Ordinary IT https://www.ordinaryit.com/2020/02/phone-function.html

মোবাইল ফোনের ১৫টি আশ্চর্যজনক গোপন ফাংশন

আজকাল প্রত্যেকের পকেটে মোবাইল ফোন আছে। কিন্তু মোবাইলের নাম্বার বাটনের কয়েকটি কোড প্রেস করে যে কত সুবিধা পাওয়া যায় সেটা খুব কম মানুষই জানে।

এরকম  অনেক কোড আছে। কিছু কোড সব মোবাইল এ কাজ করে এবং কিছু কয়েকটি নির্দিষ্ট মোবাইল ফোনের জন্য প্রযোজ্য। আর এ কোডগুলো ব্যবহার করে আপনি করতে পারবেন অনেক প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ কাজ। তাই আপনার জন্য আজ নিয়ে এলাম কয়েকটি গোপন কোড যার সাহায্য আপনি আপনার মোবাইল ফোনের অনেক গোপন ফাংশন ব্যবহার করতে পারবেন।

আইএমইআই নাম্বার :

*#06#, এই সিম্পল কোডটি  আইফোন এবং অ্যান্ডরয়েড ব্যবহারকারী দুজনের জন্যই প্রযোজ্য। এটা ব্যাবহার করে আপনি আপনার ইন্টারন্যাশনাল মোবাইল একুইপমেন্ট আইডেনটিটি নাম্বার দেখতে পাবেন, সংক্ষেপে যাকে বলে আইএমইআই নাম্বার। এটি একটি ইউনিক নাম্বার। যদি আপনার ফোন হারিয়ে যায় কিংবা চুরি হয়ে যায়, তবে এই নাম্বার ব্যাবহার করে আপনি আপনার সার্ভিস_প্রোভাইডার_নেটওয়ার্ক থেকে আপনার মোবাইল ফোন ব্লক করে দিতে পারবেন। এছাড়াও পুলিশ কারও পরিচয় জানার জন্য এ নাম্বার ব্যবহার করে থাকে। তাই নাম্বারটি জেনে রাখুন। কখন প্রয়োজনে লাগতে পারে!

নাম্বার আইডেনটিফিকেশন :

#*30# নাম্বারটি ব্যবহার করে আপনি আপনার মোবাইলের নাম্বার আইডেনটিফিকেশন ফাংশন চালু করতে পারেন। এর মাধ্যমে আপনি আপনার পরিচয় গোপন রাখতে পারেন। এছাড়াও কেউ যদি আপনাকে কল করে তবে আপনি এ নাম্বার ব্যবহার করে তার পরিচয় জানতে পারবেন যদি সে তার ফোনের নাম্বার আইডেনটিফিকেশন ফাংশন বন্ধ না করে রাখে । শুধুমাত্র আইফোন ব্যবহারকারীদের জন্য এ নাম্বারটি প্রযোজ্য।

স্টাটিসটিক  এবং সিক্রেট মেনু:

*#*#4636#*#* নাম্বারটির মোবাইলভেদে বিভিন্ন ব্যবহার রয়েছে। আপনি যদি অ্যান্ডরয়েড ব্যবহারকারী হয়ে থাকেন, তবে এ নাম্বার এর মাধ্যমে আপনি আপনার ফোনের ব্যাটারি, সিপিউ ব্যবহারের পরিসংখ্যান এবং ওয়াইফাই সিগনালসহ আরও অনেক কিছু দেখতে পারবেন। ব্যাটারি পরিসংখ্যানে দেখতে পারবেন আপনার ফোনের ব্যাটারি_লাইফ, তাপমাত্রা এবং ব্যাটারি_হেলথ। যারা MOTOROLA ফোন ব্যবহার করে থাকেন তারা এ কোডটি ব্যবহার করে ফোনের সিক্রেট মেনু দেখতে পাবেন।

নো আউটগোয়িং কল :

এ ফাংশনটি শুধুমাত্র আইফোনের জন্য প্রযোজ্য। অনেক সময়  আউটগোয়িং_কল বন্ধ করার দরকার হয়। *33*# কোডটি ব্যাবহার করে আপনি যেকোনো আউটগোয়িং কল আসা বন্ধ করতে পারেন। তবে এ ফাংশনটি আপনি বন্ধ করতে পারবেন #*33*PIN# কোডটি ব্যবহার করে।

