অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/06/event-planing-todo.html

১০টি সেরা ইভেন্ট প্ল্যানিং বা টুডু অ্যাপসের লিস্ট

সুন্দর ও নিখুঁত সেরা ইভেন্ট প্ল্যানিং (টুডু) এর জন্য বাস্তব ভিত্তিক জ্ঞান থাকা প্রয়োজন। এর জন্য কাঠামোগত কাজগুলো নির্বিঘ্নে শেষ হওয়াটা নির্ভর করে সঠিক পরিকল্পনার উপর। অনেকে এটাকে সহজ ভাবে নিয়ে থাকে, আসলে কি তাই?

মোটেই তা না, আর তাই ইভেন্টের জন্য সঠিক পরিকল্পনাকারীর প্রয়োজনীয়তা রয়েছে যাতে পরিকল্পনার শুরু থেকে শেষ পর্যন্ত কোনরূপ বিশৃংখলা দেখা না দেয়। সুতরাং আপনি যদি একটি বিয়ের অনুষ্ঠান, আপনার প্রতিষ্ঠানের জন্য কোন অনুষ্ঠান বা বর্ষবরনের কোন আয়োজন করতে চান, সেগুলোকে সুন্দর সাবলীলভাবে সম্পন্ন করার জন্য আপনার হাতেই রয়েছে তার ব্যবস্থা। চলুন সেরা কিছু ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপস নিয়ে আলোকপাত করি!

সেরা ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপস থেকে আপনি কী কী চান?

গুগল প্লেস্টোরে ও অ্যাপল অ্যাপস্টোরে অনেক ধরনের ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপস খুঁজে পাবেন। কিছু আছে সাধারণ ফিচারযুক্ত যেগুলো আপনার ফোনে কম জায়গা নেবে এবং মৌলিক বিষয়গুলো যেখানে সন্নেবেশিত আছে। আপনার উচিত হবে সেই টি বাছাই করা যেটা ব্যবহারে সহজ কিন্তু আপনার চাহিদা মোতাবেক সকল বিষয়বস্তুই দেওয়া আছে। যাইহোক, ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) এর জন্য আপনার প্রয়োজন মেটায় এমন অ্যাপসটি নির্বাচন করবেন। যেমন- টাস্ক ম্যানেজার, নোট নেওয়ার ব্যবস্থা, ক্যালেন্ডার, টিম ম্যানেজমেন্ট করার বিষয় এমন বিষয়গুলো হতে পারে যা আপনার সন্তষ্টি বিধান করে থাকে।

আরো কিছু বিষয় উল্লেখ্য যে, অ্যাপসটি যাতে ছোট-বড় মোটামুটি সব ধরনের ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) এর ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি যদি মনে করেন শতাধিক লোকজনের বসার ব্যবস্থা, তাদের খাওয়া দাওয়া, টিকিট ব্যাবস্থা এসমস্ত জটিল বিষয় মোকাবেলা করতে চাচ্ছেন তাহলে অ্যাপসটি আপনার জন্য নয়। কারন এরকম বড়সড় ইভেন্ট প্ল্যানিং এর জন্য অনেক প্রফেশনাল সফটওয়ার আছে যেগুলো আপনাকে সাহায্য করতে পারে। হাতের কাছে কোন উপায় খুঁজে পাচ্ছেন না সেক্ষেত্রে দেখুন এগুলো আপনাকে কতটা সুবিধা দিতে পারে-

১. প্লানার প্রো (Planner Pro) | সেরা ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ

Android and iOS এর জন্য Planner Pro একটি সম্পূর্ণ ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপস। প্রতিদিনের জীবনকে আরও ভালভাবে পরিচালনা করতে চায় যেসকল মানুষ তাদের জন্য পুরো ফিচার যুক্ত করে ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপটি সাজানো হয়েছে। কোডিং এবং ডিজাইনের জন্য কয়েক বছর ব্যয় করা হয়েছে হেভি ইউজারদের কথা বিবেচনা করে। ইভেন্ট, টাস্ক এবং নোটস এর সন্নিবেশ করা হয়েছে একজায়গায় যাতে আপনার অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে না হয় এবং এটিতে ডে প্ল্যানার, সপ্তাহের পরিকল্পনা এবং মাস পরিকল্পনা এ ফিচারগুলিও আছে।

Planner Pro বিভিন্ন ধরণের ব্যক্তির প্রয়োজনীয়তা বিবেচনা করে বিভিন্ন ধরণের সেটিংস সরবরাহ করে থাকে। অ্যাপ্লিকেশনটিতে আপনার ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ এর চাহিদা পূরণ করার সবকিছুই খুঁজে পাবেন। এছাড়াও, এই অ্যাপ্লিকেশনটিকে আরও ভাল করার জন্য আপনার কাছে যদি অন্য কোনও ভালো ধারণা বা পরামর্শ থাকে তবে তাদের সাথে একটি ইমেইলে যোগাযোগ করে জানাতে পারবেন।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOSAndroid

