অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/otg.html

OTG (ওটিজি) ক্যাবলের ১০টি অসাধারণ ব্যবহার এখনই জানুন

(ওটিজি) OTG নামক শব্দটি আপনারা হয়তো অনেকেই শুনে থাকবেন। এই OTG কি, কিভাবে কাজ করে, কি কি কাজ করা যায় এবং OTG (ওটিজি)  ক্যাবলের ১০টি অসাধারণ ব্যবহার এখনই জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।


বর্তমানে নতুন ভার্সন  সকল ফোনগুলোতে OTG সাপোর্ট করে। তারপরেও যদি আপনি কনফিউশনে থাকেন যে আপনার ফোনটিতে OTG সাপোর্ট করে কি তাহলে আপনি এখানে ক্লিক করে জেনে নিতে পারেন আপনার ফোনটি ওটিজি সাপোর্ট করে কি না। OTG এর ফুল মিনিং হচ্ছে on the go।  যাকে আপনি বাংলায় দাঁড় করাতে পারেন একটি ডিভাইস থেকে অন্য একটি ডিভাইসে যেকোনো তথ্য আদান-প্রদান করার পদ্ধতি। 

OTG এর একটি প্রান্ত আপনার মোবাইলের সাথে সংযুক্ত করতে হয়। এবং অপর প্রান্ত আপনি অন্য ডিভাইসের সাথে সংযুক্ত করে সকল প্রকার ডাটা আদান প্রদান করতে পারবেন। একটি OTG ৩০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত দাম হয়ে থাকে। কোন OTG এর ১টি এক্সটেনশন থাকে। আবার কোন কোন OTG এর ৪টি এক্সট্রানশন থাকে। এবার চলুন জানা যাক OTG  ক্যাবল দিয়ে কি কি কাজ করা সম্ভব।

মাউস ব্যবহার

ওটিজি এর এক প্রান্ত আপনার মোবাইল এর চার্জার পোর্টের সাথে  সংযুক্ত করুন এবং অপর প্রান্ত আপনার মাউসের সাথে সংযুক্ত করুন। এবার আপনি ডেক্সটপ বা কম্পিউটারের মত আপনার মোবাইল ফোনে মাউস ব্যবহার করতে পারবেন।

কিবোর্ড ব্যবহার 

ওটিজির এক প্রান্ত আপনার মোবাইলে সংযুক্ত করুন। এবং অপর প্রান্ত আপনার কিবোর্ডে সংযুক্ত করুন। এভাবে আপনি খুব সহজেই বড় ডকুমেন্ট, লেটার, জিমেইল, চিঠি ইত্যাদি খুব সহজে টাইপ করতে পারবেন। এবং কিবোর্ডের সকল সুবিধা উপভোগ করতে পারবেন।

পেনড্রাইভ বা কার্ড রিডার ব্যবহার

আপনার ফোনের চার্জিং পোর্টে ওটিজি এর এক প্রান্ত সংযুক্ত করুন। এবং অপর প্রান্তে আপনি চাইলে পেনড্রাইভ, কার্ডরিডার, হার্ডডিস্ক ব্যবহার করতে পারেন। এভাবে আপনি ৫০০gb ১tb ২tb পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

চার্জ আদান-প্রদান

চার্জ আদান প্রদান করার জন্য আপনার একটি ওটিজি ক্যাবল এবং একটি USB ক্যাবল প্রয়োজন হবে। একটি মোবাইলে ওটিজি ক্যাবল কানেকশন করে অপর মোবাইলে USB ক্যাবল কানেকশন করার পর দুটি ক্যাবল এর সমন্বয় ঘটিয়ে চার্জ আদান-প্রদান করা সম্ভব।

মিনি কুলিং ফ্যান

আপনার ফোনটি অতিরিক্ত গরম হয়ে গেলে এই মিনি  কুলিং ফ্যান দিয়ে ঠান্ডা করে নেওয়া যাবে। এছাড়াও এই মিনি কুলিং ফ্যানটি গরমের সময় কিছুটা আরাম দিবে আপনাকে। এই জন্য আপনাকে প্রথমে আপনার ফোনে OTG ক্যাবল টি লাগিয়ে নিতে হবে। তারপর মিনি কুলিং ফ্যানের ক্যাবলটি সংযুক্ত করতে হবে।

 গেম কন্ট্রোলার

প্রথমে আপনার মোবাইল ফোনে OTG ক্যাবল টি সংযুক্ত করে নিতে হবে। এবং গেম কন্ট্রোলার এর ক্যাবলের প্রান্তটি OTG এর সাথে সংযুক্ত করতে হবে।এভাবে আপনি পুরোপুরি গেম খেলার মজা উপভোগ করতে পারবেন।

সাউন্ড কার্ড

কখনো যদি আপনার হেডফোনের পোর্ট নষ্ট হয়ে যায়, তাহলে আপনি ওটিজি ক্যাবলের সাহায্যে হেডফোনের মাধ্যমে গান শুনতে পারবেন। এছাড়া সাউন্ড কার্ড ব্যবহার করে গান শোনার পাশাপাশি এক্সট্রা সাউন্ড রেকর্ডার ডিভাইস ব্যবহার করতে পারবেন।

বিভিন্ন হ্যাকিং গ্যাজেট

বর্তমানে wifi, কম্পিউটার, ওয়াকিটকি এর কথা-বাত্রা শোনা সহ ইত্যাদি হ্যাকিংয়ের জন্য বাজারে বিভিন্ন ধরনের হ্যাকিং গ্যাজেট পাওয়া যায়। এইসব হ্যাকিং গ্যাজেট OTG ক্যাবলের সাহায্যে মোবাইলে কানেকশন করে খুব সহজেই অনেক কিছু হ্যাক করা সম্ভব।

DSLR কন্ট্রোলার

OTG ক্যাবলের সাহায্যে DSLR এবং মোবাইল ফোন সংযুক্ত করতে হবে। এবং মোবাইলে DSLR কন্ট্রোলার অ্যাপ ব্যবহার করে DSLR কে মোবাইল ফোন দাঁড়া কন্ট্রোল করা সম্ভব।

ব্রডব্যান্ড 

প্রথমে আপনার ব্রডব্যান্ড OTG ক্যাবলের সাথে সংযুক্ত করুন। এরপর OTG ক্যাবলের আরেকটি প্রান্ত মোবাইল ফোনের চার্জিং পোর্ট লাগিয়ে নিন। এভাবে আপনি wifi কিমবা ডাটা বন্ধ করেও ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে পারবেন।

এই ছিল OTG ক্যাবল এর কিছু অসাধারণ ব্যবহার। এছাড়াও OTG ক্যাবল আরো অনেক কাজে ব্যবহার করা যায়।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?