অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/01/college-vorti.html

কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম 2022 - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২

কলেজে ভর্তি শুরু কবে থেকে? একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম? কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম? একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এই সব জিজ্ঞাসার জবাব পাবেন এই পোস্টে।

অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ (৫), কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২

প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ এটাই এখন তাঁদের জরুরী জিজ্ঞাসা। অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ বুঝতে হলে পুরো পোস্টটি পড়তে থাকুন মন দিয়ে।

পেজসূচীঃ অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২

কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২| কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম | hsc ভর্তি আবেদন ২০২২ | একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২

অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ (৫), কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২
৮ জানুয়ারি থেকে অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ দেখুন। ২ মাস ধরে ভর্তি কার্যক্রম হওয়ার পর ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

যেসব শিক্ষার্থী এসএসসি এবং দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন করবে তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ পড়ুন। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। ২৯ জানুয়ারি প্রথম ধাপের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতেও ৮ জানুয়ারি থেকে আবেদন নেয়ার পরিকল্পনা চলছে। দেখুন কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২। ভর্তি নীতিমালাসহ, কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য ইতোমধ্যেই মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২২ | কলেজে ভর্তি শুরু কবে থেকে | কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম 2022

২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে পরীক্ষা ছাড়াই। পড়ুন কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২। এবারও পূর্বের ন্যায়, SSC বা সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে অনলাইনে সিলেকশনের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ দেখুন। প্রথম পর্যায়ে আগামী ৮-১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইন (www.xiclassadmission.gov.bd) থেকে ভর্তির আবেদন করতে হবে। এবছর শুধুমাত্র অনলাইনে আবেদন নেওয়া হবে, যদিও এরআগে এসএমএসেও আবেদন নেওয়া হতো।

তবে চার্চ পরিচালিত নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি স্কুল অ্যান্ড কলেজ ৪টি পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে।

সাধারণ, কারিগরি এবং মাদরাসা শিক্ষাবোর্ডের ২০১৯, ২০২০ ও ২০২১ সালে যারা এসএসসি পাশ করেছে, তারা ভর্তির আবেদন করতে পারবেন। কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ জানুন। ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হতে পারবেন।

এবার যে কোনো বয়সের শিক্ষার্থীরা একাদশে ভর্তি হতে পারবেন। কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ বুঝুন। এজন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে SSC পাস করা শিক্ষার্থীদের ২২ বছরের শর্তটি তুলে দেয়া হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ জানুন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এসএসসি পরীক্ষার ফলপ্রকাশের পর; আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমের রোডম্যাপ জারি করা হয়েছে। জানুন কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২। ঢাকা ছাড়াও আরও ৮ বোর্ড এ নীতিমালা অনুসরণ করে ভর্তি কার্যক্রম চালাবে। দেখুন একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২। আর, কারিগরি ও মাদ্রাসা বোর্ডও একাদশে একই প্রক্রিয়া অনুসরণ করবে।

কোভিড মহামারীর প্রভাবে এবার একাদশে ভর্তিও পেছাল অনেকটা সময়। সাধারণত প্রতিবছর 'ফেব্রুয়ারি-মার্চে' পরীক্ষা শেষে জুলাইয়ে গিয়ে ক্লাশ শুরু হয়। বুঝুন কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২। যা এবার হবে মার্চ থেকে।

এবার অনলাইনে ভর্তির জন্য আবেদন ফি ১৫০ টাকা। জানুন একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২। একজন শিক্ষার্থী, সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে। কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ দেখে নিন। শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

আবেদন যাচাই-বাছাই ও আপত্তি-নিষ্পত্তি করা হবে ১৭-২১ জানুয়ারির মধ্যেই।কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ বুঝে নিন। আবেদন পছন্দক্রমটি পরিবর্তন করা যাবে আবেদনের দিন থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত।

