অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/06/website.html

ওয়েবসাইট খোলার ০৭ নিয়ম - মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

প্রিয় পাঠক আজকে আমরা আলোচনা করব ওয়েবসাইট খোলার নিয়ম নিয়ে। আপনি যদি জানতে চান কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায়? ওয়েবসাইট কিভাবে কাজ করে এছাড়াও কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায়, কিভাবে ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন আজকের এই পোস্টে এসব বিষয় খুব সহজেই জানতে পারবেন।  

বর্তমান সময়ে ওয়েবসাইট খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে আমাদের জীবনে।আপনারা অনেকেই ভেবে থাকেন ওয়েবসাইট তৈরি করতে মনে হয় অনেক খরচ হয়।কিন্তু ফ্রিতে কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় আবার কিছু অর্থ খরচ করে কোন ওয়েবসাইট তৈরীর জ্ঞান না থাকলেও কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় এসব কিছু জানতে পারবেন আজকের এই পোস্টে।

পোস্ট সূচিপত্রঃ

ওয়েবসাইট (website) কি?

ওয়েবসাইট হল কোন নির্দিষ্ট ওয়েব সার্ভারে রাখা বিভিন্ন ধরনের ওয়েব পেজ যা আমরা ইন্টারনেট ব্যবহার করে কম্পিউটার স্মার্টফোন অথবা অন্যান্য স্মার্ট ডিভাইসের মাধ্যমে অ্যাক্সেস করে দেখতে পারি। বিভিন্ন তথ্য বলতে মূলত  বিভিন্ন লেখা ছবি ভিডিও সহ ডিজিটাল তথ্যের সমাবেশকে বুঝায়। যতই দিন যাচ্ছে প্রযুক্তির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্যক্তিগত প্রয়োজন কিংবা প্রাতিষ্ঠানিক কাজে ওয়েবসাইটের কোনো বিকল্প নেই। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনার প্রতিষ্ঠানের পণ্য কে সমগ্র বিশ্বের মানুষের কাছে সহজেই তুলে ধরা যায়। 

আরো পড়ুনঃ ১১ টি বাংলাদেশের জনপ্রিয় ও শিক্ষামূলক ওয়েবসাইট।

ওয়েবসাইট কিভাবে কাজ করে?

একটি ওয়েবসাইট কিভাবে কাজ করে এটি জানার আগে আমাদের জানতে হবে কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায়। ওয়েবসাইট তৈরি করতে প্রথমেই আমাদের প্রয়োজন একটি ডোমেইন নেম। পৃথিবীতে প্রত্যেকটি ওয়েবসাইটের একটি ইউনিক ডোমেইন নেম রয়েছে। প্রত্যেকটি ওয়েবসাইটের একটি আইপি অ্যাড্রেস থাকে কিন্তু পৃথিবীর কোটি কোটি ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস আমাদের মনে রাখা সম্ভব নয়। এজন্য একটি ইউনিক ডোমেইন নেম লাগবে। এবং আমাদের লিখা তথ্য ছবি ইত্যাদি সংরক্ষণ করার জন্য হোস্টিং লাগবে।

আমরা আমাদের কম্পিউটারে যে কোন কিছু রাখলে তা অন্যরা দেখতে পায় না যতক্ষণ না আমরা সেটা শেয়ার করি। তাই ওয়েবসাইটের মাধ্যমে আমরা যেকোনো লেখা তথ্য ছবি অন্যদের সাথে শেয়ার করতে পারি।এখন আমরা যখন কোন কিছু শেয়ার করি তখন তা পাবলিকলি শেয়ার হয় হোস্টিং এর মাধ্যমে। কোন ব্যক্তি যখন কোন ডোমেইন নাম লিখে সার্চ দেয় তখন সেই ডোমেইন নেম যদি আমাদের ওয়েবসাইটের সাথে মিলে যায় তাহলে সেটির সার্চ রেজাল্ট আমরা দেখতে পাই।

আমরা যখন আমাদের লিখা অন্যদের সাথে শেয়ার করতে চাই তখন আমাদের টপিকের কিওয়ার্ড গুগলের rank করাতে হয়।সার্চ ইঞ্জিনগুলো বিভিন্ন অ্যালগরিদম এর মাধ্যমে কাজ করে। আমরা যখন কোন কিছু সার্চ করি তখন গুগোল crawler তা সার্চ করতে থাকে এবং যে কি-ওয়ার্ড এর সাথে মিলে যায় সার্চ রেজাল্ট হিসেবে সেই ওয়েবসাইটের নাম আমাদের দেখায় ।

