অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/04/reboot.html

ফোন বা পিসি রিবুট করেই যেসব সমস্যা সমাধান করবেন

আপনি যদি খেয়াল করেন, তাহলে দেখতে পারবেন, ধরুন আপনার ফোনে কোন সমস্যা হলো আপনি আপনার বন্ধুর কাছে গেলেন, সে আগে ই বলবে আপনি কি ফোন রিবুট করেছিলে?


এরপর আপনার লেপটপ বা কম্পিউটারের কথা বলি, সেখানে ও কোন সমস্যা হলে ই যখন কোন এক্সপার্টস এর কাছে কল দেন, তিনি ও একই কথা বলেন, আপনি কি কম্পিউটার রিবুট দিয়েছিলেন? 

তার মানে কি বুঝায়? আজকের সময়ে রিবুট যেন এই সমস্যা গুলোর সমাধান হয়ে দাঁড়িয়েছে। এবং এই রিবুট এর মাধ্যমে অনেক সমস্যার সমাধান করা আসলে ই সম্ভব। তো চলুন দেখে আসি আসলে কিভাবে সমস্যা গুলো সমাধান করে থাকে।

কিভাবে রিবুট অনেক সমস্যা সমাধান করে?

এখন আমাদের অনেকের ই প্রশ্ন জাগে, কিভাবে রিবুট অনেক সমস্যা সমাধান করে? আমরা যখন অনেক্ষন কম্পিউটার ব্যবহার করি, সেটি হতে পারে কয়েক ঘন্টা কিংবা ঘন্টার পর ঘন্টা। চালাতে থাকি আমাদের অনেক কাজ সম্পন্ন করি এবং অনেক সময় অনেক প্রোগ্রাম ইনেস্টল এবং অনেক প্রোগ্রাম আনইন্সটল করে থাকি, আরো অনেক কাজ ই করি এইরকম।

এসকল কাজ করার পর আমরা যখন আমাদের কম্পিউটার বন্ধ করে ফেলি, তখন ই কিন্তু সকল প্রোগ্রাম বন্ধ হয়ে যায় না। এখন আমরা অনেকে মনে করি একবার অফ করে আবার চালু করলে, এতে সব কিছুর সমাধান হয়ে যায় আসলে কিন্তু তা না।

অনেক প্রোগ্রাম তার পরও ব্যাকগ্রাউন্ডে চালু রয়ে যায়। যেগুলো আমরা দেখতে পারি না। আর এসকল অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ডে ওপেন থাকা ডেটা গুলো আমাদের মেমোরির সিস্টেম রিসোর্স গুলো নষ্ট করে ফেলে, এতে বেশি ক্ষতি হয় Ram এর।

যার ফলে আপনি বিভিন্ন সমস্যার সমুক্ষিন হন। যেমন আপনার কম্পিউটার স্লো হয়ে যায়, হ্যাঙ্গ করে তাছাড়াও আরো অনেক সমস্যা হয়। যেগুলো কম্পিউটার বন্ধ করে আবার চালু করলে সমাধান হয় না।

এটি সুধু কম্পিউটার নয়, আপনার অ্যান্ড্রয়েড ফোন, আইফোন, আই প্যাড, অ্যান্ড্রয়েড টেলিভিশন সহ সব ডিভাইসের ক্ষেএেই। তাই এর জন্য একমাএ সমাধান হলো রিবুট।

যদি আপনি আপনার কম্পিউটার কে রিবুট করেন তাহলে এসকল ব্যাকগ্রাউন্ডে থাকা সকল অপ্রয়োজনীয় ডেটা কিল করে দেয়। কম্পিউটার সম্পূর্ণ রিফ্রেশ হয়ে যায় এবং যেগুলো অত্যন্ত প্রয়োজন সেগুলো ছাড়া আর বাদ বাকি অপ্রয়োজনীয় প্রসেসর গুলো ধ্বংস করে দেয়। এতে করে কম্পিউটার আবার দ্রুত কাজ করা শুরু করে দেয়।

এটি কোন সমস্যা মনে করবেন না। কারণ এটি সকল ডিভাইসে ই, আপনি যখন অতিরিক্ত কাজ করবেন, এতে এইরকম সমস্যা দেখা দেয় তাই চিন্তার কারণ নেই।

সব সময় রিবুট সকল সমস্যার সমাধান না

সকল সমস্যার কিন্তু সমাধান রিবুট না, কারণ যদি আপনার কম্পিউটারে ম্যানুয়ালি যে কোন প্রবলেম হয়ে থাকে, কিংবা হার্ডওয়ার এ প্রবলেম দেখা দিচ্ছে সে ক্ষেএে এই রিবুট কাজ করবে না। আর এগুলোর সমাধান রিবুট না।

রিবুট সুধু মাএ আপনার কম্পিউটার কে রিফ্রেশ করে, এবং আপনার কম্পিউটার অতিরিক্ত কাজ করার ফলে যেই স্লো ভাব টা দেখায় সেটির সমাধান করে। যত প্রকার সফটওয়্যার এর সমস্যা থাকে তা সমাধান করে রিবুট। যদি অন্য সমস্যা ও দেখা দেয়, একবার রিবুট করে দেখতে পারেন। এতে সমাধান হয়ে যায় অনেক সময়।

আশা করি আপনাদের আজকের টিউটোরিয়াল টি ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।  ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?