অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/01/digital.html

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ ২০২২

আপনি কি ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স শিখতে চান? ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ থেকে ডিজিটাল মার্কেটিং বাংলা টিউটোরিয়াল দেখে খুব সহজে কিভাবে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ২০২২ শিখবেন তা নিয়ে আজ আপনাদের সাথে আলোচনা করব।

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়। ডিজিটাল মার্কেটিং ট্রেনিং বা ডিজিটাল মার্কেটিং কোর্স PDF কিভাবে করবেন তা জানতে আমাদের এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন। এবং আমাদের সাথেই থাকুন।

আরও পড়ুনঃ ২০০+ ক্লাসের ১০০% কমপ্লিট ডিজিটাল মার্কেটিং কোর্স

পেজ সূচিপত্রঃ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ২০২২

ডিজিটাল মার্কেটিং কি? | ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় | অনলাইন ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং হল ইন্টারনেটে পণ্য বা পরিষেবার প্রচার ও বিক্রয়ের জন্য বিপণনের একটি রূপ। এটি আপনার লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছানোর জন্য সার্চ ইঞ্জিন, সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক এবং ইমেলের মতো বিভিন্ন অনলাইন বিপণন চ্যানেলের সুবিধা নেওয়ার প্রক্রিয়া।

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে, আপনি আপনার অফারে আগ্রহী লোকদের খুঁজে পেতে পারেন, তাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার ব্র্যান্ডের সাথে আস্থা তৈরি করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর বেশ কয়েকটি প্রকার রয়েছে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ওয়েবসাইট মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, কন্টেন্ট মার্কেটিং, পিপিসি বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং, ভিডিও মার্কেটিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং।

আয় ইনকাম কয় প্রকার | ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স | ডিজিটাল মার্কেটিং কোর্স PDF | ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ

আয় ইনকাম মূলত দুই প্রকার। যথাঃ

  1. অ্যাক্টিভ ইনকাম
  2. প্যাসিভ ইনকাম

১। অ্যাক্টিভ ইনকামঃ অ্যাক্টিভ ইনকাম হলো সেই ইনকাম যেটা না করলে আপনার ইনকাম হয় না। যেমনঃ চাকরি করা, রিকশা  চালানো, চা বিক্রি করা, ইত্যাদি।

২। প্যাসিভ ইনকামঃ অন্যদিকে প্যাসিভ ইনকাম হল সেই কাজ যেটা না করলে ও আপনার টাকা আসতেই থাকবে। 

ফ্রিলান্সিং এও একটিভ ও প্যাসিভ ইনকামের দুটো রাস্তা রয়েছে। আপনি নিশ্চয় একটিভ ইনকামের চেয়ে প্যাসিভ ইনকামে বেশি আগ্রহী হবেন।

ফ্রিলান্সিং এর একটিভ ইনকামের উদাহরন হলো বিভিন্ন মার্কেট প্লেস ওয়েবসাইটে কাজ করা যেমনঃ আপওয়ার্ক, ফাইবার, ফ্রিলান্সার ইত্যাদি। এসব মার্কেট প্লেস ওয়েবসাইটে প্রতিদিন আমাদের মতো অনেক লোক যোগ দিচ্ছে। আপনি যদি এসব মার্কেট প্লেস ওয়েভ সাইটে কাজ করেন বা অন্যদের কাজ শেখান তাহলে দেখা যাবে কিছুদিন পর আপনার নিজেই কাজ পাচ্ছেন না। আপনার নিজেরই কাজ পেতে সমস্যা হচ্ছে।

আরও পড়ুনঃ কম্পিউটার প্রশিক্ষণ কোর্স - বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ ২০২২

তাছাড়া মার্কেট প্লেস ওয়েবসাইটে কাজ করাটা একটিভ ইনকাম। তার মানে আপনি বুঝতেই পারছেন আপনি যদি ১ সপ্তাহ কাজ না করেন তাহলে আপনার কোন ইনকাম হবে না।

অন্যদিকে প্যাসিভ ইনকাম হলো সেই ইনকাম যেটা কাজ না করলেও টাকা ইনকাম হতেই থাকে। মনে করুন আপনি ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করেন। তাহলে বুঝতেই পারছেন যত লোক প্রতিদিন ইউটিউব ভিজিট করবে আপনার ইনকাম তত বাড়বে। মানে এটা হলো এমন একটি জায়গা যেখানে যত লোক আসবে আপনার ইনকাম বাড়তেই থাকবে।