২. অ্যানি.ডু (Any.do) | সেরা ইভেন্ট প্ল্যানিং অ্যাপ

অনেক ধরনের কাজের চাপে যখন আপনি  ব্যস্ত তাহলে ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ এর জন্য এই অ্যাপটি আপনাকে সুবিধা দেবে। অ্যাপ্লিকেশনটির সবচেয়ে ভাল দিক হলো অনেক জনের কাছ থেকে আপনি অবিরাম সহযোগিতা পাবেন যা একটি নিখুঁত ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনার বন্ধুদের এবং সহকর্মীদের সাথে কাজ ভাগ করে নিয়ে নির্ধারিত কার্যগুলিতে একসাথে কাজ করতে পারেন। রিমাইন্ডারসহ কাজগুলো আপনি সারিবদ্ধভাবে এখানে রাখতে পারবেন।

Any.do ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপটির আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো সম্পূর্ণ ইন্টিগ্রেটেড ক্যালেন্ডার যুক্ত আছে।আপনার ইভেন্ট, করণীয় কাজের তালিকাসমূহ, দিন, সপ্তাহ এবং মাস অনুসারে রাখতে পারেন। তাছাড়াও, অ্যাপ্লিকেশনটি একটি দুর্দান্ত সহজ টাস্ক-তালিকার মাধ্যমে পরিচালিত হয় । উদাহরণস্বরূপ, আপনি ঠিক আপনার ইমেল ইনবক্স থেকে আইটেমগুলি যুক্ত করতে পারেন এবং ড্রপবক্স এবং গুগল ড্রাইভ থেকেও ফাইলগুলি সংযুক্ত করতে পারেন। এমনকি নিজের ইচ্ছামত ফ্রন্টটাকে সাজিয়ে নিতে পারেন যা আপনার কাছে অনেক ফ্লেক্সিবল বলে মনে হবে।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS ও Android

৩. আসানা (Asana) | সেরা টুডু অ্যাপ

আসানা প্রকৃতপক্ষে কোন ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ নয়, তবে আপনাকে কোনও ইভেন্টের পরিকল্পনা করতে এবং সমস্ত কার্যকলাপ নিয়ন্ত্রণে রাখতে এটি যথেষ্ট সহায়ক হতে পারে। অ্যাপ্লিকেশনটি পুরোপুরি ফিচারযুক্ত এবং ইভেন্টের পরিকল্পনাকে আরও সহজ ও সরল করার জন্য এখানে অনেক প্রয়োজনীয় টুলস আছে। আপনার ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ এর প্রয়োজনের উপর নির্ভর করে আপনি আপনার টাস্কগুলো সাজাতে পারেন, নির্ধারিত তারিখগুলি সন্নিবেশ করতে পারেন,  এবং সমস্ত প্রয়োজনীয় বিবরণ যুক্ত করতে পারেন। কাস্টম রিমেইন্ডারের মাধ্যমে পরবর্তী করণীয় বিষয়গুলো সম্পর্কে অবহিত হতে পারেন। সুতরাং, আপনার মন থেকে কোনও গুরুত্বপূর্ণ বিষয় হারিয়ে যাওয়ার সম্ভাবনা কম।

এর নিজস্ব ইউজার ইন্টারফেস ছাড়াও নিজের মত করে My Task View তৈরি করে সেখানে আপনার করণীয় কাজগুলো সাজাতে পারবেন যা আপনার ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপসকে আরো সহজ করে তুলবে। এটাতে কাজের উপর মন্তব্য করার সুযোগ েআছে এমনকি টিমমেটদেরকে সরাসরি রিপ্লেও দিতে পারবেন।

তবে মনে রাখবেন, অ্যাপটিতে বিনামূল্যে ১৫ জন যুক্ত হতে পারবেন। আরও লোক যুক্ত করতে আপনাকে প্রিমিয়ামে আপগ্রেড করতে হবে। 

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS ও Android

৪. এভারনোট (Evernote) | সেরা ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ

আপনি যদি  ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) করতে চান, আপনার ধারণাগুলি খুঁজে বেড়াচ্ছেন? বা আপনার সমস্ত কার্যকলাপ কিভাবে নিয়ন্ত্রণ করবেন তা নিয়ে ভাবছেন? তবে এভারনোট আপনার জন্য একটি বেস্ট প্ল্যাটফর্ম। এই অ্যাপ্লিকেশনটি অন্যসব ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ গুলো থেকে এগিয়ে আছে কারন এখানে অনেক ধরনের টুলস্ আছে যেগুলো ব্যবহার করে আপনি আপনার কাজকে অনেক সুন্দর করতে পারবেন। কার্যকর চেকলিস্ট এবং কার্যতালিকার মাধ্যমে আপনার প্রয়োজনীয় বিষয়বস্তুর সাথে একাত্ম থাকতে পারবেন।

