অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/04/offline-messaging.html

৭টি সেরা অফলাইন ম্যাসেজিং অ্যাপস ডাউনলোড করে নিন

অনেক সময় আমরা এমন অনেক পরিস্থিতি সম্মুখীন হই, যখন ইন্টারনেট কে কাছে পাইনা। আর বর্তমান সময় হলো ইন্টানেট প্রযুক্তির যুগ। সকলে একে অপরের সাথে আমরা যুক্ত ইন্টানেটের মাধ্যামে। কিন্তু যদি এমন কোন পরিস্থিতি মুখোমুখি হন, যেখানে কোন ইন্টানেট নেই কোন ব্যবস্থা নেই যে একে অপরের সাথে যোগাযোগ করবেন যেমন ধরুন দুর্যোগপূন্য পরিস্থিতি, কিংবা কোথাও বেড়াতে যাচ্ছেন সেখানে ইন্টারনেটের ব্যবস্থা বা এইরকম ই কিছু।


তাই সেই পরিস্থিতির কথা মাথায় রেখে এই সেরা ৭টি অফলাইন ম্যাসেজিং অ্যাপস নিয়ে আজকে আমরা হাজির হয়েছি। এই অ্যাপস এগুলোর মাধ্যমে আপনি ইন্টারনেট ছাড়াই অফলাইনে একে অপরের সাথে যোগাযোগ করতে পারবেন সহজে।

তার আগে একটি কথা বলে নি, আপনি যদি এই অফলাইন ম্যাসেজিং অ্যাপ গুলো ব্যবহার করে আপনার ফ্রেন্ড বা কারো সাথে চ্যাট করতে চাইলে অবশ্যই তাদের ও এই অ্যাপস গুলো থাকতে হবে। তাহলে ই পারবেন একে অপরের সাথে চ্যাট করতে। এই অ্যাপ গুলো মূলত ব্লুটুথ ব্যবহার করে একে অপরের কাছে বার্তা প্রেরন করতে সাহায্য করে।

1. Bridgefy

Bridgefy অফলাইন ম্যাসেজিং অ্যাপটি জনপ্রিয়তা পেয়েছে অনেক আগে থেকে ই। হংকং এ যখন বিক্ষোভ চলছিল, তখন প্রতিবাদকারীরা একে অপরের সাথে যোগাযোগ করার জন্য এই অ্যাপটি ব্যবহার করেছিল। দিন দিন এটি আরো জনপ্রিয়তা পাচ্ছে দিন দিন। 


এই অ্যাপটি মূলত তিনটি মাধ্যামে ম্যাসেজ প্রেরন করে থাকে। ব্যক্তি থেকে ব্যক্তি মোডে, ব্রডকাস্ট মোডে এবং মেশ মোডে।

Bridgefy অ্যাপটি অফলাইনের পাশাপাশি অনলাইনেও ম্যাসেজ প্রেরণ করতে পারবেন। এবং এটি ব্লুটুথ মেশ নেটওয়ার্ক ব্যবহার করার পরিবর্তে, সিগন্যাল অফলাইন ম্যাসেন্জার ওয়াইফাই-ডাইরেক্ট নেটওয়ার্ক ব্যবহার করে। তাছাড়াও এটির ইউজার ইন্টারফেস একদম সাদামাটা, যা সকলকে বুঝতে সাহায্য করে সহজে। 

Install: Android (free), iOS (free)

2. Briar

Briar অ্যান্ড্রয়েড অ্যাপটি একটি সেরা অফলাইন ম্যাসেজ প্রেরণকারি অ্যাপ। যা কোন প্রকার ওয়াইফাই বা মোবাইলের ডেটা ছাড়াই আপনাকে অফলাইনে বার্তা প্রেরণে সহায্য করে। এই অ্যাপটি ডিজাইন করা হয়েছে সাংবাদিক, কর্মী এবং যে কেউ তাদের বন্ধুবান্ধব বা ফ্যামিলির সাথে সহজে যোগাযোগ করার জন্য। 

অ্যাপটি আপনাদের যোগাযোগ সুরক্ষা করার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছে। Briar তাদের বার্তা প্রেরণের জন্য ব্লুটুথ এবং ওয়াইফাই দুটি ব্যবহার করে তাদের নেটওয়ার্ক তৈরি করে এরপর বার্তা প্রেরণ করে।

Briar সম্পর্কে একটি অসাধারণ বিষয় হলো আপনার ইন্টারনেট সংযোগ থাকা সত্যেও তারা আপনার ইন্টারনেট ব্যবহার করনা। এবং তারা কোন কেন্দ্রীয় সার্ভারের ওপর নির্ভর না। 

তাছাড়াও এই অ্যাপটি ব্যাবহারকারীকে নজরদারির বাহিরে রাখার জন্য টর নেটওয়ার্ক ব্যবহার করে। এবং Snapchat এর মতো স্ক্রিনশট তোলার জন্য অনুমতি দেয় না। এটি আসলে অফলাইনে সুরক্ষিত ভাবে ম্যাসেজিং করার জন্য দারুন একটি অ্যাপ।

Install: Android (free).

