Ordinary IT https://www.ordinaryit.com/2020/01/PDFBob7.html

বিনামূল্যে PDFBob দিয়ে পিডিএফ ফাইল এডিট করবেন যেভাবে

PDF (Portable Document Format) হলো একটি সর্বজনীন দলিল। পিডিএফ হলো ইলেক্ট্রনিক ফাইলগুলি প্রেরণের সেরা মাধ্যম।এই ফর্মেট কে সর্বজনীন বলার কারণ হলো এর মাধ্যমে আপনি যাকে ডকুমেন্টটি পাঠান না কেন, সে সেই ফাইলটি সুষ্ঠ ভাবে গ্রহন করতে পারবে। এর সাহায্যে আপনি যেকোনো ইলেক্ট্রনিক ডকুমেন্ট, পিরিয়ড ক্যাপচার, রসিদ, টিকিট, চুক্তি, স্ক্রিপ্ট, চালান বা অন্য কিছু খুব সহজেই তৈরি করতে ও পাঠাতে পারবেন।


এটি হলো সর্বজনীন গৃহীত ফাইল ফর্ম্যাট। আপনাকে যদি বলা হয় যে ফ্রিতে একটি এপ্লিকেশন এর সাহায্যে PDF ফাইলকে এডিট, এনোটেট এবং মেরেজ করতে দিবে, তাহলে আপনি নিশ্চই আশ্চার্য হবেন।হ্যাঁ, সত্যিই এটি আশ্চার্য হওয়ার মতো কথা।
আপনি PDFBob এই অসাধারণ ওয়েবসাইটটির সাহায্য একত্রে এই সকল কাজগুলো করতে পারবেন। এই সাইটির সাহায্যে আপনি অনেক কাজ সম্পাদনা করতে পারবেন এবং ফাইলগুলোকে পাসওয়ার্ড দ্বারা সুরক্ষা করতেও পারবেন। তাছাড়া এই ওয়েব সাইটটি দ্বারা আপনি আরো অসংখ্য কাজ করতে পারবেন। এই সাইটিতে অনেক ভালো ভালো প্রোগ্রামিং ব্যাবহার করা হয়েছে, তাই এর সাহায্যে কাজ করে অনেক সাচ্ছন্দ্যবোধ করবেন।

পিডিএফ বব ব্যবহার করে পিডিএফ ফাইলগুলি সম্পাদনা  এনোটেট এবং পরিচালনা করুণ :

PDF Bob একটি অনলাইন পিডিএফ সম্পাদনা মূলক ওয়েবসাইট,যা ব্যবহারের জন্য আপনাকে কোনো প্রকারের বিল দিতে হবে না। সফটওয়্যারটি বেশ কয়েকটি ভালো ভালো সিস্টেম রয়েছে। যা আপনাকে কেবল শুধুমাত্র পিডিএফ ডকুমেন্টগুলি সম্পাদনা এবং এনেটেট করতে দেয় না বরং পিডিএফ ফাইলগুলির একত্রিত, পাসওয়ার্ড সুরক্ষা সক্ষম, ইনলাইন নোট সংযুক্ত করে থাকে। পিডিএফ বব সাইটির আরেকটি সুবিধা হলো এটি সম্পুর্ণ অনলাইন মূখী হওয়ায় আপনার ল্যাপটপ বা পিসিতে ইনেস্টল করার কোনো ঝামেলা করতে হবে না।
এখন আপনি PDF Bob সম্পর্কে কিছুটা জানেন, তবে পিডিএফ ফাইলগুলি সম্পাদনা করতে আপনি এটি কীভাবে ব্যবহার করতে পারেন, আসুন সেই বিষয়গুলো সম্পর্কে জেনে নেই।

পিডিএফ বব ব্যবহার করে কীভাবে বিনামূল্যে পিডিএফ সম্পাদনা, এনোটেট এবং মেরেজ করবেণ :


পিডিএফ বব এর সাহায্যে আপনি খুব সহজেই ফাইল সম্পাদন এবং এনোটেট করতে পারবেন। এর সাহায্যে কাজ করার জন্য যেই যেই ধাপ গুলো রয়েছে তা হলোঃ-


