অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/07/krishi-bank.html

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য

কৃষি ব্যাংক বাংলাদেশ সরকারের সম্পূর্ণ মালিকানাধীন। এই ব্যাংকটি বাংলাদেশের কৃষি খাতের পাশাপাশি অন্যান্য খাতেও অবদান রেখে যাচ্ছে। বাংলাদেশ কৃষি ব্যাংক খুবই জনপ্রিয় একটি ব্যাংক। নিচে কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পেজ সূচিপত্রঃ কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়মঃ কৃষি ব্যাংকের কার্যক্রম 

কৃষি ব্যাংক প্রতিষ্ঠিত হয় ১৯৭৩ সালে। আর এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয় রাস্ট্রপতির আদেশ অনুসারে।কৃষি ব্যাংক প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য ছিল জলবায়ু নির্ভর ঝুঁকিপূর্ণ কৃষিখাতে অর্থায়ন করা। আর এ কারণে বাংলাদেশ সরকার বিশেষায়িত এই ব্যাংকটিকে প্রতিষ্ঠা করেন। নিচে কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। 

বাংলাদেশ কৃষি ব্যাংক বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে থাকে। এর মধ্যে রয়েছে অনলাইন ব্যাংকিং, কম্পিউটারাইজড ব্যাংকিং, বিকেবি আমানত, স্বয়ংক্রিয় বৈদেশিক রেমিট্যান্স সিস্টেম এবং বৈদেশিক মুদ্রাসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করে থাকে এই বিশেষায়িত ব্যাংকটি। 

এই ব্যাংকটির মূলধন হলো পনের শত কোটি টাকা, যা সম্পূর্ণরূপে বাংলাদেশ সরকারের অনুমোদিত মূলধন এবং এই পরিশোধিত মূল্য ৯০০ কোটি টাকা। যোগ্য ও অভিজ্ঞ পরিচালনা পর্ষদ দ্বারা এই ব্যাংকটি পরিচালিত হয়ে থাকে এবং এই ব্যাংকটির বিশেষ কিছু নিয়ন্ত্রক পরামর্শদাতা রয়েছে। যারা এই ব্যাংকটির উত্তরোত্তর প্রবৃদ্ধির ক্ষেত্রে কাজ করে যাচ্ছে।
বিকেবি সেভিংস একাউন্ট খুব সহজেই গ্রাহককে যাবতীয় লেনদেন পরিচালনার স্বাধীনতা প্রদান করে।বাংলাদেশের নাগরিক এরকম যে কোন ব্যক্তি যার বয়স ১৮ বছর বয়সের উপরে, সে একাকী অথবা যৌথভাবে কৃষি ব্যাংকের যে কোন শাখায় একাউন্ট খুলতে পারবে। নিচে কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। 

এই ব্যাংকের সকল একাউন্ট হোল্ডার নিউ ক্যাশ ডেবিট কার্ড এবং এটিএম কার্ডের মাধ্যমে ২৪ ঘন্টা ব্যাংকিং সুবিধা পেতে পারেন। বাংলাদেশের জন্য যেকোন প্রান্ত থেকে যখন ইচ্ছা তখন এটিএম বুথ থেকে প্রয়োজন অনুযায়ী টাকা তোলার বিশেষ সুবিধা প্রদান করে বাংলাদেশ কৃষি ব্যাংক।

এই ব্যাংকটির অন্যতম একটি প্রকল্প হল আমানত প্রকল্প, এই প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি ব্যাংক বিভিন্ন ধরনের আমানত স্কিম চালু করে। বিভিন্ন মেয়াদি আমানত রশিদ (এফডিআর) একাউন্ট, মাসিক মুনাফা প্রকল্প, মাসিক সঞ্চয় প্রকল্প (এম এস এস) সহ, আরো অনেকগুলো ব্যাংকিং কার্যক্রমপরিচালনা করে থাকে এই ব্যাংকটি। কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশ কৃষি ব্যাংক ঋণ প্রদান কর্মসূচি গ্রহণ করেছে। তারা বাংলাদেশের বিভিন্ন জায়গায় যেসকল দরিদ্র কৃষক রয়েছে তাদেরকে স্বল্প ইন্টারেস্টে ঋণ প্রদান করে থাকে। আর বাংলাদেশ কৃষি ব্যাংক বাংলাদেশ কৃষি ঋণের অগ্রদূত। প্রান্তিক পর্যায়ে দরিদ্র কৃষক বা বর্গাচাষী সহ বাংলাদেশের জনগণের মধ্য থেকে যে কেউ খুব দ্রুতই সহজ কিছু প্রক্রিয়া অতিক্রম করার মাধ্যমে কৃষি ব্যাংক থেকে ঋণ পেতে পারেন।

কৃষি ব্যাংক আন্তর্জাতিকভাবেও ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে থাকে। ১৯৮০ থেকে বাংলাদেশ কৃষি ব্যাংক বৈদেশিক মুদ্রা লেনদেনের কাজে জড়িত। এই ব্যাংকের মাধ্যমে সব ধরনের রপ্তানি, আমদানি, রেমিটেন্স সহ বৈদেশিক লেনদেন খুব সহজেই করা যেতে পারে।

বাংলাদেশ কৃষি ব্যাংক, কর্পোরেট সংস্থাগুলোকেও ঋণ প্রদান করে থাকে। বিশেষ করে যে সকল কর্পোরেট প্রতিষ্ঠান কৃষিজাত পণ্য মার্কেটিং করে, তাদেরকে সহজ শর্তে এই ব্যাংকটি ঋণ প্রদান করে থাকে। নিচে কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। 