প্রিয় পাঠক আশাকরি বুঝতে পেরেছেন ওয়েবসাইট কিভাবে কাজ করে।

ওয়েবসাইট তৈরির খরচ কেমন | ওয়েবসাইট খোলার নিয়ম

যেকোনো ওয়েবসাইট খোলার জন্য দুটি জিনিস গুরুত্বপূর্ণ একটি ডোমেইন নেম এবং হোস্টিং। একটি ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ হবে সেটি নির্ভর করবে আপনি কোন ধরনের ওয়েবসাইট তৈরি করবেন তার ওপর।

আপনি যদি লেখালেখির কোন ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে ব্লগার দিয়ে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। এছাড়া আপনি কি ধরনের ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন সেটির উপর নির্ভর করবে আপনার কেমন খরচ হবে। একটি .com ডোমেইন এর দাম সাধারণত 1000 ঢাকার আশেপাশে হতে পারে ।আপনি যদি আপনার ওয়েবসাইটে বেশি পরিমাণ ডেটা আপলোড করতে চান সে ক্ষেত্রে বেশি পরিমাণ হোস্টিং কিনতে হবে। আর যত বেশি হোস্টিং প্রয়োজন হবে আপনার ওয়েবসাইট তৈরির ব্যয় তত বেশি হবে।

আরো পড়ুনঃ আর্টিকেল লিখে আয় করার সাইট তৈরি করুন এখান থেকে।

এছাড়াও অনেক সময়ই অনেকে প্রিমিয়াম থিম ব্যবহার করেন সেই ক্ষেত্রে আপনার খরচ আরো দুই তিন হাজার টাকা বাড়তি হতে পারে।

ওয়েবসাইট খোলার নিয়ম|ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

আপনি যদি প্রশ্ন করেন ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়? তাহলে উত্তর হল, সাধারণত ওয়েবসাইট খোলার নিয়ম, একটি হল সম্পূর্ণ ফ্রিতে এবং অন্যটি ডোমেইন হোস্টিং কিনে পেইড উপায়ে ওয়েবসাইট তৈরি করা। ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় সম্পূর্ণ ফ্রিতে অথবা ডোমেইন হোস্টিং কিনে ওয়েবসাইট খোলার নিয়ম জানতে চান তাহলে নিচের অংশটুকু পড়তে থাকুন। অনেকসময়ই কোন বড় প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইট তৈরীর জন্য ডোমেইন হোস্টিং কিনে ওয়েবসাইট তৈরী করে নিয়ে থাকেন কিন্তু আমাদের নিজস্ব ব্যবহারের জন্য বা কনটেন্ট রাইটিং এর জন্য নিচে কয়েকটি ওয়েবসাইট তৈরীর প্ল্যাটফর্ম নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি সম্পূর্ণ ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন এবং মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

Google Blogger দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম | ব্লগ ওয়েবসাইট তৈরি

আমরা এখন দেখব কিভাবে Google Blogger দিয়ে ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন। গুগলের অনেকগুলো অনলাইনভিত্তিক সার্ভিস রয়েছে গুগোল ব্লগার সেগুলোর মধ্যে একটি। গুগোল এর যতগুলো সার্ভিস রয়েছে কিছু সার্ভিস ফ্রিতে ব্যবহার করা যায় আবার কিছু সার্ভিস পেমেন্ট করে ব্যবহার করতে হয়। আবার সব সার্ভিস সব দেশে ব্যবহার করা যায় না। গুগোল ব্লগার হচ্ছে এমন একটি প্রোডাক্ট যেটি গুগোল সকল দেশের জন্য উন্মুক্ত করে রেখেছে ।গুগোল ব্লগার সরাসরি গুগলের সার্ভার এর সাথে সংযুক্ত এর ফলে সার্ভিসটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায়।

