-->
অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/todo-apps.html

ToDo ও প্রজেক্ট ম্যানেজমেন্টে Trello এর সেরা ১০ বিকল্প

মানুষ আদিকাল থেকে এপর্যন্ত প্রকল্প ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি, কাজের উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করে চলেছে। তথ্য প্রযুক্তির এই যুগে গতানুগতিক প্রকল্প পরিচালনা পদ্ধতি থেকে বের হয়ে ভিন্ন মাত্রার আধুনিক প্রযুক্তি নির্ভর তুলনামূলক সহজ ও কার্যকারী বিভিন্ন পদ্ধতির ব্যবহারে বেশি আগ্রহী হয়ে উঠছে। ব্যক্তি কেন্দ্রিক ক্ষুদ্র প্রকল্প বা দল ভিত্তিক  বড় প্রকল্প পরিকল্পনা পরিচালনায় অনেক বেশি ব্যবহৃত একটি অনলাইন প্ল্যাটফরম হচ্ছে Trello. এক কথায় Trello হচ্ছে কাজ ও প্রকল্প পরিচালনা টুল যা বোর্ড, লিস্ট বা তালিকা এবং কার্ড ব্যবহার করে প্রকল্প ব্যবস্থাপনা ও পরিচালনায় আপনাকে সাহায্য করে।


কিন্তু কোন একটি অ্যাপ্লিকেশন সবার প্রয়োজন মেটাতে পারেনা। যদি আপনি এমন ফিচার চান যা Trello আপনাকে দিতে পারেনা বা যদি আপনি একই রকম আরও কিছু অ্যাপ্লিকেশনের মধ্যে থেকে আপনার চাহিদার সাথে মানানসই একটিকে বেছে নিতে চান তাহলে আপনার জন্য কাজ বা প্রকল্প ব্যবস্থাপনায় সেরা ১০ টি Trello বিকল্প অ্যাপ্লিকেশন নিয়ে আজকের এই আলোচনা।

১. MeisterTask:

মুল ফিচার

MeisterTask: আপনি যদি অন্যদের থেকে পরে ব্যবসা শুরু করেন তাহলে কিছু সুবিধা পেয়ে থাকেন যেমন অন্যদের ভুল থেকে শিক্ষা নিয়ে আপনার পণ্যকে সুন্দর ও ভোক্তার চাহিদা অনুসারে বাজারজাত করতে পারেন। কথাগুলো MeisterTask এর ক্ষেত্রে দারুণভাবে প্রযোজ্য। তুলনামূলক ভাবে নতুন এই kanban-style অ্যাপ্লিকেশনটি Trello এর মত বিখ্যাত না হলেও কিছু ক্ষেত্রে এটি এমন কিছু জিনিস প্রদান করে যা Trello আপনাকে দিতে পারেনা। 

এখানে অনেক প্রফেশনাল কাজ বা প্রকল্প ব্যবস্থাপনা ফিচার রয়েছে যা হয়তো Trello ব্যবহারে আপনি পাচ্ছেন না। সময় ট্র্যাকিং, একাধিক বোর্ড জুড়ে কাজগুলি সাজানোর ব্যবস্থা এবং অন্য টুলের সাথে (Slack,Zendesk and GitHub) Native integration সুবিধা প্রদান করে যা আপনার কাজ বা প্রকল্প ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ডিভাইস ও মূল্য

  • যে কোন স্ট্যান্ডার্ড ওয়েব ব্রাউজারে ব্যবহার করা যায়।
  • অ্যাপ্লিকেশনটি আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচের জন্য স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন সরবরাহ করে।
  • অ্যান্ড্রয়েড, ম্যাক ও উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য অ্যাপ্লিকেশনটি বিভিন্ন ফিচার প্রদান করে।
  • অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে ব্যবহার করা যায়। তবে আপনি যদি আন লিমিটেড ইন্টিগ্রেশন, workflow অটোমেশনের মত ফিচারগুলি পেতে চান তাহলে অ্যাপ্লিকেশনটিকে প্রও ভার্সনে উন্নীত করতে আপনাকে $9 প্রতি মাস হরে দাম দেয়া লাগবে। 

২. Jira Software:

মুল ফিচার:

Jira Software: Software Developer দের জন্য জিরা Software বিশেষভাবে তৈরি করা হয়েছে। অ্যাপ্লিকেশনটির উদ্দেশ্য হচ্ছে প্রকল্পের সাথে জড়িত সকল টিম মেম্বারদের প্রকল্পের বিভিন্ন পর্যায়ের অগ্রগতির অবস্থা অবহিত করা। প্রকল্পের বিষয় নির্বাচন থেকে শুরু করে প্রকল্প পরিকল্পনা, প্রকল্পের প্রয়োজনীয় কাঁচামাল, প্রকল্প পরিচালনায় সম্ভাব্য বাধা, প্রকল্প সময় সীমা, প্রকল্প টিম মেম্বারদের মাঝে কাজ বিতরণ ইত্যাদি বিষয় সুন্দরভাবে সম্পন্ন করতে জিরা Software আপনাকে সাহায্য করবে।  Add-ons এবং integrations ব্যবহার করে আপনি জিরা Software অ্যাপ্লিকেশনটির পরিধি বাড়াতে পারেন।

ডিভাইস ও মূল্য

  • এই টুলটি ক্লাউড বেস এবং কোন মোবাইল বা ডেক্সটপ অ্যাপ্লিকেশন নেই।
  • জিরা Software ৭ দিনের জন্য বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • ফ্রি ৭ দিনের পর সর্বচ্চো ১০ জন মেম্বার বিশিষ্ট প্রকল্পের জন্য $10 প্রতি মাস হারে অর্থ প্রদান করতে হবে।

৩. Bitrix24: 

মুল ফিচার

Bitrix24: বিটরিক্স২৪ শুধুমাত্র প্রকল্প ব্যবস্থাপনার কাজ করেনা। বিটরিক্স২৪ সুইট এর মধ্যে একাধিক টুল বিদ্যমান। এটি প্রকল্প মেম্বারদের মধ্যে সামাজিক নেটওয়ার্ক পদ্ধতি যা কোম্পানির ইন্টারনেট সেবার আওতাভুক্ত, চ্যাট এবং ভিডিও যোগাযোগ মাধ্যম, ডকুমেন্ট ম্যানেজমেন্ট, ক্যালেন্ডার ও মেল সিস্টেম, কাস্টমর রিলেশনশিপ ম্যানেজমেন্ট, হিউম্যান রি-সোর্সেস ম্যানেজমেন্ট সিস্টেম ব্যতীত আরও অনেক ফিচার সমন্বিত একটি টুল।
যেহেতু আমরা Trellor সাথে তুলনা করছি সেহেতু বলতেই হবে বিটরিক্স২৪ একটি শক্তিশালী প্রকল্প ব্যবস্থাপনা টুল। এটির রয়েছে প্রকল্প ব্যবস্থাপনা ফিচার, চার্ট, কর্মচারীদের কাজের চাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, চেক লিস্ট, টেম্পলেট ও অটোমেশনসহ অনেক প্রকল্প ব্যবস্থাপনা টুল যা আপনা প্রকল্প পরিচালনায় সহযোগিতা করতে পারে। 

ডিভাইস ও মূল্য

  • বিটরিক্স২৪ টুলটি বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • ফ্রি ভার্সনটির কিছু সীমাবদ্ধতা থাকলেও বেশ কার্যকারী
  • ক্লাউড সিস্টেমের মাধ্যমে এবং iOS, Android, Mac, Windows অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহার করা যায়।

৪. Wekan:

মুল ফিচার

Wekan: আপনি যদি বিনামূল্যে Trello এর বিকল্প টুলের খোজে থাকেন যা কমবেশি Trello এর মতই কাজ করবে তাহলে এটি আপনার জন্য সেরা সমাধান হতে পারে। এটি একটি ওপেন সোর্স অ্যাপলিকেশন যার রয়েছে Trello এর মত বোর্ড, লিস্ট এবং কার্ড টুল। আপনি এটির মাধ্যমে টিম মেম্বারদের সাথে কথোপকথন ও কাজ বণ্টন করতে পারেন। এটি ব্যবহারকারীদের কার্ডে টেবিল ও ডাটা ব্যবহার তথ্য সংযোগ করার সুবিধা প্রদান করে। এছাড়াও সময় ট্র্যাকিং, লেবেলসহ আরও অনেক ফিচার কার্ডে যুক্ত করার সুযোগ প্রদান করে।

ডিভাইস ও মূল্য

  • অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • ডেক্সটপ প্ল্যাটফরম যেমন Windows, Mac, Linux অ্যাপ্লিকেশন রয়েছে।
  • কোন মোবাইল অ্যাপ্লিকেশন পাওয়া যায় না।

