অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/tcp-ip.html

টিসিপি আইপি কি? কিভাবে টিসিপি আইপি মডেল কাজ করে?

কি এই টিসিপি আইপি (TCP/IP), কিভাবে টিসিপি আইপি মডেল কাজ করে? এই ধরনের প্রশ্ন যদি আপনাদের কখনো মনে হয় তাহলে আসুন আমরা জেনে নেই।

টিসিপি আইপি (TCP/IP) কি?

বর্তমান বিশ্বে প্রায় 4.39 বিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করছে, ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য বেসিক পার্ট হচ্ছে টিসিপি আইপি।

আমরা সকলেই কোন না কোনভাবে ফেসবুক ও টুইটার এর সাথে পরিচিত। ধরুন আপনার ডিভাইসের ওয়েব ব্রাউজারে একটা রিকোয়েস্ট করেছেন, কিন্তু কখনো কি দেখেছেন আপনি চেয়েছেন ফেসবুক ওপেন করতে কিন্তু আপনার কাছে টুইটার ওপেন হয়েছে। এরকম কখনো হয়নি তো! কারণ ইন্টারনেটে অ্যাক্সেস করার জন্য যে বেসিক ফান্ডামেন্টাল সেটি টিসিপি আইপি কন্ট্রোল করে।

সহজ ভাষায়, ধরুন আপনি একটি বই অর্ডার করেছেন, এখন একজন ডেলিভারি বয় আপনার রিকোয়েস্ট কৃত বই নিয়ে আপনার বাড়ির ঠিকানায় সেই বই পৌঁছে দেবে। এখানে ডেলিভারি বয় হচ্ছে টিসিপি, এবং আপনার বাড়ির ঠিকানা হচ্ছে আইপি। 

টিসিপি আইপির চারটি স্তরে ভাগ করা হয়েছেঃ-

  1. এপ্লিকেশন লেয়ার
  2. ট্রান্সপোর্ট লেয়ার
  3. ইন্টারনেট লেয়ার
  4. নেটওয়ার্ক এক্সেস লেয়ার

টিসিপি (TCP)

টিসিপি (TCP) এর পূর্ণ অর্থ ট্রান্সমিশন কন্ট্রোল প্রটোকল।

টিসিপি সাধারণত একটি রুলস, ধরুন আমরা ফেসবুক ওপেন করার জন্য আমাদের ওয়েব ব্রাউজারে ফেসবুকের ওয়েব এড্রেস লিখে সার্চ করলাম। ফেসবুকের সার্ভার প্রথমে আমাদের সিগন্যাল রিসিভ করবে, কাঙ্ক্ষিত ফলাফল আবার আমাদের কে সেন্ড করবে এবং আমরা সেই ডাটা রিসিভ করি।সাথে সাথে আমাদের ডিভাইসে ফেসবুকের হোমপেজ দেখতে পাই।

এই ডাটা সেন্ডিং এবং রিসিভিং এর মধ্যে টিসিপির কাজ হল, আমাদের ডাটাকে প্যাকেট আকারে ভাগ করে প্রেরণ করা। আমরা যার কাছে ডাটা সেন্ড করেছি ধরুন, ফেসবুক আমাদের প্যাকেট কে রিসিভ করবে এবং প্যাকেট বা ডাটার সাথে যুক্ত হয়ে আমরা যে রিকোয়েস্ট সেন্ড করেছি সে সকল ডাটা আবার প্যাকেট আকারে আমাদের ইন্টারনেট টিসিপিকে সেন্ড করবে। এবং  আমাদের কাছে সে সকল ডাটা রিসিভ হয়ে কম্বাইন হওয়ার পর আমাদের ডিভাইসে সেটি প্রদর্শন হবে।

আই পি (IP)

আই পি (IP) এর পূর্ণ অর্থ ইন্টারনেট প্রটোকল।

ইন্টারনেট প্রটোকলকে সংক্ষেপে আইপি বলা হয়। আইপি বলতে নেটওয়ার্ক বা ইন্টারনেটের সাথে যুক্ত কম্পিউটারের ঠিকানা বা লজিক্যাল অ্যাড্রেস নির্দেশ করে। ইন্টারনেট প্রটোকল এর কাজ হল কোন আই পি থেকে রিকুয়েস্ট যাচ্ছে এবং কোন আইপি রিকোয়েস্ট একসেপ্ট করছে এই পুরো ফান্ডামেন্টাল কন্ট্রোল করা। 

আপনারা হয়তো জানেন যে প্রত্যেকটি ডিভাইসের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে, প্রত্যেক আলাদা আলাদা ডিভাইসের আলাদা আলাদা আইপি নির্দিষ্টভাবে সেট করা থাকে। এটি প্রথমে আমাদের আইপি দেখে এবং আমরা যার কাছে রিকোয়েস্ট পাঠিয়েছি তার আইপি দেখে এবং সেই দুটি আইপির মধ্যে একটি কম্বিনেশনাল ব্রিজ তৈরি করে সেই ব্রিজের মধ্যে ডাটা সেন্ড এবং রিসিভ হয়।

টিসিপি আইপি কিভাবে কাজ করে

নেটওয়ার্ক মিডিয়া ডিভাইস থাকলেই একটি কম্পিউটার আরেকটির সাথে যোগাযোগ করতে পারে না। মানুষ যেমন একজন আরেকজনের সাথে যোগাযোগ করতে অনিবার্য ভাবে একই ভাষা ব্যবহার করে, একজন ইংরেজি আর একজন যদি আরবি বলে তবে একজন আরেকজনের ভাষা কিছুই বুঝবে না। প্রটোকল হচ্ছে একগুচ্ছ রুলস নিয়ম কানুন যার মাধ্যমে একটি কম্পিউটার আরেকটির সাথে যোগাযোগ করতে পারে।

টিসিপি আইপি সারাবিশ্বে ইন্টারনেটের জন্য ব্যবহৃত একটি আদর্শ প্রটোকল, এখানে টিসিপি আইপি এক সাথে কাজ করে। আইপি নেটওয়ার্ক ইন্টারনেটের সাথে যুক্ত কম্পিউটারের লজিক্যাল অ্যাড্রেস নির্দেশ করে, এবং টিসিপি সেই ঠিকানা মধ্যে তথ্য প্রেরণের ব্যবস্থা করে।

টিসিপি আইপি হচ্ছে এ পর্যন্ত উদ্ভাবিত সবচেয়ে উল্লেখযোগ্য প্রটোকল সুইট, বিভিন্ন ধরনের প্লাটফর্মে এই প্রটোকল সুইট ব্যবহার করা যায় বলে ইন্টারনেটে টিসিপি আইপি প্রটোকল সুইট ব্যবহার করা হয়। 

আশাকরি টিসিপি আইপি সম্পর্কে সম্পূর্ণ সঠিক ধারণা পেয়েছেন, টিসিপি আইপি (TCP/IP) সম্পর্কে বিস্তারিত আরও তথ্য জানতে হলে কমেন্টে জানিয়ে দিন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?