গুগোল ব্লগার হলো গুগলের নিজস্ব একটি ওয়েব সার্ভিস। গুগোল ব্লগার দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম খুবই সহজ । এজন্য কোনো ধরনের কোডিং  ছাড়াই আপনি একটি জিমেইল আইডি ব্যবহার করে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। গুগোল ব্লগার গুগোল এর প্রোডাক্ট হওয়ার কারণে এর উপর পরিপূর্ণ আস্থা রেখে ব্লগিং চালিয়ে যাওয়া সম্ভব।

ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমেই আপনাকে আপনার পিসি অথবা মোবাইলে blogger.com লিখে সার্চ করতে হবে। অথবা এখানে blogger.com ক্লিক করুন। ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার পিসি থাকতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন সহজেই। তবে কাস্টমাইজেশন সুবিধার জন্য পিসি ব্যবহার করাই ভালো।সাধারণত blogger.com যাওয়ার পর আপনি দুটি অপশন পাবেন Sign in এবং Create your blog . আপনার যদি পূর্বে কোন ব্লগ একাউন্ট না থেকে থাকে তাহলে Create your blog অপশনটি সিলেক্ট করুন।

অপশনটি সিলেক্ট করার পর আপনার ব্রাউজারে লগইন করা জিমেইল আইডিটি দেখতে পাবেন। সেটি সিলেক্ট করে দিলেই পরবর্তী কয়েকটি স্টেপ ফলো করে খুব সহজেই ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আপনার ব্লগ ওয়েবসাইটের জন্য একটি নাম সিলেক্ট করতে হবে। যেমনঃ yourblog.blogspot.com  অথবা ভিন্ন নাম হতে পারে তবে আপনি যখন ফ্রিতে ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনার ওয়েব সাইট এর নামের সাথে অর্থাৎ ডোমেইন নেমের সাথে blogspot নামটি যুক্ত থাকবে।

এখন কয়েকটি স্টেপ ফলো করলেই এবং একটি থিম সিলেক্ট করে খুব সহজেই আপনি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন।এছাড়াও আপনি যদি blogspot সাবডোমেইন টি দিতে না চান তাহলে আপনি পেমেন্ট করে টপ লেভেল ডোমেইন কিনতে পারেন। 

এছাড়াও আপনি যদি একটি প্রিমিয়াম ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে যোগাযোগ করতে পারেন অর্ডিনারি আইটি এই প্রতিষ্ঠানের সাথে আপনাকে প্রিমিয়াম থিম ব্যবহার করে একটি ওয়েবসাইট বানিয়ে দিবে। যোগাযোগ করতে এখানে ক্লিক করুন।

WordPress দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

আমরা এখন দেখব ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়।ওয়ার্ডপ্রেস মূলত একটি CMS(Content Management System) সফটওয়্যার। বর্তমান বিশ্বে সবচেয়ে বহুল ব্যবহৃত CMS এরমধ্যে ওয়ার্ডপ্রেস সবচাইতে জনপ্রিয়।ওয়ার্ডপ্রেস ব্যবহারের ক্ষেত্রে দুটি ভার্সন রয়েছে একটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায় এবং অন্যটি ব্যবহারের ক্ষেত্রে হোস্টিং কিনে ব্যবহার করতে হয়। আপনি একটি ফ্রি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চাইলে প্রথমে আপনাকে WordPress.com এ একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আর নিজস্ব হোস্টিং সার্ভারে ওয়েবসাইট তৈরি করতে হলে WordPress.org তে একটি অ্যাকাউন্ট খুলে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

WordPress.com ও WordPress.org দুটি একই প্রতিষ্ঠানের ওয়েবসাইট। ওয়েবসাইট দুটি শুনতে একই মনে হচ্ছে কিন্তু দুটি ওয়েবসাইটের মধ্যে পার্থক্য রয়েছে। WordPress এর একটি ফ্রি বেসিক ভার্সন হচ্ছে  WordPress.com। এটি এজন্যই বলা হচ্ছে কারণ এর জন্য খুবই অল্প টাকা মাসিক সাবস্ক্রিপশন ফি দিতে হবে। WordPress.com এ হোস্টিং কিনতে হয় না এজন্য খুব অল্প খরচে ওয়েবসাইট তৈরি করা যায়। WordPress.org হচ্ছে WordPress এর একটি ভার্শন এটি ব্যবহার করতে হলে কিছু অর্থ খরচ করে হোস্টিং কিনে ব্যবহার করতে হবে। এজন্য ওয়েবসাইট তৈরি করতে আপনার কিছুটা খরচ বেশি হতে পারে কিন্তু আপনি যদি ব্লগ নিয়ে সিরিয়াস হোন এবং ওয়েবসাইট মনিটাইজেশন করতে চান তাহলে বেস্ট অপশন WordPress.org। এছাড়াও ওয়ার্ডপ্রেস ব্যবহার করে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 

