অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/two-step-verification.html

টু স্টেপ ভেরিফিকেশন কি ও কিভাবে কাজ করে?

আমরা সবাই বর্তমানে ইন্টারনেট ব্যবহার করি। আর এই ইন্টারনেট ব্যবহার করে আমরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক ব্যবহার করি অথবা অনেকে ব্যবসায়িক কাজেও ইন্টারনেট ব্যবহার করি যেমন পেপাল।


তবে এই সার্ভিস গুলোর নিরাপত্তা কিভাবে কাজ করে? এই নিরাপত্তা টু স্টেপ ভেরিফিকেশন কোড এর মাধ্যমে হয়ে থাকে। আপনি যদি না জেনেই থাকেন এই টু স্টেপ ভেরিফিকেশন কোড সম্পর্কে তাহলে আজকের লেখাটি পড়লে সব জানতে পারবেন।

আজকের এই লেখা পড়ে আপনি আরো জানতে পারবেন এই টু স্টেপ ভেরিফিকেশন কোড কি এবং এর কাজ কি? এবং এটি কিভাবে কাজ করে আর কখন এটি ব্যবহার করা হয়?

টু স্টেপ ভেরিফিকেশন কি?

টু স্টেপ ভেরিফিকেশন হচ্ছে একটি সিকিউরিটি ফিচার যেটা আপনার ফেসবুক, জিমেইল, বা যেকোন সার্ভিসে নিরাপত্তা প্রদানের স্বার্থে ব্যবহার করা হয়।

টু স্টেপ ভেরিফিকেশন এর কাজ কি?

টু স্টেপ ভেরিফিকেশন এর  মাধ্যমে একটি কোড তৈরি করে আপনার কাছে পাঠানো হয় যার মাধ্যমে পরীক্ষা করা হয় ব্যবহারকারী প্রকৃত পক্ষেই আপনি কিনা!

টু স্টেপ ভেরিফিকেশন কখন ব্যবহার করা হয়?

এই Two Step Verification তখন ব্যবহার করা হয় যখন আপনি অন্য কোনো ডিভাইস ব্যবহার করে আপনার Account-এ Log In করেন।

টু স্টেপ ভেরিফিকেশন কিভাবে কাজ করে?

এই Code Generator  আপনার মোবাইল ডিভাইসে কাজ করবে যখন আপনার এসএমএস বা ইন্টারনেটের সুবিধা থাকবে না। মানে, ধরুন আপনি প্লেনে ভ্রমণরত আছেন এবং আপনার কাছে এসএমএস বা ইন্টারনেটের কোন সুবিধা নেই। তাহলেও এই Code Generator কাজ করবে। আপনি যদি আপনার পাসওয়ার্ড রিসেট করতে চান তাহলেও টু স্টেপ ভেরিফিকেশন কোড ব্যবহার করতে পারেন।

যদি আপনার  Account-এ অন্য কেউ  Log In করে  করার চেষ্টা করে বা আপনি অন্য কোনো ডিভাইস দিয়ে আপনার  Account-এ Log In করার চেষ্টা করছেন, তখন Authority জানতে চায় এটি আসলেও আপনি কিনা!! তাই আপনাকে যাচাই করার জন্য টু স্টেপ ভেরিফিকেশন ব্যবহার করা হয়।

টু স্টেপ ভেরিফিকেশন এর সিকিউরিটি কোড সাধারণত ৬ ডিজিটের হয়ে থাকে এবং ৩০ বা ৬০ সেকেন্ডের মধ্যেই এর Validity শেষ হয়। ৩০ সেকেন্ডে এটি আপনাকে নতুন কোড তৈরি করে দিতে পারবে যেটির মাধ্যমে আপনি সহজেই আবার আপনার Account-এ Log In করতে পারবেন।

আশা করি আজকের এই লেখাটি পড়ে আপনি টু স্টেপ ভেরিফিকেশন সম্পর্কে একটি ভাল ধারণা লাভ করতে পেরেছেন। লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন আর কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?