প্রথম পর্যায়ের ফল প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি রাত ৮ ঘটিকায়। দেখে নিন কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২। আর, সিলেকশন নিশ্চিত করতে হবে ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। সিলেকশন নিশ্চিত না করলে প্রথম পর্যায়ের সিলেকশন বাতিল হয়ে যাবে এবং তখন আবার নতুন করে আবেদন করতে হবে।

দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে ৭-৮ ফেব্রুয়ারি রাত ৮ ঘটিকা পর্যন্ত। বুঝে নিন কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২। পছন্দক্রম অনুযায়ী মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি রাত ৮ ঘটিকায়। সিলেকশন নিশ্চিত করতে হবে ১১- ১২ ফেব্রুয়ারি রাত ৮ ঘটিকার মধ্যেই। সিলেকশন নিশ্চিত না করলে আবেদন বাতিল হবে এবং তখন আবার নতুন করে আবেদন করতে হবে।

এবার তৃতীয় পর্যায়ের আবেদন। এটি করতে হবে ১৩ ফেব্রুয়ারি রাত ৮ ঘটিকার মধ্যেই। কলেজে ভর্তির আবেদন ২০২২ পড়ুন। পছন্দক্রম অনুযায়ী মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি রাত ৮ ঘটিকা পর্যন্ত। সিলেকশন নিশ্চিত না করলে আবেদন বাতিল হয়ে যাবে। আবেদন ও নির্বাচন পর্ব শেষে তৃতীয় পর্যায়ের ভর্তি শুরু চলবে ১৯-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ক্লাস শুরু হবে মার্চের ২ তারিখ থেকে।

প্রতিবন্ধী শিক্ষার্থীরা ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবেন। দেখুন কলেজে ভর্তির আবেদন ২০২২। যারা প্রতিবন্ধী হিসেবে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, শুধুমাত্র তারাই সংশ্লিষ্ট বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

প্রবাসীদের সন্তান, বিকেএসপি থেকে উত্তীর্ণ শিক্ষার্থী, খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে বিভাগীয় বা জাতীয় পর্যায়ে অসামান্য অবদানের জন্য পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবেন।

ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের ৯৫ % আসন সবার জন্য উন্মুক্ত থাকবে, যা মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে। পড়ুন কলেজে ভর্তির আবেদন ২০২২। মেধার ভিত্তিতে ভর্তির পরে মোট আসনের ৫ % মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। উপযুক্ত কোটায় যদি প্রার্থী না পাওয়া যায়, তবে এ আসন আর কার্যকর থাকবে না।

মাদ্রাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে, গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে। কলেজে ভর্তির আবেদন ২০২২ করুন। এছাড়াও বিভিন্ন সালের গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে।

বিজ্ঞান গ্রুপে ভর্তির ক্ষেত্রে, যখন সমান মোট নম্বরপ্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের সময় আসবে, তখন সাধারণ গণিত ও উচ্চতর গণিত বা জীববিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে। কলেজে ভর্তি শুরু কবে থেকে দেখুন। যদি প্রার্থী বাছাইয়ে উদ্ভূত জটিলতা তাতেও নিরসন না হয়, তাহলে পর্যায়ক্রমে ইংরেজি, পদার্থ বিজ্ঞান, রসায়নে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে।

আর, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের ক্ষেত্রে, যখন সমান মোট নম্বরপ্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের সময় আসবে, তখন পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে।

এক গ্রুপের প্রার্থী অন্য গ্রুপে ভর্তির ক্ষেত্রে জিপিএ একই হলে, সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। কলেজে ভর্তি শুরু কবে থেকে জানুন। এতেও প্রার্থী বাছাইয়ে উদ্ভূত জটিলতা নিরসন না হলে, তখন পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে।

তবে এ নীতিমালায় যা কিছুই থাকুক না কেন, স্কুল অ্যান্ড কলেজ বা সমমানের প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে।

শিক্ষা মন্ত্রনালয়ের নীতিমালা নোটিশটি ভালভাবে পড়ে নিন এবং বুঝুনঃ
অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ (৫), কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২
অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ ), কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২
অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ , কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২
অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ , কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২
অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২ - (কলেজে ভর্তির আবেদন ২০২২ , কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম - কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম - hsc ভর্তি আবেদন ২০২২ - একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২

