Ordinary IT https://www.ordinaryit.com/2020/01/intel-smartphone-cpu.html

ইন্টেল কেন স্মার্টফোনের সিপিইউ তৈরি করে না?

আমরা যারা ল্যাপটপ, ডেস্কটপ নিয়ে বেশি ঘাটাঘাটি করি এবং বেশি কনফিগারেশনের ল্যাপটপ, ডেস্কটপের খোঁজে থাকি তারা সবাই ইন্টেলের নাম ভালোভাবেই জানি। এখন আপনাদের মনে হয়ত প্রশ্ন জাগতে পারে যে ইন্টেল ল্যাপটপ, ডেস্কটপের সিপিইউ বানালেও স্মার্টফোনের সিপিইউ কেন তৈরি করে নি!! আর যদি তৈরি করতো তাহলে কেমন হত সেই সিপিইউ !! এসব প্রশ্নের উত্তর জানতে চাইলে আজকের লেখাটি পড়তে পারেন।

সিপিইউ (CPU) কি?

CPU আসলে  Central Processing Unit-এর সংক্ষিপ্ত রূপ। সিপিইউ হচ্ছে একটি ডিভাইসের সেই ক্ষুদ্রতম অংশ যার ওপর পুরো ডিভাইসের কার্যক্ষমতা নির্ভর করে। যদি না বুঝে থাকেন তাহলে আরো সহজ ভাবে বলি। আমরা বর্তমানে সবাই কম বেশি স্মার্ট ফোন, ল্যাপটপ, ডেস্কটপ ব্যবহার করি। আর এই ল্যাপটপ, ডেস্কটপ-এর কার্যক্ষমতা আমাদের স্মার্ট ফোনের চাইতে বেশি, এটা আমরা সবাই জানি। কিন্তু কেন ল্যাপটপ, ডেস্কটপ-এর কার্যক্ষমতা স্মার্ট ফোনের চাইতে বেশি বেশি বলুন তো?


কারণ এই ল্যাপটপ, ডেস্কটপে যেই সিপিইউ ব্যবহার করা হয়  স্মার্ট ফোনে সেই সিপিইউ ব্যবহার করা হয় না। তারমানে বোঝা গেলো সহজ ভাষায় সিপিইউ হচ্ছে আমাদের ডিভাইসের একটি সবচেয়ে প্রধান ক্ষুদ্র অংশ যার মাধ্যমে আমরা আমাদের ডিভাইস ব্যবহার করতে পারি।

ইন্টেল কেন স্মার্টফোনের সিপিইউ তৈরি করে নি?

ল্যাপটপ, ডেস্কটপের জন্য সিপিইউ তৈরির সবচেয়ে পুরাতন এবং জনপ্রিয় কোম্পানি হচ্ছে ইন্টেল।
ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ যে  তৈরি করে নি বিষয়টা আসলে এটা না। ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করার চেষ্টা করেছে কিন্তু পারে নি। কিন্তু কেন পারে নি? কারন আগে ইন্টেল শুধু ল্যাপটপ এবং ডেস্কটপের সিপিইউ তৈরি করতো এবং স্বাভাবিক ভাবেই যেহেতু তাদের তৈরি করা সিপিইউ ল্যাপটপ এবং ডেস্কটপে ব্যবহার করা হবে তাই তারা সেভাবেই কনফিগারেশন করে খুব শক্তিশালী সিপিইউ তৈরি করেছিলো।


তারা শুধু ১ টা বা ২ টা সিপিইউ তৈরি করে নি। তারা এভাবে লক্ষ-লক্ষ, কোটি-কোটি সিপিইউ তৈরি করেছে। কিন্তু তারা তাদের এই তৈরি করা সিপিইউ যখন স্মার্ট ফোনে ব্যবহার করতে গেলো তখন দেখলো স্মার্টফোনের কনফিগারেশন তাদের সিপিইউ-এর সাথে মিলে না। তাদের সিপিইউ-এর কার্যক্ষমতার তুলনায় স্মার্ট ফোনের construction খুব দূর্বল। আবার যেহেতু তারা অনেক বছর ধরেই এই সিপিইউ তৈরি করে আসছিলো তাই তারা তাদের তৈরি করার ধরণ বদলাতে চাই নি। 

আবার ঠিক সেই সময় অন্য একটি কোম্পানি বাজারে এসে স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করলো এবং তখন থেকে আর ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করার চেষ্টাও করে নি। এজন্যই  ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করে না। তবে শোনা যাচ্ছে ইন্টেল ভবিষ্যতে আইফোনের জন্য সিপিইউ তৈরি করতে পারে। আর যদি তাই হয়, তাহলে স্মার্ট ফোনের কার্যক্ষমতা অনেক বেশি বেড়ে যাবে এবং অনেক অসাধ্য সাধন করা সম্ভব হবে।

লেখাটি পড়ে যদি উপকারী মনে হয় তাহলে অবশ্যই শেয়ার করবেন। আর কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?