আবার ধরুন আপনার প্রথম আলোর মত একটি ওয়েবসাইট আছে। সেখানে আপনি রোজ বিভিন্ন ধরনের নিউজ বা সংবাদ শেয়ার করেন তাহলে বুঝতেই পারছেন যত লোক ইন্টারনেট ব্যাবহার করবে আপনার ইনকাম তত বেশি হবে।

এই যে ওয়েবসাইট বা ইউটিউব এর উদাহরণ দিলাম এটা থেকে আপনার প্যাসিভ ইনকাম করা যায়। আর সবচেয়ে মজার ব্যাপার হলো এই রাস্তায় যত লোক আসবে তত বেশি সবার ইনকাম বাড়বে। তাহলে বুঝতেই পারছেন আমি যদি আপনাদের ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স এর কাজ শিখায় তাহলে আমাদের সবার ইনকামই বাড়বে। 

আমি ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে প্রায় ৬ টি উপায়ে ইনকাম করে থাকি। যার সবকিছুই আপনাদের শিখানো হবে আমাদের এই ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স, অনলাইন ডিজিটাল মার্কেটিং কোর্সে। 

এই ৬ উপায়ের একটি হলো গুগোল এ্যাডসেন্স। শুধু মাএ গুগোল এ্যাডসেন্স থেকে আমি প্রতিমাসে প্রায় ১ লক্ষ টাকা ইনকাম করে থাকি। প্রমান সহ দেখতে এই ভিডিওটি দেখুন। 

গুগোল এ্যাডসেন্স ছাড়াও ওয়েবসাইট সেল, লোকাল এ্যাড পাবলিশিং, মার্কেট প্লেস ওয়েবসাইটে কাজ করা, অ্যাফিলিয়েট মার্কেটিং, কোর্স বিক্রি করে, ইউটিউবে ভিডিও আপলোড করে, আর্টিক্যাল লিখে, এবং ডিজিটাল এ্যাড এজেন্সি তৈরি করার মাধ্যমে কিভাবে প্যাসিভ ইনকাম করবেন তার সবকিছুই আপনাদের শিখাব ডিজিটাল মার্কেটিং এর ক্লাস এ।

অর্ডিনারি আইটিতে কেন আসবেন? | ডিজিটাল মার্কেটিং কেন করবেন | 

আমি কাওসার। অর্ডিনারি আইটির আমি একজন এডমিন। আমার শিক্ষাগত যোগ্যতা হলো আমি একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার। আমি বিগত ৮ বছর যাবৎ কম্পিউটার নিয়ে পড়াশুনা করেছি। প্রথম ৪ বছর ডিপ্লোমা-ইন-কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং পরের ৪ বছর বিএসসি-ইন-ইঞ্জিনিয়ারিং। আমি বিগত ৮ বছর ধরে ফ্রিলান্সিং পেশায় যুক্ত আছি। আমি বিগত ৫ বছর ধরে আমাদের অফিসিয়াল ক্লাস রুমে সহস্রধিক ছাএ-ছাএীদের ফ্রিলান্সিং প্রশিক্ষন দিচ্ছি।

এই মুহুর্তে তথ্য-প্রযুক্তি মূলক যত ওয়েবসাইট আছে তার মধ্যে সবার প্রথম সারিতে অবস্থান করছে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইট। 

এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে অনেক প্রতিষ্ঠানেই তো এরকম কাজ শিখায় তাহলে আমি কেন আপনাদের কাছে যাব? আপনার প্রশ্নের উত্তরে এটাই বলব অন্যান্য প্রতিষ্ঠানে শুধুমাত্র সাধারন কিছু শিখায়। যেমনঃ আপনি কিভাবে অ্যাকাউন্ট খুলবেন আরও অনেক কিছু সাধারন জ্ঞান দিবে কিন্তু পুরপুরি কিছু শিখাবে না। এবং কোর্স শেষে আপনি তাদের কাছে থেকে কোন সাপোর্ট পাবেন না।

কোর্স করিয়ে টাকা ইনকাম করা আমার আসল উদ্দেশ্য না। আমার উদ্দেশ্য হলো আমি যেই কাজ গুলো জানি তা আপনাদের সাথে শেয়ার করা বা সকলকে শিখানো। যাতে করে আপনারা যারা ফ্রিলান্সিং করে আয় করতে চাচ্ছেন তাদের লাইভ কাজ দেখানো যাতে করে আপনারা দেখতে পান আমি কিভাবে কাজ করছি এবং আপনারা কিভাবে কাজ করবেন। 