কলেজ চয়েজ দেওয়ার নিয়ম, সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগে জানুন | কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম | hsc ভর্তি আবেদন ২০২২ | একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২

ভর্তি কার্যক্রম ৩টি ধাপে সম্পন্ন হবে। জানুন কলেজে ভর্তি শুরু কবে থেকে। প্রতিটি ধাপের রেজাল্ট আলাদা আলাদাভাবে প্রকাশ করা হবে। শেষ পর্যায়ে প্রত্যেক শিক্ষার্থী নিজ কলেজ নিশ্চিত করতে সেই কলেজে গিয়ে কলেজ কনফার্ম করে আসবে। শিক্ষার্থীর যদি কলেজ পছন্দ না হয় সেক্ষেত্রে মাইগ্রেশনের সুযোগ থাকবে। মাইগ্রেশন এর ফলে শিক্ষার্থীদের পছন্দের কলেজের উর্ধ্বক্রম এর যেকোনো একটি কলেজে আসন সংখ্যা ফাঁকা থাকলে সেখানে ভর্তি হতে পারবে। কলেজ চয়েজ আপনাকে অবশ্যই চিন্তা-ভাবনা করে দিতে হবে; যেন ভালো মানের কলেজগুলো নিচের দিকে না যায়। ভালো কলেজ নিচের অংশে রাখলে মাইগ্রেশনের কারনে উপরের যেকোন স্বল্প মানের কলেজে চলে যেতে পারেন, সেজন্য অবশ্যই সতর্কভাবে চুজ করবেন।

কলেজ চয়েজ দেওয়াটা আপনার লাইফের গুরুত্বপূর্ণ একটা সিদ্ধান্ত। দেখুন কলেজে ভর্তি শুরু কবে থেকে। অন্যথায় আপনাকে অপছন্দের একটিতে একাদশ শ্রেণি পার করতে হবে। মন থেকে পছন্দেরটিতে যদি ভর্তি হতে না পারেন, তবুও আফসোসের জন্য একটা মহুর্তও ব্যয় না করার আমি পরামর্শ দেব। যদিও কাউনে না কাউকে এই বাজে অনুভূতিতে পড়তে হয়। যা অভারঅল, আপনার পড়াশুনাতে প্রভাব ফেলে।

এইচএসসি শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণির পাঠদান অনেক গুরুত্বপূর্ণ সেকারণে একাদশ শ্রেণিতে কলেজ নির্বাচনের সময় অনেক বেশি ধারণা গ্রহণ করে তারপর আপনার কলেজ নির্বাচন করা উচিত। কলেজে ভর্তি শুরু কবে থেকে জেনে নিন। ফ্রেন্ড সার্কেল, বড়ভাইদের থেকে খোঁজ নিয়ে রাখুন।পছন্দের কলেজ নিশ্চিতের আগে অবশ্যই আপনাকে সঠিক ভাবে সকল কার্যক্রম গুলো জানতে হবে।

এসএসসিতে যদি ভালো রেজাল্ট করে থাকেন তাহলে সরকারি কলেজে ভর্তির সুযোগ পাবেন। কিভাবে করে অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২। এসএসসি পরীক্ষায় যদি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট না আসে তাহলে সরকারি কলেজে ভর্তি হওয়া খুবই কঠিন হবে। একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম দেখুন। যে সকল সরকারি কলেজে শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আগ্রহ বেশি থাকে সেগুলোতে ভর্তি হতে গেলে আপনাকে অবশ্যই ভালো নম্বর, ভালো পয়েন্ট দেখাতে হবে।

