Ordinary IT https://www.ordinaryit.com/2020/01/internet-speed.html

সর্বোচ্চ কত গতির ইন্টারনেট স্পিড পাওয়া সম্ভব?

আমরা সবাই বর্তমানে ইন্টারনেট ব্যবহার করি। ইন্টারনেট সম্পর্কে কিছুই জানে না এরকম মানুষ বর্তমানে সভ্য সমাজে পাওয়া কঠিন। আমরা যেই ইন্টারনেট ব্যবহার করছি বর্তমানে সেই ইন্টারনেটের স্পীড সর্বোচ্চ কত হতে পারে?

আর এই ইন্টারনেটের স্পীড কি বাড়ানো সম্ভব? আর যদি বাড়ানো সম্ভব হয় তাহলে কিভাবে? যদি এসকল প্রশ্ন আপনার মনে উঁকি দেয় তাহলে আজকের এই লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন, সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ইন্টারনেটের স্পীড সর্বোচ্চ কত হতে পারে?

আমরা সবাই ইন্টারনেট ব্যবহার করছি আর আমাদের সবার ইন্টারনেটের স্পীড একরকম নয়। এক এক জনের ইন্টারনেটের স্পীড এক এক রকম। কারো ইন্টারনেটের স্পীড বেশি আবার কারো ইন্টারনেটের স্পীড কম। স্বাভাবিক ভাবেই বেশি স্পীডের ইন্টারনেটের দাম বেশি আর কম স্পীডের ইন্টারনেটের দাম কম।

কম স্পীড বলতে ১৫ থেকে ১৬ এমবিপিএস বোঝায়। তবে কেউ যদি এর চাইতেও কম স্পীড ব্যবহার করে সেটা আলাদা কথা। তবে বেশি স্পীড বলতে ১০০০ এমবিপিএস বোঝায়। মানে বর্তমানে আমাদের বিশ্বে সর্বোচ্চ ইন্টারনেটের স্পীড  ১০০০ মেগাবিট পার সেকেন্ড পর্যন্ত  হতে পারে।

এই ইন্টারনেটের স্পীড কি বাড়ানো সম্ভব?

এই প্রশ্নের উত্তর যদি সরাসরি জানতে চান তাহলে আমি বলবো যে হ্যাঁ অবশ্যই এই ইন্টারনেটের স্পীড বাড়ানো সম্ভব। তবে ইন্টারনেটের স্পীড বাড়ানো যে খুব সোজা তা নয়। অনেক খরচ যেমন আছে তেমনি আছে পরিবেশের ওপর মারাত্মক ঝুকির প্রভাব। তাই আপাত ভাবে ইন্টারনেটের স্পীড বাড়ানো সম্ভব না।

এই ইন্টারনেটের স্পীড কিভাবে বাড়ানো সম্ভব?

  • ইন্টারনেটের স্পীড বাড়াতে হলে optical fiber আরো সরু করা লাগবে।
  •  ইন্টারনেটের wave length আরো কমানো লাগবে।
  • wave frequency আরো বাড়ানো লাগবে।
  •  cable এ optical fiber এর পরিমান বাড়ানো লাগবে ফলে cable কে আরো মোটা করতে হবে।
  •  Repeater এবং Amplifier (বিবর্ধক)   ব্যবহার করতে হবে কিছু দূর পর পর।
  •  Infrared Radiation এর পরিবর্তে Ultraviolet Ray ব্যবহার করতে হবে।

আমরা কেন এই ইন্টারনেটের স্পীড বাড়াচ্ছি না?

এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যদি এই ইন্টারনেটের স্পীড বাড়ানো সম্ভব হয় তাহলে আমরা কেন এই ইন্টারনেটের স্পীড বাড়াচ্ছি না। আসলে যেই যেই উপায়ে এই ইন্টারনেটের স্পীড বাড়ানো সম্ভব সেই সেই উপায়ে যদি আমরা এই ইন্টারনেটের স্পীড বাড়ানো শুরু করি তাহলে আমাদের এই ইন্টারনেটের মূল্য অনেক বেড়ে যাবে ফলে আমাদের মধ্যে যারা মধ্যবিত্তরা ইন্টারনেট ব্যবহার করি তারা আর ইন্টারনেট ব্যবহার করতে পারবো না।

ফলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমে যাবে। তখন শুধুমাত্র উচ্চবিত্তরাই ইন্টারনেট ব্যবহার করতে পারবে। আমারা যারা মধ্যবিত্ত আছি তাদের জন্য ইন্টারনেট ব্যবহার করা তখন বিলাসিতা ছাড়া আর কিছুই হবে না। তবে এই দ্রুত গতির  ইন্টারনেটের স্পীডের জন্য যেই  frequency ব্যবহার করা হবে তাতে আমাদের সহ পরিবেশের ওপর মারাত্মক খারাপ প্রভাব পড়বে। Ultraviolet Ray ব্যবহার করা হলে আমাদের সবার ত্বক পুড়ে যাবে। সেজন্য নিয়ন্ত্রিত মাত্রায় ইন্টারনেট ব্যবহার করা উত্তম।

অবশ্যই ভবিষ্যতে দ্রুততর ইন্টারনেট সম্ভব  হবে। কিন্তু তখন এইসকল সমস্যার সমাধানও বিজ্ঞানীরা আবিষ্কার করতে পারবে। ততোদিন পর্যন্ত আমাদের এই ইন্টারনেট নিয়েই সন্তুষ্ট থাকতে হবে। লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন আর কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?