অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/1st-romjan.html

প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

অনেকে প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ নিয়ে অনেকে খোজাখুজি শুরু করেছেন। কেননা প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ জানা অনেক প্রয়োজন। কেন প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ জানা প্রয়োজন তা নিয়ে বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন। 

পেজ সূচিপত্রঃ

প্রথম রমজানের রোজার সেহরি কখন - প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

আপনারা নিশ্চয় এতক্ষণে জেনে গিয়েছেন আগামীকাল অর্থ্যাৎ ৩ রা এপ্রিল থেকে শুরু হবে পবিত্র মাহে রমজান ২০২২। যেহেতু আগামীকাল থেকে রোজা শুরু তাই আজ রাতে সেহরি খেতে হবে সবাইকে। তো আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন যে জানতে চাচ্ছেন প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ কখন তাহলে আপনি ঠিক পোস্টটি বেছে নিয়েছেন। প্রথম রমজানের রোজার সেহরি খেতে হবে ২রা এপ্রিল অর্থ্যাৎ আজ রাতে। 

কিন্তু কখন সেহরির শেষ তা অনেকে জানেন না। প্রথম রমজানের রোজার সেহরির শেষ সময় ভোর ৪ টা ২৭ মিনিট পর্যন্ত। তবে এই সময় নির্ভর করবে আপনি যে জেলায় বা শহরে অবস্থান করছেন তার উপর। কেননা ভৌগলিক কারণে সূর্য একেক স্থানে একেক সময় উঠে আর তার উপর নির্ভর করে ফযরের সময়সূচি নির্ভর করা হয়। য়াপনি যদি ঢাকা বাদে অন্যত্র অবস্থান করে থাকেন তাহলে আপনি নিম্নের ছবি দেখে জেনে নিন।




প্রথম রমজানের রোজার ইফতারের সময়সূচি ২০২২ - প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

প্রথম রোজার সেহরি জানার পর এখন মনে প্রশ্ন আসলো  ইফতারের সময় কখন। আপনি যদি প্রথম রমাজনের ইফতারের সময়সূচি ২০২২ নিয়ে জানতে চান তাহলে পোস্টটি পড়ুন। এতক্ষণে তো জেনে গিয়েছেন প্রথম রমজানের রোজার সময়সূচি ২০২২ নিয়ে। 

এখন আমি আপনাদের জানাবো প্রথম রমজানের রোজার ইফতারের সময়সূচি ২০২২।  প্রথম রমজানের রজার ইফতারের সময়সূচি ২০২২ ৬ টা ১৯ মিনিটে। তবে আপনি যদি ঢাকায় অবস্থান করেন তাহলে আপনার জন্য এই সময়সূচি। আর যদি অন্যত্র অবস্থান করেন তাহলে আপনাকে আপনার জেলা অনুযায়ী কিছু সময় যোগ অথবা বিয়োগ করতে হবে। আপনি নিম্নের ছবি দেখে আপনার জেলাটি বাছাই করে ইফতারের সময় বের করে নিন। 





রোজার দোয়া -রোজার নিয়ত-  প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ নিয়ে তো জানলেন কিন্তু রোজার নিয়ত কি তা অনেকে জানেন না। রোজার দোয়া বা রোজার নিয়ত পড়তে হয়। আপনাদের সুবিধার্থে রোজার নিয়ত অথবা রোজার দোয়া উল্লেখ করা হলোঃ

আরবী নিয়তঃ

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের আগে দোয়া - প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

আরবী উচ্চারণঃ

اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم

বাংলা উচ্চারণঃ 

আসতাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুল ক্বাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।

ইফতারের দোয়াঃ 

আরবী উচ্চারণঃ

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থঃ হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিকের মাধ্যমে ইফতার করছি।

আশা করি আপনারা আমার পোস্টটি প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ জানতে পেরেছেন। প্রথম রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ নিয়ে আশা করি আপনাদের আর সমস্যা হবেনা। এছাড়া আপনাদের যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?