প্রত্যেক বছর ssc পরীক্ষার উপর নম্বর চেঞ্জ হয়। শিখে নিন অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২। তাই এবছরের এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং বেশির ভাগ শিক্ষার্থী কোন ক্যাটাগরিতে নাম্বার পেয়েছে তার ওপর ভিত্তি করে, সরকারি কলেজে চান্স পেতে কত নম্বর লাগবে সে প্রশ্নের উত্তর অনুমান করা যায় । একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম পড়ুন। যেহেতু আপনি যে কোন কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন, তাই শিক্ষার্থীরা সরকারি কলেজগুলো কে তাদের নির্বাচনের প্রথমে রাখে।

সরকারী কলেজগুলোতে জিপিএ 4 এর বেশি যারা পায় তাদের অগ্রাধিকার দেওয়া হয়। অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ কিভাবে করে। সেকারনে সরকারি কলেজে পড়তে হলে আপনাকে অবশ্যই একটি ভালো ফলাফল করতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে সরকারি কলেজে ভর্তি হতে হলে অবশ্যই আপনাকে অন্যদের চেয়ে ভালো রেজাল্ট করতে হবে। একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম জানুন। যদি আপনি বিজ্ঞান বিভাগ থেকে মানবিক ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হতে চান সেক্ষেত্রেও সরকারি কলেজগুলোতে ভর্তি হওয়াটা একটা ভাল পরামর্শ।

অনলাইনে আবেদন ও পেমেন্টের পদ্ধতিগুলো জানুন | কলেজে ভর্তির আবেদন ২০২২ | কলেজে ভর্তি শুরু কবে থেকে | একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম

রকেট, নগদ বা বিকাশ মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যবহার করে একাদশ শ্রেনীর ভর্তী পেমেন্ট পরিশোধ করা যায় খুব সহজেই। অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ শিখে নিন। বিকাশে থেকে পেমেন্ট করতে চাইলে, বিকাশ অ্যাপ বা *২৪৭# নাম্বারে ডায়াল করে 'পে বিল' অপশন থেকে একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি বিকাশ করতে পারবেন।

রকেট একাউন্ট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করতে রকেট অ্যাপ বা *৩২২# নাম্বারে ডায়াল করে বিল পে অপশন থেকে একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি বিকাশ করতে পারবেন।

নগদ একাউন্ট থেকে একাদশ শ্রেণির ভর্তির টাকা পরিশোধ করতে নগদ অ্যাপ থেকে বা *১৬৭# নাম্বারে ডায়াল করে বিল পে অপশন থেকে একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি বিকাশ করতে পারবেন।

একাদশ শ্রেণির আসন সঙ্কট সমন্ধে জানুন | কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম | hsc ভর্তি আবেদন ২০২২ | একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২

এবছর ssc ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২০, ৯৬, ৫৪৬ জন শিক্ষার্থী। বুঝে নিন অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ । অপরদিকে, একাদশ শ্রেণিতে আসন রয়েছে ২৪, ৪০, ২৪৯টি। সেই হিসাবে বহু আসন আসলে খালিই থেকে যাবে। জানুন একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম। ভর্তির মূল লড়াইটা হবে মূলত, নামিদামি কলেজের আসন পাওয়ার জন্য।

শিক্ষা মন্ত্রণালয় এবছর ভর্তি ফি নির্ধারণ করে দিয়েছে। জানুন অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে গলাকাটা ফি আদায় করা আশা করি বন্ধ হবে। দেখুন একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম। নীতিমালায় ঢাকা ও জেলা পর্যায়ে বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তি ফিসহ সব ব্যয় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে বাংলা ও ইংরেজি ভার্সনে (এমপিওভুক্ত) শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সর্বোচ্চ ভর্তি ফি ৫০০০ । পড়ুন অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২। মহানগরের বাইরে ও অন্য মেট্রোপলিটন এলাকায় সর্বোচ্চ ৩০০০। জেলা সদর ও পৌর এলাকায় সর্বোচ্চ ২০০০। উপজেলা পর্যায়ের কলেজে ভর্তি ফি সর্বোচ্চ ১০০০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।নির্ধারিত ফির বেশি অর্থ আদায় করা যাবে না। কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম দেখুন। এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেশনচার্জ ও ভর্তি ফি গ্রহণ করা যাবে। তবে উন্নয়ন ফি আদায় করা যাবে না।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর হিসাবে দেখা গেছে যে, বাংলাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৮, ৮৬৪টি। দেখুন অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২। এরমধ্যে মানসম্মত কলেজের সংখ্যা মাত্র পৌনে ২০০ টি। এসব কলেজে আসন সংখ্যা প্রায় ৫০,০০০ মতো। কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম জানুন। আর তাই সর্বোচ্চ ভালো ফল করা ১,৮৩,৩৪০ শিক্ষার্থীর মধ্যে ঐসব কলেজে আসন পেতে লড়াই হবে।