যারা এই ডিজিটাল মার্কেটিং কোর্স ভর্তি হবেন তারা ভবিষ্যতে অর্ডিনারি আইটির সকল অনলাইন কোর্স ফ্রিতে করতে পারবেন। অর্ডিনারি আইটি অন্তত ২০টিরও বেশি বিষয়ে কোর্স করিয়ে থাকে। যখনই নতুন নতুন টিপস এন্ড ট্রিকস আসবে তখনই আমাদের ওয়েবসাইটে নতুন ক্লাস ভিডিও আপলোড করা হবে।

এর ফলে বুঝতেই পারছেন যে সারাজীবন ধরে যতদিনই ইঙ্কাম করার নতুন টিপস আসবে তখনই আপনি সেটা পেয়ে যাবেন একদম ফ্রিতে। অর্ডিনারি আইটিতে কাজ শিখলে এবং যেকনো ধরনের সমস্যায় আমাদের থেকে ফ্রি সাপোর্ট পাবেন সারাজীবন।

কোর্স শেষে কি আপনি সার্টিফিকেট পাবেন?

হ্যাঁ। কোর্স শেষে ১০০ মার্ক এর একটি পরীক্ষা নেওয়া হবে। এবং সেই পরীক্ষায় আপনারা যে বা যারা যতটুকু মার্ক পাবেন সার্টিফিকেটে সেটায় উল্লেখ করা থকবে। তার মানে যারাই কোর্স করবেন বা পরীক্ষা দিবেন তারা সবাই সার্টিফিকেট পাবেন। আর এসএসসি ও এইচএসসির মত সার্টিফিকেট আমাদের ওয়েবসাইটে ভেরিফিকেশন করতে পারবেন।

ডেক্সটপ বা ল্যাপটপ না থাকলে কিভাবে কোর্স করবেন? | মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং  | ডিজিটাল মার্কেটিং এর ক্লাস

অনেকেই আমাদের জিজ্ঞাসা করে ডেক্সটপ বা ল্যাপটপ না থাকলে কিভাবে কোর্স করবে বা মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারবে কি না। এই ডিজিটাল মার্কেটিং কোর্সে যা কিছু শিখানো হবে তার অনেক কিছুই আপনি মোবাইলে প্রাক্টিস করতে পারবেন এবং ক্লাস ভিডিও গুলো দেখতে পারবেন। তবে সাচ্ছান্দ্যে ক্লাস করার বা প্রাক্টিস করার জন্য অবশ্যয় আপনার ডেক্সটপ বা ল্যাপটপ থাকতে হবে।

কিভাবে কোর্স শুরু করবেন এবং কোর্স ফি কত?

এই কোর্সের বেসিক কিছু ভিডিও আমাদের ওয়েবসাইটে সবার দেখার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে একেবারে ফ্রিতে। যারা আমাদের এই ফ্রি ভিডিও গুলো দেখবেন তারা অর্ডিনারি আইটি টিমের কোনও সাপোর্ট পাবেন না এবং ভবিৎষ্যতে কোন সিক্রেট টিপসও পাবেন না। যদি ভবিষৎতে আপনি অর্ডিনারি আইটি টিমের সাপোর্ট পেতে চান এবং আরো ২০টিরও বেশি যেই অনলাইন কোর্স আছে সেগুলো ফ্রি তে পেতে চান তাহলে অবশ্যয় আপনাকে আমাদের এই অর্ডিনারি আইটির ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স এ ভর্তি হতে হবে।

শেষ কথাঃ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করে আমরা খুব সহজে ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখতে পারি। ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ এ এখন খুব জনপ্রিয় এবং ডিজিটাল মার্কেটিং ট্রেনিং করে অনেক মানুষ এখন ঘরে বসে অনলাইন ডিজিটাল মার্কেটিং করে আয় করতে পারে। আমাদের এই নিবন্ধটিতে ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এবং ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সহ এরকম আরও অনেক প্রশ্নের সমাধান দেওয়া হয়েছে। আপনি যদি ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করতে বা শিখতে আগ্রহী হন তাহলে অর্ডিনারি আইটি টিম বা আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

আরও পড়ুনঃ কিভাবে এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখব ৮ উপায় জেনে নিন

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?