OrdinaryITPostAd

১৫টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায়

আমাদের সমাজে বিভিন্ন শারীরিক গঠনের মানুষ আছে। সকলেই লম্বা ও সুগঠিত শরীর নিয়ে জন্মগ্রহণ করে না। অনেকেই মোটা হয় কিন্তু উচ্চতা বেশি হয় না। এর ফলে তাদেরকে দেখতে অনেকটা খারাপ লাগে। আজকের এই পোস্টে আমরা আলোচনা করব কিভাবে দ্রুত লম্বা হওয়া যায়, কিভাবে দ্রুত ঘরোয়াভাবে লম্বা হওয়া যায়, কি খেলে লম্বা হওয়া যায়, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়, কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়,  ইত্যাদি বিষয় নিয়ে।

তাহলে চলুন আর দেরি না করে দেখে নেই কিভাবে লম্বা হওয়া যায়,কিভাবে দ্রুত ঘরোয়াভাবে লম্বা হওয়া যায়, কি খেলে লম্বা হওয়া যায়, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়, কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায় ইত্যাদি বিষয়ে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ

প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় | কিভাবে দ্রুত ঘরোয়া ভাবে লম্বা হওয়া যায় 

কিভাবে দ্রুত ঘরোয়া ভাবে লম্বা হওয়া যায় এর জন্য আমাদের প্রথমেই খাবারের দিকে ফোকাস করতে হবে। একটি গাড়ি চলার জন্য যেমন তেল প্রয়োজন তেমনি আমাদের শরীরের গ্রোথ এবং উচ্চতা বৃদ্ধি করার জন্য জন্য পর্যাপ্ত পুষ্টিকর খাবার প্রয়োজন। চলুন প্রথমে জেনে নেই , প্রাকৃতিক উপায়ে বা কিভাবে দ্রুত ঘরোয়া ভাবে লম্বা হওয়া যায়।

  • লম্বা হওয়ার জন্য আপনাকে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। ক্যালসিয়াম আমাদের শরীরের হাড় এর বৃদ্ধি ঘটায়। আমরা প্রতিদিন দুধ পান করে ক্যালসিয়াম এর পুষ্টি পেতে পারি।
  • লম্বা হওয়ার জন্য এবং শরীরের গ্রোথ ঠিক রাখার জন্য আমাদের প্রতিদিন প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে।
  • নিয়মিত কিছু ব্যায়াম হরমোন বৃদ্ধি করে। তাই উচ্চতা বাড়ানোর জন্য আমাদের অবশ্যই ব্যায়াম করতে হবে। ব্যায়াম বিষয়ে বিস্তারিত নিচে আরো আলোচনা করা হবে।
  •  স্ট্রেস বা মানসিক চাপ আপনার উচ্চতা বৃদ্ধিতে একটি বড় বাধা। তাই আমাদের মনকে সবসময় প্রফুল্ল রাখতে হবে এবং মানসিক চাপ কমাতে হবে।
  • উচ্চতা বৃদ্ধির জন্য আরো একটি গুরুত্বপূর্ণ জিনিস হল পর্যাপ্ত ঘুম। একজন মানুষকে প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা ঘুমাতে হবে।
  • হাড়ের বিকাশের জন্য শরীরে ভিটামিন ডি প্রয়োজন। আর এই ভিটামিনটি আমরা সূর্যের আলো থেকে পেতে পারি। রোদে হাটলে শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন ডি উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।

উপরিউক্ত পদ্ধতি গুলো আপনাকে সহায়তা করবে কিভাবে দ্রুত লম্বা হওয়া যায় এই বিষয়ে।

কি খেলে লম্বা হওয়া যায় | কিভাবে লম্বা হওয়া যায়

কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় এইজন্য আপনার খাদ্যভ্যাসে পরিবর্তন আনতে হবে। সাধারণত আমরা যে সব খাবার খেয়ে থাকি ভাত, ডাল, বিভিন্ন ফাস্টফুড এসব খেলে সহজে লম্বা হওয়া যাবে না। কি খেলে লম্বা হওয়া যায় ,কিভাবে দ্রুত লম্বা হওয়া যায় তা এখন আলোচনা করব আপনাদের সাথে।