৫. Notion:

মুল ফিচার

Notion: একটি নতুন প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন যা ফিচার সমৃদ্ধ ইউজার ইন্টারফেসের কারণে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। Notion এর লক্ষ হচ্ছে আপনার প্রকল্প ব্যবস্থাপনার সকল সমস্যার সমাধানে একটি একক প্ল্যাটফরম প্রতিষ্ঠা। আপনি notion কে নোট নেয়ার কাজে, দক্ষতা বৃদ্ধির কাজে, কাজের ব্যবস্থাপনায়, তথ্য সংগ্রাহক টুল হিসাবে, তথ্য যাচাই এমন অনেক কাজে ব্যবহার করতে পারেন। আপনার প্রকল্প সফল ও লাভজনক পন্থায় শেষ করার কাজে notion একটি উপকারী প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন বলেই আমি মনে করি।

ডিভাইস ও মূল্য

  • ছোট টিমে প্রকল্প পরিচালনার জন্য এটি বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • ফ্রি ভার্সন আন লিমিটেড মেম্বার সাপোর্ট করলেও ফাইল আপলোড সীমা ৫ এম.বি মাত্র।
  • আন লিমিটেড ফাইল আপলোড সুবিধার জন্য ব্যক্তিগত ব্যবহার $4 প্রতি মাস এবং টিম হিসাবে ব্যবহারে $8 প্রতি মাস হরে অর্থ প্রদান করতে হয়।

৬. Asana:

মুল ফিচার

Asana: যখন অন্য সার্ভিসগুলো নতুন নতুন ফিচার নিয়ে আসছে সেই সময় Asana উল্টো পথে হাঁটছে। Asana প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশনটিকে সকল ব্যবহারকারীদের জন্য সহজে ব্যবহারযোগ্য করে তোলার উপর গুরুত্ব প্রদান করেছে। এটিতে রয়েছে প্রকল্প পরিচালনায় প্রয়োজনীয় টুল যেমন টাস্ক, প্রজেক্ট, সময়, ইত্যাদি। প্রকল্প মেম্বারদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বিদ্যমান। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ভিউ, টিম ম্যানেজমেন্ট, ইন্টিগ্রেশন ইত্যাদি। 

ডিভাইস ও  মূল্য

  • ১৫জন টিম মেম্বার পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • Asana ওয়েব বেজ সার্ভিস হিসাবে বিদ্যমান।
  • iOS এবং Android এর জন্য অ্যাপ্লিকেশন পাওয়া যায়।
  • Asana কর্মক্ষেত্রের ইমেইল অ্যাকাউন্টের মাধ্যমে লগইন করতে হয়।

৭. Airtable:

মুল ফিচার

Airtable: আকর্ষণীয় ইউজার ইন্টারফেস, সহজে কাজ বা প্রকল্প ব্যবস্থাপনা, ছোট থেকে বড় প্রকল্প পরিচালনা, আইডিয়া, কাস্টমর ইত্যাদি বৈশিষ্ট্য সমন্বিত একটি প্রকল্প ম্যানেজমেন্ট টুল হচ্ছে Airtable. এখানে রয়েছে বিভিন্ন ভিউ মুড যেমন ক্যালেন্ডার ভিউ, গ্যালারি ভিউ ইত্যাদি। এখানে প্রকল্প মেম্বারদের কে টিম লিডার ট্যাগ করার মাধ্যমে কাজ বণ্টন, প্রকল্প বিভিন্ন পর্যায়ের অগ্রগতি সম্পর্কে জানতে পারে। এছাড়াও টিম মেম্বারদের সরাসরি ম্যাসেজ পাঠতে পারেন। প্রকল্প ব্যবস্থাপনায় ব্যবহার উপযোগী একটি অ্যাপ্লিকেশন হচ্ছে  Airtable.

 ডিভাইস ও মূল্য

  • প্রধান প্রধান প্ল্যাটফরম যেমন Web, Windows, Mac, Android, iOS এ ব্যবহার করা যায়।
  • এটির একটি ফ্রি ভার্সন পাওয়া যায়।
  • সকল ফিচার পাওয়ার জন্য একটি প্ল্যান চালু করতে হয় যা $20 প্রতি মাস থেকে শুরু হয়।