আপনি WordPress.com  WordPress.org এবং এর মধ্যে কোনটি ব্যবহার করবেন এটি নিয়ে কনফিউশন থাকেন তাহলে নিচের ভিডিওটি দেখতে পারেন। এই ভিডিওটি দেখলে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার জন্য কোনটি বেস্ট হবে।

Weebly দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম 

Weebly দিয়ে ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় তা জানার জন্য নিচের অংশটুকু পড়ুন।Weebly হচ্ছে খুবই জনপ্রিয় ও মর্ডান ফিচার যুক্ত একটি CMS প্ল্যাটফর্ম। আপনি এই প্লাটফরমটি ব্যবহার করে যেকোনো ধরনের মর্ডান ফিচার যুক্ত ওয়েবসাইট তৈরি করতে পারবেন খুব সহজেই। এই প্লাটফর্মে আপনি ফ্রি তেও ওয়েবসাইট তৈরি করতে পারবেন। Weebly একটি ওপেনসোর্স CMS প্ল্যাটফর্ম হওয়াই Web hosting, Domain registration, web design, theme আরো অন্যান্য পরিষেবা একটি সাবস্ক্রিপশন প্যাকেজের মধ্যে প্রোভাইড করে ।

Weebly এমন একটিপ্লাটফর্ম যেখানে যে কোন মানুষ এর কোন টেকনিক্যাল নলেজ না থাকলেও খুব সহজে ওয়েবসাইট তৈরি করতে পারবে। এখানে থিম চয়েস করা থেকে শুরু করে বিভিন্ন ফিচার ড্রাগ এন্ড ড্রপ এর মাধ্যমে সিলেক্ট করা যায় ফলে সহজে ওয়েব সাইট তৈরি করা যায়। সাধারনত Weebly  Ecommerce website (অনলাইন কেনাকাটা বিজনেস ওয়েবসাইট) তৈরি করার জন্য উপযুক্ত স্থান।

আমরা যদি এর প্রাইসিং পেজটি দেখি তাহলে আমরা দেখতে পাচ্ছি এখানে ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায়। ফ্রী প্ল্যান দিয়ে আপনি খুব সহজেই ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। কিন্তু এই প্ল্যানে আপনার কিছু সীমাবদ্ধতা থাকবে।

  • আপনাকে কেবল 500mb স্টোরিজ দেয়া হবে।
  • আপনার বানানো ওয়েবসাইটটিতে Weebly অ্যাড দেখাবে।
  • আপনাকে Weebly.com সাব ডোমেইন ব্যবহার করতে হবে।

এছাড়াও উপরে দেখানো বিভিন্ন প্যাকেজ সাবস্ক্রিপশন করে আপনি খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 

ওয়েবসাইট ভিজিট করুন এখান থেকে Weebly.com  

wix.com দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম

wix.com দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় তা এখন দেখানো হবে। WIX হচ্ছে পৃথিবীতে খুব জনপ্রিয় একটি ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান । WIX বিল্ডার এমন একটি ওয়েবসাইট যা খুব সুন্দর টেমপ্লেট, থিম , বিভিন্ন টুল ইত্যাদি অফার করে। এই বিল্ডার এর মাধ্যমে Small business, shop, restaurants, online store, personal portfolios ইত্যাদি ওয়েবসাইট খুব সহজেই তৈরি করতে পারবেন। WIX এমন একটি বিল্ডার যা বিভিন্ন টুল অফার করে যা drag-and-drop এর মাধ্যমে খুব সহজেই একটি সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করা যায়।

WIX  এর মধ্যে কিছু স্পেশাল ফিচার এবং টুল রয়েছে যার মাধ্যমে ওয়েবসাইট এর ডিজাইন খুব সুন্দর ভাবে করতে পারবেন।

