অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/01/votar-id-check.html

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আপনি কি অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমাদের এখানে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার পদ্ধতি দেওয়া হয়েছে।

একটা মানুষের পরিচয় বহন করে ভোটার আইডি কার্ড। এই ভোটার আইডি কার্ড চেক এর মাধ্যমেই জানা যায় সে এই দেশের তথা বাংলাদেশের নাগরিক। চলুন দেখে নেই কিভাবে ভোটার আইডি কার্ড চেক বা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম কি?

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন করুন

পেজ সূচীপত্রঃ ভোটার আইডি কার্ড চেক

      অনলাইনে ভোটার আইডি কার্ড চেকের বিবরণ

      একটি বৈধ ভোটার আইডি একটি শনাক্তকরণ প্রমাণ হিসাবে কাজ করে এবং ভোট দেওয়ার উদ্দেশ্যে এটি একটি বাধ্যতামূলক নথি। এই দ্রুত গতির বিশ্বে, সবকিছু অনলাইনে করা হয় কারণ এটি সময় বাঁচায়। ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে বা স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে লম্বা লাইনে দাঁড়াতে হবে সেই দিনগুলি চলে গেছে। আজকাল আপনি মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ভোটার আইডি কার্ডের বিশদ অনলাইনে পরীক্ষা করতে পারেন৷ আপনি এখন আপনার ভোটার আইডি আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন এবং অনলাইনে পরিবর্তনও করতে পারেন৷ 

      ভোটার আইডি কার্ড কি?

      একটি ভোটার আইডি কার্ড, যা 'ভোটার রেজিস্ট্রেশন কার্ড' বা 'ইলেকশন কার্ড' নামেও পরিচিত একটি বাংলাদেশী নাগরিককে বাংলাদেশ নির্বাচন কমিশন দ্বারা জারি করা হয়। আপনার নাগরিকত্বের প্রমাণ হিসাবে কাজ করে এবং আপনাকে দেশে আপনার ভোট দেওয়ার অনুমতি দেয়। এবং ভোটার আইডি কার্ড এর ফটো পরিচয়পত্রটি ভোটার তালিকার নির্ভুলতা উন্নত করতে এবং নির্বাচনী জালিয়াতির ঘটনা প্রতিরোধে সহায়তা করে।

      ভোটার আইডি কার্ডের গুরুত্ব

      • এটি একটি পরিচয় প্রমাণ এবং এই দেশে পরিষেবাগুলি পেতে ব্যবহার করা হয়।
      • এটি আপনাকে নির্বাচনে আপনার ভোট দেওয়ার অনুমতি দেয়।
      • এটা প্রমাণ করে যে আপনি একজন বাংলাদেশী নাগরিক।
      • এটা নির্বাচনী জালিয়াতি কমাতে সাহায্য করে।
      • আপনি বিশেষ অফারগুলি পেতে পারেন যা সময়ে সময়ে বাংলাদেশ সরকার দ্বারা চালু করা হয়।

      অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

      ধাপ ১: নির্বাচনী অনুসন্ধান ওয়েবসাইট দেখুন। এই ওয়েবসাইটটি তাদের ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করার ২ বা ৩ সপ্তাহ পরে সমস্ত ভোটারদের তথ্য সংরক্ষণ করে।

      ধাপ ২: ওয়েবসাইটের হোমপেজে, আপনার বিস্তারিত জানার জন্য আপনার কাছে দুটি বিকল্প থাকবে। প্রথম পদ্ধতিটি হল আপনার ভোটার আইডি নম্বর টাইপ করা এবং দ্বিতীয় বিকল্পটি হল আপনার ব্যক্তিগত তথ্য পূরণ করে অনুসন্ধান করা।

      ধাপ ৩: আপনি যদি প্রথম বিকল্পটি বেছে নেন, তাহলে আপনাকে আপনার ভোটার আইডি নম্বর, দেশ এবং স্ক্রিনে প্রদর্শিত নিরাপত্তা কোড লিখতে হবে এবং "অনুসন্ধান" এ ক্লিক করতে হবে। আপনি যদি নিবন্ধিত ভোটার হন তবে আপনার বিশদটি স্ক্রিনে প্রদর্শিত হবে।

      ধাপ ৪: আপনি "বিশদ দ্বারা অনুসন্ধান করুন" বিকল্পটিও বেছে নিতে পারেন এবং আপনার পুরো নাম, বয়স, জন্ম তারিখ, দেশ, জেলা এবং আপনার নির্বাচনী এলাকার মতো বিশদ বিবরণ লিখতে পারেন এবং আপনার ভোটার আইডেন্টিটি কার্ডের বিবরণ খুঁজতে "অনুসন্ধান" এ ক্লিক করুন৷ আপনি যদি নিবন্ধিত ভোটার হন তবে আপনার বিশদটি স্ক্রিনে প্রদর্শিত হবে।

      ভোটার আইডি কার্ড ওয়েবসাইট দেখার নিয়ম

      • আপনার নাম, পিতার নাম এবং ভোটার আইডি কার্ড নম্বরের মতো মৌলিক বিবরণ লিখুন এবং "অনুসন্ধান" বোতামে ক্লিক করুন।
      • একবার আপনি "অনুসন্ধান" বিকল্পে ক্লিক করলে, আপনি প্রোফাইলের একটি তালিকা দেখতে পাবেন যা আপনার দেওয়া তথ্যের সাথে মেলে।
      • আপনার নাম চয়ন করুন এবং বিস্তারিত তথ্য খুঁজতে এটিতে ক্লিক করুন।
      • আপনি যদি আপনার ভোটার আইডেন্টিটি কার্ডের বিশদ অনলাইনে খুঁজে না পান তবে নিকটস্থ নির্বাচনী অফিসে যান।

      ভোটার আইডি কার্ড পেতে কতক্ষণ সময় লাগে?

      আপনার ভোটার আইডি কার্ড পেতে কতক্ষণ সময় লাগে? সাধারণত ভোটার রেজিস্ট্রেশনের ২০ থেকে ২৫ দিন পরে, আপনি যদি উপরে দেওয়া ধাপগুলি অনুসরণ করে আপনার মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করেন, তাহলে আপনি NID-এর কপি দেখতে পাবেন। আপনি চাইলে অনলাইন কপি ডাউনলোড করে আপনার সমস্ত কাজ করতে পারেন। তারপর তারা আপনাকে আপনার থানার নির্বাচন কমিশনে পাঠাবে। আর হার্ডকপি আসতে একটু সময় লাগবে। কিন্তু আপনি এলে আপনার মোবাইলের মেসেজে জানানো হবে। নির্বাচন কমিশনে গিয়ে খুঁজলেই পেয়ে যাবেন।

      আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

      শেষ কথাঃ ভোটার আইডি কার্ড চেক 

      বন্ধুরা আশা করি তোমরা উপরের নিবন্ধটি দ্বারা জানতে পেরেছো কিভাবে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করবা। এখন থেকে আপনারা নিজেই ঘরে বসে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। এরকম আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ।

      পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

      0 Comments

      দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

      অর্ডিনারি আইটি কী?