অর্থাৎ, চাইলেও সবাই তার পছন্দের ভালো কলেজে ভর্তি হতে পারবেন না। অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ বুঝে নিন। একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকাসহ বিভাগীয় বড় কলেজগুলোতে ভিড় করে। দেখুন কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম। শুধু জিপিএ 5 পাওয়া শিক্ষার্থীদেরই সুযোগ করে দেওয়ার মতো প্রতিষ্ঠান রাজধানী ঢাকা ও দেশের বড় শহরগুলোতে নেই।

ব্যানবেইসের হিসাবে, ঢাকা বিভাগে ৭০টি, রংপুর বিভাগে ২৯টি, বরিশাল বিভাগে ১২টি, রাজশাহী বিভাগে ৫টি, চট্টগ্রাম বিভাগে ১৭টি, খুলনা বিভাগে ১১টি এবং সিলেট বিভাগে ২২টি মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ জানুন। এসব কলেজে নিজ নিজ বিভাগের জিপিএ 5 ধারীরাও ভিড় করলে, তখন সবার সংস্থান হবে না। তখন বাকিরা পড়বে বিপদে। আবার রাজধানী ঢাকার একাদশ শ্রেণি রয়েছে, মোট ১৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে। জানুন কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়ম। এসব কলেজে মোট আসন আছে ৪৩,৫১৯টি। এগুলোর মধ্যে ভালোমানের কলেজ আছে মাত্র ২০-২২টি। যেখানে আসন সংখ্যা প্রায় ২০,০০০।

২০২২ সালে কলেজ পরিবর্তন/মাইগ্রেশনের নিয়ম দেখে নিন | কলেজে ভর্তির আবেদন ২০২২ - কলেজে ভর্তি শুরু কবে থেকে - একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম

২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলেজ ভর্তি প্রক্রিয়ার ১ম অথবা ২য় মেধাতালিকায় সুযোগপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা তাদের প্রাপ্ত কলেজ পছন্দ না হলে,পছন্দের নির্দিষ্ট কলেজগুলোর জন্য তারা xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে।

মাইগ্রেশন আসলে কিঃ এর অর্থ হল পরিবর্তন বা স্থানান্তর। অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২ পড়ুন। আপনি যেই কলেজে চান্স পেয়েছেন সেই কলেজে যদি ভর্তি হতে না চান, তাহলে আপনি এই মাইগ্রেশনের মাধ্যমে কলেজটি পরিবর্তন করতে পারবেন। এই পদ্ধতিতে আপনি শুধু চয়েসে দেয়া উপরের কলেজগুলোতে ভর্তি হতে পারবেন, যদি উক্ত কলেজে আপনার সংশ্লিষ্ট বিভাগে কোন আসন খালি থাকে । মাইগ্রেশন প্রক্রিয়াটি মূলত কোনো কলেজে চান্স পাওয়ার পর করতে হয়।hsc ভর্তি আবেদন ২০২২ দেখুন। আপনি যখন কোন কলেজে মনোনীত হয়েছেন এবং নিশ্চায়নের টাকা জমা দিয়েছেন, তখনই কেবলমাত্র আপনি মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন।