এটি অ্যাপল ওয়াচের সাথেও কাজ করে, আপনি আপনার হাত থেকে সরাসরি গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি নির্ধারণ করতে পারেন এবং আপনার স্মার্টফোনের আপডেটগুলিতে নজর রাখতে পারেন। সবকিছুর বিবেচনায় এভারনোট আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয়ের জন্য একটি অত্যন্ত দক্ষ ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS ও Android

৫. টু:ডে (To:Day) | সেরা ইভেন্ট প্ল্যানিং অ্যাপ

যদি একটু সাধারণ কিন্তু অত্যন্ত কার্যকর ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ আপনি চান তবে "টু: ডে" আপনার জন্য সবচেয়ে ভাল বিকল্প হতে পারে। অ্যাপটির একটি দারুন ইন্টারফেস রয়েছে এবং এটি ইভেন্ট তৈরি করা বেশ সহজ করে তোলে। সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজগুলি  অগ্রাধিকার দেওয়ার জন্য আপনি জরুরী কার্যগুলিতে স্টার যুক্ত করতে পারেন যাতে সেগুলো সর্বাগ্রে থাকে।

এটিতে প্রাণবন্ত ওয়ালপেপারের একটি সুন্দর অ্যালবামও রয়েছে। এরপরেও, আপনি আপনার ইভেন্টের পোস্টার আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। নোটিফিকেশন সেন্টারের মাধ্যমে ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ এর আপডেট বিষয়ের উপর নজর রাখতে পারেন।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS

৬. ইভেন্ট প্লানার (Event Planner)

আর একটি ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ্লিকেশন যা আমার দৃষ্টি আকর্ষণ করেছে সেটি হচ্ছে "ইভেন্ট প্ল্যানার"। অন্যান্য অ্যাপ্লিকেশনের থেকে এটি হালকা এবং  সহজ । এটি বেশী বৈশিষ্ট্যযুক্ত নয়, এটিতে ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপকে ঝামেলা-মুক্ত করার জন্য সমস্ত প্রাথমিক টুলসগুলো সন্নিবেশ করা হয়েছে।

বিগিনার যারা তারাও এটা সুন্দর ভাবে ব্যবহার করতে পারবে। অ্যাপ্লিকেশনটিতে আমন্ত্রণ এবং RSVP সহ একটি অতিথি তালিকা রয়েছে যাতে আপনি ফিডব্যাকগুলো ট্র্যাক করতে পারেন এবং সেই অনুযায়ী ইভেন্ট প্ল্যানিং করতে পারেন। 

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: Android

৭. পার্টি মেকার (PartyMaker)

আরও ব্যক্তিগতকৃত ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ সন্ধান করছেন? তবে পার্টি মেকার ব্যবহার করে দেখতে পারেন। আপনি অ্যাপ্লিকেশনটিতে সুপরিচিত ইভেন্ট ভেন্ডরদের সাথে যোগাযোগ করতে এবং সম্পূর্ণ নিশ্চিন্তে আপনার ইভেন্ট প্ল্যানিং করতে পারেন। এটির মাধ্যমে আপনি  বন্ধুদেরকে সম্পূর্ণ কাস্টমাইজড ডিজিটাল ইনভাইটেশন প্রেরণ করতে পারেন। অতিথি তালিকার সাহায্যে আপনি যে সমস্ত অতিথিকে আপনার পার্টিতে নিতে আগ্রহী তাদেরকে ট্র্যাক করতে পারেন।

এটিতে চ্যাট ফিচারও যুক্ত করা হয়েছে । সর্বোপরি, পার্টিমেকার একটি ব্যক্তিগত ক্লাউড ফটো স্টোরেজ সরবরাহ করে যাতে আপনি আপনার ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ এর সমস্ত কিছু সুরক্ষিত রাখতে পারেন।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS

৮. প্লান ইট আউট (Plan It Out)

আপনি কোনও বাড়ির ইভেন্ট প্ল্যানিং এর চিন্তা করছেন বা ব্যাচেলর পার্টি আয়োজনের কথা ভাবছেন, “প্লান ইট আউট” আপনাকে ইভেন্ট প্ল্যানিংটি সুন্দরভাবে সম্পাদন করতে সাহায্য করতে পারে। আপনি যে ধরণের পার্টির আয়োজন করতে চাচ্ছেন তার উপর নির্ভর করে আপনি প্রয়োজনীয় সমস্ত বিবরণ পূরণ করে একটি ইভেন্ট পোস্টার তৈরি করতে পারেন। পোস্টারে আকর্ষণীয় চেহারা দেওয়ার জন্য একটি শক্তিশালী থিম পিকার যুক্ত আছে।

