Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/android-tips-tricks-1.html

বস লেভেলের ১০টি সেরা অ্যান্ড্রয়েড টিপস এন্ড ট্রিকস

সেরা অ্যান্ড্রয়েড টিপস এন্ড ট্রিকস নিয়ে ধারাবাহিক পর্বের প্রথম পর্বে আপনাকে স্বাগত জানাচ্ছি। অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন টিপস ও ট্রিকস সেই সাথে নানা আকর্ষণীয় অ্যান্ড্রয়েড ফিচার ও অ্যাপের সমাহার থাকছে এই সিরিজে। তো শুরু করছি আজকের ১০টি সেরা অ্যান্ড্রয়েড টিপস এন্ড ট্রিকস।

গুগল ক্রোমের এক ট্যাব থেকে আরেক ট্যাব

মনে করুন আপনি অ্যান্ড্রয়েড ফোনের গুগল ক্রোম ব্রাউজারে একসাথে অনেক গুলো ট্যাব ওপেন করে তাতে ব্রাউজিং করছেন, এখন আপনি চাইলে খুবই সহজে এক ট্যাব থেকে অন্য ট্যাবে যেতে পারবেন সার্চ বারে ডানে বামে সোয়াইপ করার মাধ্যমে খুবই সহজে এবং দ্রুত।

এক অ্যাপের ওপর আরেক অ্যাপ

Vimos অ্যাপটি ব্যবহার করে আপনি চাইলে এন্ড্রয়েড ফোনের স্ক্রিনে একটি অ্যাপ চলমান অবস্থায় তার উপরে আরো একটি অ্যাপ রান করতে পারবেন। অ্যাপটির লিংক এই প্যারার শুরুতেই দেয়া আছে। ইউজ করে দেখতে পারেন। ব্যাপারটা কম্পিউটার স্ক্রিনে একই সাথে সিনেমা দেখা, নেট ব্রাউজ করা, ম্যাসেঞ্জারে চ্যাট করার মত।

রিসেন্ট অ্যাপ সুইচিং


ধরুন একই সাথে দুটি অ্যাপ ব্যবহার করছেন। একটি ফেসবুক আরেকটি পিডিএফ রিডার। সাধণত এক অ্যাপে কাজ করার সময় আরেক অ্যাপ অ্যান্ড্রয়েড ফোনে মিনিমাইজ হয়ে থাকে। মেন্যু বাটনে ক্লিক করে রিসেন্ট অ্যাপ থেকে সেই অ্যাপ ওপেন করতে হয়। এই কাজটি আপনি জাস্ট মেন্যূ বাটনে ডাবল ক্লিক করেই করতে পারেন। মানে মেন্যুবারে ডাবল ক্লিক করলে স্ক্রিনে এক অ্যাপ থেকে আরেক অ্যাপ চলে আসবে।

কল বাজার সময় সাইল্যান্ট করা

কেউ কল দিলে যদি আমরা সেটা রিসিভ না করতে চাই তাহলে সাধারণত পাওয়ার বাটনে চাপ দেই। এতে ফোনের রিংটনের আওয়াজ বন্ধ হয়ে যায়। এই কাজটি আপনি জাস্ট ফোনটাকে উপর করে রেখে দিয়েই করতে পারেন। এটি অন করার জন্য সেটিংস থেকে ফাংশনটি অন করে দেয়া লাগতে পারে আপনার ফোনে।

গুগল ক্রোমে ডার্ক মোড

অ্যান্ড্রয়েড ফোনের গুগল ক্রোম ব্রাউজারে এখনও ডার্ক মোড বাই ডিফল্ট অ্যাভেলেবল না। তবে আপনি চাইলে এই ঠিকানায় গিয়ে chrome://flags সেখানে Dark লিখে সার্চ দিয়ে Android chrome UI dark mode অপশনটি অ্যানাবল করে নিতে পারেন।

গুগল ক্রোমের সার্চ বার নিচে নিয়ে আসা

দিন দিন যেহেতু অ্যান্ড্রয়েড ফোন গুলো ক্রমেই বড় হচ্ছে। সেহেতু ব্রাউজারের উপরের সার্চ বারের নাগাল পাওয়া আস্তেই কষ্টকর হয়ে যাচ্ছে। আপনি চাইলে ব্রাউজারের ওপরে থাকা সার্চ বারটিকে নিচে নিয়ে আসতে পারেন। এজন্য এই ঠিকানায় গিয়ে chrome://flags সেখানে Chrome Duet লিখে সার্চ দিয়ে অপশনটি অ্যানাবল করে নিতে পারেন। এরপর ব্রাউজার ক্লোজ (রিস্টার্ট) করে পুনরায় ওপেন করুন আর চমকে উঠুন।

গুগল লেন্স বয়ের পাতার লেখা কপি

আপনি গুগল অ্যাসিস্ট্যান্ট পেইজ থেকে লেন্স অপশনের সাহায্যে এক ফোন থেকে অন্য ফোনের স্ক্রিনের শুধু ছবি তুলেই তার থেকে কোনো টেক্সট কপি করে নিতে পারবেন নিজের মোবাইলে খুব সহজে। আপনি চাইলে রাস্তার আশে পাশের কোন পোস্টার বা বইয়ের পাতার ছবি তুলেও তা থেকে লেখা কপি করতে পারবেন এই গুগল লেন্স অপশন থেকে। 

গুগল ম্যাপের জুম ইন ফিচার

গুগল ম্যাপ আমরা সবাই কম বেশি কোথাও আসা যাওয়ার ক্ষেত্রে ব্যবহার করে থাাই। সাধারণত আমরা অপরিচিত কোথাও গেলে এটির সাহায্যে যে কোনো স্থানে সঠিক ভাবে পৌছে যেতে পারি। আজকে এই অ্যাপ নিয়ে কথা বলা যাক। গুগল ম্যাপের স্ক্রিনের মধ্যে ডাবল ট্যাপ করলে জুম-ইন হয় আরেকবার ডাবল ট্যাপ করে উপরে নিচে স্ক্রোল করলে সহজেই জুম-ইন এবং আউট হয়। এখনই ট্রাই করে নগদে দেখে নিন।

গুগল অ্যাসিস্ট্যান্ট

ধরুন আপনি এখন ২ ঘণ্টার জন্য ঘুমাবেন। ২ ঘণ্টা পর ঘুম থেকে ওঠার জন্য হয়তো ফোনে অ্যালার্ম দিয়ে রাখবেন। এই কাজটি খুব সহজে করতে জাস্ট গুগল অ্যাসিস্ট্যান্টকে বলুন Set alarm for 2 hours। ব্যাস ২ ঘণ্টা পর আপনার ফোনে অ্যালার্ম বাজবে।

এছাড়াও, গুগল জিবোর্ড দিয়ে আপনি আপনার ছবিকে কার্টুন এর মতো করে তুলতে পারবেন। অ্যাপটির মধ্যেই আপনি ফিচারটি পেয়ে যাবেন এবং এটির ব্যবহার খুবই সহজ। Notify buddy অ্যাপ টি ব্যবহার করে আপনার নোটিফিকেশন লাইট এর কালার পরিবর্তন করতে পারবেন নিজের ইচ্ছা মতো। Face pose অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার যে কোনো অ্যাপ বা গেইম সাথে সাথে পাউজ করতে পারবেন আপনার ফেস ডিরেকশন অন্য দিকে চেঞ্জ করে।

কোন কোন ফিচারগুলো আজ প্রথম জানলেন? উপকৃত হয়ে থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন লাগলো আজকের পোস্টটি?

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?