OrdinaryITPostAd

নামাজের সময়সূচি ২০২১ - ইসলামিক ফাউন্ডেশন নামাজের সময়সূচি ২০২১

আপনি যদি নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন নিয়ে জানতে চান তাহলে পোস্টটি পড়ুন। এছাড়া আপনি যদি ঢাকা অথবা চট্টগ্রামে অবস্থান করেন তাহলে নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম অথবা নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই পোস্টের মাধ্যমে। 

তাহলে আজকের নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা সহ এবং আজকের নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন অন্যান্য জেলার জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

এছাড়াও আজকের নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ছাড়াও আজকের আজানের সময়সূচি ২০২১ ঢাকা সহ অন্যান্য জেলা নিয়ে বিভিন্ন আপডেট পেতে পোস্টটি পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক-

পেজ সূচিপত্রঃ নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন 

জানুয়ারি মাসের নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা – নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন অন্যান্য জেলা  

যেহেতু ইংরেজি ক্যালেন্ডার আহ্নিক গতি ও বার্ষিক গতির উপর নির্ভর করে তৈরি হয় সাধারণত জানুয়ারি মাসে দিনের শুরু হয় দেরিতে এবং দিনের শেষ ও হয় খুব তাড়াতাড়ি। তার জন্য জানুয়ারি মাসে দিন ছোট হয় এবং রাত বড় হয়। আর জানুয়ারি মাসে শীত থাকে যার জন্য সকালে উঠা অনেক কষ্টকর হয়ে যায়। তাই অনেকে আজান দেয় কখন তা নিয়ে বিভ্রান্ত থাকেন। জানুয়ারি মাসে নামাজের সময় সূচি ২০২১ নিচে ছবিতে দেয়া হলো। আর ফজর নামাজ এবং যোহরের নামাজের আজানের ক্ষেত্রে ৩০ মিনিট আগে আজান দেয়। অন্য সব নামাজ যেমনঃ আসর, মাগরিব এবং ইশার নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন হয়ে থাকে নামাজের সময়ের ১৫ মিনিট আগে। 

ফেব্রুয়ারি মাসের নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা – নামাজের সময় সূচি চট্টগ্রাম ২০২১ – নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন অন্যান্য জেলা  

ফেব্রুয়ারি মাসে ও শীতের ভালো রকমের প্রকোপ থাকে। আর আহ্নিক গতি ও বার্ষিক গতির নিয়মাবলী অনুযায়ী এই সময়  বাংলাদেশে দিন ছোট এবং রাত বড় হয়ে থাকে। আর নামাজের সময়সূচি ২০২১ এর থেকে নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন একটু আগে হয়ে থাকে। আর ইসলামিক ফাউন্ডেশন থেকে নামাজের যে ক্যালেন্ডার দেয়া হয়ে থাকে সে ক্যালেন্ডারে শুধু ঢাকা বিভাগকে কেন্দ্র করে করে করা হয়ে থাকে। 

তাই ঢাকা বিভাগের নামাজের সময়সূচি ২০২১ এর সাথে কিছু কিছু বিভাগের জন্য কয়েক মিনিট যোগ করতে হয় আর কিছু কিছু বিভাগের ক্ষেত্রে কয়েক মিনিট বিয়োগ করতে হয়। নিচে ইসলামিক ফাউন্ডেশন  থেকে প্রকাশিত নামাজের সময় সূচি দেয়া হলো ঢাকা বিভাগের। এক্ষেত্রে ফজর এবং যোহরের আজান হয়ে থাকে যোহরের নামাজ ও ফজরের নামাজের ৩০ মিনিট আগে। আর আসর , মাগরিব এবং ইশার নামাজের আজান হয়ে থাকে নামাজের সময়সূচি ২০২১ এর ১৫ মিনিট আগে। 

মার্চ মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা - নামাজের সময়সূচি ২০২১ বগুড়া - নামাজের সময়সূচি ২০২১  ইসলামিক ফাউন্ডেশন অন্যান্য জেলা  

