অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/03/harano-jonmo-nibondhon.html

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড ২০২২ নতুন নিয়ম

 

আমাদের অনেক সময় আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ জন্ম নিবন্ধন সনদটি হারিয়ে ফেলি । এখন বর্তমান ডিজিটাল সময়ে আমাদের সেই অত্যন্ত গুরুত্বপূর্ণ জন্ম নিবন্ধন সনদটি হারিয়ে গেলেই কেনো চিন্তা করার কারণ নেই । এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে এটি কিভাবে? চলুন তাহলে আজকে জেনে নেই হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড বা কিভাবে খুঁজে বের করবেন।


সূচিপত্রঃ

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

বর্তমান এই ডিজিটাল যুগে সেই হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা একদম সহজ সরল বিষয় যদি কিছু পদ্ধতি আপনার জানা থাকে । আর সেই পদ্ধতি গুলো জানলে আপনার আর এই জন্ম সনদের জন্য ইউনিয়নে যেতে হবে না । আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি এবং আপনার জন্ম তারিখটি মনে তাকলেই হবে এবং  আপনার হাতে একটি ফোন থাকলেই যথেষ্ট , আপনি আপনার ফোনটি দিয়েই আপনার হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন এই রকম ব্যবস্থা করে দিয়েছে আমাদের বাংলাদেশ সরকার । চলুন তাহলে দেখা যাক হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার পদ্ধতি । আমি কম্পিউটার ‍দিয়ে দেখিয়ে দিতেছি আপনি মোবাইলে ‍গিয়ে ডেক্সটপ মোড করে নিলেই হবে তাহলে কম্পিউটার না মোবাইল সেটা বুঝতে পারবেন না। প্রথমেই আপনি আপনার মেবাইলে বা কম্পিউটিারে একটি ব্রাউজার ( গুগল ক্রোম,মজিলা ফায়ারফক্স, ওপেরা, সাফারি)  ওপেন করবেন এবং সেখানে সার্চ করবেন জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান লিখে বা আপনি সরাসরি এই লিংকে প্রবেশ করতে পারেন । তারপর এই রকম একটি উইনন্ডো ওপেন হবে।

আর পড়ুনঃ স্মাট কার্ড ডাউনলোড ।


 তারপর আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার, জন্ম তারিখটি এবং নিচের যে দুইটি সংখ্যা থাকবে সেটা যোগফল তার নিজের বক্সে দিয়ে দিলেই হবে। তারপর আপনি সার্চ বাটনে ক্লিক করবেন এবং পেয়ে যাবেন বা হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন। 

জন্ম সনদ বাংলাদেশ


একটি জন্ম নিবন্ধন একটি নাগরিকের জন্য প্রথম সরকারী নথি। বাংলাদেশে, আপনি bris.lgd.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে জন্ম সনদ চেক করতে পারবেন এবং হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড  ও করতে পারবেন। তাই আপনি যদি আপনার জন্ম সনদ পরীক্ষা করতে চান বা আপনার জন্ম নিবন্ধন করার প্রয়োজন হয় তবে আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে তা ভালোভাবে করতে পারবেন যা মূলত জন্ম সনদ বাংলাদেশ এর একটি অংশ।

এটি প্রায়শই প্রত্যাশিত হয় যে আমরা আমাদের জন্ম সনদপত্রের সমস্যার সম্মুখীন হই, তাই একজন ব্যক্তির সংশোধন করার প্রয়োজন হতে পারে বা জন্মসনদের যে কোনো কিছু সংশোধন করার প্রয়োজন হতে পারে, কারণ ব্যক্তি নিজেই জন্ম নিবন্ধন বাস্তবায়নের জন্য দায়ী নয় এই  ভুলগুলি জন্ম সনদ বাংলাদেশ এর যে ওয়েবসাইট রয়েছে তারা করে তাকে। 

এই ধরনের সমস্যার একটি সমাধান আছে, এবং এটি একটি ওয়েবসাইট আকারে আসে যে ওয়েবসাইট গুলো মূলত পরিচালিত জন্ম সনদ বাংলাদেশ দ্বারা পরিচালিত।  http://bris.lgd.gov.bd/ এই ওয়েবসাইটে বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন, নিবন্ধন আবেদনের নিরীক্ষণ, হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড, অনলাইন জন্ম সনদ পরীক্ষা এবং জন্ম রেকর্ড যাচাইয়ের জন্য এটি একটি অফিসিয়াল ওয়েবসাইট ।

আর পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন করার উপায়।

অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন


রেজিস্ট্রার জেনারেলের কাছে আবেদন করে, আপনি আপনার জন্ম সনদ বা আপনার পরিবারের যে কারোর অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন করতে পারেন। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যে আবেদনপত্রটি পাবেন সেটি ডাউনলোড করতে হবে এবং সঠিক তথ্য দিয়ে এটি পূরণ করতে হবে। কর্তৃপক্ষের দ্বারা প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, আপনি সংশোধন সম্পর্কে জানতে বা সংশোধনের জন্য আবেদন করতে অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন সেই ওয়েবসাইটে ।

আর পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র আসল না নকল যাচাই করুন ।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

আজ আমরা জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি নিয়ে আলোচনা করব। এইভাবে যে কেউ খুব সহজ জন্ম নিবন্ধন যাচাই করতে পারে। জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য প্রথমে আপনার ইন্টারনেট সংযোগ সহ একটি মোবাইল বা কম্পিউটার লাগবে। এবং জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।  নিচে জন্ম নিবন্ধন সনদ যাচাইয়ের নিয়ম বা পদ্ধতি নিচে আলোচনা করা হলো।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতিঃ

• প্রথমে আপনাকে ব্রাউজারের মাধ্যমে  এই ‍লিংকটি ব্রাউজিং করতে হবে।
• আপনি উপরের লিংক থেকে প্রবেশ করলে আপনি একটি জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতির একটি ওয়েব পেইজ পাবেন। যেখানে আপনাকে আপনার জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ প্রদান করার পর আপনার সামনে আপনার জন্ম নিবন্ধন তথ্য উপস্থাপন করবে।


এই দুইটি ধাপ সম্পন্ন করে জন্ম নিবন্ধন যাচাই করা সম্ভব। তাই যাদের যাচাই করতে হবে তারা উপরোজ পদ্ধতি অনুসরণ করে জন্ম নিবদ্ধনটি যাচাই করবেন। আশা করি হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড , জন্ম সনদ বাংলাদেশ , জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি গুলো বুঝাতে পারছি।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?