প্রিয় পাঠক এছাড়াও আপনি যদি WIX ওয়েবসাইট এর পেইড সার্ভিস ব্যবহার করেন তাহলে তারা আপনার জন্য একটি সম্পূর্ণ ওয়েবসাইট বানিয়ে দেবে। আপনি যদি একটি ওয়েবসাইট বানাতে চান তাহলে নিচে WIX এর সার্ভিস প্ল্যান লিস্ট দেয়া হল।নিচের থেকে পছন্দমতো ওয়েব সাইট প্ল্যান নিতে পারবেন।

WIX এমন একটি ওয়েবসাইট বিল্ড করে রেখেছে যার মাধ্যমে আপনি আপনার পছন্দমত ওয়েব সাইট প্ল্যান সাজিয়ে নিতে পারবেন।

ওয়েবসাইট ভিজিট করুন এখান থেকে wix.com

অর্ডিনারি আইটি থেকে ওয়েবসাইট খোলার নিয়ম

এখন আলোচনা করব একটি ওয়েবসাইট খোলা থেকে শুরু করে একদম এডসেন্স রেডি ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন কোথায় পাবেন?

আচ্ছা কেমন হয় যদি বাংলা আর্টিকেল লিখার একটি সুন্দর এডসেন্স রেডি ওয়েবসাইট অর্ডিনারি আইটি আপনাকে বানিয়ে দেয় ।ওয়েবসাইটের ডোমেইন-হোষ্টিং এখান থেকে ক্রয় করে দেওয়া হবে। ওয়েবসাইটে ৩০ টি ইউনিক বাংলা আর্টিকেল পাবলিশ করে দেওয়া হবে সম্পূর্ণ ফ্রি ।মোটকথা অর্ডিনারি আইটি একটি সম্পূর্ণ ওয়েবসাইট আপনাকে বানিয়ে দেবে।

এছাড়াও কিভাবে বাংলা ব্লগ লিখবেন তার সমস্ত কিছু একটি কোর্সের মাধ্যমে আপনাকে শেখানো হবে। সেটিও ওয়েবসাইট প্যাকেজ এর অন্তর্ভুক্ত। অনেক প্রফেশনাল টিপস-এন্ড-ট্রিকস অন্তর্ভুক্ত রয়েছে আর্টিকেল রাইটিং কোর্সে। সম্পূর্ণ করলে আপনার ওয়েবসাইটের জন্য প্রফেশনাল আর্টিকেল রাইটিং করতে পারবেন।

আপনার ওয়েবসাইটের এড্রেস সেটআপ করতে এবং অ্যাপ্রুভ করাতে অর্ডিনারি আইটি আপনাদের সাহায্য করবে। এবং ওয়েবসাইটটি SEO করতেও আপনাদের সহায়তা করা হবে। আপনার ওয়েবসাইটে প্রিমিয়াম থিম সেটআপ এবং ওয়েবসাইট সিকিউরিটি এই সবকিছুই এই প্যাকেজ এর অন্তর্ভুক্ত।

এছাড়াও ওয়েবসাইট নেয়ার পরে, ওয়েবসাইট সংক্রান্ত ভবিষ্যতে যে কোনো ধরনের সমস্যায় পড়লে অর্ডিনারি আইটির সাথে যোগাযোগ করলে সমস্যার সমাধান পেয়ে যাবেন একদম ফ্রীতে।

অর্ডিনারি আইটির অ্যাডসেন্সে রেডি ওয়েবসাইট ও ৩০ টি পোস্ট প্যাকেজে যা যা পাবেন

  • ডোমেইন
  • হোস্টিং
  • সম্পূর্ণ ওয়েবসাইট ডিজাইন
  • প্রিমিয়াম থিম
  • এসইও(SEO)
  • ৩০ টি ইউনিক ব্লগ পোস্ট
  • গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল সাপোর্ট
  • প্রফেশনাল ব্লগার অনলাইন কোর্স
  • আজীবন ফ্রি সার্ভিস

এছাড়া অর্ডিনারি আইটি টিম কিভাবে গুগল অ্যাডসেন্স থেকে প্রতিমাসে ৫০০০০ থেকে ১০০০০০ টাকা ইনকাম করে তা জানতে এই ভিডিওটি দেখে নিন।

এছাড়া নিজের ওয়েবসাইট কিভাবে নিজের মত করে কাস্টমাইজ করবেন তা জানতে এখানে চাপ দিন।