  • আপনাকে প্রথমে সুষম খাদ্য নিশ্চিত করতে হবে। যে মূল উপাদান আমাদের শরীরের গ্রোথ এর জন্য উপযোগী সেটি হচ্ছে প্রোটিন। কিন্তু সাধারণত বাংলাদেশের লোকেরা যেসব খাবার খায় সেখানে প্রোটিন বেশি পাওয়া যায় না। চলুন দেখে নেই কি কি খাবার খেলে বেশি পরিমাণে প্রোটিন পাবেন।প্রোটিনযুক্ত খাবার গুলো হল, ডিম, মুরগির মাংস, ভিন্ন ধরনের ডাল, গরু খাসির মাংস, টফু, মাছ ইত্যাদি।
  • লম্বা হওয়ার জন্য আপনাকে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। ক্যালসিয়াম আমাদের শরীরের হাড় এর বৃদ্ধি ঘটায়। আমরা প্রতিদিন দুধ পান করে ক্যালসিয়াম এর পুষ্টি পেতে পারি।
  • জিংক এবং আয়রন আমাদের শরীরের গ্রোথের জন্য খুবই উপযোগী। বিভিন্ন ধরনের শাকসবজি তে আমরা জিংক এবং আয়রন পেতে পারি।

আরো পড়ুনঃ কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন।

এছাড়াও এসব খাবার শুধু আমাদের খেলেই হবে না, তার সাথে কিছু খারাপ অভ্যাস পরিবর্তন করতে হবে।যেমনঃ অ্যালকোহল,ফাস্টফুড ইত্যাদি পরিহার করতে হবে।আশা করি বুঝতে পেরেছেন, খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন করে কিভাবে সহজে লম্বা হওয়া যায়। 

কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায় | কিভাবে সহজে লম্বা হওয়া যায়

এখন আমরা দেখব, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায় । প্রতিদিন অন্যান্য কাজের পাশাপাশি পরিমিত ঘুম আমাদের শরীরে খুবই দরকার। প্রতিদিন সঠিক সময়ে সঠিক নিয়মে ঘুমালে হাড় ও মাংসপেশি বিশ্রাম পাবে এবং পুনরায় শক্তিশালী হয়ে উঠবে। এতে করে নতুন উদ্যোমে কাজ করা যাবে।
  • লম্বা হওয়ার জন্য একজন প্রাপ্তবয়স্ক ছেলে অথবা মেয়ে কে প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমাতে হবে।
  • ঘুমানোর সময় একদম মেরুদন্ড সোজা করে শুতে হবে। এবং মাথার নিচে বালিশ না দেয়াই ভালো। এতে করে মেরুদন্ড সোজা থাকবে এবং আপনার উচ্চতা ধীরে ধীরে বৃদ্ধি পাবে ।

আশা করি বুঝতে পেরেছেন, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়। শুধু খাবার খেলেই হবে না একই সাথে শরীরের বৃদ্ধির জন্য পরিমিত ঘুম খুবই দরকার।

কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায় | কিভাবে দ্রুত লম্বা হওয়া যায়

এখন আমরা দেখব,কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়। শরীরের হাড় ও মাংসপেশি সুগঠিত হওয়ার জন্য প্রতিদিন 30 মিনিট ব্যায়াম করা খুবই জরুরী। ব্যায়াম একদিকে যেমন আমাদের শরীর সুস্থ রাখতে সহায়তা করে তেমনি দেহের সঠিক বৃদ্ধি তেউ সহায়তা করে। বর্তমানে বিভিন্ন ধরনের শারীরিক ব্যায়াম রয়েছে এর মধ্যে থেকে যেগুলো আপনার ভালো লাগে শরীর সুস্থ রাখতে সেগুলো করতে পারেন। এছাড়াও কিভাবে দ্রুত লম্বা হওয়া যায় এর জন্য নিচে কয়েকটি ব্যায়াম নিয়ে আলোচনা করা হলো ।