1. প্রথমেই PDFbob এই সাইটটিতে প্রবেশ করুন। তারপর "Start Editing PDF"বোতামটি ক্লিক   করুন।



2. এখন আপনারা"Upload File"বোতামটি ক্লিক করুন।এরপর আপনার পিসি থেকে আপনার     ফাইলটি লোড করুন।



3. আপনার ফাইলটি লোড হয়ে গেলে এটি নিচের প্রদর্শিত ছবিটির মতো করে “Annotation Panel” টি  খুলবে। আপনি বাম পাশের প্যানেল থেকে সকল টুলস বা সরঞ্জাম ব্যবহার করতে পারবেন। আপনার ফাইলগুলোকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে লাল চিহ্নযুক্ত স্থানের টুলসটি ব্যবহার করুন।


4. এইখানে বাম পাশের প্যানেলের "Text Tool" ব্যবহার করার মধ্যমে আপনি আপনার ফাইলটিতে টেক্সট লাগাতে পারবেন এবং টেক্সট এর রং, ব্যাকগ্রাউন্ড এর রং  এবং আকার  পরিবর্তন করতে পারবেন।




5. এর পরের টুলটি হলো “Highlighter” টুল।এর সাহায্যে আপনি আপনার পাঠ্যবস্তুকে উজ্জ্বল করতে পারবেন। এই টুলটি-ই সর্বাধিক ব্যবহার করা হয়।


6. এর পরবর্তী পাঁচটি টুলস দিয়ে নির্দিষ্ট স্থানককে মার্ক করার কাজে ব্যাবহার করা হয়ে থাকে। বিশেষ ভাবে পাঠকের দৃষ্টি আকর্ষণ করার কাজে এই টুলসটি ব্যবহার করা হয়ে থাকে।



7. এর পরের ১০ নম্বর টুলসটি পরবর্তী কালের জন্য মন্তব্য তৈরি করার কাজে ব্যবহার করা হয়।


8. শেষের ২টি টুলস লেখার নিচে লাইন তৈরি করার কাজে ব্যবহার করা হয়, যাতে করে পাঠকের  মনোযোগ সৃষ্টি করা যায়।


9. এরপর "Edit" tab এ ক্লিক করলে দেখা যাবে যে,প্রায় আগের সকল টুলসই এখানে রয়েছে। তবে একখানে আরেকটি টুলস আছে যার নাম "picture" টুলস। এর সাহায্যে আপনার ফাইলটিতে ছবি যুক্ত করতে পারবেন।



10. এবার "Manage Page" ট্যাবটিতে ক্লিক করলে দেখতে পাবেন Add page, Add Files, Copy, Paste নামক টুলস গুলো।এগুলোর সাহায্যে আপনি নতুন পৃষ্ঠা ও নতু্ন ফাইল যুক্ত করতে পারবেন এবং সকল ফাইলকে "Merge" করতে পারবেন।


Export and Convert PDF Files with PDFBob :

Export  এ ক্লিক করলে দেখতে পাবেন PDF, JPG, PNG  ফর্মেট গুলোকে, একখান থেকে আপনার প্রয়োজন মত যেকোনো ফর্মেট সিলেক্ট করুন এবং Export বাটনটিতে ক্লিক করুন। তাহলেই আপনার ফাইলটি সেভ হয়ে যাবে।



দ্রস্টব্যঃ

এই ওয়েবসাইটটি সম্পূর্ণ বিনামূল্যে হওয়াতে আপনাকে কোনো প্রকার সমস্যার সম্মুখীন হতে হবে না। আপনি আরামে কাজ করে যেতে পারবেন।কারন আমি এই ওয়েবসাইটের সকল টুলস দিয়েই কাজ করেছি এবং এটি রীতিমত খুব ভালোভাবে কাজ করার সুযোগ দিয়েছে।তাই আপনিও এই ওয়েবসাইটে পিডিএফ ফাইল এডিটিং এর কাজ করতে পারেন।

Visit PDFBob free

লেখাটি ভালো লাগলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং কিচছু জানার থাকলে নিচে মন্তব্য করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?