা দিবস কবে তা নয় বরং মুক্তিযোদ্ধা সম্পর্কিত অনেক তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটকে ফলো করুন,ধন্যবাদ।21021.

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?