৮. Hive:

মুল ফিচার

Hive: একটি শক্তিশালী প্রকল্প ব্যবস্থাপনা টুল যার লক্ষ্য প্রকল্পের পরিকল্পনা প্রক্রিয়াকে মসৃণ করে উৎপাদন বৃদ্ধি করার কাজে আপনার প্রকল্প টিমের সাহায্য করা। Trello এর মতই Hive দিয়ে থাকে kanban বোর্ড অভিজ্ঞতা যেখানে প্রকল্প ম্যানেজার একটি বোর্ড তৈরি করতে এবং মেম্বারদের মধ্যে কাজ বণ্টন করে দিতে পারেন। এখানে বিভিন্ন ভিউ মুড বিদ্যমান যেমন ক্যালেন্ডার ভিউ, টেবিল ভিউ ইত্যাদি। বিভিন্ন ভিউ ব্যবহার করে প্রকল্প সম্পর্কিত বিভিন্ন তথ্য যেমন প্রকল্পের সার্বিক অগ্রগতি ইত্যাদি জানা যায়। এটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে টিম মেম্বারদের মধ্যে ম্যাসেজিং সুবিধা প্রদান করে থাকে।

ডিভাইস ও মূল্য

  • টুলটির কোন ফ্রি ভার্সন পাওয়া যায় না।
  • ১৪দিনের একটি ফ্রি ট্রায়াল সিস্টেম রয়েছে।
  • এটির সেবাগুলো গ্রহণ করার জন্য প্ল্যান ক্রয় করতে হয় যা $12 প্রতি মাস থেকে শুরু হয়।

৯. Wrike:

মুল ফিচার:

Wrike: একটি অন্যতম জনপ্রিয় প্রকল্প ব্যবস্থাপনা টুল। এটি একটি প্ল্যাটফরমের মাধ্যমে প্রকল্প পরিচালনায় মোটামুটি সকল টুল পাওয়া যায়। এটির মাধ্যমে সহজে প্রকল্প কাজ বিন্যাস করা যায়। টিম মেম্বারদের সাথে যোগাযোগ করা যায়। টিম মেম্বারদের মাঝে কাজ বণ্টন করা এবং প্রকল্প অগ্রগতি পর্যবেক্ষণ করা যায়। ডকুমেন্ট Editing টুল ব্যবহার করে প্রকল্পের বিভিন্ন স্তরের পরিবর্তন করা যায়।

ডিভাইস ও মূল্য

  • ৫ জন টিম মেম্বার পর্যন্ত এটি বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • বড় পরিসরে টিম গঠন ও এটির সকল ফিচারগুলো পেতে একটি প্ল্যান ক্রয় করতে হয় যা  $9.80 /প্রতি ব্যবহারকারী/প্রতি মাস হারে অর্থ ব্যয় হয়।
  • সেবাটি iOS, Android অ্যাপ্লিকেশন এবং Web এর মাধ্যমে ব্যবহার করা যায়।

১০. Remeber the Milk:

মুল ফিচার:

Remember the Milk : প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশনের মধ্যে Remember the Milk অন্যতম জনপ্রিয় ও দীর্ঘদিন হতে ব্যবহৃত একটি প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন। এটি ব্যক্তিগত ব্যবহারকারীদের দিকে বিশেষ মনোযোগ প্রদান করে। এখানে ব্যবহারকারী খুব সহজে ও দ্রুততার সাথে কাজ যুক্ত করতে পারে। এর একটি আকর্ষণীয় ফিচার হচ্ছে আপনি বিভিন্ন মাধ্যম যেমন ইমেইল, টুইটার, টেক্সট মেসেজের মাধ্যমে রিমাইন্ডার পেয়ে থাকেন যা আপনার প্রকল্প ব্যবস্থাপনায় ভিন্ন মাত্রা যোগ করে। আপনি কাজকে বিভিন্ন ক্যাটাগরিতে ও উপ ক্যাটাগরিতে বিভক্ত করে টিম মেম্বারদের মাঝে বিতরণ করতে পারবেন।

ডিভাইস ও মূল্য

  • যে কেউ বিনামূল্যে সেবাটি ব্যবহার করতে পারে।
  • সেবাটি Web Mac, Desktop application হিসাবে পাওয়া যায়।
  • iOS and Android Application হিসাবে পাওয়া যায়।
  • প্রিমিয়াম ভার্সনটি ব্যবহার করার জন্য একটি প্ল্যান ক্রয় করতে হয় যা $39.99 প্রতি বছর হারে অর্থ ব্যয় হয়।

উপরের আলোচনায় আপনাদের প্রকল্প ব্যবস্থাপনায় কার্যকারী ভূমিকা রাখতে পারে এমন ১০ টি প্রকল্প ব্যবস্থাপনা টুল বা অ্যাপ্লিকেশন সম্পর্কে তথ্য নির্ভর সংক্ষিপ্ত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের উপকারে আসবে। আপনাদের উপকারে লাগলেই আজকের আমার কষ্ট সার্থক। সকলে ভাল থাকবেন। লিখাটি ভাল লেগে থাকলে শেয়ার করুন ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির সাথে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?