ওয়েবসাইট অর্ডার সংক্রান্ত যেকোন প্রয়োজনে যোগাযোগ করুন 01761 060 977 এই নাম্বারে। অথবা অর্ডিনারি আইটির ফেসবুক পেজে মেসেজ দিন।

webstarts.ai দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম|মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি কথাটি শুনে আশ্চর্য হতে পারেন। কিন্তু আশ্চর্য হবার কিছু নেই আমরা এখন এমন একটি প্ল্যাটফর্ম এর নাম শেয়ার করব আপনার সাথে যার মাধ্যমে আপনি খুব সহজেই এবং ফ্রিতে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। শুধুমাত্র বেসিক কয়েকটি ধাপ অনুসরন করলেই মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আপনি যদি আপনার নিজের জন্য অথবা আপনার অরগানাইজেশনের জন্য মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে এই প্লাটফর্ম এর সাহায্যে খুব সহজেই ফটো শেয়ারিং ওয়েবসাইট, অথবা পার্সোনাল পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করতে পারবেন । আপনি কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে চান তার অনেকগুলো ক্যাটাগরি আছে সেটি সিলেক্ট করে দিলেই সেই ধরনের ওয়েবসাইট অটোমেটিক্যালি তৈরি করতে পারবেন।

webstarts.ai

ওয়েবসাইট ভিজিট করুন এখান থেকে webstarts.ai 

এছাড়াও মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি কোন ধরনের সমস্যা হলে এই ভিডিওটি দেখতে পারেন। ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

Squarespace দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

আমরা এখন দেখব Squarespace দিয়ে ওয়েবসাইট খোলার নিয়ম। Squarespace এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনার মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন অথবা আপনার ল্যাপটপ দিয়েও ওয়েবসাইট তৈরি করতে পারবেন।Squarespace এর সাহায্যে আপনি যে কোন ধরনের ব্লগ ওয়েবসাইট, আপনার প্রতিষ্ঠানের জন্য ছোটখাটো ওয়েবসাইট , অথবা ই-কমার্স ওয়েবসাইট সহজে তৈরি করতে পারবেন। আপনি যদি মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে প্রথমেই আপনাকে Squarespace অ্যাপস টি ডাউনলোড করে নিতে হবে। অ্যাপস টি  গুগল প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর দুটি প্লাটফর্মে পাওয়া যাবে।

Squarespace এই প্লাটফর্মে বেশ কিছু সুবিধা রয়েছে। যেকোনো ধরনের থিম বিনামূল্যে ব্যবহার করা যায়। এছাড়াও আপনি এক বছরের জন্য ফ্রি কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারবেন। এখানে কাস্টম ডোমেইন বলতে ডোমেইন নেম আপনার ইচ্ছা মত হবে। এই ওয়েবসাইটটি আরও সুবিধা হল, বিভিন্ন ধরনের লোগো আইকন নিজস্ব টুল দিয়ে ব্যবহার করার ব্যবস্থা রয়েছে। এছাড়াও মোবাইল রেসপন্স থিম থাকার ফলে যেকোনো ধরনের ডিভাইস যেমনঃ মোবাইল, ট্যাবলেট, ল্যাপটপ ইত্যাদি ডিভাইস থেকে ভালোভাবে ব্যবহার করা যায়।

ওয়েবসাইট ভিজিট করুন এখান থেকে Squarespace.com

এছাড়াও মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে কোন ধরনের সমস্যা হলে এই ভিডিওটি দেখতে পারেন। ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

ওয়েবসাইট খোলার নিয়ম | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি | মন্তব্যঃ

এই পোস্টে বিভিন্ন ধরনের প্ল্যাটফর্ম ব্যবহার করে ওয়েবসাইট খোলার নিয়ম,কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় ইত্যাদি নিয়ে আলোচনা করেছি। এছাড়াও খুব সহজে কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন সেগুলো আলোচনা করা হয়েছে। কোন CMS প্লাটফর্মে কেমন সুবিধা পাবেন ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে এসবকিছুর তুলে ধরা হয়েছে।

 আরো পড়ুনঃ বাংলায় আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে।

পোস্টটি পড়ে যদি আপনার উপকার হয়ে থাকে তাহলে শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে নিচে শেয়ার বাটনগুলো চাপ দিয়ে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?