দারিদ্র বিমোচন করার ক্ষেত্রে কৃষি ব্যাংক অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ১৯৭৭ সালের বিকেবি অর্ডার এর অধীনে বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই, এই ব্যাংকটি প্রান্তিক জনগণের উপকারী বন্ধু হিসেবে কাজ করে যাচ্ছে। 

বর্তমানে তথ্যপ্রযুক্তির এই যুগে বাংলাদেশ কৃষি ব্যাংক আইটি সেবা প্রদান করে থাকে। আর তাদের ব্যবহার করা প্রযুক্তি কম্পিউটার আইটি সেবা ব্যাংকিং ব্যবস্থার ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম হয়। এই ব্যাংকটি সময়ের সাথে তাল মিলিয়ে তাদের সম্পূর্ণ কার্যক্রম কম্পিউটারাইজড করা হয়।

এবং কোর  ব্যাংকিং সলিউশন বা সম্পূর্ণ অনলাইন ব্যাংকিং এবং অটোমেটেড টেলার মেশিন(এটিএম) স্থাপনসহ বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক সেবা প্রদান করে যাচ্ছে বাংলাদেশ সরকারের বিশেষায়িত এই ব্যাংকটি।

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়মঃ কিভাবে একাউন্ট খুলবেন

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানার পূর্বে আমাদের জানা উচিত। কিভাবে কৃষি ব্যাংক একাউন্ট খুলতে হয়।কিভাবে কৃষি ব্যাংক সেভিংস একাউন্ট খুলবেন সম্পর্কে বিস্তারিত বর্ননা করার পর কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে।
  • কৃষি ব্যাংক একাউন্টের জন্য আবেদনকারীর ভোটার আইডি কার্ড অথবা তার জন্ম নিবন্ধন অথবা তার পাসপোর্ট অথবা তার ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন হবে।
  • নমিনির জাতীয় পরিচয়পত্র লাগবে।
  • কৃষি ব্যাংক একাউন্টের জন্য আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হবে। এবং ছবিগুলোকে অবশ্যই সত্যায়িত করে তারপর জমা করতে হবে।
  • নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে। নমিনির ছবিগুলোকে অবশ্যই সত্যায়িত করে তারপর জমা করতে হবে।
  • এরপর প্রাথমিক আমানত হিসেবে একহাজার (১০০০) টাকা জমা করতে হবে।
  • কৃষি ব্যাংক একাউন্টের জন্য আবেদনকারীর আঠারো বছর এর বেশি বয়স হতে হবে । আঠারো বছর এর কম বয়সী কেউ নিজে নিজে কৃষি ব্যাংক একাউন্ট খোলতে পারবেন না। ( ১৮ বয়সের বয়সের কম হলে অভিভাবকের তত্ত্বাবধানে কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম রয়েছে)
উপরে যে সকল কাগজপত্র কথা উল্লেখ করা হয়েছে এই সকল কাগজপত্র নিয়ে আপনাকে স্থানীয় কৃষি ব্যাংক শাখায় গিয়ে যোগাযোগ করতে হবে। এবং আপনি যে একাউন্ট খুলতে চান তাদের ব্যাংকে এই বিষয়টি তাদেরকে অবহিত করতে হবে।তাদেরকে জানানোর পর তারা আপনাকে একটি ফরম দেবে পূরণ করার জন্য। কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে।

সেই ফরমটি যথাযথভাবে পূরণ করে কর্তৃপক্ষ বরাবর জমাদান করতে হবে। সঠিক তথ্য দিয়ে ফরমটি পূরণ করলে কর্তৃপক্ষ আপনার জন্য কৃষি ব্যাংক একাউন্ট আবেদন করবেন। যদি সঠিক হয়ে থাকে তাহলে অল্প সময়ের মধ্যেই আপনার অ্যাকাউন্টটি তৈরি হয়ে যাবে। নিচে কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। 

তবে আপনার কৃষি ব্যাংক একাউন্টটি পুরোপুরি সক্রিয় হতে বা লেনদেন করার যোগ্য হতে কিছুটা সময়ের প্রয়োজন হবে তখন আপনার অ্যাকাউন্টটি পুরোপুরি ট্রানজাকশন এর জন্য প্রস্তুত হয়ে যাবে তখন কতৃপক্ষ আপনাকে এসএমএস এর মাধ্যমে বিষয়টি জানিয়ে দেবে। দেখে নেয়া যাক কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম।

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম খুবই সহজ। খুব সহজেই আপনি কৃষি ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় গিয়ে আপনার একাউন্ট নাম্বার প্রদান করলেন ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে তাৎক্ষণিকভাবে জানিয়ে দেবে আপনার একাউন্টে কত টাকা রয়েছে।

আবার এটিএম বুথের মাধ্যমে আপনি কৃষি ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন। সেক্ষেত্রে আপনার একটি কৃষি ব্যাংক এটিএম কার্ড এর প্রয়োজন হবে। যদি আপনার কৃষি ব্যাংক একাউন্ট এটিএম কার্ড থাকে তাহলে সেই কার্ডে নিয়ে আপনি নিকটস্থ এটিএম বুথে চলে যান।
সেখানে গিয়ে আপনার একাউন্ট এ টি এম কার্ড দিয়ে এটিএম বুথে প্রবেশ করিয়ে পাসওয়ার্ড দিলেই আপনি আপনার একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। এই হলো কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম।

এই নিয়মগুলো অনুসরণ করে খুব সহজেই আপনি আপনার কৃষি ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন। উপরে কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে এবং কৃষি ব্যাংক একাউন্ট ক্রিয়েশন করার নিয়ম সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হলো আশা করি এগুলো আপনার উপকারে আসবে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?