3. Fire Chat

Fire Chat একটি অসাধারণ ম্যাসেজিং অ্যাপ যা অফলাইনে পিয়ার টু পিয়ার এর মাধ্যমে ম্যাসেজ গুলো নিয়ে আসে এবং ইন্টারনেট এক্সেস ছাড়া অথবা সহ ছবি প্রেরন করতে সাহায্য করে। আপনি কোন ডেটা ব্যবহার করা ছাড়াই যে কোন যায়গায় এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন


অ্যাপটি মেশ নেটওয়ার্ক ব্যবহার করে যার কারণে আপনার ম্যাসেজ গুলো সিকিউরড। সুতরাং কেউ যদি আপনার বার্তা গুলো চুরিও করতে চায় তা সম্ভব না। Fire Chat ব্লুটুথ এবং ওয়াইফাই দুটি ব্যবহার করে শক্তিশালী একটি সংযোগ তৈরি করে। 

পিয়ার টু পিয়ার ম্যাসেজিং এর জন্য এটি ২০০ ফুট পরিসর নেয়, যা সত্যি প্রত্যাশার চেয়ে কিছুটা কম। তবে যদি সেখানে অনেক ডিভাইস থাকে তাহলে এটি আরো শক্তিশালী সংযোগ সৃষ্টি করে। 

Install: Android (free), iOS (free)

4. Signal Offline Messenger

Signal Offline Messenger বর্তমানে বাজারে অন্যতম একটি সেরা অফলাইন ম্যাসেজিং অ্যাপ। এটি Bridgefy এর মতই ব্লুটুথ মেশ নেটওয়ার্ক ব্যবহার করার পরিবর্তে, সিগন্যাল অফলাইন ম্যাসেন্জার ওয়াইফাই-ডাইরেক্ট নেটওয়ার্ক ব্যবহার করে।



Signal Offline Messenger অ্যাপটি আপনাকে ১০০ মিটারের আওতায় একে অপরের কাছে বার্তা প্রেরন করতে দেয়। গ্রুপ ম্যাসেজিং এর অপশন রয়েছে এই অ্যাপে এবং আপনি ম্যাসেজ, ছবি, অডিও, ভিডিও পাঠাতে পারবেন সহজে। 

যেসকল যায়গায় নেটওয়ার্ক একদম কাজ করে না ওইসকল যায়গায় সহজে আপনারা ম্যাসেজিং করতে পারবেন। তবে একটি খারাপ দিক হলো এই অ্যাপটি iOS অপারেটিং সিস্টেম এর জন্য নেই।

Install: Android (free).

5. Vojer

আপনি যদি একজন আইফোন ব্যবহারকারী হন, এবং আপনি সেরা একটি অফলাইন ম্যাসেজিং অ্যাপ খুজে থাকেন তাহলে আপনার জন্য Vojer এই অ্যাপটি।



আপনি যদি এমন কোন পরিস্থিতি তে রয়েছেন যেখানে আপনার ডেটা শেষ হয়ে গিয়েছে, অথবা পাহাড়ি কোন এলাকায় রয়েছেন যেখানে নেটওয়ার্ক মোটেও নেই। সেক্ষেএে অ্যাপসটি ব্যবহার করতে পারেন। কোন প্রকার নেটওয়ার্ক ছাড়াই বন্ধুদের সাথে যুক্ত থাকতে পারেন সহজে। অ্যাপটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করতে ব্লুটুথ এবং ওয়াইফাই উভই ব্যবহার করে।

অ্যাপটি ম্যাসেজ এবং ছবি শেয়ারিং দুটি সমর্থন করে।

Install: iOS ($19.99)

6. Peer Chat

আপনার আইফোনের জন্য আরেকটি সেরা অফলাইন ম্যাসেজিং এর অ্যাপস হলো Peer Chat. যদিও এটি এতটা জনপ্রিয় নয়। কিন্তু আমি যখন ব্যবহার করেছিলাম তখন আমার ক্ষেএে ভালোই কাজ করেছে। এটি আপনার কাছের মানুষকে বার্তা প্রেরনের ক্ষেএে ব্লুটুথ এবং ওয়াইফাই ব্যবহার করে মেশ নেটওয়ার্কিং সিস্টেম ব্যবহার করে। 


এটি পিয়ার টু পিয়ার এবং গ্রুপ ম্যাসেজিং সাপোর্ট করে। এছাড়াও এর সকল ডেটা গুলো সুরক্ষিত রাখার জন্য ডেটা এনক্রিপ্ট করা হয়। এতে কোন ডেটা লগ হয় না, অর্থাৎ আপনার প্রেরিত সকল ডেটা সুধু হ্যাকার না অ্যাপ সংস্থা থেকেও নিরাপদ।  একটি সমস্যা হলো, এই অ্যাপসটির আপডেট ভার্সন এখনো আসে নি। অর্থাৎ আইফোনের উপরের মডেল গুলোর অনুযায়ি এইটার আপডেট এখনো আসেনি।

Install: iOS (free)

7. Near Peer

আমাদের তালিকার শেষের অ্যাপস টি হলো Neer Peer এই অ্যাপস টি সুধুমাএ অ্যানড্রয়েড এর জন্য। এই অ্যাপটি ওয়াইফাই রেডিও ব্যবহার করে একটি মেশ নেটওয়ার্ক তৈরি করে এবং আপনার বার্তা গুলো প্রেরন করে। আপনি গ্রুপ চ্যাট করার অপশন ও পাবেন এই অ্যাপটিতে। 


এটির কোন এরিয়া সিলেক্ট করে দেয়া নেই। তাই আপনার ম্যাসেজ গুলো পাঠিয়ে দিবে সহজে, যদি আপনি এরিয়ার বাহিয়ে ও থাকেন। তবে একটি জিনিস হলো, এই অ্যাপসটির ডেভেলপার এনক্রিপশন এর বিষয়ে কিছু বলেনি।

Install: Android (free).

আশাকরি আপনি আমাদের আজকের টিউটোরিয়াল টি পড়ে উপভোগ করেছেন। চাইলে অ্যাপস গুলো ব্যবহার করে এগুলোর ফিচার গুলো দেখতে পারেন।

যদি ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং আমাদের Ordinary It সাথে থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?