অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/blue-light.html

মোবাইল, পিসি স্ক্রিনের ক্ষতিকারক ব্লু-লাইট থেকে যেভাবে বাঁচবেন

আমাদের আজকের দিনগুলো মোবাইল, ল্যাপটপ মুখি হয়ে যাচ্ছে। ২৪ ঘন্টার বেশিরভাগ সময়ই আমরা বিভিন্ন ইলেক্ট্রনিক্স ডিভাইসে চোখ গুজে বসে থাকি! কিন্তু কখনো কি আমরা খেয়াল করি, এর ফলে আমাদের মহামূল্যবান চোখের কোন ক্ষতি হচ্ছে কিনা?


আমরা মোবাইল, টেলিভিশন, ল্যাপটপ ইত্যাদি যে ডিভাইসগুলোতে সারাদিন তাকিয়ে থাকি সেগুলো থেকে অত্যন্ত ক্ষতিকর ব্লু লাইট বের হয়। এই ব্লু লাইট কি? তাহলে চলুন জেনে নেওয়া যাক!

আমাদের মোবাইল বা অনুরূপ ডিভাইসের যে ডিসপ্লে, সেখান থেকে বিভিন্ন রং এর রশ্মি নির্গত হয়। এর মধ্যে একটি রশ্মি আছে যা নীল বর্ণের। একেই বলে ব্লু লাইট। কিন্তু অন্যান্য রশ্মি থাকতে কেন এই ব্লু লাইট নিয়ে কথা বলছি? কারণ, এই ব্লু লাইট আমাদের চোখের রেটিনার উপর খুবই নেতিবাচক প্রভাব ফেলে।

ব্লু লাইটের কিছু ক্ষতিকর দিক-

  • চোখের পানি শুকিয়ে ফেলে!
  • রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্লু লাইটের সম্মুখিন হলে স্বাভাবিক ঘুম আসে না, ঘুম আসতে সময় লাগে।
  • নিদ্রাহীনতা দেখা দেয়, ফলে নানাবিধ মানসিক ও শারীরিক সমস্যা দেখা দেয়।
শুধু মোবাইল বা কম্পিউটারই নয়, আমরা যে CFL (Compact Fluorescent Light) ব্যবহার করি তার মধ্য হতে ২৫℅ ব্লু-লাইট নির্গত হয়। অপরদিকে আরো উন্নত LED লাইট থেকে নির্গত ব্লু লাইটের পরিমান আরো বেশি, প্রায় ৩৫%!!

ধারণা করা হচ্ছে, ২০২০ সালের মধ্যে দেশের প্রায় ৯০% লোকই LED লাইট ব্যবহার করবে। যদিও LED লাইটে কাজ করা আরামদায়ক, তবুও যদি ৩৫% পর্যন্ত ব্লু লাইট নির্গত করে যা চোখের জন্য ক্ষতিকারক।

পরিত্রাণের উপায়!

অমূল্য চোখকে ক্ষতির হাত হতে রক্ষা করতে চায় সতর্কতা। আপনারা যারা কম্পিউটারে উন্ডোজ ব্যবহারকারী তারা নিচের লিংক থেকে f.lux নামের ব্লু-লাইট ফিল্টার ডাউনলোড করে নিন।
আর যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী তারা নিচের লিংক হতে Blue Light Filter নামক এপসটি নামিয়ে নিন।


এই দুইটি সফটওয়্যার মোবাইলের বা পিসির ব্লু-লাইটের নির্গমন বন্ধ করে দেয়। আমাদের অনেককেই রাত জেগে অনেক ধরনের এসাইনমেন্ট করতে হয়। এই দুইটি সফটওয়্যার ইনিস্টল করে রাখলে রাতের বেলা কাজ করলেও চোখ থাকবে ব্লু লাইট হতে সুরক্ষিত।

ব্লু লাইট ফিল্টার করার ফলে এপস দুইটি ব্যবহার কালে স্ক্রিনে কিছুটা লালচে ভাব আসবে। প্রথম প্রথম ভালো না লাগতেও পারে, কিন্তু কয়েকদিন এভাবে চালালে আপনার কাছে পূর্বের চেয়ে অনেক ভালো বোধ হবে। তাই ব্লু-লাইট হতে নিজের মহামূল্যবান চোখ বাঁচাতে এখনই সতর্ক হোন এবং ফ্রি সফটওয়্যার দুইটি ব্যবহার করুন!

আজ এ পর্যন্ত। এরকমই নিত্যনতুন আপডেট পেতে Ordinary IT এর সাথেই থাকুন। অসংখ্য ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?