Ordinary IT https://www.ordinaryit.com/2020/02/usb-eject.html

আসলেই কি USB ড্রাইভ খোলার আগে ইজেক্ট করা উচিত?

আমরা তো প্রায় সবাই দাঁত মাজি, কিন্ত কত জনই বা সঠিক ভাবে মাজি? অনেকদিন হইত আমরা কোন সমস্যাই পড়ি না। কিন্তু একটা সময় পর আমাদের দাঁতে সমস্যা হলে আমরা সচেতন হই । ঠিক তেমনই ইউএসবি ড্রাইভ খোলার আগে ইজেক্ট করা  না হলে  প্রচুর ক্ষতি হতে পারে ।


আসুন দেখি ইউএসবি ড্রাইভ ইজেক্ট না করে খুলে ফেললে কি এবং কিভাবে ক্ষতি হতে পারে। ইজেক্ট না করা হলে কীভাবে ইউএসবি ড্রাইভের ক্ষয়ক্ষতি হয়?

ইউএসবি ড্রাইভ এবং কম্পিউটার কীভাবে ইন্টারঅ্যাক্ট করে তা ব্যাখ্যা করা জটিল।প্রথমত,কম্পিউটারটিকে ইউএসবি ড্রাইভে বিদ্যুৎ সরবরাহ করতে হবে যাতে এটি কাজ করতে পারে। তারপরে কম্পিউটার এবং ইউএসবি ড্রাইভ পরস্পর সংযোগ স্থাপনের জন্য কিছু কাজ করবে। এর জন্য কম্পিউটারে সঠিক ড্রাইভার ইনস্টল করা দরকার।

আজকালকের ইউএসবি ড্রাইভগুলি প্লাগইন_অ্যান্ড_প্লে যার অর্থ  ইউএসবি ড্রাইভগুলিতে কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ড্রাইভার সরবরাহ করা থাকে। তারপরে কম্পিউটারটিকে ইউএসবি ড্রাইভে থাকা ডেটাটি বুঝতে হয় যাতে এটি আপনাকে ইউএসবি ড্রাইভে প্রবেশ করার অনুমতি দিতে পারে। কম্পিউটার ইউএসবিতে মাস্টার বুট রেকর্ড (এমবিআর) পড়ে এটি করে। আপনার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভটি ব্যবহার শুরু করার কয়েক সেকেন্ডে আগে এর সবই ঘটে।

আপনি ফ্ল্যাশ ড্রাইভটি ব্যবহার করার সময় মনে করতে পারেন এটি কেবল ফাইলগুলি পড়ছে বা যখন আপনি কোন কিছু পরিবর্তন করছেন তা তৎক্ষণাৎ ড্রাইভে লিখছে। কিন্তু এটি ঠিক এভাবে কাজ করে না। ফাইলগুলি পড়ার সময় পরিবর্তনগুলি ঘটে। শেষ অ্যাক্সেস হওয়া, শেষ পরিবর্তিত তারিখ এবং সময় আপডেট করার মতো কাজ করে সিস্টেমের দ্বারা ফাইলটির মেটাডেটা পরিবর্তন হয়। আপনি কোনও কিছুতে পরিবর্তন আনলে, পরিবর্তনটি প্রথমে কম্পিউটারে কাছে উপস্থিত হয়, তারপরে এটি ইউএসবি ড্রাইভে লেখা হয়।



এছাড়াও, অন্যান্য প্রোগ্রামগুলি আপনার ইউএসবি ড্রাইভে অ্যাক্সেস করতে পারে এবং আপনি এটি উপলব্ধি করতে পারেন না। আপনি যদি অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করে থাকেন তবে এটি যে কোনও সময় আপনার ড্রাইভটি পরীক্ষা করতে পারে।

সুতরাং, যে কোনও সময়ে, আপনি ফ্ল্যাশ ড্রাইভের ব্যাবহার না করলেও, আপনার পিসি কিন্তু এটিতে অনেক কিছু করছে। তাই এ কাজ চলাকালীন আপনি যদি ইউএসবি ড্রাইভ ইজেক্ট না করে খুলে ফেলেন, তবে আপনার ফাইল গুলো নষ্ট হয়ে যাবার সম্ভবনা থাকবে!

