অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/motorola.html

মোটোরোলার উত্থান ও পতনের গল্প - মটোরোলার ইতিহাস

মোটোরোলা - উত্থান ও পতন আজ থেকে প্রায় 90 বছর আগের ইতিহাস সহ একটি কোম্পানি, ট্রান্সমিটার, রিসিভার থেকে শুরু করে সেলুলার এবং জিএসএম ফোন পর্যন্ত পণ্য, তারা এটি সব করেছে। মোটোরোলা - উত্থান ও পতন ও মটোরোলার কিছু উল্লেখযোগ্য পণ্য হল মাইক্রোপ্রসেসর যা অ্যাপল, আইবিএম ইত্যাদির কম্পিউটারের প্রাথমিক তরঙ্গকে চালিত করে। MC68000, প্রথম সেলুলার ফোন DynaTAC_8000X, প্রথম GPRS ফোন, ফোনের চিরসবুজ RAZR লাইন এবং বিখ্যাত সিক্স সিগমা মান উন্নয়ন প্রক্রিয়া।

আমরা মোটোরোলা - উত্থান ও পতন ও তাদের থেকে পণ্য এবং পরিষেবার ইতিহাস এবং সংখ্যার পাতায় লিখতে পারি। কিন্তু আমরা এখানে যে জন্য আছি তা নয়। দীর্ঘ গল্প সংক্ষেপে, মটোরোলা বেশিরভাগই 1998 সাল পর্যন্ত মোবাইল ফোন ব্যবসায় সফলভাবে পরিচালনা করেছিল, যে বছর নকিয়া মটোরোলাকে এক নম্বর মোবাইল বিক্রেতা হিসাবে ছাড়িয়ে গিয়েছিল। এবং তার পরে মোটোরোলা - উত্থান ও পতন ছিল।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপ মেসেজ রিকল করার গাইড সমূহ জেনে নিন

তাদের RAZR ফ্লিপ ফোনগুলির জন্য অপ্রতিরোধ্য প্রতিক্রিয়ার সাথে, মটোরোলা 2005 সালে আবার দ্বিতীয় স্থান অর্জন করে। তারপর স্যামসাং, এলজি, ব্ল্যাকবেরি, অ্যাপল এবং অন্যান্যরা মোবাইল ফোন ব্যবসায় প্রবেশ করে। এবং মোবাইল ফোন ব্যবসায় ক্রমাগত পতনের কয়েক বছর পর, 3G এবং টাচস্ক্রিনের মতো পরিবর্তনগুলির সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে ধীরগতিতে, কোম্পানিটি 2007 সালে $1.2 বিলিয়ন ডলারের বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছিল।

পেজ সূচীপত্রঃ মোটোরোলা - উত্থান ও পতন

অ্যান্ড্রয়েড এন্ট্রি ও মোটোরোলা - উত্থান ও পতন

তারপরে 2008 সালে,Motorola - Rise and Fall নিয়ে মটোরোলা এটির প্রাথমিক মোবাইল ওএস হিসাবে অ্যান্ড্রয়েডে পরিবর্তিত হয় এবং 2009 সালে Droid প্রকাশ করে, যা আইফোনের বিরুদ্ধে সফলভাবে চালানো হয়েছিল। Droid টাইম দ্বারা বছরের সেরা ফোন হিসাবে পুরস্কৃত হয়েছিল। এর সাথে, Motorola - Rise and Fall আবারও Droid RAZR এবং অন্যান্য স্মার্টফোনের মাধ্যমে মোবাইল ব্যবসায় পুঁজি করতে শুরু করেছিল, কিন্তু তবুও, এটিকে iPhone এবং Samsung এর মত থেকে কঠিন প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়েছিল। 2011 সালে, Motorola, Motorola Solutions এবং Motorola Mobility-এ বিভক্ত হয়। আসুন মটোরোলা মোবিলিটিতে ফোকাস করি। গুগল 2011 সালে 12.5 বিলিয়ন ডলারে মটোরোলা মোবিলিটি অধিগ্রহণ করে, শুধুমাত্র কোম্পানি থেকে পেটেন্ট পাওয়ার জন্য।