ইনস্ট্যান্ট ফ্যাক্টরি সেটিং:

অ্যান্ডরয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর! আপনি *#*#7780#*#* এ কোডটি ব্যবহার করে আপনি আপনার ফোনের গুগল সেটিং, মুল সেটিং এবং আপনার অ্যাপ্লিকেশান এর তথ্যগুলি ফোন থেকে মুছে ফেলতে পারেন। তবে কয়েকটি স্টেপ নিয়ে আপনি আবারো ফিরিয়ে আনতে পারেন মুছে ফেলা তথ্যগুলি। তবে কোনো বিশেষ প্রয়োজন ছাড়া এ ফাংশনটি ব্যবহার না করাই ভাল।

হোল রিইন্সটিলেশন:

এ ফাংশনটি রয়েছে শুধু অ্যান্ডরয়েড ফোনে। আপনার মোবাইল ফোনের সব তথ্য মুছে অনেক সময় নতুন করে ফোনের ফার্মওয়ার সেট করার দরকার হয়। আপনি *2767*3855# নাম্বারটি ব্যবহার করে কাজটি করতে পারেন। তবে মনে রাখা জরুরি, একবার সব তথ্য মুছে ফেললে আর ফিরে পাওয়া সম্ভব না। তাই ব্যবহার করার আগে ভেবে দেখুন

বেটার কমিউনিকেশন:

এ ফাংশনটি শুধুমাত্র আইফোনের ব্যবহারকারীদের জন্য। *3370# কোডটি ব্যবহার করে আপনি পারেন আপনার আইফোনের যোগাযোগ করার ফাংশনটির উন্নয়ন ঘটাতে। তবে এটা আপনার ফোনের ব্যাটারি লাইফ কমিয়ে আনতে পারে। তাই এটা ব্যবহার এর আগে প্রস্তুত থাকতে হবে তাড়াতাড়ি ব্যাটারি লাইফ শেষ হবার জন্য। তবে *3370#  ব্যবহার করে আপনি পারেন আপনার এ বেটার কমিউনিকেশন ফাংশনটি বন্ধ করতে।

লিসেন টু ইয়োরসেলফ:

এটি অ্যান্ডরয়েড ফোনের দারুন একটি ফাংশন। এর মাধ্যমে আপনি শুনতে পারেন আপনার ফোনের লাস্ট ২০ টি কলের ভোয়েস রেকর্ড। তাই দেরি না করে *#*#8351#*#* নাম্বারটি ব্যবহার করে আপনি এ মজার ফাংশনটি উপভোগ করুন। শুনুন ফোনে আপনার ভয়েস কেমন শোনাই!

সার্ভিস সেন্টার নাম্বার:

*#5005*7672# নাম্বারটির সাহায্যে আইফোন ব্যবহারকারী জেনে নিতে পারেন তার ফোনের সার্ভিস সেন্টারগুলোর নাম্বার। এটা অ্যাপেল এর  খুব ভালো একটা আইডিয়া। আইফোন ব্যবহারকারীদের কষ্ট করে অন্যকোনো সোর্স থেকে সার্ভিস সেন্টার নাম্বার এর নাম্বার বের করা লাগে না। অসাধারণ আইডিয়া অ্যাপেল!

কুইক টারনিং অফ:

আপনার ফোন বন্ধ করার জন্য যখন আপনি আপনার ফোনের পাওয়ার বাটন চেপে ধরে রাখেন তখন আপনি Airplane_mode, silent এবং switch off  অপশন দেখতে পান। তবে *#*#7594#*#* কোডটি ব্যবহার করে আপনি এসকল অপশন ছাড়াই আপনার ফোন বন্ধ করতে পারবেন। আপনাকে এত কষ্ট করে বাটন চেপে ধরা লাগবে না।

কল  ওয়েটিং:

অনেক মানুষের ফোনে প্রতিদিন অনেক গুরুত্বপূর্ণ কল আসে। তাই এ সকল ব্যক্তি যারা আইফোন ব্যবহার করেন তারা *43# কোডটি ব্যবহার করে কল _ওয়েটিং ফাংশন চালু করতে পারেন। এতে আপনি একজনের সাথে কথা বলার সময় যদি অন্য কেউ কল করেন তবে আপনি মেসেজ পাবেন এবং আপনি কল চলাকালীন অন্য কারও কল ধরতে পারবেন।

কুইক সার্ভিস মেনু:

আমদের ফোনের অনেক প্রয়োজনীয় তথ্য অনেক সময় আমাদের জানার প্রয়োজন হয়। কুইক সার্ভিস মেনুতে আমরা এ তথ্যগুলো পাবো এ ফাংশনটি শুধুমাত্র Samsung Galaxy ফোন ব্যবহারকারীদের জন্য। Samsung_Galaxy ফোন ব্যবহার করেন তারা *#0011# কোডটি ব্যবহার করে সার্ভিস মেনুতে প্রবেশ করতে পারেন। এখানে আপনি ফোনের অনেক প্রয়োজনীয় তথ্য পাবেন যা আপনার প্রয়োজন।

সিগনাল ইনফর্মেশন :

এটি আইফোন ব্যবহারকারীদের জন্য একটি আকর্ষণীয় বিকল্প পদ্ধতি। অনেক সময় ফোনে গ্রাফিক্স_মোড সঠিক থাকে না তাই নিউমেরিক_কোড চালু রাখা উচিত। তাই *3001#12345#* কোডেটি ব্যবহার করে ফিল্ড_মোডে প্রবেশ করুন। এরপর পাওয়ার বাটন চেপে ধরুন যতক্ষণ Off_slider প্রদর্শিত হয়। এরপর হোম বাটন প্রেস করুন। এবার আপনি DBA তে সিগনাল দেখতে পাবেন। -140 সবথেকে খারাপ এবং -40 সবথেকে ভালো DBA। নিউমেরিক মোড থেকে বেরিয়ে আসতে একই কোড লিখে হোম বাটন এ প্রেস করুন।

হাইড ইওর নাম্বার ইন আউটগোয়িং কল:

আপনি প্রত্যেকটি আউটগোয়িং কলে আপনার মোবাইল নাম্বার দেখাতে পারেন কিংবা গোপনও রাখতে পারেন। এটি আইফোন এবং অ্যান্ডরয়েড ডিভাইসের একটি ইন্টারেস্টিং সুবিধা। #31# কোডটি ব্যবহার করে যেকোনো আইফোন এবং অ্যান্ডরয়েড ব্যবহারকারী আউটগোয়িং কলে নিজের নাম্বার গোপন রাখতে পারবেন। এটি চালু করলে আপনি যাকে কল করবেন তার ফোনে আপনার নাম্বারএর বদলে "Anonymous" বা "private" শব্দটি দেখাবে।

এসট্রেইট টু ভয়েস মেইল :

অনেক সময় আমরা একা থাকতে চাই, কারও কল ধরতে চাই না। কিন্তু মোবাইল ফোনের কল সেটা হতে দেয় না। তবে আইফোন ব্যবহারকারীরা *#21# কোডটি ব্যবহার করে খুব সহজে কল ফরওয়ার্ড অপশনটি চালু করতে পারবেন। যেটা সব কলগুলোকে ভয়েস_মেইলে রুপান্তর করবে। আর মোবাইল ব্যবহারকারীকে তার কাজে মন দিতে সাহায্য করবে। আর ঠিক একই কোড ব্যবহার করে আপনি পারেন কল ফরওয়ার্ড অপশনটি বন্ধ করতে।   

এই ফাংশনগুলোর ব্যবহার আপনাকে আপনার ফোনের সাথে অনেক পরিচিত করে তুলবে। অনেক প্রয়োজনীয় এসব ফাংশন যা আমাদের অনেকের জানা থাকে না সেগুলো আগে থেকে জানলে আমার মনে হয় আমাদের মোবাইল ফোনকে আমরা উৎকৃষ্টভাবে ব্যবহার করতে পারব। তো এখন যেহেতু গোপন ফাংশনগুলো জেনে গিয়েছেন তাই দেরি না করে এখনই ব্যবহার করা শুরু করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?