কোবরা স্ট্রেচঃ এটি করার জন্য আপনাকে মেঝেতে বুকের ঘরে শুয়ে যেতে হবে। এরপর হাতের তালুতে ভর করে মাথা এবং বুক আস্তে আস্তে উপরের দিকে তুলতে হবে। ব্যায়ামটি বোঝার জন্য নিচের ছবিটি দেখতে পারেন।


জগিং(Jogging)ঃ প্রতিদিন নিয়মিত হাঁটা খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যায়াম। প্রতিদিন হাঁটলে আপনার শরীর যেমন সুস্থ থাকবে তেমনি আপনার উচ্চতা বৃদ্ধি পাবে।

ঝুলে থাকাঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় তার জন্য ঝুলে থাকা খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যায়াম।প্রতিদিন নিয়ম করে কিছু সময় ঝুলে থাকলে এটি উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।

কি ঔষধ খেলে লম্বা হওয়া যায় | কিভাবে লম্বা হওয়া যায়

লম্বা হওয়ার জন্য তেমন কোনো ঔষধ নেই । তবে আমাদের দেহে যদি হরমোনের পরিমাণ বৃদ্ধি করতে পারি তাহলে কিছুটা লম্বা হওয়া যায়। হরমোন বৃদ্ধির জন্য এক ধরনের মেডিসিন আছে সেটা উচ্চতা বৃদ্ধিতেও সহায়ক, কিন্তু সেটা বয়সন্ধিতে কার্যকর। ২০বছর বয়স হয়ে গেলে লম্বা হওয়া কঠিন।

এখন আমরা দেখব কি ঔষধ খেলে লম্বা হওয়া যায় । লম্বা হওয়ার ঔষধের নাম হল লং হাইট ।এটি একটি ইন্ডিয়ান ঔষধ। এটি যেকোন দোকানে পাবেন না অনলাইনে অর্ডার করে পেতে পারেন। এটির সাইডিফেক্ট অপেক্ষাকৃত কম। 

আরো পড়ুনঃ খেজুরের ২০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন।

হরমোন জাতীয় ঔষধ খেয়ে বা অন্য কোন ঔষধ খেয়ে লম্বা হতে গেলে বিভিন্ন ধরনের সাইড ইফেক্ট হতে পারে । সেই ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়ার পরামর্শ রইল।

কমপ্লেন খেলে কি লম্বা হওয়া যায়?

কোন ব্যক্তির উচ্চতা কতটুকু হবে এটি সম্পূর্ণ জিন গত ব্যাপার। এছাড়াও দৈনিক কিছু খাবার ও ব্যায়াম এর ফলে কিছুটা উচ্চতা বাড়ানো সম্ভব। তবে কমপ্লেন এ কিছু পুষ্টি উপাদান রয়েছে যা লম্বা হতে সাহায্যকারী হরমোন নিঃসরণে সাহায্য করে। তাই কমপ্লেন খেলে কোন ব্যক্তি কিছুটা লম্বা হতে পারে। তবে একেবারেই রাতারাতি লম্বা হয়ে যাবে এটা নিশ্চিত নয়।

শেষ কথাঃ | কিভাবে লম্বা হওয়া যায় | কিভাবে সহজে লম্বা হওয়া যায়

প্রিয় পাঠক আপনাদের সুবিধার্থে আজকের এই পোস্টে আলোচনা করেছি কিভাবে লম্বা হওয়া যায়, কিভাবে দ্রুত লম্বা হওয়া যায়, কিভাবে দ্রুত ঘরোয়া ভাবে লম্বা হওয়া যায়, কি খেলে লম্বা হওয়া যায়, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়, কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়, কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়, কিভাবে সহজে লম্বা হওয়া যায়, কি ঔষধ খেলে লম্বা হওয়া যায়, কমপ্লেন খেলে কি লম্বা হওয়া যায় ইত্যাদি বিষয়।

আরো পড়ুনঃ আম খাওয়ার ১০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন।

পোস্টটি আপনার কাছে লম্বা হওয়ার জন্য সহায়ক মনে হলে শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে। যেন তারাও জানতে পারে কিভাবে দ্রুত ঘরোয়া ভাবে লম্বা হওয়া যায় , কি খেলে লম্বা হওয়া যায়, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায় ,কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায় ইত্যাদি বিষয় গুলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url