Google অধিগ্রহণঃ Motorola - Rise and Fall

মোটোরোলা - উত্থান ও পতন অল্প সময়ের মধ্যে কোম্পানিকে অনেক বদলে দিয়েছে। 2013 সালে, Moto X মুক্তি পায়। এটি ছিল গুগলের মালিকানাধীন প্রথম ফোন। ফোনটি তার উদ্ভাবনী সফ্টওয়্যার বৈশিষ্ট্যগুলির জন্য ভালভাবে সমাদৃত হয়েছিল যেমন অ্যাক্টিভ ডিসপ্লে, এখন Google এর সাথে টাচলেস নিয়ন্ত্রণ এবং এটি ব্যবহারকারীদের Moto Maker এর মাধ্যমে ফোনটি কাস্টমাইজ করার অনুমতি দেয়। মটোরোলা কয়েকটি উচ্চ-মানের পণ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে এবং দ্রুত আপডেটের প্রতিশ্রুতি দিয়েছে এবং সেই প্রতিশ্রুতিগুলি সরবরাহ করেছে।

পরবর্তীতে 2013 সালে মোটোরোলা - উত্থান ও পতন এ Moto G রিলিজ করা হয়েছিল এবং বাজেটের মূল্য এবং ব্যাপক প্রাপ্যতার কারণে এটি বেশিরভাগ দেশে খুব জনপ্রিয় ছিল। এবং তারপরে কোম্পানিটি বেশিরভাগ বাজেট এবং কম দামের ফোন যেমন Moto G2, Moto E এবং Moto X এবং Moto Droid-এর মতো ফ্ল্যাগশিপ ফোনগুলিতে ফোকাস করেছিল।

আরও পড়ুনঃ ৯ টি অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২২

গুগলের অধীনে কোম্পানির একটি খুব ভাল বছর ছিল, মোটোরোলা - উত্থান ও পতন। এই অল্প সময়ের মধ্যে অনেক উদ্ভাবনী পণ্য ঘোষণা করা হয়েছিল। সবচেয়ে প্রিয় অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচ Moto 360ও এই সময়ে ঘোষণা করা হয়েছিল, এর বৃত্তাকার ডিজাইন এবং Moto Hint এর জন্য, এটির প্রথম ওয়্যারলেস ব্লুটুথ ইয়ারফোন এবং অন্যান্য অনেক পণ্য। দুই বছরেরও বেশি সময় পরে, গুগল লেনোভোর কাছে মটোরোলা বিক্রির ঘোষণা দেয়, অনেক সমালোচক এবং ভক্তদের অবাক করে। এবং এইভাবে মটোরোলার জন্য চতুর্থ যুগ শুরু হয়।

Lenovo/Motorola: মোটোরোলা - উত্থান ও পতন

লেনোভো তার নিজস্ব সুবিধার জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য Moto অধিগ্রহণ করেছে। তাই, Lenovo তাদের শো চালাতে দেয়। তারা পণ্য উন্নয়নে হস্তক্ষেপ করবে না। কিন্তু, মটোরোলার দৃষ্টি আবারও ক্লাস্টার করা হয়েছিল। পণ্যের বিভাগটি ধীরে ধীরে আরও প্রসারিত হতে শুরু করে। যদিও Google দ্বারা নির্ধারিত রোডম্যাপ অনুসরণ করে, কোম্পানিটি ধীরে ধীরে তার ফোকাস গুণমান থেকে পরিমাণে সরিয়ে নিতে শুরু করেছিল।

লেনোভোর সত্যিই কোন ধারণা ছিল না মমোটোরোলা - উত্থান ও পতন সম্পর্কে। 3 বছরে, সংস্থাটি অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। Motorola থেকে Motorola by Lenovo, Motorola, এবং অবশেষে, Moto by Lenovo এখন পর্যন্ত। এটি মটোরোলার জন্য লেনোভোর দৃষ্টি এবং স্বচ্ছতার অভাব দেখায়।