সবথেকে খারাপ কি হতে পারে?

সবচেয়ে খারাপ পরিস্থিতিটি হল আপনার ইউএসবি ড্রাইভ সম্পূর্ণরূপে কাজ বন্ধ করে দেয়। আপনি এটিতে লিখতেও পারবেন না, এটি থেকে পড়তেও পারবেন না এবং এটি ঠিকভাবে কাজও করবে না।

যদি আপনি কোথাও ফাইলগুলো সংরক্ষণ করে রাখেন তাহলে আপনি বেঁচে গেলেন । এটি কোনও সুবিধাজনক সময়ে কখনই ঘটে না। যখন এটিতে গুরুত্বপূর্ণ ফাইল থাকে বা আপনি ইউএসবি ড্রাইভ ব্যবহার করে কিছু উপস্থাপন করতে ছুটে যান তখন এমন ঘটে। ভাগ্য ভালো থাকলে আপনার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং এতে থাকা ডেটা ঠিক করা পুনরাই ফিরে পাওয়া যেতে পারে । যদি আপনি ইজেক্ট  ছাড়া ফ্ল্যাশ ড্রাইভ বের করেন তবে বিদ্যুতের দ্বারা ক্ষতিগ্রস্থ হলে সাধারনত এমনটা ঘটতে পারে।

কেন এটা সবসময় ক্ষতি করে না?

উইন্ডোজের কুইক_রিমুভাল নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা সাধারণত ফাইলগুলো নষ্ট হওয়া থেকে রক্ষা করে। কম্পিউটার অত্যন্ত দ্রুতগতি সম্পন্ন। কুইক রিমুভাল নীতিটি নিশ্চিত করে উইন্ডোজ ইউএসবি ড্রাইভকে এমন অবস্থায় রাখে যেন এটি যে কোনও সময় ইউএসবি ড্রাইভকে অপসারণের জন্য প্রস্তুত । ডিফল্টরূপে, উইন্ডোজ আপনার ইউএসবি ড্রাইভে কুইক রিমুভাল নীতি ব্যবহার করে।

কিভাবে বুঝবেন পিসিতে কুইক রিমুভাল চালু  আছে কিনা?

প্রথমে উইন্ডোজ সার্চ বাটন এ ক্লিক করুন । এরপর টাইপ করুন Device Manager


 Device Manager এ গিয়ে Disk Drivers এর ADATA USB Flash Drive USB Device (আপনি যে ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করবেন এখানে তার নাম দেখাবে)  সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করুন। 


এরপর Properties মেনুতে গিয়ে যদি দেখেন Quick removal চালু আছে কিনা।


যদি না থাকে তবে চালু করে নিতে হবে।

কিভাবে ইউএসবি ড্রাইভ ইজেক্ট করতে হয়?

টাস্কবারের ইউএসবি আইকনে ক্লিক করুন। যদি আপনি এটি না দেখেন তবে টাস্কবারের সমস্ত আইটেম দেখানোর জন্য উপরের তীরটিতে ক্লিক করুন।


এর উপরে একটি ছোট উইন্ডো উপস্থিত হবে এবং ইউএসবি'র মাধ্যমে প্লাগ ইন করা সমস্ত ডিভাইস তালিকাভুক্ত করবে। 


আপনি যে ডিভাইসটি বের করতে চান তা ইজেক্ট করুন এবং এটিতে ক্লিক করুন।


 
উইন্ডোজ নিরাপদে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভটি ইজেক্ট করে দেওয়ার পরে, আপনি নীচের নিশ্চিতকরণের পর্দাটি খোলা দেখতে পাবেন। এরপর আপনি নিরাপদে আপনার ইউএসবি ড্রাইভ খুলে ফেলতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?