মার্চ মাসে দিনের পরিধি কিছুটা বেড়ে যায় আগের তুলনায় । আর রাতের পরিধি ও কমে যায় । তাই নামাজের সময় পাশাপাশি আজানের সময়সূচি ২০২১ ও পরিবর্তিত হতে থাকে তাল মিলিয়ে। নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা এর ক্ষেত্রে ফজর ও যোহরের নামাজের সময় থেকে ৩০ মিনিট আগে হয় এবং আসর, মাগরিব এবং ইশার জন্য ১৫ মিনিট পর আজানের সময়সূচি ২০২১ ঢাকা শুরু হয়। 

এপ্রিল মাস এর নামাজের সময়সূচি ২০২১ চট্টগ্রাম - নামাজের সময়সূচি চট্টগ্রাম ২০২১ ইসলামিক ফাউন্ডেশন 

এপ্রিল মাসের শীতের পুরোপুরি শেষ । এপ্রিল মাস বৈশাখ মাসের শুরু । এর মানে হচ্ছে গরমের শুরু। এপ্রিল মাসে দিনের পরিধি অনেক টুকুই বেড়ে যায়।  তাই নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন এর ও পরিবর্তন ঘটে । 

মে মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন খুলনা

মে মাস এর দিন এর সময় খুব বেড়ে যায়। আর এজন্য দেখা যায় দিনের নামাজের সময় অনেক বেশি পাওয়া যায় । আর অন্যদিকে রাতে সময় কমে যায় । 



জুন মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লা

জুন মাস মে মাসের মতই দিনের বেলার পরিধি বেশি এবং রাতের বেলা দৈর্ঘ্য কম। তাই সেভাবে নামাজের সময় সূচি ২০২১ এর প্রতি খেয়াল রাখুন এবং আজান শুনুন এবং আজানের জবাব দিন। আর জুন মাসেই সর্ববৃহৎ দিন হয়ে থাকে এবং তা হলো ২৪ জুন। 

জুলাই মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ 

জুলাই মাস থেকে আবার আস্তে আস্তে দিন ছোট হওয়া শুরু হয় এবং রাত বড় হওয়া। আর এই অনুসারে নামাজের সময় সূচি ২০২১ এর পাশাপাশি নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন এর পরিবর্তন ঘটে স্থান ভেদে। 

আগস্ট মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন সিলেট 

এই সময়ে শরৎ কালের আগমন ঘটে যা কারণে আকাশে মেঘের ঘনঘটা থাকে। আতি দিনের বেশির ভাগ সময় বুঝা যায় না। আর এজন্য প্রয়োজন আজানের সময়সূচি ২০২১ এর।

সেপ্টেম্বর মাস এর নামাজের সময়সূচি ঢাকা 

সময় দিনের ভাগ অনেকটাই ছোট হতে থাকে আর রাতের ভাগ বড়। তাই আজানের সময় সূচি পরিবর্তিত হতে থাকে।

অক্টোবর মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন - নামাজের সময়সূচি ছবি 

অক্টোবর মাস এর নামাজের ক্যালেন্ডার নিচে দেয়া হলো । নামাজের সময়সূচি ২০২১ এর ১৫ থেকে ২০ মিনিট আগে আজান দেয়া হয়ে থাকে। এর সাথে বিভাগ এর নির্ভর করে কয়েক মিনিট যোগ বিয়োগ করা হয়। 

নভেম্বর মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন - নামাজের সময়সূচি ২০২১ ঢাকা 

শীতের আমেজ শুরু হয় নভেম্বর থেকে। আর শীতে নামাজ পড়তে কষ্ট তাই সবময় নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন এর প্রতি খেয়াল রাখুন। 

ডিসেম্বর মাস এর নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা

এসময় সবচেয়ে বেশি ছোট থাকে দিন এবং সবচেয়ে বড় থাকে রাত। তাই নামাজের সময়সূচি ২০২১ ক্যালেন্ডার দেখে নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন মিলিয়ে নিয়ে নামাজ পড়ুন। 

নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন – Namajer Somoy Suchi 2021 Bangladesh – নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন ঢাকা , চট্টগ্রাম সহ অন্যান্য জেলা 

আশা করি পোস্টটির পড়ে আপনারা নামাজের সময়সূচি ২০২১ ইসলামিক ফাউন্ডেশন নিয়ে অবগত হয়েছেন। এছাড়া আপনারা যদি নামাজের সময়সূচি ২০২১ নিয়ে বিস্তারিত জানতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন।  সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url