ট্র্যাকিংটিকে সহজ করার জন্য আপনি গুগল ম্যাপ ভিত্তিক অবস্থানে আমন্ত্রণ কার্ড তৈরি করে প্রেরন করতে পারেন। অনুষ্ঠানের পরিকল্পনা করার জন্য আপনাকে বিভিন্ন ব্যয়ের উপর নজর রাখার জন্য একটি Expense Manager রয়েছে। সংক্ষেপে, প্ল্যান ইট আউটটি এমন অ্যাপ যা বেশিরভাগ ব্যক্তিই  মূলত কিছু ইভেন্ট প্ল্যানিং এর সাহায্যকারী বৈশিষ্ট্যের কারণে ব্যবহার করতে পছন্দ করে।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: Android

৯. পার্টি  এন্ড ইভেন্ট প্লানার লাইট (Party & Event Planner Lite)

এটি হলো একটি সাধারণ ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপ। যাঁরা সহজে ব্যবহারযোগ্য অ্যাপ খুজছেন তারা এটা সাচ্ছন্দে করতে পারেন। তিনটি বৈশিষ্ট্যর জন্য আইওএস ব্যবহারকারীরা এটার খুব প্রশংসা করে থাকে।

প্রথমতঃ অ্যাপ্লিকেশনটি  ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপস এর ধরনের উপর ভিত্তি করে একটি কাস্টম টাস্ক তালিকা সরবরাহ করে । ফলে একই জাতীয় কাজগুলি পরিচালনা করতে কিছুটা সহজ হয়ে যায়। দ্বিতীয়তঃ একটি রেডিমেড একটি ব্যয় তালিকা থাকে যাতে ব্যয়গুলি ট্র্যাক করা সহজ হয় এবং বাজেটকে নিয়ন্ত্রন করা যায়। এবং তৃতীয়তঃ অ্যাপটিতে অতিথিদের ক্যাটেগরি এবং পৃথক পানীয় ক্যালকুলেটরও রয়েছে যাতে আপনার অতিথিদের সহজেই পরিচালিত করা যায়।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS

১০. গুগল টাস্কস (Google Tasks)

সেরা ইভেন্ট প্ল্যানিং (টু-ডু)  অ্যাপের প্রতিযোগিতায় গুগল টাস্কস (Google Tasks) কে কিন্তু অবহেলা করা ঠিক হবে না। এতে  G Suite থাকায়  অ্যাপটি আরও সহায়তার দিক থেকে অনন্য বৈশিষ্ট সরবরাহ করে। শুধু তাই নয়,  Google’s AI এর মাধ্যমে আপনি আপনার ইভেন্ট প্ল্যানিং এর গভীরতায় অন্তর্দৃষ্টি দিতে পারবেন। সুতরাং, যে ক্ষেত্রগুলিকে আরও বেশি মনোযোগ দেওয়ার দরকার তা খুঁজে বের করা অনেক সহজ হয়ে যায়। আরও বেশী কিছু বলতে, এটি কিছু গেম-চেঞ্জিং টিপসও সরবরাহ করে যাতে আপনি আপনার ইভেন্ট প্লানিংটি নিখুঁত করতে পারেন।

বেশী ফ্লেক্সিবল করার জন্য আপনার টাস্কগুলোকে সাব টাস্কে বিভক্ত করতে পারবেন। গুগল টাস্কস একটি বাস্তব ইভেন্ট প্লানার এবং একটি দরকারী টাস্ক ম্যানেজার। এটির জন্য আপনার কোনও খরচ করার দরকার নেই। সুতরাং, এই সেরা ফ্রি ইভেন্ট প্ল্যানিং অ্যাপ আপনার আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য নির্বিঘ্নে ব্যবহার করতে পারেন।

অ্যাপটি আপনার ফোনে সেটাপ করতে পছন্দের লিংকে ক্লিক করুন- 

সেটাপ: iOS ও Android

সেরা ইভেন্ট প্ল্যানিং (টু-ডু) অ্যাপের মাধ্যমে আপনার ইভেন্টগুলি নিখুঁতভাবে পরিকল্পনা করুন

এগুলো অ্যান্ড্রয়েড এবং আইওএসের শীর্ষস্থানীয় ইভেন্ট প্লানিং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অন্যতম। আমি আশা করি এই অ্যাপ্লিকেশনগুলি আপনার প্রয়োজন মেটাবে। তবে আপনার ইভেন্ট প্লানিং এর জন্য সকল বিষয়বস্তর একটি আনুমানিক দিক নির্দেশনা তৈরি করে তবেই বিকল্প বাছাই করা সঠিক হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?