একটা উদাহরণ দিচ্ছি। hsc ভর্তি আবেদন ২০২২ জানুন। ধরুন, আপনি ১০টি কলেজ চয়েজ দিয়েছিলেন, আপনার চান্স হয়েছে ৬ নম্বর কলেজটিতে, এখন আপনি ১-৫ নং কলেজগুলোতে মাইগ্রেশন করতে পারবেন, যদি সিট খালি থাকে। আর মাইগ্রেশন করার আগে আপনাকে কলেজ নিশ্চিতকরনের জন্য বোর্ড চার্জ বাদেও ২০০/- প্রদান করতে হবে।

মাইগ্রেশন প্রক্রিয়াতে আপনার আবেদনের প্রেক্ষিতে মেধা ও অপশন অনুযায়ী চাহিত প্রতিষ্ঠানে আসন খালি থাকা সাপেক্ষে মনোনীত করা হবে। নিশ্চায়নের (কনফার্মেশনের) টাকা জমা দেয়ার পর, যদি মাইগ্রেশনের আবেদন না করেন, তাহলে কিন্তু বর্তমান মনোনীত কলেজেই আপনাকে চুড়ান্তভাবে মনোনীত করা হবে ৷

মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা জন্য আপনি ওয়েবসাইটের ড্যাশবোর্ডে 'Migration' অপশনটি দেখতে পাবেন। যদি আপনি বর্তমান মনোনীত কলেজেই থাকতে চান, কোন পরিবর্তন না করতে চান তাহলে Migration অপশনটি ‘না’ (No) সিলেক্ট করে সাবমিট করে দিবেন। আর যদি আপনি বর্তমান মনোনীত কলেজ পরিবর্তন করতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন ।

মাইগ্রেশন সম্পন্ন করার জন্য প্রথমে এখানে (xiclassadmission.gov.bd) গিয়ে প্রয়োজনীয় সব তথ্য প্রদান করে লগইন করুন। সঠিকভাবে লগইন করতে পারলে বাম দিকের সাইডবারে “Migration” অপশনটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন। যেহেতু আপনি মাইগ্রেশন করতে চান, সেজন্য Migration অপশনটি ‘হ্যাঁ' Yes সিলেক্ট করুন এবং আপনার পছন্দ অনুসারে 'Priority' প্রদান করে আবেদনটি সাবমিট করুন।

মাইগ্রেশনের আবেদনের সময় তোমার পূর্বপ্রদত্ত পছন্দক্রম পরিবর্তন করতে/অপরিবর্তীত রাখতে পারবে। জানুন hsc ভর্তি আবেদন ২০২২। উভইক্ষেত্রেই আবেদনের বর্তমান মনোনিত কলেজের মনোনিত পছন্দক্রম থেকে শুরু করে তোমার অধিকতর পছন্দের কলেজগুলোকেই শুধুমাত্র মাইগ্রেশনের জন্য বিবেচনা করা হবে।

মাইগ্রেশনের আবেদনের পর পুনরায় Migration অপশনটি visit করলে পরিবর্তিত হওয়া আবেদনটি দেখা যাবে। অর্থাৎ কলেজগুলোর পরিবর্তিত 'Priority' নাম্বার (1,2,3..) দেখা যাবে। সুতরাং মাইগ্রেশনের আবেদন করার পর অবশ্যই পুনরায় visit করে দেখবে আবেদনের 'Priority' সঠিকভাবে পরিবর্তীত হয়েছে কি না।

অনলাইনে সম্পন্নকৃত আপনার কলেজ মাইগ্রেশনের ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করে ড্যাশবোর্ড থেকে দেখা যাবে । কলেজে ভর্তির আবেদন ২০২২ দেখুন। ২০২১-২০২২ একাদশ শ্রেণি ভর্তি মাইগ্রেশন ২টি ধাপে প্রকাশ করা হবে । ১ম ও ২য় মাইগ্রেশনের ফলাফল মূল ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পর জানিয়ে দেওয়া হবে। দেখুন hsc ভর্তি আবেদন ২০২২। অবশ্যই এই ডেটগুলোতে নজর রাখবেন যাতে ফলাফল জানামাত্র যত দ্রুত সম্ভব মাইগ্রেশনের আবেদন করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?