বিগত তিন বছরে Motorola - Rise and Fall, পণ্যগুলি Moto X, Moto G, Moto E থেকে Moto X Style, Moto X Play, Moto Z, Moto Z Play, Moto Z Droid, Moto M, Moto G5, Moto G5 Plus, Moto থেকে উদ্ভূত হতে শুরু করেছে৷ G5S Plus, Moto E, Moto E Plus, Moto C এবং Moto C Plus। 3টি পণ্য থেকে - প্রিমিয়াম, মিড-রেঞ্জ এবং কম বাজেট থেকে 10টি ফোন। এবং Moto 360 স্মার্টওয়াচ, Moto X লাইনআপগুলি উপেক্ষা করা হয়েছে।

শুধু সেটাই না, সফ্টওয়্যার আপডেটগুলি খুব ভাল থেকে করুণ হয়েছে। Motorola থেকে মোটোরোলা - উত্থান ও পতন ও একটি সফ্টওয়্যার আপডেট পাওয়া একটি সঠিক মূল্যের আইফোনের মতো বিরল, উভয়ই কখনই ঘটে না এবং সর্বোপরি, হার্ডওয়্যারের মান বাজারের মান অনুযায়ী নয়। যেকোনো Moto ব্যবহারকারীকে জিজ্ঞাসা করুন এবং তারা আপনাকে এক বছর ব্যবহারের পরে তাদের ব্যাটারি লাইফ কতটা খারাপ তা বলবে। এবং গ্রাহক পরিষেবাও দিন দিন খারাপ হচ্ছে।

আরও পড়ুনঃ পাসওয়ার্ড ছাড়াই ওয়াইফাই ব্যবহারের উপায়

এই মোটোরোলা - উত্থান ও পতন এর মাধ্যমে, কয়েকটি জিনিস মোটোর পক্ষে গেছে। সফ্টওয়্যারটি খুব বেশি পরিবর্তিত হয়নি, ভালোর জন্য। দরকারী অতিরিক্ত বৈশিষ্ট্য সহ সাধারণ স্টক অ্যান্ড্রয়েড এটিকে ভাল করে তোলে। এছাড়াও, কোম্পানি Moto Mods এবং Shatterproof ডিসপ্লেগুলির সাথে উদ্ভাবনের চেষ্টা করেছে, যদিও এটি একটি দুর্দান্ত সাফল্য ছিল না, অন্তত চেষ্টা করার জন্য আমাদের Lenovo এবং Motoকে প্রশংসা করা উচিত।

Moto থেকে শিক্ষাঃ Motorola - Rise and Fall 

মোটো বিশেষ পণ্য যেমন RAZR এবং Droids এর সাফল্যের উপর খুব বেশি নির্ভর করে এবং আরও উদ্ভাবনের উপর ফোকাস করেনি। তারা সর্বশেষ প্রযুক্তিগত পরিবর্তন যেমন 3G, LTE ইত্যাদির সাথে মানিয়ে নিতে ধীর ছিল। এবং লেনোভোর হাতে নেওয়ার পরে, তারা আবার স্কোয়ার ওয়ানে ফিরে এসেছে - মানের চেয়ে পরিমাণ। তারা এটি পরিবর্তন না করলে, প্রতিযোগিতামূলক স্মার্টফোন ব্যবসায় মটোর পক্ষে টিকে থাকা কঠিন হবে।

শেষ কথাঃ মোটোরোলা - উত্থান ও পতন

সর্বশেষ আমরা দেখতে চাই যে মোটোরোলা - উত্থান ও পতন ও Moto বিস্তৃত পণ্যের পরিবর্তে কয়েকটি গুণমানের পণ্যের উপর ফোকাস করছে – এটাই Samsung এর উপায়, এবং শুধুমাত্র তারাই সফল হতে পারে। মোটোরোলা - উত্থান ও পতন ও Moto G5 Plus এর মতো পণ্যগুলি ভাল করবে, কারণ তারা অর্থের জন্য দুর্দান্ত মূল্য প্রদান করে এবং Android One ব্র্যান্ডিংয়ের সাথে Moto X4 প্রতিশ্রুতিশীল দেখায়। আমরা Motorola থেকে এরকম আরও পণ্য দেখার অপেক্ষায় আছি।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?